গাঁদা ফুলের ফটোগ্রাফি দেখতে সৌন্দর্য মনমুগ্ধকর।

in Incredible Indialast year

হ্যালো বন্ধুরা,,, আশা করি আপনারা সবাই ভালো আছেন সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি ও অনেক ভালো আছি সুস্থ আছি। আজকে আমি আপনাদের মাঝে কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে ব্লগ লিখতে শুরু করলাম,,,

received_258073113336832.jpeg

বন্ধুরা ফুল আমরা সবাই ভালবাসি এ কথাটি অতি পরিচিত একটি শব্দ। ফুলকে ভালোবাসে না এমন মানুষ পৃথিবীতে বিরল। ফুলের সৌন্দর্যের কাছে সবকিছু সৌন্দর্যই হার মানে,,, ফুল আমি আপনি শুধু ভালবাসি বা পছন্দ করি এমনটা নয় সবাই পছন্দ করি।

ফুলের ভিতরে সবচেয়ে পছন্দের তালিকায় যে ফুলটি রয়েছে তা হলো গাঁদা ফুল।গাঁদা ফুল পছন্দ হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। গাঁদা ফুল সাধারণত কয়েক প্রকার হয়ে থাকে। কয়েকটি কালারের মধ্য বেশ কয়েকটি কালার হলুদ, কালো,, সাদা এছাড়াও বিভিন্ন রঙের হয়ে থাকে গাঁদা ফুল।

received_6282375828489790.jpeg

received_258073113336832.jpeg

received_156020047228271.jpeg

গাঁদা ফুলের ঘ্রাণ সাধারণত এক জায়গা থেকে অন্য জায়গায় ব্যাপন অতি দূরত্ব ছরিয়ে থাকেন। এই গাঁদা ফুল দিয়ে আমরা সাধারণত বিভিন্নভাবে বিভিন্ন অনুষ্ঠান ব্যবহার করে থাকি।

শহীদের শ্রদ্ধাঞ্জলি দিয়ে থাকি এই আমরা গাঁধা ফুল দিয়ে। এছাড়াও বিভিন্ন অতিথি আপ্যায়ন মূলক অনুষ্ঠানে,, বিয়ের অনুষ্ঠানে,, পুঁজোর কাজে ও বেসি ব্যবহার করে থাকে।

এছাড়া ও বর্তমানে বাংলাদেশের বিভিন্ন এলাকায় গাঁদা ফুলের চাষ করা হয়ে থাকে এবং এই ফুল চাষ করে বিভিন্ন চাষিরা বেশ সফলতা পেয়েছেন ইতিপূর্বে আপনারা বিভিন্ন মিডিয়া দেখেছেন।

received_917133266181320.jpeg

আমাদের এলাকায় গাঁদা ফুল,,, একজন চাষী চাষ করেছিলেন,, তার থেকে কিছু তথ্য আমি আপনাদের মাঝে শেয়ার করব,,, তিনি চাষ করেছিলেন হলো গাঁদা ফুল এবং গোলাপ ফুল। তিনি প্রায় বিঁশ শতাংশ জমিতে গাধা এবং গোলাপ ফুল চাষ করেছিলেন।

প্রথমে তিনি এই উদ্যোগ নেওয়ার কারনে তাকে অনেক কথা সহ্য করতে হয়েছে। অনেকেই অনেক রকম কথা থাকে শুনতে হয়েছে কারন এই উদ্যোগটি তিনি প্রথম নিয়েছিলেন গ্রামে যার কারনে তাকে বেস কিছু কথা সহ্য করতে হয়েছে।

received_917133266181320.jpeg

received_924279532182565.jpeg

কিন্তু মাত্র বিশ শতাংশ জমিতে এই ফুল চাষ করে তিনি এখন এলাকার একজন সফল ফুল চাষি তাকে এখন দেখার জন্য বিভিন্ন মিডিয়া এবং ইউটিউবার তো আছেই। তিনি আমাদের জেলা শহরে ফুল সাপ্লাই দিয়ে থাকেন।

এ থেকে বেস কিছু বিষয় আমরা জানতে পারি যখন কোনো ব্যক্তি কোনো কিছুর উদ্যোগ গ্রহণ করেন তখন তার পাশে তো কেউ থাকেই না বরং তার সমালোচনা করে থাকেন।

received_1376317722935539.jpeg

কিন্তু সেই ব্যক্তি আজ সেই ফুল চাষ করে সফল,,, আজ ও কিন্তু তার কথা সবার মাঝেই বলে কিন্তু তার সফলতার গল্প বলে,,, সেই মানুষ গুলোই যে কিনা তার এক সময় সমালোচনা করতো,,,

