শেখার সদিচ্ছা। (Willingness to learn)

in Incredible India2 months ago
1000026733.png

আজকে আমার এই লেখার শীর্ষক এর অনুপ্রেরণা আর কেউ নন আমাদের কমিউনিটিতে নতুন নিয়োগ হওয়া ভারতীয় মডারেটর এর কাছ থেকে পাওয়া।

যদিও এই প্ল্যাটফর্মে আমি বহু মানুষের সংস্পর্শে এসেছি যাদের শরীরকে বয়স ছুঁতে পারলেও মনকে তথা কাজের প্রতি উৎসাহকে বিন্দুমাত্র স্পর্শ করতে পারে নি।

বরঞ্চ, তাদের কাজের প্রতি দায়বদ্ধতা আমাকে শুরুর দিনগুলোতে অনেক বেশি অনুপ্রেরণা জুগিয়েছিল এবং আজও তার অন্যথা হয়নি!

যখন আমি জানতাম না, কাউকে ভোট দিয়েও এখানে উপার্জন করা যায়!

আমাকে অনেকেই বুঝিয়েছিল, তারা আত্মস্বার্থে নয়;
পরের উপকারের জন্য এবং একপ্রকার দানশীল মানসিকতা নিয়ে এই সমর্থন দেওয়ার কাজটা করে থাকেন প্রতিদিন!😂

কি অদ্ভুত মনে হয় সেই নকল মানুষ সহ, নকল কথাগুলো!
আচ্ছা! সেই সময় আমি এটাও জানতাম না বট সার্ভিস কাকে বলে?

ফলস্বরূপ, শুরুর দিকের প্রথম দিকে বেশকিছু বেহিসাবি মন্তব্য করে ফেলতাম।
কারণ, তখন কোনো কমিউনিটিতে টিউটোরিয়াল ক্লাস বলে কিছুই ছিল না।

কাজেই সঠিক বিষয় সম্পর্কে অবগত করার ও কেউ ছিল না, কুবুদ্ধি দেবার মানুষ প্রচুর পেয়েছি।

যিনি আমাকে এই বট সার্ভিস বিষয়টি প্রথম অবগত করেছিলেন, তিনি আজ আর এই প্ল্যাটফর্মে কাজ করেন না।
তিনি ছিলেন স্টিম ইন্ডিয়া কমিউনিটির অ্যাডমিন তথা ক্রিপ্টো একাডেমি কমিউনিটির প্রফেসর।

তখন কমেন্টের দ্বারা প্রশ্ন করে কোনো বিষয় সম্পর্কে শিখতে হতো, এখন এর মতো ডিস্কর্ড বলে কিছু ছিল না বেশিরভাগ স্টিমিট কমিউনিটিতে।

কেউ উত্তর দিলে প্রশ্নের উত্তর পেতাম, অথবা শিখতে পারতাম;
আর কেউ উত্তর না দিলে সেই মুহূর্তের জন্য শেখা হতো না তবে লেগে থাকতাম।

কেউ বিরক্ত হয়ে শিখিয়েছেন, আবার কেউ ভুল শিখিয়েছেন, ভুল বুঝিয়েছেন, আবার কেউ ভালোবেসে শিখিয়েছেন।

সব ধরনের মানুষের সংস্পর্শে এসেছি বিগত বছরগুলোতে।
তবে, কাউকে না শেখানোর চাইতেও বড় অপরাধ কাউকে ভুল পরামর্শ অথবা ভুল তথ্য প্রদান করা।

প্রায় সময় আমি বলে থাকি এই কমিউনিটিতে অনেকেই কাজ করতে আগ্রহী, সেটা হয়তো আমাদের সাথে যুক্ত নতুন ভারতীয় মডারেটর এর পিন করা পোস্ট পড়লে অনেকেই বুঝতে পারবেন।

IMG_20240531_231610.jpg

এতগুলো কথা যে লিখলাম, তার পিছনের উদ্দেশ্য কি?

