শুষনি শাকের পরিচিতি ও উপকারিতা।

in Incredible India9 months ago
IMG_20231228_124008.jpg

বিসমিল্লাহির রহমানির রহিম।

হ্যালো প্রিয় বন্ধুরা।
IMG_20231228_124038.jpg
IMG_20231228_124013.jpg
অনেকটা অযত্নে পড়ে থাকতে দেখা যায় জলাশয়ের ধারে বা পরিত্যক্ত জমিতে এই শুষনু শাক। অনেক একে না চেনার কারনে আগাছা ভেবে থাকে অনেক ক্ষুদ্র আকৃতি হওয়ায় কারো নজরে তেমন একটা পড়ে না এই শুষনি শাক। তবে বাংলাদেশর অনেক অঞ্চলে এই ক্ষুদ্র উদ্ভিদকে শাক হিসাবে রান্না করে খায়। স্থানীয় অনেকের মতে এই শাক স্বাদে একটু মিষ্টি ধরনের। চলুন এ শুষনি শাকের সাথে আপনাদের পরিচয় করিয়ে দি এবং এর ভেষজ উপকারিতা সম্পর্কেও আলোচনা করবো।
IMG_20231228_124033.jpg

গাঢ়ো সবুজ রঙের চার থেকে তিন পাপড়ি বিশিষ্ট সরু ও নরম ডালের উদ্ভিদ হল শুষনি। এর বৈজ্ঞানিক নাম মারসেলিয়া কুয়াডরিফোলিয়া এটি একটি জলজ ফার্ন জাতীয় উদ্ভিদ। তবে এই উদ্ভিদ পানিতে বেশু জন্মে এর আরেক সুনসুনি শাক। সবুজ রঙের পাতা দেখতে অনেক সুন্দর দেখায়। তাই কেউ কেউ তার বাড়ির ভিতরের সৌন্দর্য বৃদ্ধিতে এই গাছ ব্যবহার করে। এর কোন চাষ করা লাগে অন্যসব আগাছার মত প্রাকৃতিক ভাবেই এই গাছ জন্মায়।

এই শাকে প্রচুর পরিমান ক্যালারি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, সি, বি১, বি১২ রয়েছে। তার সাথে এই শাক অনেক রোগের ঔষধ হিসাবে কাজ করে।

IMG_20231228_124017.jpg
IMG_20231228_124003.jpg

☑️ অনিদ্রা ও দুশ্চিন্তা দূর করতো শুষনি শাক অনেক ভূমিকা রাখে। যাদের দুশ্চিন্তার কারনে ঘুম হয় না বা গভীর ঘুম আসে না তারা নিয়মিত এই শাক রান্না করে খেলে উপকার পাবে।

☑️ নিয়মিত শুষনি শাক খেলে যাদের স্মৃতিশক্তি কম রয়েছে বিশেষ করে যে বাচ্চা পড়ালেখায় অমনোযোগী তদের ক্ষেত্রে ভালো কাজ করে।

☑️ মাথার যন্ত্রনার জন্যেও অনেক ভালো কাজ করে এই শুষনু শাক।

☑️ এই শুষনি শাকে প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

☑️ বয়স্ক ব্যাক্তিদের অনেক সময় বাতের ব্যথা উঠে এজন্য নিয়মিত শুষনি শাক রান্না করে খেলে উপকার পাবে।

☑️ শুষনি শাক খাওয়ার ফলে হজম শক্তি বৃদ্ধি পায় যার কারনে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

☑️ শ্বাসকষ্ট বা হাঁপানি রোগ হলে এই শুষনি শাক পাতা পানিতে সিদ্ধ করে সেই ক্বাথ নিয়মিত কয়েকদিন সেবন করলে উপকার পাওয়া যাবে।

☑️ নিয়মিত এই শাক খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং চুলের গোড়া মজবুত করবে।

☑️ শুষনি শাক নিয়মিত তরকারিতে রাখলে যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের জন্য তা অনেক ভালো কাজ করবে।

☑️ শুষনি শাক জন্ডিস যকৃতের সমস্যা ও ডায়াবেটিস এর জন্য অতন্ত্য উপকারী একটি শাক।

☑️ বিষাক্ত পোকামাকড় এর কামরে বা হুল ফুটালে শুষনি শাকের পাতা বেঁটে আক্রান্ত স্থানে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়।

আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন নিজের স্বাস্থ্যের যত্ন নিবেন ধন্যবাদ।

IMG_20231228_124027.jpg

আল্লাহ হাফেজ

I am Bangladeshi. My mother's language is Bengali. I can't write well in English. That's why I prefer to write in Bengali. Hope you will love my writing. Today in my post I have discussed about the Introduction and benefits of Four leaf cluves.