আমি মাঝে মাঝে ভাবি দুনিয়া মানুষ গুলো কষ্টের সময় ভাগিদার না হলে ও আমার আপনার সুন্দর মূহুর্ত গুলো ঠিকই ভাগাভাগি করে নিতে চায়।

একজন্য কবি বলেছেন সু-সময়ের বন্ধু অ-সময়ের কেউ নেই। আমরা কাউকে উচ্চ স্থানে নিতে না পারলেও আমরা কিন্তু তাকে নিচুতে ঠিকই নামাতে চাই।

আমি ফুলের সৌন্দর্য নিয়ে আলোচনা করছিলাম,, বন্ধুরা আমি বেস কিছু ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি,,,ফুল আমরা শুধু যে বিভিন্ন সাংস্কৃতি অনুষ্ঠানে ব্যবহার করি তা কিন্তু নয়,,,কখনো কখনো প্রিয় জনকে উপহার হিসেবে দিয়ে থাকি। কারন ফুলের এমন কিছু সৌন্দর্য রয়েছে বা গুন রয়েছে তা একটি মানুষের মনকে জয় করতে পারে।

received_798263331918076.jpeg

ফুল একটি পবিত্র বস্তু যার সৌন্দর্য এর কাছে সবাই পাগল পারা আমি এই ফুল গুলোর পিক তুলেছিলাম আমার মুঠোফোন দ্বারা। কোনো এক বিকেলে বন্ধুদের সাথে গুরুতে গিয়ে,,,,

এছাড়া ছবি গুলো তুলেছিলাম একদিন হসপিটালে গিয়ে,,, আসলে কিছু প্রতিচ্ছবি অনেক বিষয় আমাদের কে মনে করিয়ে দেয়,,,যা এই ফুলের ছবির মাধ্যমে মনে পড়ে গেলো,,,

আমাদের অতীত এভাবেই কোনো এক প্রতিচ্ছবি,,বা কোনো রুপকথার গল্প শোনার মাধ্যমে বা হতে পারে কারো সাথে গল্প করার সময়ে,,,এভাবেই আমাদের অতীত সব বিষয় মনে করিয়ে দেয়।

অতীত সব সময় সুখের হয় না,,কিছু কিছু বিষয় বা অতীত মনে পড়লে আমাদের অনেক কষ্ট পেতে হয়,,,,যেমন আজ আমি আপনাদের মাঝে ফুল নিয়ে লিখছিলাম কিন্তু এই ফটোগ্রাফি তুলেছিলাম হসপিটালে।

যাই হোক ফুলের সৌন্দর্য নিয়ে কখনো কেউ লিখে শেষ করতে পারবেন না,,, ফুল গাছ আমাদের প্রত্যেকের বাড়িতে আছে,,, আর ফুল গাছ লাগানো আমাদের জন্য ভালো কারণ ফুলের সু- গন্ধি আমাদের প্রত্যেকের জন্য ভালো।

আমাদের মাঝে কিন্তু বিভিন্ন কারিগর আছে তারা কিন্তু ফুলের এত সুন্দর ডিজাইন করতে পারে কোনটি আসল ও নকল চেনার উপায় নেই এমন কিছু মানুষের তৈরী করা ফুল আমি আপনাদের মাঝে শেয়ার করলাম।

received_547635200785094.jpeg

received_1578275802953817.jpeg

received_1353582821860067.jpeg

received_1687534178352404.jpeg

আমি এই কাগজের ফুলের সৌন্দর্য দেখে অনেকটা আশ্চর্য হয়ে গেলাম একজন কারিগর এত সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন,,, শুধু প্রথক্য এতটুকুই যে সত্যি কারের ফুলের সৌন্দর্যের সাথে ফুলের ঘ্রান থাকে এই ফুলের ঘ্রান নেই।

তো বন্ধুরা আজ আর লিখছি না আমি আপনাদের মাঝে কারিগরের ডিজাইন করা কিছু ফুল এবং প্রকৃতি মাঝে কিছু ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি,,,,ফুলের ফটোগ্রাফি গুলো কেমন হয়েছে তা আপনাদের মন্তব্য এর মাধ্যমে জানিয়ে দিন।

আসসালামু আলাইকুম।

DeviceName
AndroidRealme c11
Camera13MP camera
LocationBangladesh 🇧🇩
Short by@shahinalam12
Sort:  
Loading...
 last year 

আমার ছোটবেলা থেকে খুব পছন্দের ফুল গাঁদা ফুল আমি নিজে এই ফুল গাছ আমার নিজের বাড়িতে লাগাতাম ছোটবেলায় যখন আমি স্কুলে বা হাই স্কুলে পড়তাম আমার ফুল গাছ লাগাতে অনেক ভালই লাগতো এজন্যই আমার সব সময় পছন্দের ফুল গাঁদা ফুল।

