আমাদের কৃষি জমি....

in Incredible Indialast year

বিসমিল্লাহির রাহমানির রাহিম,
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

আশা করি আপনারা সবাই সৃষ্টিকর্তার দোয়ায় এবং তার ভালোবাসায় আপনারা ভালো আছেন, সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি ও মহান রবের দোয়ায় ভালো আছি সুস্থ আছি।

আজকে আমি আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে লিখতে শুরু করলাম তা হলো আমাদের কৃষি জমি। আশা করি আপনাদের সবার ভালো লাগবে, তো চলুন শুরু করা যাক।

IMG_20230326_171700.jpg

অনেক দিন হলো আমাদের সেই চিরোচেনা স্মৃতি বিস্তৃত মাটি, আমার প্রান প্রিয় কৃষি সম্পদ ও কৃষি জমি দেখা হয় না তাই দেখতে গিয়েছিল। অনেক দিন হলো আমার কৃষির সাথে তেমন সম্পর্ক নেই।

নানান ব্যস্ততার কারণে দেখা হয় না আমাদের কৃষি জমি। এবার আমি নানা ব্যস্ততার মাঝে একটু সময় বের করে , আমার প্রান প্রিয় স্মৃতি বিস্তৃত মাটি বা কৃষি জমি দেখতে গিয়েছিল।

IMG_20230326_172035.jpg

আমি সাধারণ একটি মধ্যবিত্ত পরিবারের সন্তান, তাই কৃষি কাজ আমাদের করতেই হতো, অবশ্য অনেক দিন হলো কৃষি জমিতে কাজ করি না, কারন জীবন নির্বাহের কারণে শহরে বসবাস করতে হয়।

তো যাই হোক অনেকদিন পড়ে কৃষি জমি দেখতে দেখতে আমি আমাদের গ্রামের পশ্চিম দিকে বের হলাম। পশ্চিম দিকে সাধারণত আমাদের অধিকাংশ কৃষি জমি। সেজন্য আমি বিকেলে রোদ্রময় সময়ে আমি কৃষি জমি দেখতে বের হলাম।

IMG_20230326_172613.jpg

আলহামদুলিল্লাহ প্রথমে দেখা পেলাম সূর্য মামাকে। সূর্য মামা যেন আমার চোখের দিখে সব সময় তাকিয়ে রয়েছে। কারণ সূর্য অস্ত যাচ্ছে পশ্চিম দিকে।

হালকা রোদ্র ঘোরাঘুরি করতে কার না ভালো লাগে, তবে ঘুরতে বেরিয়েছিলাম আমি একাই। যার কারণে আমি নিজের পিক তুলতে পারিনি। শুধু কৃষি জমি এবং কিছু ঘাসের ছবি আপনাদের মাঝে উপস্থাপন করতে পেরেছি।

আলহামদুলিল্লাহ এ বছরে কৃষির ফলন অনেক ভালো দেখতে পাচ্ছি। যা আপনারা আমার ছবির মাধ্যমে দেখতে পাচ্ছেন।

সেই সাথে আরো দেখতে পেলাম সেই চিরচেনা সেই ঘাসের ফুল আমাকে খুবই বিস্মিত করেছিল এই ফুল, ছোটবেলায় ফুল নিয়ে কত রঙের দিন কেটেছ, তা বলে কিংবা লিখে শেষ করতে পারবো না আপনাদের মাঝে।

IMG_20230326_171646.jpg

আমি কিছু আমদের কৃষি জমির ছবি তুলেছি যে গুলো আপনাদের মাঝে শেয়ার করলাম, জমি গুলো দেখে আমার মনে হচ্ছে আমার চার পাশদিয়ে বয়ে চলছে, দেখে আমার মন প্রান ভরে গেল।

কৃষি জমিতে শেচ দিচ্ছে বৈদ্যুতিক মটর দ্বারা মাটির তলদেশ থেকে পানি উত্তোলন করে কৃষি জমিতে সেচ দিচ্ছে।

IMG_20230326_170938.jpg

আমি কৃষি কাজের সাথে পরিপূর্ণ সম্পর্ক না থাকলে ও কৃষি কাজের অনেক কিছুই জানি। কারণ আমি একজন কৃষক এর ছেলে তাই আমাকে অনেক কিছুই জানতে হয়েছে।

যেমন আমাদের কৃষি জমিতে প্রতি বিগায় কি ভাবে চাষ আবাদ করলে কি পরিমাণ ধান কিংবা স্বশ্য উৎপাদন হবে এর কিছু টুকু জানি।

দেখতে দেখতে আমাদের একটি ঘাসের জমিতে গেলাম। কাচা ঘাস আমাদের ঘরুকে প্রতিদিন দিতে হয় বলে আমাদের একটি জমিতে ঘাস চাষ করতে হয়।

IMG_20230326_171631.jpg

ঘাস গুলো দেখতে অনেকটা সৌন্দর্য ভরপুর, কারন এই গাছগুলো যখন ফুল ফোটে তখন দেখতে অনেকটা সৌন্দর্য্য ভরিয়ে তোলে ঘাসের জমি।

