'মানুষ মাত্রই ভুল'

in Incredible India26 days ago

আসসালামু আলাইকুম

আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করব 'মানুষ মাত্রই ভুল'। তাহলে বন্ধুরা দেরি না করে শুরু করা যাক :

mistake-1966448_1280.jpg
Source

সর্বপ্রথম কথা হলো মানুষ সৃষ্টির সেরা জীব। আর আমরা এই পৃথিবীতে মানুষ বলেই পরিচিত। আমাদের প্রত্যেকেরই নিজস্ব একটি পরিচয় আছে। যে পরিচয়ে আমরা পৃথিবীতে বেঁচে আছি। সেই সাথে বিভিন্ন শহরে বা সমাজে বিভিন্ন মানুষের সঙ্গে চলাফেরা করতেছি। চলার পথে বিভিন্ন পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখতে বাধ্য করায়।

আমরা কমবেশি প্রত্যেককেই বিভিন্ন কর্মের সাথে যুক্ত রয়েছি। দিনশেষে আমাদেরকে প্রত্যেকেরই কিছু না কিছু করে খেতে হয়। কারণ একটা কথা আছে না, 'উপার্জন না করলে পেটে ভাত পরবে কি করে'। আমাদেরকে চলার পথে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম কাজ করতে হয়। অনেক সময় দেখা যায়, কোন কাজে একবারই সফল হওয়া যায় না।

mistake-876597_1280.jpg
Source

বিশেষ করে, নতুন কোন কাজ করার ক্ষেত্রে অনেকের মাঝেই ভুল জিনিসটা বেশি দেখা যায়। একজন মানুষকে নতুন কিছু কাজ করতে দিলে, সেটা ভুল হওয়ার সম্ভাবনা থাকবেই। সবারই যে ভুল হবে এমন টাও কিন্তু নয়। মানুষ মাত্রই তো ভুল । তবে পরিস্থিতি অনুযায়ী সেই ভুল শুধরে নেওয়াটাই হচ্ছে একজন সৎ মানুষের দায়িত্ব। আর সেই ভুল থেকেই নতুন কিছুর অভিজ্ঞতা নেওয়া যায়।

আরেকটি বড় বিষয় হল, জীবনের কিছু ভুল সিদ্ধান্ত বা ভুল কাজই পরবর্তীতে ভালো কিছু বয়ে আনে। তবে হ্যাঁ! জীবনে সফলতা অর্জন করার ক্ষেত্রে পরিশ্রম জিনিসটা খুবই গুরুত্বপূর্ণ। যেকোন কাজ করার ক্ষেত্রে অনেক বাধা-বিপত্তি আসবেই। একই কাজ বারবার ভুল হওয়ার পরেও হাল ছেড়ে দেওয়া যাবে না। যেকোনো কাজে একাধিক ভাবে লেগে থাকতে হবে। তবেই না জীবনে সার্থকতা অর্জন করা সম্ভব।

slip-up-709045_1280.jpg
Source

আজকে আমি নিজের একটি বিষয় নিয়ে শেয়ার করব। বিগত পোস্টে আমি সবাইকে অবগত করেছি, আমি যে প্রতিষ্ঠানে কর্মরত রয়েছি। সেখানে এই মাসের প্রথমেই প্রতিষ্ঠান মালিককে চাকরি ছেড়ে দেওয়ার কথা জানিয়েছি। কারণ এক মাস সময় থাকতেই তারাও যেন একজন নতুন মেডিকেল টেকনোলজিস্ট খুঁজে পায়। আর আমিও যেন, এক মাসের ভিতরে নতুন একটি চাকরির সন্ধান বের করতে পারি।

আপনারা হয়তো ভাবছেন, আমার চাকরিটা ছাড়ার কারণ কি। আসলে এতকিছু বলে উঠা সম্ভব নয়। কিন্তু এতটুকুই বললাম, আমার নিজের পারিবারিক কিছু সমস্যা। যাইহোক, চাকরি ছাড়ার পরে আমি বেশ কিছু জায়গায় চাকরির অফার পেয়েছি। কিন্তু চাকরির অফার পাওয়া মাত্রই সেখানে জয়েন করব বিষয়টা কিন্তু এরকম নয়। সবকিছু খোঁজ করে এবং যাচাই করে তবেই জয়েন করা উচিত।

lightning-7389933_1280.jpg
Source

আমি কয়েকদিন আগে কুমিল্লা জেলার হোমনা উপজেলার 'জনসেবা হসপিটাল এন্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে' একটা অফার পেয়েছি। প্রতিষ্ঠান মালিকের সঙ্গে কথাবার্তা বলে মোটামুটি সবকিছুই ফাইনাল হয়েছিল। আমার বাসায়ও কথাবার্তা বলে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছি।

