পাতা বাহার গাছের ফুলের সৌন্দর্য।

in Incredible India11 months ago

IMG_20231211_154237.jpg

বিসমিল্লাহির রহমানির রহিম,
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ।

সবাইকে সুস্বাগতম।
IMG_20231211_154142_1.jpg
IMG_20231211_154142.jpg
পাতা বাহার গাছের সৌন্দর্য কে না জানে বাড়ির আঙ্গিনার সৌন্দর্য করার জন্য কিংবা অফিস এর আঙ্গিনার সৌন্দর্য বর্ধনের জন্য এই পাতা বাহার গাছ রোপন করা হয়। পৃথিবীতে কয়েক হাজার রকম এর প্রজাতি রয়েছে এই পাতা বাহার গাছের। পাতা বাহার গাছ এর পাতা সৌন্দর্য ফুল এর থেকেও কোন অংশে কম নয়। বিশেষ কর এই পাতা বাহার গাছ যখন রাস্তার দু পাশে লাগানো হয় তখন রাস্তার সৌন্দর্য অনেক বেড়ে যায়।

IMG_20231211_154115.jpg

IMG_20231211_154241.jpg

আমি এত দিন জানতাম পাতা বাহার গাছের শুধু পাতাই এর সৌন্দর্য। কিন্তু আমি ভুল ছিলাম আজ আমি হঠাৎ করে পাতা বাহার গাছের "ফুল" দেখে রীতিমতো অবাক হলাম। পাতা বাহার গাছের ফুলের সৌন্দর্য তার পাতার মতোই তার সৌন্দর্য। এ যেন পাতা বাহার গাছ ঝুমকো পড়ে আছে। সাদা ফুল দেখতে অনেকটা আমড়ার ফুল এর মতো। বেশি ফুল ফুটে না একটি লতার মতো ছোট ডালে একসাথে কয়েকটি ফুল ফুটে। তবে পাতা বাহার ফুল যে তার পাতার মতোই এত সুন্দর হবে তা ভাবতে পারি নি যে এই দেখবে তার সৌন্দর্য এর প্রসংসা করবে।

IMG_20231211_154131.jpg

ফুলের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। একে তো পাতার সৌন্দর্যের কোন কমতি নেই তার উপর এত সুন্দর ফুলের রূপ। সাধারণত হঠাৎ করে তাকলে ফুলের উপর নজর না-ও পড়তে পারে তবে যারা সৌন্দর্য এর ভক্ত তাদের নজর এড়ানো অসম্ভব। আমি নিজেও এই ফুল দেখতে পাই নি কয়েকবার তাকানো পর আমার নজরে পাতা বাহার ফুলে সৌন্দর্য দেখতে পেলাম। একসাথে অনেক ফুল না ফোঁটায় নজর না-ও পড়তে পারে।

IMG_20231211_154215.jpg

আজ সকালে যখন একটা কাজের উদ্দেশ্যে যাচ্ছিলাম তখন আমি একটা সরকারি প্রতিষ্ঠান এর ভিতরের রাস্তা দিয়ে যাচ্ছিলাম। তখন হঠাৎ আমার চোখ পাতা বাহার এর গাছের উপর পড়ে প্রথমে খেয়াল না করলেও পরে ভালে করে দৃষ্টি দিয়ে দেখি এইতো পাতা বাহার গাছের ফুল। ওই জায়গায় মোট ছয় থেকে সাতটি পাতা বাহার গাছ ছিল। সব গাছের ফুল প্রায় ঝরে গেছে শুধু দুটি গাছে এখনে ফুল রয়েছে। তো দেরি না করে আমার ফোন এর ক্যামরায় কয়েকটি ছবি তুলে নি। এই ফুলে হালকা মিষ্টি ঘ্রানও রয়েছে।

IMG_20231211_154130.jpg
IMG_20231211_154055.jpg
বাকি যে গাছের ফুল গুলে ঝরে গেছে ওই গাছে আবার ফলও ধরেছে। ফল দেখতেও অনেক সুন্দর। অন্যান্য গাছের ফুলের মতো একসাথে অনেক ফুল ধরে না শুধু একটি লতার মধ্যে ছোট ছোট কয়েকটি ফুল ফুটে থাকে। পাতা বাহার গাছ নিয়ে আমি একবার একটা পোস্ট করেছিলাম ওই পোস্ট এর মধ্যে পাতা বহার গাছের সকল বিস্তারিত আলোচনা করেছিলাম। পাতা বাহার গাছের মধ্যে অনেক রঙ বেরঙের গাছ রয়েছে। বাগানের সৌন্দর্য বর্ধনে এই পাতা বাহার গাছটি রোপণ করতে পারেন।

সবাই ভালো থাকবেন, ফুলকে ভালোবাসুন ফুলের মত জীবন গড়ুন। নিজের যত্ন নিবেন।

আল্লাহ হাফেজ।

I am Bangladeshi. My mother's language is Bengali. I can't write well in English. That's why I prefer to write in Bengali. Hope you will love my writing. Today in my post I have discussed about the beauty of garden croton flower.

