SEC17/W3|Experiences come with age or circumstances!

in Incredible India12 days ago
Black and White Photo Grid Art Photo Collage (2).png

স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন-১৭ এর তৃতীয় সাপ্তাহিক কনটেস্টের জন্য এতো চমৎকার বিষয়বস্তু নির্বাচন করার জন্য ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে ধন্যবাদ।
এবারের প্রতিযোগিতার বিষয়বস্তু হলো ,বয়স নাকি পরিস্থিতি কোনটা আমাদের অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করে? নিচে এ বিষয়ে আমি আমার মতামত প্রকাশ করছি।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

How do you define maturity?

সত্যি বলতে আমার কাছে আলাদা করে ম্যাচিউরিটির কোন সংজ্ঞা নেই। যদিও খুব সাধারণভাবে মনে হয় যে, আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমরা ম্যাচিউর হতে থাকি। এটা অবশ্য ভুল কিছু না অবশ্যই সঠিক।
খুব সহজ ভাবে বলা চলে যায় যে, যেদিন থেকে আমরা যেকোন পরিস্থিতিতে অভিজ্ঞতার আলোকে নিজে থেকে সিদ্ধান্ত নিয়ে সেই পরিস্থিতিকে সামাল দিতে পারি সেটাই ম্যাচুউরিটি।

তবে এই ম্যাচিউরিটির অর্থ আরও গভীর । একে শারিরীক , মানসিক এবং ইমোশনাল এই তিন ভাগে ভাগ করা যায় বলে আমার কাছে মনে হয়।

  • শারিরীক পরিপক্কতা

আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীর পূর্নতা পেলেও একটা সনয় আমাদের কাছে মনে হয় হয় যে এখন অনেক ছুটে চলা হয়েছে। কিছুটা বিশ্রাম আর যত্ন লাগবে শরীরকে ভালো রাখতে হলে, আর তখনই হয়তো আমাদের শারিরীক পরিপক্কতা সম্পুর্নতা পায়।।

girls-3273200_1280.png

pixabay

  • মানসিক পরিপক্বতা

যখন আমরা অন্যের ওপর দোষ না চাপিয়ে নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চাইতে শিখি এবং সেই ভুলকে সংশোধন করে আবার নতুন করে শুরু করতে তখন আমাদের মানসিক পরিপক্কতা পূর্ণতা পায় বলে আমার কাছে মনে হয়।

  • ইমোশনাল পরিপক্বতা

যেদিন আমরা বুঝতে শিখি জীবনে চলতে গেলে চড়াই উৎরাই থাকবেই, কারন এটাই জীবন। সেই সাথে আমাদেরকে অন্য কেউ ভালো রাখবে না। আমাদের নিজেদেরকে ভালো রাখার দায়িত্ব আমাদের নিজেদেরই।অন্যরা কে কি বললো এটাকে গুরুত্ব না দিয়ে যেদিন আমরা মনখুলে হাসতে পারবো সেদিনই আমরা পরিপূর্ণভাবে ইমোশনাল দিক থেকে পরিপক্বতা হবো।

What do you believe experiences come with age or circumstances? Define.

wrist-watch-6091021_1280.jpg

pixabay

বয়সের সাথে সাথে আমাদের অভিজ্ঞতা বাড়বে এটা খুবই সাধারণ একটা বিষয়। তবে এটা একেক জন মানুষ এর ক্ষেত্রে একেক রকম বলে মনে হয়। কেউ কেউ খুব দ্রুত আবার কেউবা ধীরে ধীরে অভিজ্ঞতা অর্জন করে।তবে বয়স নাকি পরিস্থিতি আমাদের অভিজ্ঞতা বৃদ্ধি করে এই প্রশ্নের উত্তরে আমি বলবো অবশ্যই পরিস্থিতি আমাদেরকে দ্রুত অভিজ্ঞ করে তোলে।

