SEC17/W3|Experiences come with age or circumstances!

in Incredible India2 months ago (edited)

simple & elegant_20240427_151548_0000.png

Edit by canva

স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন ১৭ এর তৃতীয় সপ্তাহের কনটেস্টের এত সুন্দর বিষয়বস্তু নির্ধারণ করার জন্য ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ জানাই। এবারের কনটেস্ট এর বিষয়টি আমার কাছে খুব ভালো লেগেছে। এবারের বিষয়টি হলো- বয়স নাকি পরিস্থিতি কোনটা আমাদের অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করে। আজকে আমি আমার মতো করে চ্যালেঞ্জের প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। তাহলে শুরু করা যাক :-

How do you define maturity?

outdoor-4437215_1280.jpg
Source

পরিপক্কতা এমন একটি বিষয় যেটি সবার ভিন্ন ভিন্ন রকমের হতে পারে। বর্তমান সমাজে অনেক রকমের মানুষ আছে। কিন্তু সবারই জ্ঞান একরকম নয়। একটি মানুষের পরিপক্কতা তখনই বোঝা যাবে, যেকোনো সময় কোন দায়িত্ব নিতে পিছপা হবে না। তাহলেই বোঝা যাবে তার মাঝে পরিপক্কতা এসেছে।

তবে সচরাচর দেখা যায় যাদের একটু বয়স বেশি তাদের মাঝে পরিপক্কতা বেশি ভালো দেখা যায়। তবে বয়স বাড়লে যে, পরিপক্কতা বেশি দেখা যাবে এমনটাও না। কারণ রাস্তায় তো অনেক পাগল ঘুরে বেড়ায় তাদেরও তো সময়ের সাথে সাথে বয়স বাড়ে।

কিন্তু তাদের মধ্যে তো কোন পরিপক্কতা নেই। অনেক সময় ছোটদের মাঝেও অনেক ভালো ম্যাচিউরিটি দেখা যায়। সর্বশেষ একটি কথা বলবো, যেকোনো পরিস্থিতিতে, যে মোকাবেলা করতে পারবে তার মাঝেই পরিপক্কতা আসবে।

What do you believe experiences come with age or circumstances? Define.

sunset-570881_1280.jpg
Source

আমার মনে হয়, যে মানুষগুলো সুস্থ এবং স্বাভাবিক তাদের প্রত্যেকেরই বয়স বাড়ার সাথে সাথে অভিজ্ঞতা বাড়বে এটা স্বাভাবিক একটা বিষয়। বয়স বাড়ার সাথে সাথে অভিজ্ঞতা বাড়বে বলেই যে,সবাই যেকোনো পরিস্থিতিতে অভিজ্ঞতা অর্জন করতে পারবে এমনটাও না।

কারো ক্ষেত্রে দেখা যায়, খুব দ্রুতই যেকোনো পরিস্থিতি থেকে অভিজ্ঞতা নিতে পারে আবার কেউ সহজে পারেনা। তবে হ্যাঁ! এতোটুকু বলতে পারি, বয়স বাড়লে অভিজ্ঞতা বাড়ে কিন্তু আমার কাছে মনে হয়, যেকোনো পরিস্থিতি মানুষের জীবনে বেশি অভিজ্ঞতা নিয়ে আসে।

আমার অভিজ্ঞতা থেকে এতোটুকু বলতে পারি, আমাদের সমাজে তো বিভিন্ন রকমের সুস্থ স্বাভাবিক মানুষ রয়েছে। বলতে গেলে সবাই তো কমবেশি যেকোন পরিস্থিতির শিকার হয়ে সামনের দিকে এগিয়ে যায়। কিন্তু সবাই যেকোন পরিস্থিতি সামাল দিতে পারবে বলে, সবাই ভালো পজিশনে যাবে এমনটাও না। কেউ দেখা দেয় ছোট ছোট পরিস্থিতি থেকে সামান্য অভিজ্ঞতা নিয়ে জীবনে অনেক সফলতা অর্জন করেছে।

Do you believe older people can also learn so many things from youth? Justify.

woman-5864279_1280.jpg
Source

সেই ছোটবেলা থেকে মা-বাবার কাছে শুনে এসেছি বড়রা সবসময় ছোটদেরকে স্নেহ করে। আর ছোটরা সব সময় বড়দেরকে শ্রদ্ধা করে। ঠিক তেমনি ছোটরা বড়দের কাছ থেকে অনেক কিছু শিখে থাকে। আবার দেখা যায় কিছু ছোট ছোট বিষয় বড়দেরও ছোটদের কাছ থেকে শিখতে হয়।

