আঞ্চলিক এক রান্নার নাম বেগুন খাসি।

in Incredible Indialast month
Black and White Photo Grid Art Photo Collage.png

এই রান্নার নামটা আমি প্রথমবার শুনি আমার শাশুড়ীর মুখে।আমি মাছ তেমন একটা পছন্দ করি না বলে আমার জা'কে তিনি আমার জন্য এই খাবারটা রান্না করে দিতে বলেছিলেন।এটা শুনে আমি খুশি হওয়ার বদলে বরং খানিকটা আতঙ্কিত হয়ে পড়েছিলাম।
মাকে কল দিয়ে বলেছিলাম যে, কেমন বাড়িতে বিয়ে দিয়েছো তোমরা আমাকে? জানো এরা বেগুন দিয়ে খাসি দিয়ে খায়!
কিন্তু রান্না করার পরে দেখলাম জিনিসটা একদমই ভিন্ন। এটা পুরোপুরিই সবজি দিয়ে তৈরি একটা খাবার। যদিও কখনো কখনো আমার শশুড় বাড়ি সহ আরো অনেক বাড়িতেই ইলিশ মাছের গাদার টুকরো, মাথা লেজ ইত্যাদি দিতে দেখেছি। তবে এসব দিলেও মূলত এটা শুধু সবজি দিয়েই বেশি রান্না করা হয় ।

আমার আমার মুখে বেগুন কাশি নাম শোনার পরে আমাদের বাড়িতে থাকা রান্নার খালা বলেছিল যে তাদের এলাকাতেও বেগুন খাসি রান্না করা হয়। তবে তাদের এলাকায় শুধু বেগুন দিয়েই রান্না করা হয়। এর মাঝে আর অন্য কিছু আ্যড করা হয় না ।

আমি টিভিতে দেখছিলাম টাঙ্গাইলেও এই একই নামের জিনিসটা রান্না করা হয়। আর সেখানে ডিম ও বেগুন ব্যবহার করা হয়।
মোটকথা বেগুনখাসি মানে এর সাথে বেগুন থাকতেই হবে। তবে বেগুন কাটার একটা আলাদা নিয়ম আছে।এটা সাধারণত লম্বা বেগুন দিয়ে ভালো হয়। বেগুনটা মাঝ বরাবর চিরে পিঠের দিকটাও ছোট ছোট করে কেটে নিতে হবে যাতে মশলাটা ভালো ভাবে ঢুকে।
আর এরকম অদ্ভুত নামের পিছনে যে রহস্যটা উদঘাটন করেছি সেটা হলো, বেগুনের তরকারি খাসির মাংসকে হার মানাবে।

20240428_092034.jpg

আমার শাশুড়ীর মুখে শুনেছি আগে তাদের বাসায় নাকি অন্য কিছু রান্না হোক আর না হোক এই সবজি আর ডাল থাকতোই। মূলত বিশাল একান্নবর্তী পরিবার হওয়ার কারনেই এই ব্যবস্থা ছিলো।
এই সবজিটা আসলে হাতের নাগালে থাকা বিভিন্ন ধরনের সবজি দিয়ে রান্না করা হয়। তবে বেগুনটা যেহেতু বছরের সবসময়ই পাওয়া যায় তাই এটার পরিমানটা সামান্য বেশি দিতে হয়, যদিও আমি দেইনা। বরং আমার ছেলেদের জন্য আলুই বেশি দিয়ে থাকি।

20240428_092740.jpg
উপকরণপরিমাণ
আলু২ টা
মিষ্টি আলু২/৩টা (মাঝারি)
বেগুন১ টা (লম্বা বেগুন হলে ভালো হয়)
গাজর১টা
পটল৩/৪ টা
টমেটো৩/৪ টা
পেপে১.৫ কাপ
লাউ১.৫ কাপ
শুকনো মরিচ এর গুড়া১ চামচের চেয়ে কিছুটা কম।
হলুদ গুড়োহাফ চামচ
আদা রসুন বাটা(অপশনাল)
পেয়াজ মাঝারি১ টা ( না দিলেও চলে)
কাঁচামরিচ৪/৫ টা (এতে কাঁচা মরিচ এর ঝালই বেশি ভালো লাগে)

