Incredible India monthly contest December #1|My resolution 2024.

in Incredible India11 months ago (edited)

pixabay

Happy New Year 2024 in advance.

এখন আমরা বছরের একদম শেষ মাস ডিসেম্বর এর মাঝামাঝি আছি। এ সময়টা আসলে আমরা সবাই মনে মনে নতুন বছরকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত থাকি। ছোটবেলায় নতুন বছরের সবচেয়ে সুন্দর ও প্রিয় উপহার ছিল নতুন বই। এটার জন্য অপেক্ষায় থাকতাম এই মাসটাতে। নতুন বইয়ের গন্ধ এখনো স্মৃতিতে ভাসে। তখন এখনকার মতো এতো আতশবাজি কিংবা নিউইয়ার পার্টি হতো না ঘরে ঘরে। একদম কিছুই যে হতো এমনও না কিন্তু সেগুলো এখনকার মতো এতো আলো ঝলমলে ছিল না।
স্টিমিটে যোগ দেয়ার সময় নিউইয়ার উপলক্ষে যে কিছু হতে পারে এটা আমার চিন্তার বাইরে ছিল। কিন্তু আমাদের কমিউনিটি আমার সে ধারণা ভুল প্রমান করে দিয়েছে।
এবারের মান্থলি কনটেস্ট এর বিষয়বস্তু হিসেবে New Year resolutions নির্বাচন করা হয়েছে।
নতুন বছরে আমি আমার নিজের ও আমার পরিবারের কথা চিন্তা করেই resolutions সাজিয়েছি। যা আমি এই কমিউনিটির বাকি সদস্যদের সাথে শেয়ার করতে চাই ।

pixabay

What resolution do you make and follow for the upcoming year?

নিজের প্রতি মনোযোগ বৃদ্ধি ।

সবার শুরুতেই আমিই আমার নিজের দিকে খেয়াল রাখতে চাই। আমাদের দেশের বেশিরভাগ হাউজ ওয়াইফের মতোই আমিও পরিবারের সবার দিকে নজর দিতে গিয়ে নিজের দিকে কম তাকাই। এটা শুধু যে আমার ক্ষেত্রেই এমন সেটাও না ,আমার মনে হয় এটা বিশেষ করে আমাদের মায়েদের সবচেয়ে বড়ো সমস্যা। নিজে না খেয়ে সন্তান আর স্বামীকে মাছের বড়ো টুকরোটা খাওয়ায় আমাদের দেশের মা আর বউরা।অথচ নিজে অনেক সময়ই খায় না। তারপর বৃদ্ধ বয়সে হাঁটুর ,কোমরের ব্যাথায় চলতে পারে না। অথচ নিজের প্রতি একটু খেয়াল রাখলেই এমন হয় না।এটা একটা উদাহরণমাত্র। প্রায় প্রতিটা ক্ষেত্রেই তারা তাদের ভালোবাসা থেকেই এমনটা করে থাকেন। অথচ সবার সাথে সাথে নিজেরও যে কিছু প্রয়োজন আছে এটা ভুলে যান।শুধুমাত্র নিজের প্রতি সামান্য সচেতনতার অভাবে এমন হয়ে থাকে। তাই আমি সবার সাথে সাথে নিজের দিকেও নজর দিতে চাই। নিজে ভালো থাকার জন্য যা যা করা প্রয়োজন সবই করতে চাই।

pixabay

নতুন করে আবার বই পড়া শুরু করতে চাই আগের মতো ।

একটা সময় ছিলো যখন বই-ই ছিলো আমার ধ্যান -জ্ঞান সবকিছু। বই কেনা থেকে শুরু করে কারো কাছে চাওয়ার পরেও না দিলে চুরিও করতাম বই সংগ্রহের জন্য। আমার বাড়ির মানুষদের একটা জিনিস আমার সবচেয়ে পছন্দের ছিলো সেটা হলো কোনোদিন কোনো বই পড়ার ক্ষেতে বাধা দেয় নাই। এই জিনিসিটা এক সময় হারিয়ে ফেলেছি আমি। কিন্তু নতুন বছরে এই পুরোনো অভ্যাসটা আবার নতুন করে ফেরত আনতে চাই।

