আমাদের জীবনের গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

in Incredible Indialast year (edited)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
আসসালামু আলাইকুম।

প্রিয় বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি সুস্থ আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো আশা করি সবার ভালো লাগবে। চলুন শুরু করা যাক।

entrepreneur-696966_1280.webp
Source
বন্ধুরা আমি আপনাদের মাঝে জীবনের গুরুত্ব নিয়ে আলোচনা করবো। আমরা আমাদের এই সুন্দর জীবনকে কত ভাবে পার করছি তা আমাদের নিজেদের জিজ্ঞেস করলে পেয়ে যায়।

আমাদের সামান্য এই কয়েক দিনের জন্য আমরা পৃথিবীতে এসে আমাদের জীবন নিয়ে আফসোস এর শেষ নেই। জীবনকে সঠিক ভাবে উপভোগ করতে পারি না। অর্থাৎ জীবন নিয়ে হতাশার শেষ নেই।

আমাদের সুস্থ দেহ আছে, আমরা পরিপূর্ণ মানুষ আমাদের কোনো কিছুর কমতি নেই। অথচ আমরা বলি আমার বন্ধু এত টাকা ইনকাম করে, আমার বন্ধু অনেক ভালো জব করে, একটা বাড়ি করেছে।

man-7956041_1280.webp
Source
একটি ব্যবসা প্রতিষ্ঠান করেছে, কোটি কোটি টাকার মালিক এই বলি আর আমাদের জীবন নিয়ে আফসোস করি। এখানে আমি তাদের বলতে চাই তারা যে সমাজের উচ্চ শিক্ষিত বা উচ্চ উচ্চ মানুষের সাথে তুলনা করে।

তারা কি একবার একজন অন্ধ মানুষের সাথে নিজেকে তুলনা করেছেন। যার কিনা এই সুন্দর পৃথিবী দেখার মতো ক্ষমতা নেই।

তারা কি একজন পঙ্গু মানুষের সাথে তুলনা করেছেন যারা চলাফেরা করতে পারে না। যারা এই সুন্দর পৃথিবী দু-চোখ মিলে দেখতে পারে না, তাদের সাথে তুলনা করলে আমরা জীবনের মানে খুঁজে পাবো।

man-5557864_1280.jpg

Source

কারণ আমরা সবাই শুধু সমাজের ভালো থাকার মানুষের দিকে তাকাই অন্ধ ও পঙ্গু মানুষের দিকে তাকাই না।

আমরা নিজেরা চাইলে কিন্তু অনেক সুখী থাকতে পারি আর কিছু না পারলে ও নিজেদের হাসি মুখ টা সবার মাঝে উপস্থাপন করতে পারি।

দেখুন ক্ষমতা আমরা সবাই চাই কিন্তু একটু কি আপনারা ভেবে দেখেছেন ক্ষমতা মানুষকে শুধু মাত্র ক্ষমতাই দেয় ভালো মানুষ বানায় না।

জীবনের যুদ্ধে আমরা কিভাবে সামনের দিকে এগিয়ে যাবো সেই চিন্তা ধারা আমাদের থাকতে হবে পরিস্কার এবং সত সাহস নিয়ে এগিয়ে যেতে হবে।

first-may-5094600_1280.jpg

Source
নিজের প্রতি আত্মাবিশ্বাস এবং কঠোর পরিশ্রম আমাদের জীবনকে সুন্দর ও সুখময় করে তোলে। মানুষ পারে না এমন কোন কাজ নেই। মানুষ তার স্বপ্নের সমান বড়।

আমাদের জীবনে পাওয়া না পাওয়া নিয়ে কত কষ্ট। আমরা একটি কাজ করতে চাইলে যদি সফল না হতে পারি তাহলে আমাদের কষ্টের শেষ নেই। কিন্তু রিজিক কিন্তু আমাদের একটি মাত্র কাজের মধ্যে না ও থাকতে পারে।

পৃথিবীতে এমন অনেক ইতিহাস রয়েছে যারা বারবার ব্যর্থ হয়েছে কাজ করতে তারা কিন্তু হার মেনে নেয় নি তারা কাজ কিংবা পদ্ধতি পরিবর্তন করে বারবার চেষ্টা করে গিয়েছেন এবং সফল মানুষ হিসেবে পৃথিবীর মাঝে রয়ে গিয়েছে।

man-845709_1280.jpg
Source
আমাদের জীবনে অনেক সময় বিপদ ও ঝর হতে পারে। কারণ দুঃখ না থাকলে সুখ কি তা বোঝা যায় না। অর্থাৎ জীবনের সাথে দুঃখ, কষ্ট এবং সুখ একে অপরের সাথে জড়িত।

