বাতাবি লেবু বা জাম্বুরার উপকারিতা

in Incredible India11 months ago (edited)
IMG_20230901_110106.jpg

বিসমিল্লাহির রহমানির রহিম,
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ।

হ্যালো বন্ধুরা
IMG_20230901_110433.jpg
IMG_20230901_105441.jpg

আমাদের বাংলাদেশে বিভিন্ন রকমের দেশীয় ফল রয়েছে তার মধ্যে একটি হল জাম্বুরা বা বাতাবিলেবু। ভিটামিন সি সমৃদ্ধ ফল হল জাম্বুরা। আজ বন্ধের দিন তাই বাড়িতে সকালে নাস্তা করার পর আমার ইচ্ছে হল বাতাবি লেবু খাওয়ার। হঠাৎ মনে হল আপনাদের সাথে জাম্বুরা বা বাতাবি লেবু সম্পর্কে আলোচনা করি। তাই এখন আমি আপনাদের সাথে জাম্বুরা বা বাতাবি লেবুর উপকারিতা সম্পর্কে আলোচনা করবো।

IMG_20230827_175031.jpg
IMG_20230901_110102.jpg

জাম্বুরা বাতাবি লেবু হল লেবুর মধ্যে সব থেকে বড় ফল। এটি সিটরাস পরিবারের অন্তর্ভুক্ত। এর বৈজ্ঞানিক নাম হল সিটরাস ম্যাক্সিমা। এই ফলের বাহিরের অংশ বেশ পুরু এবং ভেতরের অংশ অবেক নরম তুলার মত। কাঁচা অবস্থায় এই ফল সবুজ হয় আর পাকলে হলুদ অথবা হালকা সবুজ বর্ণের হয় আর ভিতরের অংশ গোলাপি অথবা সাদা রঙের হয়ে থাকে।

IMG_20230830_112815.jpg

একেক অঞ্চলে এর একাধিক নাম রয়েছে এর ইংরেজি হলো পোমেলো। জাম্বুরা আমাদের দেশীয় ফল হলেও প্রায় পৃথিবীর সব জায়গায় এই ফল পাওয়া যায়। জুলাই থেকে অগাস্ট মাসে এ ফল পাকতে শুরু করে এবং বর্ষার মাঝামাঝি থেকে এই ফল বাজারে কিনতে পাওয় যায়।

IMG_20230901_110656.jpg
IMG_20230901_110413.jpg

জাম্বুরা বা বাতাবিলেবু ভিটামিন "সি" সমৃদ্ধ একটি ফল। ভিটামিন সি ছাড়া এতে রয়েছে ভিটামিন বি ও আরো অন্যান্য উপাদান। এই ফল মানব দেহের জন্য অনেক উপকারী। শরীরের বিভিন্ন রোগের সাথে লড়াই করার পুষ্টিকর উপাদান রয়েছে এই ফলে।

IMG_20230827_175036.jpg

★জাম্বুরায় রয়েছে পেকটিন নামক উপাদান যা রক্তের দূষিত পদার্থ জমা হতে বাধা দেয় এবং শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয় এবং এই ফল রক্তের বিষাক্ত পদার্থ বের করে রক্তে অক্সিজেন সরবরাহ ঠিক রাখে।

★বাতাবি লেবুর প্রায় ৯৯ ভাগেই পানি যা এতে উপস্থিত গুরুত্বপূর্ণ উপাদান ইলেকট্রোলাইটস ডিহাইড্রশেন থেকে রক্ষা করে। হজম শক্তি বৃদ্ধিতে এই ফল নিয়মিত খেলে উপকার পাওয়া যায়।

★জাম্বুরা ফলে বায়োফ্লাভোনয়েডস এর উপাদান বেশি থাকায় কোলন ক্যান্সার, মেয়েদের স্তন ক্যান্সার ও শরীর এর অন্যান্য অংশের ক্যানসার প্রতিরোধ করতে সক্ষম

IMG_20230901_105502.jpg

★জাম্বুরায় রোগ প্রতিরোধ ক্ষমতার উপাদান বেশি থাকায় জ্বর, কাশি ও ঠান্ডায় জাম্বুরা খেলে অনেক উপকার হয় পাশাপাশি এ ফল নিয়মিত খেলে মুখের রুচি বাড়ে।

★রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য জাম্বুরায় অধিক পরিমানে পটাশিয়াম রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে সহয়তা করে। জাম্বুরা ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে সহয়তা করে ফলে নিয়মিত এ ফল খেলে বাত জনিত ব্যাথা থেকে উপকার পাওয়া যায়।

