|| Incredible India folk art weekly contest ||

in Incredible India2 years ago (edited)

Polish_20221027_233830183.jpg

(চারিপাশে ফুল দিয়ে প্রদীপ গুলি জ্বালিয়ে দিয়েছিলাম)

প্রিয়,
পাঠকগণ,

আপনাদের সকলকে বৃহস্পতিবার বৃহস্পতিবারের শুভেচ্ছা এবং শুভ দীপাবলির শুভেচ্ছা জানিয়ে আমার আজকের লেখা শুরু করছি। আশা করছি আপনারা সকলেই ভালো আছেন এবং সুস্থ আছেন।

আজ আমাদের @Incredibleindia কমিউনিটি থেকে একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত করা হয়েছে, এবং এই প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করেছি।এই প্রতিযোগিতায় আমার হাতে আঁকা দীপাবলীর আলপনা দেওয়ার পদ্বতি আপনাদের সাথে শেয়ার করবো

কালীপূজোতে কারো বাড়িতে লক্ষ্মীপূজো হয়ে থাকে এবং দীপাবলীর দিনে অনেকেই বাড়িতে আলপনা দিয়ে থাকে। এবং আমি ও আলপনা দিয়েছি। আমি একটু চেষ্ঠা করেছি নিজের মতো করে সাজানোর। আশা করছি আপনাদের সকলের খুব পছন্দ হবে। আসুন আপনাদের বলি আমি আলপনা টি কি কি দিয়ে এবং কিভাবে তৈরি করলাম।

প্রথমে আলপনা সাজানোর জন্য আমি কি কি ব্যবহার করেছি আপনাদের বলি।

-:উপকরন:-

১)ফেবরিক রং তিন রকমের( সাদা, লাল, গোলাপি)
২) গাঁদা ফুল
৩)প্রদীপ বিভিন্ন রঙের।
৪)তুলি
৫) দোপাটি ফুল।

IMG_20221027_234325.jpg

-:পদ্ধতি:-

-:প্রথম ধাপ:-

Polish_20221027_233526970.jpg

  • প্রথমে ঠাকুরের সামনের খালি জায়গায় চক দিয়ে আলপনা এঁকে নিলাম।

  • তারপর সাদা রঙের ফেবরিক দিয়ে সাদা বডার দিয়ে দিলাম।

  • তারপর ছোটো গোলটি লাল রং করে দিলাম।

-:দ্বিতীয় ধাপ:-

Polish_20221027_233658182.jpg

  • তারপর মাঝখানের একটি গোল করে নিলাম লাল রঙ দিয়ে।
  • এরপর সেই গোলের চারপাশে ফুল এঁকে নিলাম।
  • তারপর সাদা রঙ দিয়ে সব বডার গুলিকে ভালো করে গাড়ো করে নিলাম।

IMG_20221027_224217.jpg

  • এরপর আলপনা ভেতরটা লাল রং করে দিলেই তৈরি হয়ে যাবে।

Polish_20221027_233952116.jpg

এরপর আমি আমাদের ঘরের দরজার সামনে কিছু ছোট্টো করে আলপনা করেছি। এবং সেখানে আর প্রদীপ দেওয়া হয় নি।

দীপাবলিতে প্রায় সকলের বাড়িতে আলপনা দেওয়া হয়, কেউবা ছোটো করে দেয় আবার কেউ বড়ো করে। আবার যাদের বড়ো উঠোন তারা আবার উঠোন জুড়ে আলপনা দেয়। কি চমৎকার লাগে। আমরা তো খুব সুন্দর লাগে।

সবশেষে প্রতিযোগিতার নিয়োম অনুসারে আমি @arvindkumar,@rupaie22,@payelb প্রতিযোগিতায় এই তিনজনকে আমন্ত্রণ জানাতে চাই। আশা করছি আপনার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে এবং আমাদের জানাবেন কি ভাবে আপনার আপনাদের বাড়িতে আলপনা দিয়েছেন।

আশা করছি আপনাদের দিনটা খুব ভালো কাটেছে। আপনার সকলেই খুব ভালো থাকবেন এই প্রার্থনা করে আমি আমার লেখা শেষ করলাম। শুভ রাত্রি।

Sort:  
 2 years ago 

আপনার আল্পনাটা ভালো হয়েছে।

 2 years ago (edited)

আলপনাটা খুব সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।

 2 years ago 

@sampabiswas ধন্যবাদ দিদি। ভালো থাকিস।

 2 years ago 

এই কমিউনিটিতে এত সুন্দর একটি আলপনা ভাগ করে নেবার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ @sduttaskitchen ম্যাম এত সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

ম্যাডাম অসাধারণ হয়েছে আপনার আলপনা, আপনার এত সুন্দর প্রতিভাকে আমার কুর্ণিশ।

 2 years ago 

@pulook ধন্যবাদ স্যার। ভালো থাকবেন।

Congratulations!
This post has been upvoted through steemcurator07.
We support quality posts anywhere and any tags.
Curated by : @deepak94

amazing.gif

 2 years ago 

@deepak94 আর @steemcurator07 অসংখ্য ধন্যবাদ স্যার।

 2 years ago 

খুব ভালো এঁকেছো। লাল খয়েরি ও সাদা রঙটা খুব সুন্দর ফুটেছে।

 2 years ago 

@baishakhi88 অসংখ্য ধন্যবাদ দিদি আপনাকে এত ভালো কমেন্ট করার জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58695.71
ETH 2633.30
USDT 1.00
SBD 2.49