  • একটাই! শেখার সদিচ্ছা যদি থাকে তাহলে জীবনের যে কোনো সময় শেখা যায়।
    যারা পারছেন না বলে থাকেন, জানবেন তাদের মধ্যে শেখার সদিচ্ছা নেই।

এটা আমি যে শুধু এই প্ল্যাটফর্মে দেখেছি তাই নয়, বাস্তব জীবনেও আমার এরকম বহু উদাহরণ সচক্ষে দেখা।

আমার বেশ ভালো মনে আছে, অনেক আগে একজন বয়স্ক ভ্যান চালক কে নিয়ে আমি একটি লেখা লিখেছিলাম।

আজকাল আর নজরে পড়ে না, চোখে না দেখলে বিশ্বাস করার উপায় নেই লোকটির বয়স, কিন্তু তার ভ্যানের উপরে রাখা সরঞ্জাম আমাকে আরো বেশি অবাক করতো!

IMG_20240531_231729.jpg

রোগা ছিপ ছিপে চেহারার বয়স্ক মানুষটির ভ্যানের ওজন ১০০ গুণ বেশি, কারণ উনি ভ্যানের সাহায্যে দোকানে মালপত্র পৌঁছানোর কাজ করতেন।

যারা মনে করেন, বয়সের সাথে সাথে কর্ম ক্ষমতা কমে যায়, তারা সংসার তথা সমাজের বোঝা তাদের বেশকিছু মানুষের থেকে শিক্ষা নেওয়া উচিত।

আর যারা মানসিক দিক থেকে বিকল তাদেরকেও এদের কাজের প্রতি দায়বদ্ধতা দেখে, সেখান থেকে শেখা উচিত।

বয়সটা একটা সংখ্যা মাত্র
এই কথাটা আমি প্রায়শই বলে থাকি, তার কারণ আমি নিজে সচক্ষে দেখেছি, অনেক তরুণদের থেকেও যাদেরকে বয়স্কদের দলে ধরা হয় তারা বেশি সক্রিয়।

সবটাই আমার মনে হয় শেখার সদিচ্ছার উপরে নির্ভরশীল। এই পৃথিবীতে বিভিন্ন উপায়ে উপার্জন সকলেই কম বেশি করছেন, কিন্তু কতজন সমাজে, কাজের জায়গায় সম্মান উপার্জন করতে সক্ষম হতে পারেন?

মুষ্টিমেয় মানুষ, যাদের মধ্যে শেখার সদিচ্ছা আছে, আর হার না মানার জেদ!
জীবনের শেষ দিন পর্যন্ত শেখা সম্ভব যদি নিজের মধ্যে শেখার আগ্রহ থাকে।

IMG_20240531_231329.jpg

তবে চলার পথে একাধিক গলির সন্ধান পাওয়া যায়, নিজেকেই সঠিক পথ বেছে নিতে হবে।
আজকের লেখাটি নিজের কাজের অভিজ্ঞতার নিরিখে লেখা, সহমতের বিন্দুমাত্র আশা করছি না।

ভালো থাকুন সবসময়, আর কারোর ভালো না করতে না পারলে, কারোর ক্ষতি করা অথবা নিজের ক্ষমতা দেখিয়ে নিজেকে মহর্ষির মিথ্যে খেতাব দেওয়া সঠিক নয়!

ভুলে গেলে চলবে না, আজকে যে নতুন একদিন সে পুরোনো হবে, আর মিথ্যে বেশিদিন ঢাকা থাকে না।
ছলনার আড়ালে নিজেকে মহান সাব্যস্ত মানুষের সামনে করা গেলেও সৃষ্টিকর্তা কিন্তু মন পড়তে সক্ষম।