★জন্ডিস রোগের চিকিৎসা হিসাবে জাম্বুরার রসের ব্যবহার অনেক আগ থেকেই হয়ে আসছে। জাম্বুরার রস লিভারের জন্য অনেক উপকারী। এই নিয়মিত খেলে দাঁতের মাড়ি মজবুত করে।

IMG_20230830_112815.jpg

তাই নিয়মিত জাম্বুরা খান। কারন এইটা আমাদের দেশীয় ফল। এতে পুষ্টির গুনাগুন অনেক।

আজ এ পর্যন্ত বন্ধুরা সবাই ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আমার পোস্ট পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

আল্লাহ হাফেজ

Sort:  
 11 months ago 

প্রথমে আপনাকে বলবো বাতাবি লেবু বা জাম্বুরার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে।আপনি বাতাবি লেবু সম্পর্কে অনেক উপকারের কথা বলেছেন । যেটি আমাদের শরীরের জন্য অনেক উপকারী বাতাবি লেবু আমাদের রক্তচাপ করতে নিয়ন্ত্রণ করে।
বাতাবিলেবুতে আসে ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল । আরো আছে ভিটামিন বি অন্যান্য উপাদান।
আপনার পোস্টটি পড়ে বেশ ভালই লাগলো অনেক কিছু জানতে পারলাম আপনি পোস্টের মাধ্যমে । থ্যাঙ্ক ইউ

 11 months ago 

ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামতের জন্য এবং আমার লেখা পড়ার জন্য

 11 months ago 

thank you

ভাই এটা কে আমাদের এলাকায় জাম্বুরা বলে পরিচিত।আর জাম্বুরার উপকারিতা সম্পর্কে আমার কোন ও ধারণা ছিলো না আপনার পোস্ট টি পড়ে আমি এই জাম্বুরার অনেক উপকারিতা সম্পর্কে জানতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে এতো সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করার জন্য। ভাই আপনি ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্ট পড়ার জন্য এবং আপনার মূল্যবান মতামতের জন্য।

 11 months ago 

প্রথমে আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি জাম্বুরার এত সুন্দর উপকারিতা রয়েছে যা জানা ছিল না অজানা তথ্য জানানোর জন্য এবং আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এটা আমাদের এলাকায় মূলত আমি জাম্বুরা বলে ঠিকই চিনি কিন্তু মানুষজন বাদাম বলে চেনে এই ফলকে।

 11 months ago 

ধন্যবাদ ভাই আমার পোস্ট পড়ার জন্য এবং আপনার মূল্যবান মতামতের জন্য।

Loading...
 11 months ago 

আজকে আপনি অনেক জনপ্রিয় একটি ফল জাম্বুরা নিয়ে আলোচনা করেছেন। যে ফলটি আমার অনেক পছন্দ, আমাদের বাসায় তিনটি জাম্বুরা গাছ রয়েছে সব গুলোকে গাছে ধরেছে। সব গাছের জাম্বুরাএকই রকম লাগে না কিছু কিছু গাছের অনেক টক।

আপনি জাম্বুরার সম্পর্কে অনেক উপকারিতা বলেছেন, যেগুলো আমার জানা ছিল না। অনেক ধন্যবাদ ভাই জাম্বুরা নিয়ে এত আলোচনা করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামতের জন্য এবং আমার লেখা পড়ার জন্য।

 11 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ জাম্বুরা সম্পর্কে এতো গুনাগুণ আমাদের মাঝে শেয়ার করার জন্য। জাম্বুরা যে বাতাবিলেবু নামে ও পরিচিত তা আমি জানতাম না।ভিটামিন সি সমৃদ্ধ জাম্বুরা আমাদের সবারই নিয়মিত খাওয়া উচিৎ।

 11 months ago 

ধন্যবাদ ভাই আমার লেখা পড়ার জন্য এবং আপনার মূল্যবান মতামতের জন্য।

আসলে আমি বাতাবি লেবু খুব ভালোবাসি। আমি সাধারণত এটি একটি শিলা লবণ দিয়ে গ্রহণ করি। আমি জানতাম না এর এত উপকারিতা আছে যেমন হার্টের প্রতিকার, কাশি এবং সর্দি, জন্ডিস এবং জ্বর। মনে হচ্ছে এটি ওরাল ডিহাইড্রেশন হিসেবে কাজ করতে পারে।

 11 months ago 

আপনার মূল্যবান মতামত ও আমার পোস্ট পড়ার জন্য ধন্যবাদ।

 11 months ago 

বাতাবি লেবু নিয়ে এত সুন্দর করে লেখা এবং এর উপকারিতা বর্ননা করার জন্য আপনাকে ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54799.23
ETH 2353.99
USDT 1.00
SBD 2.36