Art Post ও কিছু স্মৃতিচারণ।

in Incredible India10 months ago
ছবি আঁকার হাতেখড়ি হয়েছিলো আমার মেজো মামার কাছ থেকে। তাকে দেখতাম বিভিন্ন রকমের ছবি আঁকতে। ছোটবেলা থেকেই মামার ওয়াটার কালার আর পোস্টার কালারের ওপর আমার খুব বেশি রকমের লোভ ছিলো। কিন্তু মামা এই দুটো জিনিসই আমাকে ধরতে দিতো চাইতো না কেন জানি। মামা আমাদের বাসায় থেকেই ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষ করেছে। যার কারনে মামার সাথে আমার নিয়মিত চোর পুলিশ খেলা চলতো। সে তার কালার আর মাউথ অরগ্যান এই দুটো জিনিস সবসময়ই বাচাতে চাইতো। সে যেখানেই লুকাতো আমার কাজ ছিলো সেগুলো খুঁজে বের করা।

2023-08-12 at 18.33.52.jpg

মামা সবচেয়ে বেশি বিরক্ত হতো এক কালার এর সাথে অন্য কালার মিশিয়ে ফেললে।আমি চেষ্টা করতাম না মেলাতে কিন্তু কিভাবে যেন মিলে যেত।তার আরও একটা জিনিস এর উপর আমার লোভ ছিলো সেটা হলো একধরনের রঙিন কাগজ যা কিনা পানিতে দিলেই কালার হয়ে যেত।হাতের নাগালে পেলে একদিনেই শেষ করে ছাড়তাম।এখন বুঝতে পারি যে আসলেই মামার উপর অত্যাচার করেছি আমি।তবে আমার মা'ও ভালো ছবি আঁকতে পারতো।কিন্তু সে কখনোই উৎসাহ দেয় নাই আমাকে ছবি আঁকতে। সে সবসময়ই চাইতো আমি পড়াশোনার দিকে মনোযোগি হই। যা কিনা আমার একেবারেই ভালো লাগতো না।আমার আগ্রহ ছিলো ছবি আঁকা আর বই পড়া।

2023-08-12 at 18.40.50.jpg

আমাদের পরিবার ছিলো বেশ ধার্মিক মুসলিম পরিবার যার কারনে ছবি আকার বিষয়টা তেমন কেউই পছন্দ করতো না এক মামা ছাড়া। বড়ো হয়ে যখন চারুকলাতে ভর্তি হতো চাইলাম সেটাতেও তেমন কেউ উৎসাহ দেয় নাই আর আমার ভর্তিও হওয়া হয় নাই। তবে একেবারে ছাড়তেও পারি নাই এই আঁকাআঁকি।এখনো সুযোগ পেলেই পেন্সিল আর স্কেচবুক নিয়ে বসে যাই।তবে ধৈর্য কম হওয়াতেই বোধহয় শেষ করা কমই হয়। যাই হোক এটাই আমার স্টেমিট এ প্রথম কোন আর্ট পোস্ট।

 2023-08-12 at 18.36.09.jpg

এই স্কেচটি করতে আমারা লাগবে একটা স্কেচবুক, পেন্সিল, শার্পনার আর ইরেজার।আমি সাধারনত 6b আর 4b পেনসিল দিয়ে আঁকি। কিন্তু আমার কাছে যে পেন্সিল আছে সেটা 2b পেন্সিল।যাী কারনে একটু সমস্যা হয়ে যাবে আমার জন্য। বিশেষ করে শেড দিতে যেয়ে।ভালো শিল্পী হলে হয়তো তার জন্য কোন সমস্যাই না কিন্তু আমি যেহেতু প্রফেশনাল কোন আর্টিস্ট না তাই আমার সমস্যা হবে কিছুটা। পেন্সিলটা বেশি করে শার্প করে নিতে হবে।আর পেন্সিল এর গুড়োগুলিও আমি ফেলি নাই।