এর উদাহরণ হিসেবে আমি আমাদের বিল্ডিং এর এক মেয়ের কথা বলতে পারি যার বাবা মারা গিয়েছিলো ক্লাস সিক্সে পড়ার সময়। ও ক্লাস এইট থেকে অন্য বাচ্চাদের পড়ানো শুরু শুরু করে আর ও'লেভেল করার আগে থেকেই টি-শার্ট ডিজাইন করা শুরু করে। আর এখন সে তার বিজনেস মোটামুটি প্রতিষ্ঠিত করে পুরো পরিবারের দায়িত্ব নিয়ে রেখেছে।
অথচ এত কম বয়সে এমন পরিস্থিতিতে ও যদি না পরতো তাহলে সে হয়তো এতটা ম্যাচিউরড হতে পারতো না।

Do you believe older people can also learn so many things from youth? Justify.

grandmother-1822564_1280.jpg

pixabay.

আমার কাছে মনে হয় যে, ছোটরা যেমন বড়দের কাছ থেকে শিক্ষালাভ করে ঠিক তেমনি প্রাপ্তবয়স্ক মানুষরাও অবশ্যই ছোটদের কাছ থেকে শিখে।
এর সবচেয়ে ভালো উদাহরণ আমি নিজেই। একসময় আমি নিজে আমার মায়ের কাছ থেকে অনেক কিছুই শিখেছি আবার বড় হয়ে তাকে মোবাইল ফোন চালানো থেকে শুরু করে অনেক কিছুই শিখাতে হয়েছে।

আবার এখন আমি আমার ছেলেদের কাছ অনেক কিছুই থেকে শিখে থাকি। বিশেষ করে প্রযুক্তিগত বিষয়গুলো।এমনকি সাধারণ ফোন নিয়েও সমস্যা সমাধান করতে ওদের মুখাপেক্ষী আমি।

যে সব সমস্যা নিয়ে নাজেহাল অবস্থা হয়ে যায় আমার সেগুলো ওরা কিভাবে যেন কয়েক মিনিটেই সমাধান করে ফেলে।এমনকি অনেক কিছুই পারি না বলে দুজনে মিলে হাসেও আমাকে নিয়ে। অথচ একটা সময় ওদেরকে হাত ধরে সব কিছু শিখিয়েছি এবং এখনো অনেক কিছুই শেখাই।

তাই আমার কাছে মনে হয় বয়স্করা অবশ্যই ছোটদের কাছ থেকে শিখে। এককথায় বলা যায়, বয়স্ক মানুষ এবং ছোট মানুষ দুজনেই একে অন্যের ওপর নির্ভরশীল

grandparents-2734513_1280.jpg

pixabay

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @shuhad ,@mrsokal, @ এবং@yoyopk কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png



Thank You So Much For Reading My Blog

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

Sort:  
Loading...

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts, good comments anywhere, and any tags.
Curated by : @sohanurrahman



 11 days ago 

thank you so much, sir

Greetings @sayeedasultana
Truly our experiences can vary from person to person, and some people gain experience more quickly while others take their time. But when it comes to whether age or circumstances increase our experience, I believe that circumstances play a significant role in accelerating our experiences. Like the example you gave where the girl in your neighborhood who faced the loss of her father at a young age had to mature quickly and take on responsibilities. This challenging circumstance helped her gain valuable experience and become more mature. So, circumstances can definitely contribute to our experiences. Good luck.

 11 days ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর তৃতীয় সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কথার যুক্তিটি আমার কাছে বেশ ভালো লেগেছে। যেকোনো পরিস্থিতিতে নিজেকে সামলে উঠতে পারাটাই হলো ম্যাচিউরিটি।
সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য সব সময় শুভ কামনা রইল।

 8 days ago 

স্বাগতম আপু৷ সময় ও পরিস্থিতি মানুষকে সব কিছু শিখিয়ে দেয়। আমার এলাকার যে ছেলেটা এক সময় বাউণ্ডুলে জীবন কাটিয়েছে সেও এখন একজন ভালো বাবা, একটি সংসারের প্রধান কর্তা। বিভিন্ন পরিস্থিতিতে সিদ্ধান্ত নেয় এবং সেই অনুযায়ী কাজ করে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 62349.28
ETH 3026.88
USDT 1.00
SBD 3.67