আমার পছন্দের ফাস্টফুড "মোমো"|| মোমোর উপকারিতা ও অপকারিতা||

in Incredible Indialast year
IMG_20230322_192814.jpg

Hello,

Everyone

আশা করি আপনারা সকলে ভালো আছেন এবং আপনাদের প্রত্যেকের আজকের দিনটা অনেক ভালো কেটেছে।

আমরা সকলেই কমবেশি ফাস্টফুড খেতে অনেক পছন্দ করি, কিন্তু সেগুলো শরীরের জন্য ক্ষতিকারক বলে, অনেক ক্ষেত্রে আমরা নিজেদেরকে সেগুলো খাওয়া থেকে বিরত রাখার চেষ্টা করি।

তবে কখনো কখনো চেষ্টা করলেও আমরা আমাদের মনের ইচ্ছের দাম দিতে বাধ্য হই। বর্তমানে ফাস্টফুডের মধ্যে অন্যতম হলো মোমো। আমার বিশ্বাস আমার মতন আপনারাও অনেকেই মোমো খেতে পছন্দ করেন।

না, আজকে আমি আপনাদের সাথে মোমোর কোন রেসিপি শেয়ার করব না, কিন্তু আমার নিজের মোমো খাওয়ার ইচ্ছের কথা এবং মোমোর কিছু ছবি আপনাদের সামনে তুলে ধরবো। পাশাপাশি মোমো আমাদের শরীরের জন্য কতটা উপকারী বা কতটা ক্ষতিকর সেই বিষয়ে কিছু তথ্য শেয়ার করব।

আপনারা সকলেই জানেন গত বেশ কয়েক দিন ধরে বৃষ্টির কারণে আবহাওয়া বেশ ঠান্ডা রয়েছে। আর এইরকম বৃষ্টির দিনে সন্ধ্যা বেলায় মুখরোচক কিছু খেতে আমাদের সকলেরই ভালো লাগে।

IMG_20230322_192751.jpg

বেশ অনেকদিন হয়ে গেলো আমি নিজে মোমো খাইনি এবং কয়েকদিন ধরেই খুব খেতে ইচ্ছা করছিল। কিন্তু বৃষ্টির কারণে সন্ধ্যার পর আর বাড়ির বাইরে যাওয়া হচ্ছিল না এবং শারীরিক অসুস্থতার কারণে শুভ বেশ কয়েকদিন অফিসেও যাচ্ছে না। আসলে ও যদি অফিস যেতে তাহলে ফেরার পথে ওকে বললেই ও মোমো নিয়ে আসতো।

IMG_20230322_192729.jpg
IMG_20230322_192718.jpg

তবে কালকে আমার ইচ্ছাটা এতটাই বেড়ে গিয়েছিল যে আমি শেষ পর্যন্ত শুভকে দিয়ে অনলাইনে অর্ডার করিয়েছি। যথারীতি সন্ধ্যার পর শুভকে বলে অর্ডার করিয়ে আমি আসার অপেক্ষা করতে থাকলাম। একটু বাদে শুভ উপর থেকে ফোন করে বলল, মোমো ডেলিভারি দিতে এসেছে।

তাই আমি বাইরে গিয়ে মোমো নিয়ে এলাম। যখন আমি প্যাকেটটা হাতে নিলাম,তখন দেখলাম শুধুমাত্র মোমোর প্যাকেটটাই রয়েছে, কিন্তু তাতে সুপ্যের কোনো আলাদা প্যাকেট নেই। আমি ভাবলাম হয়তো তারা ভুল করে স্যুপের প্যাকেট দিতে ভুলে গেছে।

IMG_20230322_192830.jpg

কিন্তু ঘরে এসে প্যাকেটটা খুলে দেখতেই আমার মুখে একটা আনন্দের হাসি ফুটে উঠলো, কারণ প্যাকেটে প্যানফ্রায়েড মোমো ছিল। আপনারা অনেকেই জানেন আজকাল বিভিন্ন ধরনের মোমো পাওয়া যায়। যেমন স্ট্রিম মোমো, প্যানফ্রায়েড মোমো, গন্ধরাজ মোমো ইত্যাদি আরো অনেক।

যদিও গন্ধরাজ মোমো আমি কখনো খাইনি কিন্তু প্যানফ্রায়েড মোমো আমার খুব ভালো লাগে। এরপর আমি এবং শুভ দুজনে মিলে মজা করে মোমো খেলাম।

1672344690977.jpg

স্টিম মোমো খাওয়ার উপকারিতা:-

  • সবার প্রথমে জানিয়ে রাখি, দোকান থেকে কিনে আনা মোমো আমাদের স্বাস্থ্যের জন্য খুব বেশি উপকারী নয়। কারণ সেই মোমো গুলো মূলত তৈরি হয় ময়দা দিয়ে। কিন্তু আমাদের শরীরের জন্য ময়দার তুলনায় আটা অনেক বেশি উপকারী।

  • তাই যদি আপনারা স্বাস্থ্যকর মোমো খেতে চান, তাহলে সেটা বাড়িতেই তৈরি করা শ্রেয়। মোমোর বিভিন্ন প্রকারভেদ থাকলেও , স্বাস্থ্যকর দিক থেকে একমাত্র স্টিম মোমো ভালো।

