Incredible India monthly contest of May#1| My preferred profession

in Incredible India2 months ago

Peach and Purple Modern Giveaway Winner Instagram Post.jpg
Edited by Canva

সকলকে শুভেচ্ছা ও ভালোবাসা। আজ আমি কমিউনিটি কর্তৃক আয়োজিত মে মাসের প্রথম কন্টেস্টে অংশগ্রহণ করছি। কমিউনিটির কর্তৃপক্ষকে এত সুন্দর বিষয় নির্বাচনের জন্য সাধুবাদ জানাই। প্রতিযোগিতার নিয়মানুযায়ী প্রশ্নসমূহের উত্তর দেওয়া মাধ্যমে আমি আমার মতামত তুলে ধরছি।

pexels-vojtech-okenka-127162-392018.jpg
Source

1. What is your preferred profession and why?

পেশার কথা যদি বলতে হয় আমার পছন্দের তালিকায় শীর্ষে আছে ব্যবসা। আপনি একজন সফল ব্যবসায়ী হতে পারলে নিজে যেমন সম্পদের মালিক হতে পারবেন তেমন হয়তো মানসিক চাপও কিছুটা কমবে। কারণ আপনি যখন কারো নিকটা চাকুরী করবেন তখন তার কথামত আপনার সকল কাজ করতে হবে। কিন্তু ব্যবসার ক্ষেত্রে আপনার বস আপনি নিজেই। স্বাধীনতা প্রিয় মানুষের ক্ষেত্রে আমি মনে করি ব্যবসা একটি অন্যতম পেশা। অবশ্যই ব্যবসায় ঝুঁকি আছে, লোকসান হলে আপনার মানসিক চাপ বৃদ্ধি পাবে কিন্তু সেটি আপনি আপনার মতন করে মোকাবেলা করতে পারবেন। কারও অধীনে গিয়ে নিজের ইচ্ছার বিরুদ্ধে কাজ করতে হবে না। আর একজন সফল ব্যবসায়ী হয়ে গেলে জীবনযুদ্ধে আর পেছনে ফিরে তাকাতে হবে না। ধনীদের তালিকায় শীর্ষে থাকা বেশীরভাগ মানুষই ব্যবসার সাথে জড়িত। তাই জীবনে বড় কিছু হওয়ার লক্ষ্য থাকলে ব্যবসা পেশাটি সবচেয়ে উপযুক্ত বলে আমি মনে করি।

2. Are you satisfied with the profession you are recently attached to? Justify your answer.

আমি ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত একটি এনজিও এর একট পদে কাজ করতাম। পড়াশোনার পাশাপাশি কাজটি করতাম। সেখানকার সকলেই খুব আন্তরিক ছিলেন। সবচেয়ে ছোট হওয়ায় সবাই আমাকে স্নেহ করতেন। কাজও আমি খুব ভালোই করতাম। কিন্তু মনের কোন এক কোণে আমার মনে হত এটা আমার মনের মতন কাজ না। মাঝে মাঝে আশাহত হয়ে যেতাম। সবকিছু ঠিক চলার পরেও মনে হত আমার স্বপ্নের পিছনে ছোটা উচিত। যদিও সন্তোষ্টির সঙ্গা এক এক জনের কাছে এক এক রকম। মানুষ কখনই পরিপূর্ণ সন্তুষ্ট হতে পারে না। আমার সবসময় ম্যানজমেন্ট রিলেটেড কাজ পছন্দ ছিল। যেখানে কাজ করতাম সেখানে হয়তো এসকল জিনিসের অভাব ছিল তাই মন থেকে পুরোপুরি কাজটা ভালোবাসতে পারিনি।

pexels-fauxels-3184465.jpg
Source

3. Do you believe job satisfaction is equally essential to earning?

এর উত্তর আমার কাছে অবশ্যই ’হ্যাঁ’। চাকুরী করার অন্যতম একটি উদ্দেশ্য হলো টাকা কামানো। পরিবার-পরিজন নিয়ে ভালো থাকা। এর সাথে সাথে নিজেও ভালো থাকা। কিন্তু আপনার যদি মন ভালো না থাকে তাহলে আপনি কিভাবে ভালো থাকবেন। আপনি যে কাজে আছেন সেখানে যদি আপনার মন না টিকে তাহলে আস্তে আস্তে আপনার মানসিক চাপ বাড়বে এবং আপনি কাজের গতি হারিয়ে ফেলবেন। আবার আপনার যদি শুধু সন্তুষ্টি থাকে কিন্তু টাকা না থাকে তাহলেও হবে না। দুটোই সমান প্রয়োজন। আমাদের দেশে কর্পোরেট জবের নামে মানুষের উপর অমানুষিক চাপ দেওয়া হয়। জীবিকার তাগিদে তারা সেটি মেনেও নেয়। অন্য উপায় নেই বলে। কিন্তু যদি তাদের জিজ্ঞেস করেন তারা কিন্তু তাদের চাকুরী নিয়ে সন্তুষ্ট না। একজন কোম্পানির মালিক হয়ে কর্মীদের কাছ থেকে সর্বোচ্চ ফলাফল পেতে আপনার অবশ্যই কর্মীদের সন্তুষ্টি নিশ্চিত করতে হবে। তাদের কাজের প্রতি ভালোবাসা সৃষ্টি করতে হবে। তাই আমি মনে করি, টাকা এবং সন্তুষ্টি দুটোই সমান প্রয়োজন।