1000010907.gif

1000010906.gif

Sort:  
Loading...
 2 months ago 

শিক্ষার কোন বয়স নেই। আমরা আমাদের জীবনের যে কোন মুহূর্তে শিখতে পারি, আর অবশ্যই সেটা নিজের ইচ্ছায় শিখতে হবে। বিরক্তকর ভাবে কোন কিছু শিখলে, সেটা বেশিদিন মনে থাকে না। যদি নিজের ইচ্ছায় শেখা যায়। সেটা অনেকদিন মনে রাখা সম্ভব।

তবে, কাউকে না শেখানোর চাইতেও বড় অপরাধ কাউকে ভুল পরামর্শ অথবা ভুল তথ্য প্রদান করা।

আমার মনে হয় আমরা যতটুকু জানি। ততটুকু আমাদের প্রত্যেকের কাছে জানিয়ে দেয়া উচিত। অন্ততপক্ষে এই প্লাটফর্মে আসার পর থেকে। আপনার কাছে আজ পর্যন্ত যত কিছু জানতে চেয়েছিলাম। আপনি খুব খুশি হয়ে সে বিষয়গুলো আমাদের সাথে শেয়ার করেছেন, এবং এমন ভাবে শেয়ার করেছেন। যেন সেটা আমাদের সারাটা জীবন মনে রাখতে পারি। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।🙏

আপনি এমন একজন মানুষের কথা আমাদের সাথে শেয়ার করেছেন। যার বয়স যার শরীর সবকিছুই একেবারে শেষ পর্যায়ে। কিন্তু তিনি তার পরেও তার জীবনের লড়াইটা করে যাচ্ছেন। এত বড় একটা ভ্যান গাড়িতে করে উনি উনার মালামাল দোকান পর্যন্ত পৌঁছে, নিজের কাজগুলো প্রতিদিন সম্পন্ন করছেন, এটা উনার ইচ্ছা শক্তি।

মানুষের জীবনে কোন কিছু অর্জন করার জন্য সবচাইতে বড় বিষয় হচ্ছে ইচ্ছা শক্তি এবং পরিশ্রম। অবশ্যই ইচ্ছা শক্তির মাধ্যমে সততার সাথে নিজের পরিশ্রম দিয়ে, যদি আমরা কোন কিছু শিখতে পারি। সেটা দিয়ে জীবনে সফলতা অর্জন করা সম্ভব। আপনার লেখার প্রত্যেকটা শব্দ বাস্তবতাকে খুব সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপন করে। ধন্যবাদ উপরোক্ত বিষয় নিয়ে আলোচনা করার জন্য। ভালো থাকবেন। আমি ঠিক জানিনা, আপনার পোস্টের সঠিক মূল্যায়ন করতে পেরেছি কিনা? যদি কোন ভুল হয়ে থাকে, তাহলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

STEEM DREAM TEAM

Congratulations, your comment has been successfully curated by our team via @steemdoctor1 at 5%



Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 2 months ago 

মেম আপনার প্রত্যেকটা কিথা অসাধারণ ছিলো।আসলেই কিন্তু কোনোকিছুই অসম্ভব নয় যদি সেটা ভালোবেসে চেষ্টা করা যায়।মানুষ মাত্রই আরেকজনকে ভুল রাস্তা দেখাবে এটাই তাদের স্বভাব।কিন্তু তারা চাইবেনা যে একটা মানুষকে সঠিক দিকনির্দেশনা দেই।তবে চলার পথে কয়েকজন মানুষ পাওয়া যায় যারা আমাদের সাহায্য করতে স্বার্থ খুজে না।অবশ্যই সৃষ্টিকর্তা প্রতিমূহুর্তে সবার দিকে চোখ রাখেন।ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান কথাগুলোর জন্য।

 2 months ago (edited)

শেখার কোন বয়স নেই এটা আমিও মানি। এটা আমার মাকে দেখে বুঝতে পেরেছি অনেক আগে।নতুন ধরনের কোন এমব্রয়ডারি দেখলে অস্থির হয়ে যেত এটা কিভাবে করেছে।অথচ তখন তার চোখে অনেক ধরনের সমস্যা দেখা দিয়েছে।যার কারনে খুব বেশিক্ষণ সুক্ষ্ম কোন কাজ করতে পারতো না।