দাঁত দিয়ে নখ কাটা বন্ধ করতে চাই ।

শুনতে হাস্যকর লাগলেও আমি এই বাজে স্বভাবে আক্রান্ত । মা জীবিত থাকতে তার কাছে হাজারবার প্রতিজ্ঞা করেছি আর খাবো না, কিন্তু রাখতে পারি নাই। এটা মনে হলে অপরাধবোধ কাজ করে আমার মাঝে। আমি এই অপরাধবোধ থেকে বের হতে চাই। তাই আপ্রাণ চেষ্টা করবো এখান থেকে বের হতে।

পরিবারের প্রতি আরো বেশি নজর রাখতে চাই ।

আমি সবসময় চেষ্টা করি আমার পরিবারের এবং আমার আশেপাশের সবাই যেন ভালো থাকে। আর এর জন্য যা যা করা প্রয়োজন সবকিছুই করার চেষ্টা করি। এই জিনিসটা এই বছরেও করতে চাই আরো ভালোভাবে।

কাজের প্রতি মনোযোগ বাড়াতে চাই ।

আমি আমার পারিবারিক ও স্টিমিট প্লাটফর্ম দুই জায়গাতেই কাজের প্রতি আরো বেশি মনোযোগী হতে চাই। আমার কাজের প্রতি সৎ থেকে আমি আমার উপর অর্পিত দায়িত্ব পালন করতে চাই।

How would your resolution be useful for you and others? Describe.

এই resolutions গুলোর মাঝে আমি নিজেকে সবার উপরে রেখেছি। কারণ আমার মনে হয় আমি নিজে যখন ভালো থাকতে পারবো তখন আমার আশেপাশের সবাই ভালো থাকবে। সেই সাথে আমিও সবার দিকে আরো ভালোভাবে খেয়াল রাখতে পারবো। আমি মনে করি আমার নির্বাচিত resolutions গুলো সবার জন্যই উপকারী।

pixabay

Do you think the resolution is essential to overcome something? Justify your answer.

আমাদের প্রত্যেকের জীবনেই তার নিজস্সো কিছু সমস্যা রয়েছে। আর এগুলোকে সে কিভাবে কাটিয়ে উঠবে সেটা অন্যদের চেয়ে সে নিজেই সবচেয়ে ভালো বুঝতে পারে। অন্যরা তাকে সামান্য পরামর্শ দিতে পারে কিন্তু সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব তার। তাই সে কি করবে বা না করবে এটার জন্য মনস্থির করা একদম জরুরি।

pixabay

আমি আমার কয়েকজন সম্মানিত বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি এই কনটেস্ট এ অংশগ্রহণ করার জন্য,

@hasnahena
@muktaseo এবং
@monikarmakar


◦•●◉✿ Thanks Everyone ✿◉●•◦

image.png



Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানতে চাই মাসিক কনটেস্ট অংশগ্রহণ করার জন্য। আপনার রেজুলেশন গুলো অনেক সুন্দর করে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন। আসলে মায়েরর এরকমই হয় পরিবারের সবার দিকে খেয়াল রাখতে গিয়ে নিজের আর যত্ন নেওয়া হয়ে উঠে না। বই মানুষ এর পরম বন্ধু বেশি করে বই পড়লে জ্ঞান বৃদ্ধি পায়। আপনি অনেক সুন্দর সুন্দর বিসয় গুলো আপনার মাঝে আবার শুরু করতে চান। যা অনেক ভালো উদ্দ্যেগ। ধন্যবাদ আপনার বিষয় গুলো আমাদের মাঝে সুন্দর করে ফুটিয়ে তুলার জন্য।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা মন্তব্য করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই মাসিক সাপ্তাহিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি আমাকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নিমন্ত্রণ করেছেন সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আমি শীঘ্রই এই প্রতিযোগিতা অংশগ্রহণ করব ।

আপনার রেজোলিউশন গুলো আমাদের সাথে সুন্দর ভাবে শেয়ার করেছেন ।সত্যি আমরা যারা হাউজ ওয়াইফ আছি ,সব সময় ভালো খাবার গুলো আমাদের সন্তান ,স্বামী ,আত্মীয়-স্বজনকে দিয়ে থাকি ও নিজের খাবারের প্রতি ততটা লক্ষ্য রাখিনা ।তাই সর্বপ্রথম নিজের লক্ষ্য রাখাটাই হলো আমাদের রেজোলিউশন।