গাঁদা ফুলের ঘ্রাণ সাধারণত এক জায়গা থেকে অন্য জায়গায় ব্যাপন অতি দূরত্ব ছরিয়ে থাকেন। এই গাঁদা ফুল দিয়ে আমরা সাধারণত বিভিন্নভাবে বিভিন্ন অনুষ্ঠান ব্যবহার করে থাকি।

আর এটা একদম ঠিক যদি আপনার বাড়িতে গাঁদা ফুল গাছ থাকে আর ওই ফুল গাছে ফুল ফোটে, ওই ফুলের ঘ্রাণ অনেক দূর থেকেই পাওয়া যায় যে কেউ বুঝে ফেলবে ওই বাড়িতে গাঁদা ফুল গাছ আছে এবং এই গাধা ফুলের সৌরভ এতটাই মনমুগ্ধকর যেটা আসলে ভাষায় প্রকাশ করার মতো নয়।

 last year 

জি ভাইয়া আমি ব্যক্তিগত ভাবে গাদা ফুল অনেক পছন্দ করি,,,,, আপনি ও বেস পছন্দ করেন দেখছি,,,আসলে ফুল যারা ভালোবাসেন তাদের ফুলের মতই সুন্দর জীবন হোক,,,

 last year 

ফুল সবাই পছন্দ করে বিশেষ করে আমি নিজেও পছন্দ করি। আপনি অনেকগুলো ফুলের ফটোগ্রাফি আজকে আমাদের সাথে শেয়ার করেছেন। শেষে এসে আমি দেখলাম। আপনি কাগজের তৈরি ফুল আমাদের সাথে শেয়ার করেছেন।

আসলে একজন মানুষ চেষ্টা করলে অনেক কিছুই করতে পারে। আপনি কাগজের ফুলের ফটো দেখে আমাদের সাথে শেয়ার করেছেন। সে কত সুন্দর করে তৈরি করেছি। এটা দেখে আপনি অবাক হলেন। আমি নিজেও চেষ্টা করি কাগজের ফুল তৈরি করার জন্য। এবং আমি বানিয়েছি অনেকগুলো।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। সৃষ্টিকর্তা আপনাকে সবসময় ভালো রাখুক সুস্থ রাখুক। ভালো থাকবেন।

 last year 

বাহ আপু আপনার কমেন্ট পরে জানতে পারলাম যে আপনি একজন সুন্দর করে ফুলের নকশা দিতে পারেন,,,,আসলে এমন টা সবাই হতে পারে না,,,,আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো

 last year 

আপনি আপনার পোষ্টের মাধ্যমে অনেক ফুলের ছবি ব্যবহার করেছেন যে ছবি গুলো ব্যবহার করেছেন সেগুলো খুব নিখুঁত ভাবে ওঠানো হয়েছে দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে পাশাপাশি ফুলগুলোর বর্ণনা আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন দেখে খুবই ভালো লাগলো।

 last year 

অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাইয়া,,,সব সময় ভালো থাকবেন সুস্থ থাকবেন,,,

 last year 
  • অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আপনি উপস্থাপন করেছেন আপনার লেখার মধ্যে। তবে এগুলোর মধ্যে আমার কাছে সব থেকে বেশি আকর্ষণীয় হয়েছে গাঁদা ফুল ও সরষে ফুলের ফটোগ্রাফি।

  • একটা কথা না বললে নয় আপনি যে কাগজের তৈরি ফুল অর্থাৎ কৃত্রিম ফুলের ফটোগ্রাফি উপস্থাপন করেছেন সেই কারিগর কে ধন্যবাদ না দিয়ে পারা যায় না। তিনি তার হাতের নিপুন দক্ষতার মাধ্যমে প্রস্তুত বা তৈরি করেছেন এই ফুল।

  • আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর আকর্ষনীয় ফটোগ্রাফি আমাদেরকে উপভোগ করার সুযোগ করে দেওয়ার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাই।

 last year 

জি দিদি আমার কাছে ও এই কাগজের তৈরি ফুল অত্যন্ত চমৎকার লাগছে,,,,এই কারিগর কে ও শুভ কামনা জানাই,,,,সেই সাথে আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 last year (edited)

গাদা ফুল আমারও খুবই পছন্দের একটি ফুল। আমি খুবই পছন্দ করি গাঁদা ফুল। আমাদের গ্রাম্য অঞ্চলে প্রতিটা মানুষের বাড়ি বেশিরভাগই দেখা যায়। গাঁদা ফুল বাংলাদেশ এখন বর্তমানে অনেক জায়গায় চাষ হয়ে থাকে খুবই সুন্দরভাবে তুমি আমাদের মাঝে গাঁদা ফুলের ফটোগ্রাফি উপস্থাপনা করেছো। এজন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবে ছোট ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61438.76
ETH 2384.57
USDT 1.00
SBD 2.58