যদিও কুমিল্লায় আমার তেমন কেউ পরিচিত ছিল না। তারপরও প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু শেষ মুহূর্তে এসে এরকম হবে একটুও আশা করিনি। হঠাৎ করে প্রতিষ্ঠান মালিক আবারো জানায়, তাদের এলাকার একজন মেডিকেল টেকনোলজিস্ট খুঁজে পেয়েছে। বলতে গেলে আমার সাথে প্রতারণা করা হয়েছে।

close-up-7856976_1280.jpg
Source

কিন্তু হ্যাঁ! সবশেষে একটাই চিন্তা করেছি, এই ভুল সিদ্ধান্তে এবং কোন পরিচিত ছাড়াই এক জায়গায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। এটা বলতে গেলে আমারও এক প্রকার ভুল ছিল। সেখানে গেলে হয়তো আমার বড় বিপদ হয়ে যেত। সৃষ্টিকর্তা যা করে ভালোর জন্যই করে। এজন্য কখনো সৃষ্টিকর্তার উপর হতাশ হবেন না। ধৈর্যের ফল সবসময় ভালোই হয়। সৃষ্টিকর্তার উপর ধৈর্য ধরে আছি। ইনশাআল্লাহ আগামীতে ভালো কিছু হবে।

ধন্যবাদ

Sort:  
Loading...

আমরা মানুষ সৃষ্টির সেরা জীব, আমাদের জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন কাজ করতে হয়, আমরা যখন কোন কাজ করতে যাই ওই কাজে যদি নতুন হই তাহলে অনেক ভুল হয়, ভুল থেকে শিক্ষা নিয়ে আমরা যখন ঐ কাজটা নিয়মিত করতে থাকি তখন সেই ভুল আর হয়না, ধন্যবাদ সুন্দর পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 25 days ago 

আমরা এই পৃথিবীর সৃষ্টির সেরা জীব। আর একটা কথা কখনোই ভুলে গেলে চলবে না, মানুষ মাত্রই ভুল। মানুষ হিসেবে বেঁচে থাকার জন্য এবং জীবিকা নির্বাহ করার জন্য বিভিন্ন কাজের সঙ্গে আমাদের যুক্ত থাকতে হয়। আর যে কোন কাজ করার ক্ষেত্রে ভুল হবেই এটা স্বাভাবিক একটি বিষয়। কিন্তু সেই ভুল থেকেই অভিজ্ঞতা নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত।
আমার পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।
ধন্যবাদ

 25 days ago 

সকাল সকাল পোস্টটি পরে বেশ ভালো লাগে, আমাদের সমাজে চলার পথে জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন ধরনের কাজের সাথে নিজেকে নিয়ে যুক্ত করতে হয়। আমরা কখনোই প্রথম অবস্থায় একটা কাজ অনেক সুন্দর ভাবে পারবো না।

একটু বুঝতে এবং সুন্দর করতে আমাদের দেরি হবে আর এই দেরি হওয়ার সাথে সাথে অনেক ভুল হবে। আর আমরা যদি ভুল না করি তাহলে তো পারবো না। আর যারা ভুল না করে কাজে তারা হলো ফেরেশতা, মানুষ মাত্রই ভুল কাজের ক্ষেত্রে শেখার ক্ষেত্রে ভুল থাকবে এটা স্বাভাবিক।

আর হ্যাঁ কুমিল্লাতে চাকরি নেওয়ার বেশ ভালো লাগলো। তবে এটা কিন্তু ঠিক বলেছে চেষ্টা করতে যা করে ভালোর জন্যই করে কখনো হতাশায় ভুগতে নেই।

 25 days ago 

সর্বপ্রথম কথা হলো আমরা সৃষ্টির সেরা জীব। আর আমাদেরকে জীবিকা নির্বাহ করার জন্য বিভিন্ন কর্মসংস্থানে কাজ করতে হয়। আর আমরা এটাও জানি যে, কাজ করার ক্ষেত্রে ভুল হবে এটা স্বাভাবিক।
আসলে আমার কুমিল্লার হোমনা উপজেলায় একটি প্রতিষ্ঠানে চাকরি হওয়ার কথা ছিল। কিন্তু একটু কারণবশত সেখানে যাওয়া হয়নি। কিন্তু আমি ভুলবশত সেখানে চলে গেলে আমার ক্ষেত্রে বিপদ হতো। সৃষ্টিকর্তা যা করে ভালোর জন্যই করে।
আমার পোস্ট পড়ে সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60308.44
ETH 2640.77
USDT 1.00
SBD 2.54