আমার ডিজাইন দ্বিতীয় পর্বে সবাইকে স্বাগতম।

in Incredible Indialast year

বিসমিল্লাহির রহমানির রাহিম,
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

প্রিয় বন্ধুরা,,আশা করি সবাই সৃষ্টিকর্তার অশেষ কৃপায় ভালো আছেন সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও মহান রাব্বুল আলামিনের দোয়ায় ভালো আছি সুস্থ আছি। আজকে আমার ডিজাইন দ্বিতীয় পর্বে সবাইকে স্বাগতম। তো চলুন আজকে আমার ডিজাইনের দ্বিতীয় পর্বের বিস্তারিত আলোচনা আপনাদের সাথে শেয়ার করি।

received_751172920036443.jpeg

Design by Adobe Illustrator

আজকে আমার ডিজাইনের বিষয়টি হচ্ছে আমার প্রাণ প্রিয় প্ল্যাটফর্মকে নিয়ে। আমার এই প্লাটফর্মকে নিয়ে বেশ কিছু চিত্র অঙ্কন করেছি। এই চিত্রগুলো অংকন করেছি এডোবি ইলাস্ট্রেটর দিয়ে। আমি গত পর্বে বেশ কিছু ডিজাইন করেছিলাম, যা আপনারা দেখেছেন।

এ পর্বে আমি আমার প্ল্যাটফর্মকে নিয়ে কিছু লোগো ডিজাইন করার চেষ্টা করেছি। আমি সাধারণত ডিজাইন করতে একটু বেশি ভালোবাসি। ধরতে গেলে ডিজাইন আমার পেশা হয়ে গেছে বর্তমানে। যদিও আমি প্রফেশনালি ভাবে ডিজাইনার নই তবুও চেষ্টা করি ভালোভাবে ডিজাইন করতে। আজকের ডিজাইন গুলো আমি করেছি এডোবি ইলাস্ট্রেটরের বেশ কিছু টুলস দিয়ে। টুলস গুলোর ভিতরে সবচেয়ে বেশি টুলস ব্যবহার করেছি পেন টুলস।

পেন টুলসের এর ভেতরেই আবার অনেকগুলো প্রকার আছে, যে টুলস গুলো দিয়ে আমি ডিজাইনগুলো করেছি পেন টুলস, রেক্টাঙ্গুলার টুলস , ইরেজার টুলস, সিলেকশন টুলস, এবং মার্জিন করার জন্য রুলাস ব্যবহার করেছি, এছাড়াও বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করেছি।

received_639293784713493.jpeg

Design by Adobe Illustrator

এখন আসি এই লোগো বা ব্যানার কি উদ্দেশ্যে আমরা ব্যবহার করব বা কি কাজ। আমরা সাধারণত জানি লোগো বা ব্যানার কোন শিল্প বা ব্যবসা প্রতিষ্ঠানে ব্যবহার করে থাকি। কারন ব্যবসা বা শিল্প প্রতিষ্ঠানে নির্দিষ্ট একটি ব্যানার কিংবা নির্দিষ্ট একটি লোগো দেখে খুব সহজে ক্রেতা এবং বিক্রেতা সনাক্ত করতে পারি যে এটি একটি শিল্প প্রতিষ্ঠানের লোগো।

যেমন আমরা দেখতে পাই গুগোল, অ্যামাজন , ফেসবুক, টুইটার, ইউটিউব, লিংকডিন, দারাজ, ইত্যাদি ইত্যাদি, এগুলো আমরা দেখলেই বুঝতে পারি। এর প্রধান কারণ হলো একটি ব্যবসা বা শিল্প প্রতিষ্ঠানে খুব সহজে চেনার জন্য একটি লোগো বা প্রতীক ব্যবহার করে থাকেন ওই কোম্পানির মালিক। যেন তার কোম্পানি খুব সহজেই মানুষের কাছে পরিচিতি লাভ করে।

সেজন্য একটি ব্যবসা বা প্রতিষ্ঠানের মালিক একটি লোগো একটি ব্যানার কিংবা প্রতীক ব্যবহার করে থাকেন। যেন তার শিল্প বা ব্যবসা প্রতিষ্ঠান মানুষের কাছে খুব সহজে পরিচিত লাভ করতে পারে।

received_586735606746209.jpeg

Design by Adobe Illustrator

ডিজাইন কি আমরা সবাই কম বেশি জানি,,,ডিজাইন এর ভিতর সবচেয়ে বেশি যে ডিজাইনের চাহিদা তাহলো ভেক্টর ডিজাইন। ভেক্টর ডিজাইন কি সহজ কথায়, যে ডিজাইনের রেজুলেশন নষ্ট হয় না,,,জুম করলে যেরুপ ডিজাইন সেই রুপ থাকে,,,তাকেই মূলত ভেক্টর গ্রাফিক্স বলে।

ডিজাইন শব্দের অর্থ আমরা সবাই জানি নকশা করা, চিত্র অঙ্কন করা, অর্থাৎ সহজ ভাবে বলতে গেলে ড্রয়িং করা। ডিজাইন একটি আমাদের আদি পেশা বলতে পারেন,,,কারন আমাদের অতীতের আদিবাসীগন বিভিন্ন গুহায় বসবাস করত, যা কি না আমরা গুহার ভিতরে বিভিন্ন চিত্র অংকন দেখে বুঝতে পারতাম এখানে আমাদের আদিবাসীগন বসবাস করত।