Device name:Vivo Y21
Camera:13 megapixels
Shot by:@shasan705
Location:Bangladesh 🇧🇩
Sort:  
 9 months ago 

আপনি খুব চমৎকার একটি পোস্ট নিয়ে হাজির হলেন। এই শাক আমি তবে চোখে দেখায় চিনি এর নাম যে শুশনি তাও জানিনা। আর এটি যে খাওয়া যা এর ভিতরে এতো ঔষধি গুনাগুন আছে তা আপনার পোস্টে না পরলে বুঝতে পারতাম না। এই শুষানি শাকটি খেলে বয়স্ক লোকদের বাতে ব্যথা দূর হয় হজম শক্তি বৃদ্ধি পায়। আবার বিষাক্ত কোন পোকামাক কামড় দিলে এই শুশনি পাতা বেটে দিলে তারও উপকার পাওয়া যায়। এই সব কিছু আপনার পোস্টে জানতে পারলাম এবং জেনে খুব ভালো লাগল। এই শুষানি পাতাটি যখন চিনেছি তখন একদিন রান্না করে খাওয়ার চেষ্টা করব।

থ্যাঙ্ক ইউ আপনার পোস্টটি পড়ে কিছু যদি গুনগুন জানতে পেরে খুব ভালো লাগলো ।

 9 months ago 

এই উদ্ভিদ আমাদের চোখের সামনে পড়ে রাস্তার ধারে জলাশয়ের পাশে জন্মাতে দেখা যায়। এরকম অযত্নে পড়ে থাকা উদ্ভিদে এত গুনাগুন থাকে যা আমরা অনেকেই জানি না। ধন্যবাদ আপনাকে আমার পোস্ট পড়ার পর এত সুন্দর একটা মতামতের জন্য।

 9 months ago 

তবে ঠিক বলেছেন এই শুষনি শাক আমাদের চোখে পড়ে কিন্তু এর গুনো গুন সম্পর্কে না জানা ক্ষেত্রে এগুলোকে আমরা অবহেলা করি। আরে শাকগুলো ও যত্নের জন্মায় এবং খুব বেশি পরিমাণও হয়।
থ্যাঙ্ক ইউ আপনার পোস্টটি পরে এই শাকের
গুনাগুন জেনে খুব ভালো লাগলো।

 9 months ago 

এটা ছোট বেলা অনেকবারই চোখে পরেছে কিন্তু এটার নাম জানা ছিলো না সাথে খাওয়া যে যায়,এটাও জানতাম না।আপনার লেখা পরে এর সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম।
ধন্যবাদ এই শাক নিয়ে এত কিছু লেখার জন্য। ভালো থাকবেন সবসময়।

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেকটা অযত্নে বেড়ে উঠে এই শুষনি শাক। বিশেষ করে আমরা যারা শৈশবে লতাপাতা দিয়ে খেলাধুলা করেছি তাদপর কাছে অনেক পরিচিত এই শাক। তবে রান্না করে কখনো খাওয়া হয় নি। ধন্যবাদ আপনাকে আমার পোস্ট পড়ে সুন্দর একটা মতামতের জন্য।

 9 months ago 

আমি একবার এই শাক ডাল দিয়ে রান্না করে খেয়েছি। স্বাদে কিছুটা টক। এই শাকটি কাঁচাও খাওয়া যায়। ছোটবেলায় খেলা ছলে বহুবার কাঁচা খাওয়া হয়েছে। তবে রান্না করেছি একবারই। বেশ সুস্বাদু হয় শাক রান্না। তবে এর যে এত পুষ্টিও উপকারিতা আছে এটা আমার
জানা ছিল না। খুব ভালো লাগলো আপনার তথ্যবহুল এই পোস্টটি পড়ে।

 9 months ago 

আমি নিজেও জানতাম না এই শাক রান্না করে খাওয়া যায়। তবে শৈশবে এই গাছ দিয়ে অনেক খেলেছি তবে কখনো এর স্বাদ নেওয়া হয় নি আমি নিজেও এর উপকারিতা সম্পর্কে জেনপ অবাক হয়েছি ছোট একটি উদ্ভিদ তার এত গুন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা মতামতের জন্য।

Loading...

এই শাক টা আমি অনেক বার খেয়েছি আর তার মানে আমার অজান্তেই আমি অনেক উপকার পেয়েছি শুষনি শাক থেকে। আপনার পোস্ট টি না দেখলে আমি হয়তো জানতেই পারতাম না শুষনি শাকের এতো উপকারিতা আছে।আর শাক টা ও খেতে কিন্তু ভালো লাগে। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 9 months ago 

আমরা দৈনন্দিন এরকম অনেক উপকারী খাবার খেয়ে থাকি যা আমাদের অজান্তেই অনেক উপকার হয়ে থাকে। তবে আমি কখনো খাই নি এই শাক কিন্তু ছোট বেলায় কাঁচা মুখে দিয়েছিলাম স্বাদ একটু নোনতা মিষ্টি। ধন্যবাদ ভাই আমার পোস্টে সুন্দর একটা মতামতের জন্য।