pexels-olly-845451.jpg
Source

4. What is your dream profession that you would like to pursue?

আমার অনেক দিনের স্বপ্ন একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে জব করা একজন সিইও হিসেবে। সেটা হোক নিজের দেশে বা বাইরের কোন দেশে । বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগ করে উঠবে। তাদের সংস্কৃতি সম্পর্কে জানবো। সারা পৃথিবী ঘুরে বেড়াবো। আগেই বলেছি ম্যানেজেরিয়াল কাজ সম্পর্কে আমার অনেক আগ্রহ। তাই অনেক বড় ম্যান পাওয়ার নিয়ে কাজ করার একটি ইচ্ছে আছে। তবে অবশ্যই আমি আমার কর্মীদের জব স্যাটিসফেকশন প্রদান করেই কাজ করাবো। ইচ্ছা আছে উচ্চ শিক্ষার জন্য দেশের বাইরে যাওয়ার এবং এসকল স্বপ্নগুলো বাস্তবায়ন করার। জানিনা কত টুকু সফল হতে পারবো। সকলে দোয়া করবেন।

সবাই ভালো থাকবেন। আজ এ পর্যন্তই। প্রতিযোগিতার নিয়মানুযায়ী আমার ৩ জন বন্ধুকে ম্যানশন দিলাম @mrsokal @sabus @tanay123 আশা করি তারাও প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

Thank you

Sort:  
Loading...
 2 months ago 

প্রিয় ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাচ্ছি প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্যে এবং আপনার মূল্যবান কথাগুলি আমাদের সাথে ভাগ করার জন্যে। আপনার পছন্দের পেশা এবং স্বপ্নের পেশা শুনে অনেক ভালো লাগলো। ভাই পৃথিবীতে যারা সফল তারা সবাই কিন্তু ব্যবসায়ী। তাই ব্যবসা অবশ্যই একজন মানুষের পছন্দের পেশা হওয়া উচিত বলে আমি মনে করি।

আপনার পেশা সম্পর্কে জেনে ভালো লাগলো। আপনি দীর্ঘদিন একটি এনজিওর সাথে সম্পর্কৃক্ত ছিলেন। কিন্তু তবুও আপনি সেই পেশায় সেটিসফাই ছিলেন না। আপনার স্বপ্নের পেশা আপনি মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকুরি করবেন। দোয়া রইল আপনার জন্য। আপনার স্বপ্ন যেনো পুরন হয়। ভালো থাকবেন।

 2 months ago 

ইনক্রেডিবল ইন্ডিয়া আয়োজিত মান্থলি কনটেস্টের এবারের বিষয় বস্তু অনুসারে আপনার পছন্দের পেশার সম্পর্কে আমাদের সাথে মতামত তুলে ধরেছেন।
চাকরি করার চেয়ে ব্যবসা করাটাকে আমিও সাপোর্ট করি। কারন ব্যবসায যদি একবার প্রতিষ্ঠিত হওয়া যায় তাহলে পেছন ফিরে তাকাতে হয় না।
যেকোনো একটা পেশার ধরে বসে না বলে মনে করি।
আমি আপনার সাথে সম্পূর্ণ একমত যে, স্বপ্নের পেছনে ছোটা হওয়া উচিত। এই কথাটা আমি আমার ছেলেদেরকেও সবসময় বলে থাকি। ওদেরকে সবসময় বলি যে স্বপ্ন দেখবে বড়। আর সেই স্বপ্নকে ছোঁয়ার চেষ্টা করবে। কাছাকাছি তো যেতে পারবে।
আপনার ইচ্ছে মাল্টিন্যাশনাল কোম্পানিতে একজন সিইও হিসেবে জব করা। আল্লাহ আপনার মনের আশা পূর্ণ করুক এই দোয়া করি।
আপনি প্রতিযোগিতার প্রতিটি প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়েছেন।প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি

 2 months ago 

মে মাসের কনটেস্ট অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
কনটেস্টের মাধ্যমে জানতে পারলাম আপনার পছন্দের পেশা হল ব্যবসা। ব্যবসা এমন একটি পেশা যেখানে একদম স্বাধীনতা রয়েছে।
অনেকেই চাকরি পছন্দ করি কিন্তু অন্যের অধীনে চাকরি করা আসলে অনেক কষ্টসাধ্য হয়ে যায়। আর নিজের ইচ্ছায় ব্যবসা করলে নিজের ইচ্ছাতেই চলা যায়।

আপনার জন্য শুভকামনা রইল ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51