এ থেকে আমরা স্পষ্ট বুঝতে পারি ডিজাইন আমাদের অত্যন্ত পুরাতন একটি পেষা। এই পেষা বর্তমানে আমাদের মাঝে বেস জনপ্রিয় একটি পেষা। যা কি না আমরা বিভিন্ন মার্কেট প্লেজ দেখলেই বুঝতে পারি।

received_1360790808089207.jpeg

Design by Adobe Illustrator

আমি আপনাদের মাঝে বেস কিছু ডিজাইন শেয়ার করেছি এর মধ্যে লোগো, ব্যানার, টি- শার্ট ডিজাইন, এবং বিসনেজ কার্ড,,,, যদিও আমি তেমন ভালো ডিজাইনার নই। তবে আমি ডিজাইন করতে বেস পছন্দ করি।

টি- শার্ট ডিজাইন বর্তমানে বেস মার্কেট প্লেজ এ চাহিদা রয়েছে,,, ঠিক তার থেকে ও বেশি চাহিদা হলো লোকাল মার্কেটে,,,,বেস চাহিদা রয়েছে। একজন টি-শার্ট ডিজাইনার ভালো মানের ডিজাইনার হলে,,,,

সে অনলাইন এবং অফলাইনে ভালো- ভাবেই কাজ করতে পারবে, তার কাজের অভাব হবে না আশা করি। সে টি-শার্ট ডিজাইনার হিসেবে বিভিন্ন কোম্পানিতে চাইলে জব করতে পারবে। সে চাইলে নিজের ব্যবসায় কাজে লাগাতে পারে।

অর্থাৎ সে ফ্যাশাল ডিজাইনার হিসেবে কাজ করতে পারবে, বিভিন্ন মার্কেট প্লেজে।

received_206199232130910.jpeg

Design by Adobe Illustrator

এখন আসি গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন, ডিজাইন এর কাজ শিখতে হলে আগে আমাদের জানতে হবে,,,এই ডিজাইন শিখে আমি কি করবো,,,এই বিষয় স্পষ্ট ধারণা রাখতে হবে, তা না হলে শুধু শুধু সময় নষ্ট হবে বলে আমি মনে করি।

কারন যে কোন কাজ শেখার আগে সেই কাজ সম্পর্কে আমাদের স্পষ্ট ধারণা, প্লাজ জ্ঞান থাকতে হবে তবেই সেই বিষয় নিয়ে সামনের দিকে অগ্রসর হতে পারবো তা না হলে আমাদের সময় নষ্ট হবে,,,

আর সময় নষ্ট করা কোনো জ্ঞানী এবং শিক্ষিত লোকের সভা পায় না,,,,তাই আমাদের উচিত আগে যা করবো সেই বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা এবং পর্যাপ্ত পরিমাণে জ্ঞান থাকতে হবে,,,বলে আমি মনে করি।কারন বুদ্ধিমান ব্যক্তি কখনো সময় অপচয় করে না।

তো বন্ধুরা আজ আর লিখছি না,,,আমি এখানেই আমার লেখা শেষ করছি,, সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

DeviceName
LaptopDell
AdobeIllustrator
LocationBangladesh 🇧🇩
Short by@shahinalam12
Sort:  
Loading...
 last year 

আরে বাহ আপনি দেখছি বেশ অসম্ভব কিছু সুন্দর ডিজাইন আমাদের সাথে শেয়ার করেছেন। যেগুলো আপনি নিজে করেছেন।

আসলে আমাদের প্রত্যেকেরই উচিত টুকটাক এই ডিজাইনগুলো শিখে নেয়া। কারণ আমাদের জীবনে কোন না কোন ক্ষেত্রে আমরা এগুলোকে সঠিকভাবে ব্যবহার করতে পারলে, হয়তো বা আমরা অনেকে এগিয়েও যেতে পারি।

কারণ বর্তমান নেই আধুনিকতার ছোঁয়ায় মানুষ অনেক কিছুই করছে। আসলে গ্রাফিক্স ডিজাইন গুলো জানা থাকলে। মোটামুটি আমরা বেশ ভালো একটা পজিশনে আমাদেরকে নিয়ে যেতে পারবো বলে, আমি আশা বোধ করছি।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ডিজাইনগুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। এবং ডিজাইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ভালো থাকবেন।

#miwcc

 last year 

জি আপু আমার জন্য দোয়া করবেন,,, আমি যেন আমার সপ্ন গুলো সঠিক ভাবে পুরুন করতে পারি।

যদি ও আমি তেমন ডিজাইনার নই,,,তবে আমি ডিজাইন করতে একটু বেশি পছন্দ করি,,,

যাই হোক আপনাকে ধন্যবাদ আমাকে উৎসাহিত করার জন্য।

 last year 

ভাই আপনার ডিজাইন গুলো অনেক সুন্দর হয়েছে। সামনে আরো আমাদের কমিউনিটিতে বেশি বেশি ডিজাইন উপহার দিবেন এই প্রত্যাশা করি। ধন্যবাদ ভাই।

#miwcc

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 68516.58
ETH 3713.75
USDT 1.00
SBD 3.74