SEC17/W5|Do you believe in reincarnation?

in Incredible Indialast month (edited)
Free Minimalist Modern Neutral Gift Certificate Voucher (1).png

Edited by Canva

সবার প্রতি শুভেচ্ছা রইলো।আশা করি সবাই ভালো আছে। স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ এর পঞ্চম সপ্তাহের জন্য এতো চমৎকার বিষয়বস্তু নির্বাচন করার জন্য ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে অনেক ধন্যবাদ।
এবারের প্রতিযোগিতার বিষয়বস্তু হলো , " আমি পুনর্জন্মে বিশ্বাস করি কিনা " ।নিচে এ বিষয়ে আমি আমার মতামত প্রকাশ করছি।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

Do you believe there is a reincarnation? Justify your belief.

আমাকে যদি প্রশ্ন করা হয় পুনর্জন্ম বলে আদৌ কিছু আছে কিনা তাহলে আমার উত্তর হবে ,না।
এর উত্তরের পেছনে আমার বেশ কয়েকটা কারণ আছে। প্রথমত আমি একটা মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছি। আমাদের চিন্তাভাবনার বেশিরভাগই আমাদের ছোটবেলাতে গড়ে উঠে। পরিবার থেকে তাকে যা কিছু শেখানো হয়,সে মূলত তাই-ই শিখে।
তার ব্রেইন নুতুন কিছু খুব একটা গ্রহণ করতে পারে না যদি না তার পেছেনে যথাযথ কোনো কারণ বা প্রমান না থাকে।
এখানে আমাকে অনেকে প্রশ্ন করতে পারেন যে , ধর্মের মাঝেতো অনেক কিছু আছে যার কোনো প্রমান নেই। তাহলে আমার উত্তর হবে এটা মূলত ছোটবেলাতে গড়ে উঠা বিশ্বাস।

ai-generated-8619277_1280.jpg

pixabay

প্রতিটা ধর্মের মাঝেই এমন অনেক কিছু আছে যা আমরা বিশ্বাস করি কিন্তু সেই জিনিসটাই যদি আগে আমাদের না জানা থাকতো এবং আমাদের নতুন করে বলা হতো বিশ্বাস করো ,তাহলে আমরা হয়তোবা সেটা বিশ্বাস করতাম না।
তবে আজকে আমি পুনর্জন্মের বিষয়ে ধর্মের বাইরে দাঁড়িয়ে নিরপেক্ষ ভাবে লেখার চেষ্টা করেছি।

আমি এই বিষয়ে আগেই বেশ কিছু লেখা পড়েছি যেখানে কিছু মানুষ দাবি করেছেন তাদের পুনর্জন্মের কথা মনে আছে এবং এই বিষয়ে তারা কিছু কিছু তথ্যও দিয়েছেন। কিছু কিছু তথ্য অনেক সময় মিলে গেলেও আবার কিছু বিষয় একদমই মিলে নাই আবার অনেক সময় পরিবার থেকেই তাকে শিখানো হয়েছে খুব ছোটবেলা থেকেই ।

baby-5925538_1280.jpg

pixabay

যার কারণে এ বিষয়ে যারা গবেষণা করছেন তারা এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেন নাই যে আসলেই পুনর্জন্ম বলতে কিছু আছে কিনা।
আর যার কারণে আমিও যতদিন পুরোপুরি নিশ্চিত হতে পারবো না যে পুনর্জন্ম যে আছে ততদিন আমার ব্রেইন এটা মেনে নিবে না।

Do you believe we get back our relationships through reincarnation? Describe.

যারা পুনর্জন্মে বিশ্বাস করেন তাদের বেশিরভাগ মানুষই বিশ্বাস করেন যে মৃত ব্যাক্তিরা তাদের পরিবারেই ফিরে আসে মায়ার বন্ধন কাটাতে না পেরে। এটা আসলে এক ধরণের মানসিক শান্তিও দিয়ে থাকে।
তবে আমি যেহেতু পুনর্জন্মে বিশ্বাস করি না তাই এমন কিছু ভাবি না। তারপরও অনেক সময় বিশেষ করে , রাতের বেলা তারা ভরা আকাশের নিচে একা দাঁড়ালে মনে হয় এমন যদি আসলেই হতো তাহলে কতই না ভালো হতো।

আমি আমার হারানো বাবা-মাকে ফেরত পেতাম। দৌড়ে যেয়ে মাকে জড়িয়ে ধরে তার শরীরের সেই পরিচিত গন্ধ নিতে পারতাম।
প্রিয় বন্ধুর মুখটা দেখা হয় না কত বছর। কত না বলা কথা রয়ে গেছে কত জনের সাথে। তাদের সবাইকে ফেরত পেতাম।

sun-4094323_1280.jpg

pixabay

Erich Maria Remarque তার all Quiet on the Western Front বইতে লিখেছিলেন যে ,

যুদ্ধক্ষেত্রে মৃত বন্ধুদের ফেরত পাওয়ার জন্য যদি মৃত্যু যন্ত্রনাও সহ্য করতে হতো তাহলে সেটাও করতাম ,হারানো বন্ধুদের ফেরত পাওয়ার জন্য। যদিও একজন সৈন্যের থেকে ভালো কেউ-ই জানে না মৃত্যু যন্ত্রনা কতটা কঠিন।

যদি সত্যিই পুনর্জন্ম বলে কিছু আছে জানতাম তাহলে আমিও রেমার্কের ওই সৈন্যের কথাই বলতাম। কিন্তু জানি না বলেই আমি বিশ্বাস করি যে ,আমরা একটা ওয়ান ওয়ে জার্নিতে আছি আর ক্রমশ মৃত্যু নামক সূর্যাস্তের দিকে এগিয়ে যাচ্ছি।

Do you like to be born just like what you are in this life Or would you wish to adopt any other person's life if there is a reincarnation? Explain the reasons behind your choice.