এটা আমার যদিও মাঝে ওই ভাবে নেই তারপরও যখন ছেলেক ছবি আঁকতে দেখতাম, তখন তাকিয়ে থাকতাম কিভাবে করে কিংবা ইউটিউবে দেখি।
আর যদি স্টিমিট প্ল্যাটফরমের কথা বলি আমি কৃতজ্ঞ এই কমিউনিটির কাছে কারন আমি নতুন নতুন জিনিস প্রতিনিয়তই শিখতেছি।অনেক কিছুই আমার জানা নেই বা ছিলো না।যেমন ঘূর্নিঝড়ের দিন আমি অনেক চেষ্টা করেও কোন ভিডিও দিতে পারি নাই কিন্তু টিউটোরিয়াল ক্লাসে জিজ্ঞেস করে এক মূহুর্তে আমার সেই সমস্যার সমাধান করে নিয়েছি আমি।
ভুল কিছু জানানোটাকে অপরাধ বলেই মনে হয় আমার। আর এই কমিউনিটির কাছ থেকে সবসময় সঠিক তথ্যই পেয়েছি।
ভালো থাকবেন সবসময়।

 2 months ago 

ম্যাম, আপনাকে অনেক ধন্যবাদ। আপনার প্রতিটা পোস্ট মনযোগ দিয়ে পড়ার চেষ্টা করি তবে এত সুন্দর লেখা পড়ে কি মতামত জানাবো এটাই ভেবে পাই না বলতে পারেন সুন্দর একটা মন্তব্য করারও যোগ্যতা রাখি না সত্যি বলতে।

আপনার প্রতিটা লেখা থেকে অনেক কিছুই শেখার আছে। আপনার লেখাগুলো প্রত্যেকেই কাজ করার উৎসাহ প্রদান করে। সত্যি মন থেকে একটা কথা বলছি, আপনার কাছ থেকে বা আপনার লেখা থেকে এমন অনেক শিক্ষা পেয়েছি যেগুলো স্কুল কলেজ থেকেও পাওয়া সম্ভব না অন্তত্য আপনার মতো এভাবে বারবার বুঝিয়ে দেয় না।

আপনি ঠিকই বলেছেন কোনো কিছু শেখার বা করার স্বদিচ্ছা থাকলে সব কিছুই সম্ভব।

কাউকে না শেখানোর চাইতেও বড় অপরাধ কাউকে ভুল পরামর্শ অথবা ভুল তথ্য প্রদান করা।

কারো উপকার করতে না পারলেও ক্ষতি করা উচিত নয়। এই কথাটা আমি সব সময়ই মেনে চলি চলার পথে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর লেখা পড়ার সুযোগ করে দেওয়ার জন্য। ভালো থাকবেন। ❤️

STEEM DREAM TEAM

Your post has been successfully curated by our team via @steemdoctor1 at 35%.

Thank you for your committed efforts, we urge you to do more and keep posting high-quality content for a chance to earn valuable upvotes from our team of curators and why not be selected for an additional upvote later this week in our top selection.



 2 months ago (edited)

@steemdoctor1, Thank you bro for this lovely support;
Well I am very happy for you. Remember my curation journey started with you.☺️🫰

 2 months ago 

Ooo yes, I still remember that time. Now, you are a master in the field 🤌

 2 months ago (edited)

Please! I am still a learner but yes, I never forget you and @petface both of you are gem 💎💟

We must not forget from where we started and I always mention you and petface without whom I can learn so many things as that was my foremost experience being a curator.

That’s so sweet of you to say so! I’m glad when someone is passionate about something and likes to do better and better. Pleased I was able to assist 👩‍💻

 last month 

It's really nice to hear these words from you. Thanks to you also. Good morning and stay happy ♥️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65858.36
ETH 3493.88
USDT 1.00
SBD 2.53