মোবাইলে ইন্টারনেটের যুগে এসে বই পড়ার সেই দিনগুলোই দিন দিন হারিয়ে যাচ্ছে ।আপনি সেই সামনের দিনগুলোতে সেই বই পড়ার অভ্যাসটা আবার ফিরে পেতে চান ।সত্যিই এটা খুবই আকর্ষণীয় ।

হাতে নখ কাটার অভ্যাস আমারও একসময় ছিল তবে এখন আর নেই ।যার জন্য মায়ের কাছে অনেকবার বকা খেয়েছিলাম ।
প্রতিটি প্রশ্নের সুন্দরভাবে উত্তর দিয়েছেন। আপনার জন্য রইল শুভকামনা ।

 11 months ago 

খাওয়াটা আমি শুধু উদাহরণ হিসেবেই দিয়েছি। আমার মূল বক্তব্য ছিলো আমরা অন্যদের খেয়াল রাখতে রাখতে নিজেদের কথা ভুলে যাই।অথচ এটা করা খুব বেশি কঠিনও না।আমরা চাইলেই সম্ভব।
এতো সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

 11 months ago 

Thank you,

 11 months ago 

আপনি প্রতিযোগিতা অংশ নিয়েছেন দেখে খুব ভালো লাগলো। আপনি নতুন বছরে কিছু অভ্যাস পরিবর্তন করতে চেয়েছেন আবার কিছু নতুন অভ্যাসে আসক্ত হতে চেয়েছেন। নতুন বছর বয়ে আনুক নতুনত্ব। নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা রইলো আপু৷

 11 months ago 

আমার পোস্টে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো এবং সুস্থ থাকবেন সবসময়।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ম্যাম আপনাকে অসংখ্য ধন্যবাদ কনটেষ্টে অংশ নেয়ার জন্যে। আপনি আপনার আগামী বছরের রেজুলেশন বেশ সুন্দরভাবেই উপস্থাপন করেছেন। আপনার প্রতিটি সিদ্ধান্তকেই আমি স্বাগত জানাই। নতুন বছর আমাদের কাছে আসে নতুন কিছু বার্তা নিয়ে। আরও নতুনত্ব নিয়ে। এটাই সময় আমাদের কিছুটা পরিবর্তনের।

আপনি নিজেকে সময় দিতে চেয়েছেন নিজের প্রতি আরো খেয়াল রাখবেন বলেছেন শুনে বেশ ভালো লাগলো। একজন মা হিসেবে অন্যের খেয়াল রাখার পাশাপাশি নিজের খেয়াল রাখাও জরুরী।

আমার সব থেকে অবাক লেগেছে আপনি দাত দিয়ে নখ কাটেন। এটা আমাদের অনেকের অভ্যাস। তবে ছোটদের এই অভ্যাসটা বেশি। আশা করি আপনি আপনার এই অভ্যাস নতুন বছর থেকে ত্যাগ করতে পারবেন।

ধন্যবাদ ম্যাম ভালো থাকবেন আর আমাদের সকলের জন্য দোয়া করবেন।

 11 months ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো এবং সুস্থ থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

এখন আমরা বছরের একদম শেষ মাস ডিসেম্বর এর মাঝামাঝি আছি। এ সময়টা আসলে আমরা সবাই মনে মনে নতুন বছরকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত থাকি।আমরা ছোট বেলায় নতুন বই পেয়ে কত খুশি হতাম। পিকনিক করতাম,, আর এখন ফ্যামিলি গত ঘুরতে যাওয়া হয়,, এই শীত শীত আবহাওয়াতে অনেক আনন্দ অনুভব করি। দাঁত দিয়ে নখ কাটা এটা একটা বাজে অভ্যাস আর স্বাস্থ্য ঝুঁকি,, অসুখ বিসুখ হতে পারে,, তাই যত সম্ভাব পরিহার করতে হবে।

