আমার পুকুরের মাছ ধরার কিছু মুহূর্ত।

in Incredible India2 years ago (edited)
হ্যালো বন্ধুরা,

সবাইকে জানাই আসসালামু আলাইকুম /আদাব। আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায় ভালোই আছি।

আজকে আমি আপনাদের মাঝে আমার পুকুরের
মাছ ধরার একটি মুহূর্ত শেয়ার করব আশা করি আপনাদের সবারই ভালো লাগবে।

IMG_20230204_204414.jpg

আমার বাড়ির পাশে দুটি পুকুর রয়েছে পাশাপাশি। পুকুরে সব ধরনের ছোট বড় মাছ রয়েছে। আমরা স্বল্প পরিসরে কিছু মাছ চাষ করে থাকি। অনেক ধরনের দেশীয় মাছ রয়েছে।

IMG_20171119_064207.jpg

বাড়ির পুকুর থেকে টাটকা মাছ ধরে রান্না করে খেতে ভালোই লাগে। আমরা মাঝে মাঝে পুকুর থেকে মাছ ধরে থাকি। কখনো বা বরশি দিয়ে আবার কখনো বা মুঠো চাল দিয়ে। বরশি দিয়ে মাছ ধরতে ভালোই লাগে
আমরা সবাই বরশি দিয়ে মাঝেমধ্যেই মাছ ধরে থাকি।

FB_IMG_1675520244685.jpg

আবার আমরা মাঝে মাঝেজেলে ডেকেও মাছ ধরে থাকি।বাড়িতে কখনো আত্মীয়-স্বজন এলেওজেলে ডেকে মাছ ধরে থাকে। জেলের মাছ ধরার দৃশ্য দেখে ভালই লাগে।

IMG_20171119_063945.jpg

বাড়িতে যখন জেল এসে পুকুরে মাছ ধরা শুরু করে তখন বাড়িতে উৎসবমুখর মুহূর্ত শুরু হয়। অন্যরকম একটা ভালো লাগা কাজ করে।

আর যখন জেলের জালে অনেক ধরনের ছোট বড় মাছ ধরা পড়ে দেখে অনেক আনন্দ কাজ করে মনে।
সেদিনও জেলের পুকুরে মাছ ধরার জন্য ডাকা হয়েছিল।

মাঝি এসে পুকুরে জাল ফেলা শুরু করল। সেদিন সকাল থেকেই মনে একটা আনন্দ কাজ করছিল। ছেলেরা যখন পুকুরে জাল ফেলে তখন আমি কিছু মুহূর্ত তুলে রাখি।

IMG_20170722_120424.jpg

জালে অনেক ধরনের ছোট বড় মাছ ধরা পরল দেখতে অনেক ভালো লাগছিল। মাছগুলো লাফালাফি শুরু করে দিল আবার অনেক খারাপও লাগছিল কারণ তারা মুক্তভাবে চলাফেরা করতো আর জেলেরা এসে তাদের বন্দি করে ফেলল।

মাছগুলো দেখতে অনেক ভালো লাগছিল। আমার দুই ভাগ্নি মাছ দেখে অনেক খুশি হয়ে গেল। মাছ নিয়ে ওরা অনেক মজা করতে লাগলো আবার ভয় পাচ্ছিল।

একজন একমাছ ধরছে আর একজন অন্য মাছ ধরছে ওটা মাছ নিয়ে খেলাধুলা শুরু করল আবার ভয় পাচ্ছিল মাছ ধরতে হাতে কাটা ফুটলো নাকি আমার ওদেরকে দেখে অনেক ভালো লাগছিল।

আমার দুই ভাগ্নির মাছ ধরার দৃশ্য দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমরাও ছোটবেলায় পুকুরে মাঝি নামলেই মাছ ধরলেই খেলাধুলা করতাম আমরাও এরকম মাছ নিয়ে আবার বড়দেরও বকা খেতাম।

বড়রা বক্ত হাতে যদি মাছের কাঁটা ফুটে যায়। যাই হোক ওদের মাছ ধরার দৃশ্য আমার খুব ভালো লেগে গিয়েছিল। তাই আমি ওদের কিছু ছবি তুললাম।

IMG-20230203-WA0008.jpg

জেলের জালে অনেক ধরনের মাছ ধরা পড়েছে। বড় ছোট অনেক মাছ ধরা পড়েছে আমি সেই মাছগুলো পাশের ভেতরে নিয়ে আসলাম। বাড়ির উঠোনে মাছগুলো ঢেলে দিলাম।

IMG_20230204_212400.jpg

তখন আমার ছোট ভাগ্নির আনন্দের শেষ নেই। ওর আনন্দ দেখতে আমার খুব ভালো লাগছিল। ও মাছের গামলাটা ছাড়তে চাইছিলই না।

IMG-20230203-WA0006.jpg

তারপর আমি মাছগুলো কেটে নিলাম। বড় মাছ আলাদা করে কেটে নিলাম ও ছোট মাছ আলাদা কর। তারপর আমি রান্না করলাম ও সবাই মিলে অনেক আনন্দ মজা করে খেলাম। মাছ ধরার এই উৎসবমুখর মুহূর্ত আমার অনেক ভালো লাগে।

বন্ধুরা আজ এখানেই শেষ করছি। অন্য কোন দিন আবার অন্য কোন মাছ ধরার ভালো লাগার মুহূর্ত নিয়ে আপনাদের মাঝে শেয়ার করব। আপনারা সবাই ভাল থাকেন সুস্থ থাকেন।

Sort:  
Loading...

This post has been upvoted through Steemcurator09.

Congratulations! (1).png


Curated by - @juichi

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57913.08
ETH 2452.28
USDT 1.00
SBD 2.36