যদিও এই বিষয়ে বিশ্বাস করি না কিন্তু তারপরও যদি আসলেই এমন কিছু হতো আর বেছে নেয়ার কোন সুযোগ থাকতো তাহলে আমি আমার পরিবারেই ফেরত আসতে চাইতাম ।আমার বাবা-মা ,ভাই,স্বামী , সন্তান ,আত্মীয়-স্বজন এককথায় জন্মের পর থেকে যাদের মাঝে বড়ো হয়েছি ,একসাথে চলেছি , তাদেরকেই ফেরত চাইতাম এই আমি রূপেই।

parenthood-8466258_1280.jpg

pixabay

বাবার হাত ধরে কোনোদিন স্কুলে গিয়েছি কিনা মনে পরে না কিন্তু যেতে চাই আরেকবার। এমন কত স্বপ্ন রয়ে গেছে , সব পূরণ করতে চাই আর সেটা নতুন কেউ হয়ে না বা নতুন কারো সাথেও না। পুরোনো আমি ,পুরোনো সবাই।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @baizid123, @hafizur46n, @sifat420 এবং @goodybest কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।



Thank You So Much For Reading My Blog

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZgaQoCtGeKVqRDUGfrmTXsfxHraVeGpEUQ6HjQHG9igTSfqGMVa6WEJmNoG7kyP96MeJqwySjh1g.png

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 last month 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার লেখায় আমার একটা জিনিস বেশি ভালো লাগলো আপনি বলেছেন যে আমাদের যেটা আমরা বিশ্বাস করে থাকি কিন্তু সেই জিনিস যদি আগে না জানা থাকে না তাহলে আমাদের কেউ বিশ্বাস করাতে পারে না। আমার ধর্ম গুরান্তের অনুযায়ী আমি জানি মৃত্যুর পরের জীবনকে পূর্ণ জীবন হিসাবে বলা যায়। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি লেখা আমাদের উপর দেওয়ার জন্য।

 last month (edited)

ইসলাম ধর্ম অনুযায়ী মানুষ এর মৃত্যুর পরে পুনরুত্থান হবে এবং তার কর্মফল অনুযায়ী বিচার হবে। এরপর তাকে বেহেশতে অথবা দোজখ কোন এক জায়গাতে স্থান হবে।
ভালো কাজ করলে বেহেশতে সবাই এক সাথে বসবাস করতে পারবে কিন্তু সেটা এই পৃথিবীতে না।

ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে। এত চমৎকার করে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

Loading...
 last month 

¡Holaaa amiga!😊

Nuestra vida no es color de rosa y, vivir momentos incómodos, forma parte de ella porque, de esa manera también vamos a aprender. Te confieso que me llenó de ternura que quieras volver a la escuela porque, yo también digo lo mismo y es que, en esa etapa fui tan feliz que, de verdad me encantaría volver a vivir esos momentos tan mágicos.

Te deseo mucho éxito en la dinámica... Un fuerte abrazo💚

 29 days ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর পঞ্চম সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আসলে আপনার মত আমারও ঠিক তাই মনে হয়। সর্বপ্রথম কথা হলো আমরা মুসলিম। এই পৃথিবীতে পুনর্জন্ম বলতে কিছু আছে আমারও মনে হয় না।
আপনার তৃতীয় প্রশ্নের উত্তর গুলো খুব ভালো ছিল। যদিও জানি পুনর্জন্ম বলতে কিছু নেই কিন্তু তারপরও যদি বলি, অবশ্যই নিজের বাবা মা এবং নিজের পরিবারকে কাছে চাইবো।

আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 28 days ago 
  • প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনার লেখা পড়ার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

  • আপনার পোস্টটি পড়ে বুঝলাম আপনি পুনর্জন্মে বিশ্বাসী নয়। এর পিছনে আপনি আপনার নিজস্ব ধর্মের কথা তুলে ধরেছেন এবং নিজ যুক্তি ব্যখা করেছেন।

আমি আমার হারানো বাবা-মাকে ফেরত পেতাম। দৌড়ে যেয়ে মাকে জড়িয়ে ধরে তার শরীরের সেই পরিচিত গন্ধ নিতে পারতাম।

এটা আপনি খুব ভালো বলেছেন। আপনার ইচ্ছা যদি পুনর্জন্ম থাকতো তাহলে মা- বাবার ভালোবাসা আবারও পেতে চান। তার পাশাপাশি পুনর্জন্ম নিয়ে যদি পৃথিবীতে আসতে পারতে সেক্ষেত্রে নিজের ইচ্ছাটাও জানিয়েছেন।

ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.12
JST 0.029
BTC 69344.75
ETH 3687.94
USDT 1.00
SBD 3.27