যেমন বর্তমান যুগের হিসেবে আমার মা-বাবা বেশি একটা শিক্ষিত নয়। কিন্তু বর্তমান ইন্টারনেটের যুগ এবং আধুনিক যুগ। সেই ক্ষেত্রে দেখা যায়, কিছু কিছু বিষয়ে আমি এবং আমার আপুর কাছে মা ও বাবা অনেক কিছু শিখে থাকে।

কিন্তু তার থেকে বড় কথা হলো- আমরা যতই বড় হয়ে যাই না কেন, মা-বাবাদের কাছে সন্তানরা সবসময় ছোটই থাকে। যথেষ্ট বড় হওয়ার পরেও মা-বাবারা এখনো আমাদের চলার পথে প্রতিটি সময় দিকনির্দেশনা দেয়।


women-8509637_1280.webp
Source

আমার নিজের ক্ষেত্রে আমি বলতে পারি, আমি যে মেডিকেল শাখায় যুক্ত রয়েছি। আমার বয়স কিন্তু ততটাও না। কিন্তু তারপরেও এই মেডিকেল সেক্টরের সাথে যুক্ত হয়ে কাজ করে যাচ্ছি। এই মেডিকেল শাখায় মৃত্যুর আগ পর্যন্ত শেখার কোন শেষ নেই।

কিন্তু দেখা যায়, নিজের এলাকায় এবং অনেক সিনিয়র ভাইয়েরা আছে, যারা জেনারেলে পড়াশোনা করেছে। তারা আমার বয়সে বড় হওয়ার পরেও আমার মত ছোট মানুষের কাছ থেকে মেডিকেল বিষয়ে পরামর্শ নিতে হচ্ছে। সর্বশেষ একটা কথা বলবো, যার যতই বয়স হোক না কেন, শেখার কোন শেষ নেই।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি আমার তিনজন বন্ধুকে @baizid123, @hafizur46n@sakib012 এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

ধন্যবাদ

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 2 months ago 

Thank you.

Loading...
 2 months ago 

আসলে প্রতিট সন্তান বাবা মায়ের কাছে আজীবন ছোটই থাকে, সে যতই বয়সে বড় হয়ে যাক না কেন।

চ্যালেঞ্জে অংশ নিয়ে প্রতিটি প্রশ্নের সুন্দর ও চমৎকার উত্তর দিয়েছেন, পাশাপাশি পরিপক্বতা সম্পর্কে আপনার সুন্দর ব্যাখ্যা ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 2 months ago 

আপনার সঙ্গে আমিও সহমত ভাই। মৃত্যুর আগ পর্যন্ত প্রতিটি মা-বাবার কাছেই সন্তানেরা সবসময় ছোটই থাকে।
সুন্দর মন্তব্য ব্যক্ত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও সব সময় শুভকামনা রইল।

 2 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

আসলে আপনি ঠিক বলছেন যে মেডিকেল শাখার প্রতিটা কাজ আমাদের মৃত্যুর আগ পর্যন্ত শিখতে হয়। শেখার কোন শেষ নেই এটা আমিও বিশ্বাস করি।

আপনি এই প্রতিযোগিতা প্রত্যেকটি প্রশ্নের উত্তর খুব ভালো ভাবে দিয়েছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 2 months ago 

কিছু কিছু বিষয়ে বড়দের ছোটদের কাছে অনেক কিছুই শিখতে হয়। আবার দেখা যায় বেশিরভাগ সময়ে ছোটদেরও বড়দের কাছ থেকে শিখতে হয়।
আপনার সাথে আমিও একদম সহমত, শেখার কোন বয়সের শেষ নেই।

সুন্দর অভিমত ব্যক্ত করার জন্য ধন্যবাদ। আপনার জন্য ও সব সময় শুভকামনা রইল।

ভাই অনেক আগে থেকে শুনে আসছি যে মায়েদের কাছে সন্তানরা কখনোই বড় হয় না আর এটা একদমই সঠিক তা আমি আমার মায়ের কাছ থেকেই বুঝতে পেরেছি।আপনি প্রতিযোগিতায় অংশ করেছেন দেখে অনেক ভালো লাগলো ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 2 months ago 

জ্বী ভাই সন্তানরা সবসময় মা-বাবার কাছে ছোটই থাকে। আপনিও নিজের মা-বাবা এবং পরিবারের দিকে খেয়াল রাখবেন।

আমার পোস্ট পড়ে সুন্দর মন্তব্য ব্যক্ত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57951.98
ETH 3051.79
USDT 1.00
SBD 2.26