ঘাস গুলো দেখে আবার চললাম আমাদের একটি নদীর জমি দেখতে, এখানে মজার বিষয় হলো এই জমিতে বর্ষার মৌসুমে মাছ ও ধরা যায় এবং ধান চাষের সময় ধান ও চাষ করা হয়ে থাকে।

IMG_20230326_173247.jpg

এই জমি দেখতে গিয়ে সেই চিরো চেনা কচুরি ফুল, নদী গুলোকে ভরিয়ে তুলেছে, কি অপরূপ সৌন্দর্যে ভরপুর না দেখলে বুঝতেই পারতাম না।

IMG_20230326_173145.jpg

তো যাই হোক আমাদের কৃষি এলাকায় অধিকাংশ মানুষ কৃষি কাজ করে জীবন নির্বাহ করে থাকে। তা আপনারা অধিকাংশ জমিজমা দেখে বুঝতে পারছেন এখানে কি পরিমাণ ধান উৎপাদন হয়ে থাকে।

আমার এই ছবিগুলো নিজ হাতে তোলা আমার ছোট ভাইয়ের ফোন দ্বারা তুলেছি আমি।

তো বন্ধুরা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করেই আজ আমি এখানেই লেখা শেষ করছি।
সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

DeviceName
AndroidRedmi 10c
CameraDual camera
LocationBangladesh 🇧🇩
Short by@shahinalam12
Sort:  

আপনার গ্রামের প্রাকৃতিক পরিবেশের সবুজ শ্যামল সোনার বাংলা গ্রামের সুন্দর ফটোগ্রাফি। সেইসাথে আপনি বলেছেন কৃষি কাজ কৃষক মানেই গ্রামের মানুষের একটা পরিচয়। গ্রামের প্রত্যেকটা মানুষই কৃষিকাজ করতে পছন্দ করে। ধান গম আলু শরিষা শাক সবজি ধরনের কৃষি করে খুব সুন্দর হয়েছে আপনার পোস্ট।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ, আপনার সুন্দর মন্তব্য জন্য কারণ আপনি আমার পোস্টটি সন্দর করে পড়েছেন।
আসলে আমরা যারা গ্রামের এর প্রকৃতি গ্রামের কৃষি গ্রামের বিভিন্ন বিষয় নিয়ে কতা বলি কিংবা সুনি আমার অনেক ভালো লাগে।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 last year 

অসাধারন ভাই আপনাদের গ্রামের জায়গা গুলি আসলেই অনেক সুন্দর সব ফটোগ্রাফি গুলো দেখে মন ভরে গেল তার সাথে অনেক সুন্দর ভাবে ব্যাখ্যাও দিলেন ৷

ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য ৷

 last year 

আপনাকেও ধন্যবাদ জানায় পোস্টটি সুন্দর ভাবে পড়ে মন্তব্য করার জন্য।

আসলেই গ্রামের পরিবেশ কার না ভালো লাগে, আমাদের কিছু কৃষি জমি নিয়ে আপনাদের মাঝে শেয়ার করেছি।
এবং কিছু পিকচার শেয়ার করেছি আসা করি আপনাদের ভালো লেগেছে।

 last year 

সবুজে ঘেরা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ আমরা যারা গ্রামে বসবাস করি তারা গ্রামের পরিবেশটাকে অনেক সুন্দরভাবে উপভোগ করতে পারি।

আপনার পোস্টে আপনি খুব সুন্দর ভাবে এই গ্রামের সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছেন তার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা ভালো থাকবেন।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাই, আমার এই পোস্ট পড়ে গ্রাম নিয়ে এবং প্রকৃতি বিষয় নিয়ে সুন্দর মন্তব্য করেছেন।

আসলেই মাঝে মাঝে গ্রামেরই সব সময় থেকে যেতে মনে চায়। কিন্তু তা আর হয় না, জীবন যাপন এর জন্য এই গ্রাম ছেড়ে দুলাবালির শহরে, জীবন যাপন করতল হয়।

আপনার মন্তব্য দেখে মনে হচ্ছে আপনি প্রকৃতি প্রেমিক একজম মানুষ।

Loading...

গ্রাম বাংলার দৃশ্য যেরকমটা আশা করেছিলাম আপনার ফটোগ্রাফি গুলোতে সেটাই খুজে পেয়েছি। সবুজ শস্যের মাঠ, নদী নালা, খাল বিল এসবকিছুই আমাদের গ্রামের সৌন্দর্য।

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুব ভালো লেগেছে। বিশেষ করে ঘাস ফুলের উপর দিয়ে সূর্যের ফটোগ্রাফি খুব ভাল ছিল।
ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাই গ্রামকে ভালোবাসার জন্য। গ্রামের সৌন্দর্য আসলে সবার কাছেই প্রিয় হয়ে থাকে আমি মনে করি।

আপনার কমেন্ট দেখে মনে হচ্ছে আপনি প্রকৃতি প্রেমিক একজন মানুষ। দোয়া করি আপনি আপনার গ্রাম এবং গ্রামের মানুষকে প্রকৃতির মতই ভালোবাসেন।

 last year 

গ্রাম আমাকে সবসময়ই টানে। গ্রামের সবকিছুই বিশুদ্ধ। হোক সেটা বায়ু কিংবা প্রকৃতি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44