Device name:Vivo Y21
Camera:13 megapixels
Shot by:@shasan705
Location:Bangladesh🇧🇩
Sort:  
 11 months ago 

পাতাবাহার গাছে শুধু বৈচিত্র্যময় পাতা পাওয়া যায় এটা আমিও জানতাম।পাতাবাহার কাছে যে এত চমৎকার ফুল ফোটে আপনার এই ফটোগ্রাফি না দেখলে কখনো জানতাম না।আপনি পাতা বাহার গাছের খুব সুন্দর একটি ফটোগ্রাফি করেছেন। সাথে বেশ কিছু বর্ণনা দিয়েছেন। আসলে পাতাবাহার গাছ আমাদের ঘরের সৌন্দর্যে ব্যবহৃত হয়। আঙ্গিনা সৌন্দর্যে ও অনেকে সাজিয়ে রাখেন।এটার খুব বেশি যত্ন নিতে হয় না।খুব অল্প যত্নে পাতাবাহার গাছগুলো আমাদেরকে সৌন্দর্য দান করে থাকে। চমৎকার একটি বিষয় নিয়ে আপনি লিখেছেন। ভালো লাগলো পড়ে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

নাম যেমন পাতাবাহার তার সৌন্দর্য অনেক বাহার। এটা অনেক পরিচিত একটি গাছ রাস্তার পাশে ও কবরস্থানে বেশ দেখতে পাওয়া যায়।। আর হ্যাঁ শুধু পাতার সৌন্দর্য নয় ফুলও ভীষণ সুন্দর্যৈ ভরা।।

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি ফুল ও গাছের ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।।

 11 months ago (edited)

এই গাছটার সাথে আমি ছোট থেকেই পরিচিত কারন আমাদের বাড়িতে গাছটি ছিলো । কিন্তু আমি কখনো পাডাবাহার গাছে এরকম কোন ফুল ফুটতে দেখি নাই। ুকারনে বেশ খানিকটা অবাক হয়েছিলাম শুরুতে। পরে মনে হয়েছে কি জানি হতেও পারে।
চমৎকার এই পাতাবাহারের ফুল আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

Loading...
 11 months ago 

আমার বাড়িতে প্রায় বিগত দুই বছর যাবৎ পাতা বাহার গাছ রয়েছে। কিন্তু পাতাবাহার গাছে যে ফুল হয় সত্যিই এটা আমি জানতাম না। আজকে আপনার পোস্ট না পড়লে হয়তোবা এটাও বুঝতে পারতাম না। আজকে আপনার পোস্ট ওপেন করার পর পাতা বাহার গাছের ফুল এবং পাতা দেখে বেশ ভালই লাগতেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে পাতাবাহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য। এবং এত সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে পাতাবাহার গাছের ফুল, আমাদের সাথে উপস্থাপন করার জন্য ভালো থাকবেন।

যার নামই পাতা- বাহার, তার সৌন্দর্য নিয়ে আমার কোনো সন্দেহই নাই।তার উপর পাতা বাহার গাছে ফুল এসেছে। দুই মিলিয়ে অসাধারণ সুন্দর পরিবেশ সৃষ্টি করেছে নিশ্চয় এটা। আপনার পোস্টটি অনেক সুন্দর লেগেছে। ধন্যবাদ আপনাকে।

ফুলের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। একে তো পাতার সৌন্দর্যের কোন কমতি নেই তার উপর এত সুন্দর ফুলের রূপ। সত্যিই অসাধারণ। ফুলকে ভালোবাসুন ফুলের মত জীবন গড়ুন। ফুল আমার খুব পছন্দের আমি ও নিজেও ফুলের গাছ লাগায়,, অনেক ছোট বেলায় এই ফুল গাছ আমাদের ছিলো এখন আর বাড়ির আসে পাশে দেখা ও যায় না সুন্দর একটা পোস্ট করার জন্য ধন্যবাদ।

পাতাবাহার গাছেও যে ফুল হয় এটা আমি আগে জানতাম না। আগে মনে করতাম যে পাতাবাহারে শুধু পাতাতেই সৌন্দর্য থাকে এবং সেই কারনেই মানুষ এটা বাসা বাড়িতে লাগায়। সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই।

 11 months ago 

সাধারনত পাতাবাহার গাছে ফুল ধরে না তবুও এই গাছের পাতা গুলো রঙিন থাকায় এই ফুল গাছের নাম পাতাবাহার হয়েছে ৷ তবে এই গাছের পাতা গুলো দেখতেই আসলেই অনেক সুন্দর ৷

ধন্যবাদ আপনাকে পাতাবাহার ফুলের সৌন্দর্য আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

পাতাবাহার গাছ তো অনেক দেখেছি কিন্তু ফুলগুলি সেরকম ভাবে কখনো খেয়াল করিনি। আজ আপনার পোস্ট করা ছবির মাধ্যমে ফুলগুলি দেখার সৌভাগ্য আমার হলো। সত্যিই খুব সুন্দর দেখতে ফুলগুলি। আপনাকে অসংখ্য ধন্যবাদ পাঠাবার গাছের ফুলগুলির ছবি পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68503.89
ETH 2535.33
USDT 1.00
SBD 2.52