প্রনালী

কড়াইতে পরিমানমতো তেল দিয়ে তার মাঝে সব কাটা সবজি দিতে হবে। বেগুন বাদে বাকি সবজিগুলো খানিকটা পাতলা পাতলা করে কাটতে হবে। এতে বাঁধাকপি বাদে সব সবজিই দেয়া হয়।মিষ্টি কুমড়োও অবশ্য কম দিতেই দেখেছি।শুধু ইলিশ মাছ দিলে দিতে দেখেছি। এছাড়া খুব একটা চোখে পরে নাই।
সবজিগুলোর মাঝে সব ধরনের মশলা দিয়ে নেড়ে দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। হাতে সময় বেশি থাকলে সবজির পানিতেও রান্না করা সম্ভব। তবে আমার মতো অলস মানুষ হলে সবজি সামান্য কষিয়ে নিয়েই এর মাঝে পানি ঢেলে রান্না ঘর থেকে দৌড়ে পালাবেন।

20240428_092805.jpg

হাফ কাঁচা মরিচ এসময়টাতে দিয়ে দিন।সবজি প্রায় সেদ্ধ হয়ে এলে এর মাঝে কেটে রাখা টমেটো দিয়ে দিন।আগেও দিতে পারেন তবে সেক্ষেত্রে সবজি সেদ্ধ হতে সময় কিছুটা বেশি লাগবে।পানি শুকিয়ে তেল উপরে চলে আসলে বাকি মরিচ এবং ধনিয়া পাতা দিয়ে ঢেকে দিন।এই সবজিটা রান্না করার ক্ষেত্রে টাইমিংটা খুব জরুরি। নিচে পানি যেন না থাকে আবার পোড়াও যেন না লাগে।
আর ভুলেও কখনো ননস্টিক কিছুতে রান্না করবেন না। তাহলে টেস্ট পাবেন না।

20240428_103538.jpg


Thank You So Much For Reading My Blog

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMoo5CkngVjPkfuaMSLwsyZ4C5H6d9jw4uJUs6CASqouF5fYyKSD1UQmTGYWz78pUD8S1PSYbAD7jA5t5jwPtEujVi2vgQth35XJdpamtpjp.png

Sort:  
Loading...
 last month 

বেগুন খাসি রান্নার আজকেই প্রথম নাম শুনলাম। আপনার রান্নার রেসিপি টা খুব সুন্দর ছিল। আর ছবিগুলো দেখে মনে হচ্ছে খেতে হবে সুস্বাদু হয়েছে।

এরকম নিত্য নতুন রান্নার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

বেগুন খাসি নামটা আসলে অনেক এর কাছেই নতুন। আমার জানা মতে এটা মানিকগঞ্জ এর কিছু এলাকার মানুষ, টাঙ্গাইলের এবং আমার শশুড় বাড়ির কিছু এলাকার মানুষ বেগুন খাসি খায়। যদিও রান্নার উপাদান ভিন্ন। শুধু নামেই মিল আছে।
অন্য কোন এলাকায় খেতে পারে তবে আমার জানা নেই।
আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো।
এত চমৎকার করে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকুন সব সময় শুভকামনা রইলো আপনার জন্য।

 last month 

আমি আপনার পোস্ট পড়া শুরুর আগে শেষের দিকে খাশির মাংস খুজছিলাম, কিন্তু হতাশ হলাম। এ কেমন নামকরণ? খুব জানতে ইচ্ছে করছে এই নামকরণের ইতিহাস।

বেগুনের তরকারি খাশির মাংস কে হার মানাবে? চেষ্টা করবো এই রেসিপিটা বাসায় ট্রাই করার।

 last month (edited)

"বেগুন এর সবজি খাসির মাংসকে হার মানাবে " আমার ধারনা,এই বলেই মানুষকে এটা খাওয়ানো হতো।যতটা বুঝতে পারছি এটা খুব সহজ একটা গ্রাম্য খাবার। হাতের কাছে যা পাওয়া যায় তাই দিয়েই তৈরি।
আর রান্নাও হয় বিভিন্ন এলাকায় বিভিন্ন ভাবে।
অবশ্যই বাসায় ট্রাই করবেন একবার। তবে মাংসকে হার মানায় এটা ভুয়া কথা 🤣
তবে ঠিকঠাক ভাবে রান্না করতে পারলে ভালোই হয়। কিন্তু আমার শশুড় বাড়ির এলাকার মানুষ এর কাছে খুবই জনপ্রিয়।

 last month 

বেগুন খাসি, নামটা প্রথম শুনলাম। আজ আপনি আমার সম্পূর্ণ অজানা একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন। প্রথমে ভেবেছিলাম হয়ত বেগুন আর খাসির মাংসের মিশ্রণে কিছু একটা বানিয়েছেন।

ভালো লাগলো আপনার রেসিপির উপস্থাপনাটা। ভালো থাকুন, সুস্থ থাকুন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68156.12
ETH 3727.18
USDT 1.00
SBD 3.65