আমি আপনার রিপ্লাই টা পেয়ে আরও একটা নতুন জিনিস জানতে পারলাম আর সেটা হলো এটা কাঁচা খাওয়া যায় আর আপনি ছোট বেলায় অনেক খেয়েছেন। আমার কমেন্ট এর রিপ্লাই করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এটা শাক!!!
আমিতো ভাবি এত সুন্দর পাতা এর,হবে কোনো পাতাবাহার গাছ।আমি কখনো খায়নি এটা।আপনার পোস্টের মাধ্যমে এর উপকারিতা জানতে পারলাম।এখন থেকে সামনে এলে কিনব আর খেয়ে দেখব।
ভালো থাকুন, সুস্থ থাকুন।

 9 months ago 

এটি পাতা বাহার থেকেও কম নয়। অনেক বাড়ির একুরিয়ামের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করে দেখতে অনেক সুন্দর ফুলের মত এর পাতা। অবশ্যই খাবেন কারন এর অনেক উপকারিতা। ধন্যবাদ আপনাকে আমার পোস্ট পড়ার পর এত সুন্দর একটা মতামতের জন্য।

একুরিয়াম সাজাতেও এটা ব্যবহৃত হয়,তাহলে তো এটার সৌন্দর্য অবশ্যই অনেক ভালো।এটা আমি কখনো দেখিনি। মনে হয় আমাদের এদিক টাতে কম পাওয়া যায় এটা।
তবে আমি সুযোগ পেলে অবশ্যই খাওয়ার চেষ্টা করব।
ধন্যবাদ আপনাকে।

আমি এই গানগুলোর নাম জানতাম না। শুষনি শাক কিশোরী মানুষ খায় এটাও অজানা কিন্তু জানতাম যে এটা ঔষধি গুনাগুন সম্পন্ন। অনেক অজানা কথা আপনি এখানে শেয়ার করেছেন বেশি গুরুত্বপূর্ণ কি কি রোগ থেকে মুক্তি পাওয়া যায় এটা খেলে উল্লেখ করে দিয়েছেন। আমি কখনো খাইনি। যদি কখনো চোখের সামনে পড়ে বসে খেয়ে দেখবো। অসংখ্য ধন্যবাদ

 9 months ago 

এটি আমাদের চোখের সামনে পড়ে কিন্তু আমরা তেমন একটা খেয়াল করি না। অযত্নে পড়ে থাকা একটা আগাছা এরও অনেক ভেষজ গুনাগুন রয়েছে। কখন খান নি খেয়ে দেখবেন এতে অনেক উপকার পাওয়া যাবে। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে সুন্দর একটা মতামতের জন্য।

 9 months ago 

এটা যে শাক সেটা আমি আপনার পোস্ট পরিদর্শন করার পর জানতে পারলাম। আমাদের বাড়ির পাশে প্রচুর পরিমাণে রয়েছে। সৃষ্টিকর্তা কিন্তু এদেরকে যত্ন সহকারে বড় করে তোলে। কেননা আমরা মানুষ এদেরকে কখনো যত্ন করি না। আজকে আপনার পোস্ট পরিদর্শন করার মাধ্যমে এই পাতার উপকারিতা সম্পর্কে জানতে পারলাম ।যেটা আমার জন্য অনেক বেশি উপকার হয়েছে। ধন্যবাদ আপনাকে চমৎকার ফটোগ্রাফি এবং এর উপকারিতা সম্পর্কে আমাদেরকে অবগত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 9 months ago 

আসলে সৃষ্টিকর্তা কোন কিছুই অনার্থক সৃষ্টি করেন নি প্রত্যেক জিনিস এর কোন না কোন উপকারিতা রয়েছে তবে এদের উপকারিতা সম্পর্কে খিব কম মানুষই জানে। ধন্যবাদ আপনাকে আমার লেখা পরিদর্শন করার পর এত সুন্দর একটা মতামতের জন্য।

 9 months ago 

আগেকার মানুষের কিন্তু এই বিষয়ের উপর অনেক বেশি অভিজ্ঞতা ছিল। কেননা আমার দাদি দেখতাম বিভিন্ন পাতা দিয়ে আমাদেরকে চিকিৎসা করত। আমাদের জ্বর হলে কাশ হলে উনি বিভিন্ন ধরনের পাতা এনে তার রস বের করে, আমাদেরকে খাইয়ে দিতেন। কিছুক্ষণ পরে আমাদের খানিকটা ভালো হয়ে যেত। কিন্তু বর্তমান সময়ে আমরা এই গাছ গুলো চিনি না। এদের উপকারিতা সম্পর্কে জানাতে অনেক পরের কথা।

 9 months ago 

এটি যে শাক হিসেবে খাওয়া যায় তাইতো যানতাম না। একটু স্যাঁতসেতে জায়গায় এগুলো খুব সুন্দর ভাবে হয়ে থাকে। তবে ছোট বলে এগুলো দিয়ে রান্না করতাম। বনভোজন খেলতাম। এখন থেকে এই শাক পেলে খেয়ে দেখব। ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। ইট ইজ এত পুষ্টিগুণ আমার জানা ছিল না আপনার কষ্টের মাধ্যমে জানতে পারলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61726.97
ETH 2392.47
USDT 1.00
SBD 2.60