 2023-08-12 at 18.36.43.jpg

শেড দেয়ার কাজে লাগবে এগুলো আমার।এরপর হাল্কা করে একটা ছবি একে নিয়েছি।তারপর আস্তে আস্তে সেই হালকা করে আঁকা ছবিটাকে একটু একটু করে গাঢ় করে আঁকতে থাকি।এই কাজটা একটু যত্নের সাথে করতে হয়।সাথে নাকের দুপাশে হালকা করে শেড দেই।এর পর ঠোঁট আঁকার কাজটা শেষ করি।এই জিনিসটা আমি কোনদিনই ভালোভাবে পারি না।যখনই ঠিকমতো আঁকতে না পারি তখনই আঁকা না শেখার একটা কস্ট হয়।তারপর মাথার ওপর চুলটাও আকি।তবে সেটা শেষ করা হয় নাই। হয়তো আরেকদিন শেষ করবো।কিংবা পরে থাকবে আরো অনেক অসমাপ্ত ছবির মতোই এটাও।

 2023-08-12 at 18.36.28.jpg

-ছবি ফোন থেকে হুয়াট্স এপ দিয়ে ল্যাপটপে নিয়ে পোস্ট করেছি


◦•●◉✿ Thanks Everyone ✿◉●•◦

image.png

Sort:  
Loading...
 10 months ago 

আপনার মামার সাথে তাহলে আপনি অনেক দুষ্টুমি করেছেন অনেক মজা করেছেন শুনে অনেক ভালো লাগলো।

আপনার মামা ছবি অংকন করতো আর আপনি তার জিনিস নিয়ে দুষ্টামি করতেন মামা ভাগ্নির দুষ্টামি খুব মিষ্টি ছিল।

ছবি অংকন আঁকাগুলো সুন্দর হয়েছে দেখতে অনেক ভালো লাগতেছে, অনেকটা আপনার মত লাগতেছে আমার কাছে।

মামা ভাগনির দুষ্টামিগুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

@sabus(56)
আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টা পড়ার জন্য এবং এত সুন্দর একটা কমেন্ট করার জন্য।
অনেক অনেক শুভকামনাআপনার জন্য রইল

 10 months ago 

ছবি অংকন আঁকাগুলো সুন্দর হয়েছে দেখতে অনেক ভালো লাগতেছে, অনেকটা আপনার মত লাগতেছে আমার কাছে।

দুষ্টামিগুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

@mdrabbe(54)
অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 10 months ago 

আপনার পোস্ট পড়ে আমি যা বুঝলাম। আপনি আপনার মামাকে অনেক জ্বালাতন করতেন। আপনি তার রঙ্গিন কাগজগুলো পানিতে ভিজিয়ে ফেলতেন। আপনার মামা কখনো আপনাকে বলেনি ছবি আঁকা শেখার জন্য। কিন্তু আপনি নিজেই চেষ্টা করেছেন,,, তিনি চাইতেন আপনি পড়াশোনা দিকে মনোযোগ দেন।

সত্যি কথা বলতে,,, আপনি খুব সুন্দর ছবি আঁকতে পারেন। সেটা আপনার ছবিটা দেখে বুঝতে পারলাম। অসম্ভব সুন্দর লাগছে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, আপনার এই প্রতিভা আমাদের মাঝে ফুটিয়ে তোলার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 10 months ago 

@rubina203(65)
আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টা পড়ার জন্য এবং এত সুন্দর একটা কমেন্ট করার জন্য।শুভকামনা রইল আপনার জন্য

 10 months ago 

আমি ছবি অংকন অনেক পছন্দ করি। যদিও খুব একটা ছবি অংকন করি না এখন। অনেক সময়ের দরকার তাই অংক সম্ভব হয়ে ওঠে না। তবে আমি যথেষ্ট পরিমানে চেষ্টা অঙ্কন করার জন্য।

অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন এই ছবি অংকন। তবে আমি মানুষের ছবি খুবই কম অঙ্কন করে থাকি। যদি হঠাৎ অংকন করে থাকি তাহলে খুবই সতর্কতার সহিত অঙ্কন করি এবং পরবর্তীতে চক্ষু ও মুখ রাবার দিয়ে মিশে দেই।

 10 months ago (edited)

@jakaria121(66)
আসলে আমরা যারা মুসলিম তাদের অনেক এরই ছবি আকা হয় না আকাটা ঠিক হবে এটা ভেবে তারপরও
আপনার আকা ছবি দেখার প্রত্যাশায় থাকলাম

 10 months ago 

অবশ্যই আমি ছবি অংকন করে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব।

আপনার আঁকা স্কেচ খুব সুন্দর হয়েছে।
ধন্যবাদ আপু সুন্দর এই পোস্টটির জন্য।

 10 months ago (edited)

@rashidaakter(57)
আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 63624.94
ETH 3481.95
USDT 1.00
SBD 2.54