আমরা মানব জাতি আমাদের মনুষ্যত্ব হারিয়ে ফেলছি।

in Incredible India22 days ago (edited)

প্রিয় বন্ধুরা

আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন। আশা করি সকলে আল্লাহর রহমতে ভালো আছেন। আমি আল্লাহর রহমতে ভালো আছি। প্রত্যেক দিনের মতো আজকে আমি আপনাদের সাথে একটা নতুন বিষয় শেয়ার করার জন্য এসেছি। আশা করি সবাই সুন্দর ভাবে আমার সম্পূর্ণ লেখাটি পড়বেন। আজকের বিষয় হচ্ছে আমরা মানব জাতি আমাদের মনুষ্যত্ব হারিয়ে ফেলছি।এই সম্পর্কে কিছু কথা বলবো।
humanity-2045992_1280.jpgpixabay

আমরা মানুষ, কিন্তু আমাদের ভিতরে মনুষ্যত্ব আসবে কবে। আমরা মনুষ্যত্বহীন মানুষ। আমরা যদি স্বাভাবিক ভাবে বলি একটা বিষয় স্পষ্ট করতে হবে আমাদের সে বিষয়টা হচ্ছে আমরা মানুষ হয়ে কেন অন্য মানুষের ক্ষতি করব। আমরা সকলেই তো রক্তে মাংসে গড়া মানুষ। তবে কেন আমরা একজন অন্য জনের ক্ষতি করি। আমরা কখনোই একজন সাধারন ব্যক্তির ক্ষতি করবে না।

একজন ব্যক্তির ক্ষতি করার আগে আমাদের এতটুকু চিন্তা করতে হবে আমি কেন তার ক্ষতি করছি। যদি আমার কোন স্বার্থের লোভ থাকে তাহলে তো আমি স্বার্থপর এবং লোভী। যদি স্বার্থের লোভ না থাকে তাহলে রাজনৈতিক কারণ। একজন ব্যক্তি কখনোই অন্য ব্যক্তিকে কোন ইচ্ছা বা কোন কারণ ছাড়াই ক্ষতি করবে না। তবে আমাদের সর্বদাই মাফ করে দিতে হবে।

community-8071271_1280.webppixabay

প্রথম কারণ , হতে পারে তার পারিবারিক সম্পর্ক খারাপ। হতে পারে রাজনৈতিক সম্পর্ক খারাপ তবে কোন সম্পর্ক খারাপ থাকার কারণে একজন ব্যক্তি অন্যজনের ক্ষতি করে। মানুষ মানুষের ক্ষতি করে বা মানুষকে কষ্ট দিয়ে নিজেকে বড় মনে পড়ে। আসলে তারা কখনোই বড় হতে পারবে না। কোন ব্যক্তিকে কষ্ট দিয়ে কখনোই কেউ বড় হতে পারবে না।

তবে বিশ্বাস করে আমাদের বাংলাদেশ এইরকম নিশংস কাজ খুব বেশি পরিমাণে হয়ে থাকে। মানুষ বিবেকহীন এর মত কাজ করে। কখনোই সে এই কথা ভাবে না যে আমি একজনের ক্ষতি করতেছি অন্যজন আমার ক্ষতি করবে। তখন আমার কি অবস্থা হবে। তখন আমি কোথায় দাঁড়াবো। আমাদের মাথায় সব সময় সুন্দর চিন্তা ভাবনা রাখতে হবে।

community-8071270_1280.webppixabay

আমরা যদি আমাদের চিন্তা ভাবনা খারাপ রাখি তাহলে আমরা কখনোই ভালো হতে পারব না। আর যদি আমরা সর্বদাই ভালো চিন্তা করি তাহলে আমরা ভালো মানুষ এবং সবকিছুই ভালো করতে পারব। ভালো মানুষ হওয়ার জন্য একটা সুন্দর মনের প্রয়োজন। ভালো মানুষের মন সব সময় ভালো হয়ে থাকে।ভালো মানুষ হওয়ার জন্য নিজের মনটাকে ভালো করতে হবে।

আমাদের বাংলাদেশের কিছু মানুষ আছে যারা সর্বদা অন্যের ক্ষতির জন্য প্রস্তুত থাকে।তবে তারা কখনোই প্রকৃত মানুষ হতে পারবে না যখন না পর্যন্ত তারা অন্যের ক্ষতি ছেড়ে দিবে। মানুষ মনুষত্বের দ্বারাই ভালো কাজ করে। আমরা বাঙালি জাতি মানুষ হিসেবে লজ্জিত। এখন বর্তমানে সবাই ক্ষতিগ্রস্ত। একজন মানুষ সুন্দর ভাবে বাঁচতে পারছে না।

আমাদের মন আমাদের বিবেক আমাদের চিন্তা ভাবনা সব কিছুই আমাদের পরিবর্তন করতে হবে। আমরা যদি সুন্দর দেশ গড়তে চাই তাহলে আগে আমাদের মনকে সুন্দর করতে হবে। আমরা যদি আমাদের মনকে সুন্দর না করতে পারি তাহলে আমরা কখনো সুন্দর দেশ করতে পারবো না। আমরা মানুষ আমাদের বিবেক দিয়ে সব কাজ করতে হবে। আবেগের তাড়নায় কোন কাজ করা যাবে না। আজকের মতো এই পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

খোদা হাফেজ।

DeviceName
AndroidOPPOA16
Cameracamera 13MP 2MP 2MP
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@sohag10
Sort:  
Loading...
 20 days ago 

অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আপনি উপস্থাপনা করেছেন আমাদের মাঝে যা অনেক ভালো লাগলো আমার কাছে আসলে আমরা যদি এই কথা গুলো একটু ভাবতাম তাহলে হয়তোবা মানুষ হয়ে মানুষের ক্ষতি করার চিন্তা করতাম না মানুষ হয়ে অতিরিক্ত লোভ করতাম না যাই হোক মানুষ যদি একটু ভেবেচিন্তে চলত তাহলে আমাদের মধ্যে প্রতিহিংসা নামক জিনিসটা আর থাকতো না।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57428.63
ETH 2425.69
USDT 1.00
SBD 2.34