দেখুন আমরা যদি সুন্দর হাওয়া অনুভব করতে চাই তাহলে নদীর তীরে দাঁড়িয়ে অনুভব করতে হবে।

আমরা যদি সাগর দেখতে চাই তাহলে সাগরের তীরে দাঁড়িয়ে দেখতে হবে। তেমনি আমাদের ভালো মানুষ হতে হলে ভালো মানুষের সাথে চলতে হবে।

hungary-5041400_1280.jpg
Source
আমি নদীর দিকে তাকালে আমি শিক্ষা লাভ করতে পারি। আপনারা সবাই জানেন নদীর পানি যদি চলমান থাকে,,,সেই পানি কিন্তু তার আপন গতিতে সমুদ্রে পৌঁছে যায়। তাকে কিন্তু স্থির করে রাখা সম্ভব নয়। তার লক্ষ সমুদ্রের দিকে এবং সে সফল হয়।

আমরা মানুষ ও এমন আমাদের চলার পথ কিন্তু এতটা সহজ নয়, নানা বাঁধা, বিপত্তি, দুঃখ ও কষ্ট এগুলো পারি দিয়ে আমাদের সফলতার পথে পৌঁছানো সম্ভব।

আমি আমার ব্যাক্তি জীবনের একটি বিষয় আপনাদের মাঝে তুলে ধরি। বিষয়টি হচ্ছে আমি বেশ কিছুদিন আগে একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম। এই প্রতিযোগিতা ছিল আমাদের ইনস্টিটিউট এর ডিপার্টমেন্ট ভিত্তিক ডিপার্টমেন্টের সাথে।

earth-3537401_1280.webp
Source
আমাদের প্রতিযোগিতা এমন ছিল যে যত উন্নত টেকনোলজী স্যারদের সামনে উপস্থাপন করতে পারবে সেই বিজয়ী। আমি আমার ডিপার্টমেন্টের বেশ কয়েকজন বন্ধুদের অংশগ্রহণ করতে বললাম তারা অংশগ্রহণ করল।

আমাদের টেকনোলজিটা ছিল ফ্রিজ নিয়ে। আমরা ফ্রিজ টা কে এমন ভাবে তৈরি করেছিলাম যে একই সাথে ঠান্ডা এবং গরম খাবার পাওয়া যাবে এমন একটি প্রযুক্তি আমরা তৈরি করেছিলাম এবং সফল হয়েছিলাম।

কিন্তু আমাদের প্রতিপক্ষ আমাদের থেকেও অনেক উন্নত একটি প্রযুক্তি আমাদের সামনে উপস্থাপন করেছিলেন। যার কারণে আমরা তাদের কাছ থেকে হেরে গিয়েছিলাম।

হেরে যাওয়ার কারণে আমাদের কাজগুলো আমরা স্থগিত করে দিয়েছিলাম প্রায়। কিন্তু আমাদের ডিপার্টমেন্টের শিক্ষক আমাদেরকে একটি কথা বলেছিল যে কথাগুলো আমার সম্মুখে আজ ও ভেসে ওঠে।

আমাকে এমন ভাবে বলেছিল যে তুমি একটি কাজে হেরে যাওয়া মানে তোমার জীবনটা শেষ হয়ে গিয়েছে এমনটা কখনোই ভাবা উচিত নয়।

সেদিন থেকে আমি নিজে নিজে ভাবি যে হেরে যাওয়া মানে কি আমাদের জীবন শেষ এমনটা কখনোই হতে পারে না। আমি মনে করি একটি কাজে হয়তো আমি পিছিয়ে পড়েছি সামান্য হেরে তো আর যায়নি।

প্রিয় বন্ধুরা জীবন নিয়ে আমি আপনাদের মাঝে অনেক বিষয় উপস্থাপন করে ফেললাম কেমন হয়েছে। আপনাদের মন্তব্যর মাধ্যমে জানিয়ে দিবেন।

প্রিয় বন্ধুরা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আমার লেখা এখানেই শেষ করছি। আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59996.99
ETH 2531.73
USDT 1.00
SBD 2.48