 11 months ago 

ঠিকই বলেছেন নখ কাটা খুবই বাজে স্বভাব। তবে আমি সবসময়ই কাটি এমনও না। মাঝে মাঝে করি।
এত চমৎকার করে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলেই দেখতে দেখতে এই বছরটা চলে গেল। মনে হলো এই সেদিন এই বছরটা শুরু হয়ে গেল আবার শেষ হয়ে যাচ্ছে। আপনি আপনার পোস্টের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কথা আমাদের মাঝে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনি প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনি প্রথমে নিজের সম্পর্কে কিছু বললেন। আসলে পারিবারিকের ব্যস্ততার কারণে এবং ছেলে মেয়ে পড়ালেখা সোনার কারণে নিজেকে কোন সময় দেওয়াই হয় না। আপনি নতুন বছর ২০২৪ সাল থেকে নিজের প্রতি ও ঠিক মতন খেয়াল রাখবেন।

আসলে এখন আমরা বছরে শেষের মাঝামাঝি চলে এসেছি। মনে হল এই সেদিন যেন বছরটা শুরু হয়েছে আর এখন শেষ হতেও চলেছে। আপনার পোস্টে আপনি একটা কথা বলেছেন যে দাঁত দিয়ে নখ কাটেন আসলে এ বাজে অভ্যাসটা আমারও ছোটবেলা থেকেই আছে। এখন আর দাঁত দিয়ে নখ না কেটে হাত দিয়ে পা নখ খোঁচাখুঁচি করি তার জন্য আমার একটা নষ্ট হয়ে গেছে। তো আমিও চেষ্টা করব এইসব অভ্যাসগুলো বাদ দিতে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার পোষ্টে আপনি অনেক গুরুত্বপূর্ণ আমাদের সাথে কথা শেয়ার করেছেন। থ্যাঙ্ক ইউ

 11 months ago 

অনেক ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

Loading...
 11 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আসলেই সত্যি নিজের প্রতি মনোযোগ হওয়া অনেক বেশি জরুরী। আমরা অনেক সময় দেখা যায় কাজ করতে করতে নিজের শরীরের খেয়াল রাখতে ভুলে যাই। এটা খুবই গুরুত্বপূর্ণ এবং পরিবারের প্রতি দায়িত্বশীল হওয়া প্রত্যেকটা নারীর উচিত। আমরা চেষ্টা করি পরিবারকে নিয়ে ভালো থাকার, কিন্তু মাঝে মাঝে দেখা যায় পরিবার আমাদের কথা ভুলে যায়।

আপনি আপনার একটা অভ্যাস ত্যাগ করতে চান সেটা হচ্ছে দাঁত দিয়ে নখ কাটা। এটা আসলে খুবই বাজে একটা অভ্যাস। এই অভ্যাসটা আমার মধ্যেও ছিল। এইতো প্রায় বছরখানেক আগে আমি অভ্যাসটা নিজের মধ্যে থেকে ত্যাগ করেছি। অনেক কষ্ট হয়েছে কিন্তু পেরেছি।

অনেক বেশি বই পড়া অনেকের অভ্যাস আমি নিজেও করতাম, আপনি সেই বিষয়টা আবারো নিজের মধ্যে নিয়ে আসতে চান। আসলে পড়াশোনা করলে অনেক কিছু জানা যায় সেই সাথে নিজের জ্ঞান সবার মাঝে ভাগ করে নেয়া যায়। আপনি যে বিষয়গুলো আমাদের সাথে তুলে ধরেছেন সেগুলো সত্যিই মূল্যবান। চমৎকারভাবে প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর দেয়ার জন্য ধন্যবাদ।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর করে মন্তব্য করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

আপনাকে অসংখ্য ধন্যবাদ কনটেস্টে অংশ নেয়ার জন্য। আপনার resolutions গুলো অসাধারণ। আসলেই এগুলো পরিবর্তন করতে পারলে আপনি ভাল থাকবেন।দাত দিয়ে নখ কাটা বন্ধ আর বই পড়ার মত অভ্যাস পুনরায় করতে পারলে আপনার আগামী দিনগুলো ভালো যাবে।আপনার জন্য শুভকামনা।

 11 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68503.89
ETH 2535.33
USDT 1.00
SBD 2.52