  • কারণ স্টিম মোমোর মধ্যে চিকেনের পাশাপাশি বিভিন্ন ধরনের সবজি থাকে, যে সবজিগুলো আমরা সচরাচর খেতে পছন্দ করি না। কিন্তু যদি সেই সকল সবজি চিকেনের সঙ্গে মিশিয়ে মোমো তৈরি করা যায়, তাহলে কিন্তু সেই মোমো আমরা অনায়াসেই খেয়ে নিতে পছন্দ করি।

  • এরপর বলি মোমোর সঙ্গে তৈরি করা চিকেন স্যুপের কথা। চিকেন স্যুপ আমাদের জন্য কতটা স্বাস্থ্যকর সেটা আপনারা সকলেই জানেন। আর স্টিম মোমোর সাথেই মূলত স্যুপ পরিবেশন করা হয় এবং আপনারা চাইলে এই স্যুপ নিজেদের স্বাদ অনুযায়ী বাড়িতে তৈরি করতে পারেন।

  • তাহলে যদি দেখা যায় তাহলে স্টিম মোমো এবং তার সঙ্গে তৈরি করা স্যুপ আমাদের স্বাস্থ্যের জন্য সবথেকে উপকারী। তবে এই স্টিম মোমোর সঙ্গে পরিবেশন করা সস কিন্তু শরীরের জন্য যথেষ্ট ক্ষতিকর, তাই মোমো খাওয়ার সময় ঐ সস না খাওয়াই ভালো।

1672344690977.jpg

প্যানফ্রায়েড মোমো খাওয়ার অপকারিতা:-

IMG_20230322_192911.jpg
IMG_20230322_192926.jpg
  • ফ্রায়েড মোমো দেখতে ভাল এবং খেতে সুস্বাদু হলেও তার মধ্যে স্বাস্থ্যগুণ খুব বেশি নেই। কারন এর ভেতরের পুর গুলি চিকেনের হলেও, বাইরে যে সস বা অন্যান্য উপকরণ দিয়ে এটাকে তৈরি করা হয়, সেটা আমাদের শরীরের জন্য ক্ষতিকারক।

  • তাছাড়াও সেদ্ধ করার পরে মোমো গুলো প্যানের উপরে বিভিন্ন রকম মসলার সঙ্গে আরও একবার ফ্রাই করা হয়, যেই কারণে এর নাম প্যান ফ্রায়েড মোমো। বিভিন্ন উপকরণের সাথে ফ্রাই করার কারণে এর পুষ্টিকরণ সবটাই নষ্ট হয়ে যায়।

কিন্তু যেহেতু এটি খেতে স্বাদ লাগে তাই আমরা বেশিরভাগ ক্ষেত্রে মুখে স্বাদের জন্য খেতে পছন্দ করি, যেটা কিন্তু একেবারে স্বাস্থ্যকর নয়।

1672344690977.jpg

আপনারা নিশ্চয়ই ভাবছেন স্বাস্থ্যকর নয় জানার পরেও কেন আমি নিজে প্যানফ্রায়েড মোমো খেয়ে থাকি? আসলে এটার সত্যিই কোনো যুক্তিযুক্ত উত্তর নেই। যেহেতু আমি এই সকল খাবার প্রতিদিন খাই না, হয়তো অনেকদিন বাদে খুব ইচ্ছে করলে খাই, সেই কারণে আমার জন্য খুব বেশি অস্বাস্থ্যকর নয়।

তবে অবশ্যই যারা প্রয়োজনে হোক বা শখের কারণে বাধ্য হয়ে বেশিরভাগ ক্ষেত্রে বাইরে খাবার খান, তাদেরকে অবশ্যই বলব এই ধরনের খাবার একটু এড়িয়ে চলার জন্য। কারণ এগুলো সত্যিই আমাদের শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকারক।

যাইহোক আপনারা কোন কোন মোমো খেতে বেশি পছন্দ করেন, সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভরাত্রি।

Sort:  
 last year 

Hola amiga, déjame decirte que tengo mucha curiosidad por esta comida, en las fotos se ven deliciosas, es una comida rápida diferente a las que hacen en mi país.

Soy una de las que le gusta la comida rápida pero no la como de manera constante, sabemos que hacen daño pero no podemos dejar de probarlas.

Fue un placer leerte bella amiga☺️

 last year 

মোমো আজকে প্রথম দেখলাম আপনার পোস্টের মাধ্যমে ৷ তবে নাম শুনেছি আর এই মোমো আপনাদের ঐ দিকে পাওয়া যায় ৷ মোমো টা দেখে তো মনে হচ্ছে খেতে অনেক স্বাদ পাওয়া যায় ৷ খাই নাই তো কি হইছে দেখলাম তো আজকে ৷ যখন ট্যুরে যাবো তখন খেতে পারবো ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি একটি ফাস্ট ফুড এর সুস্বাদু খাবার আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

 last year 

সত্যি কথা বলতে আপনার মোমোর ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই আমার লোভ লেগে গেল। অনেক খেতে ইচ্ছে করছিল, যাইহোক আমাদের গ্রাম অঞ্চলে এই মোম পাওয়া যায় না। যদিও শহরাঞ্চলে গেলে পাওয়া যায়।

মোম খাওয়ার উপকারিতা সম্পর্কেও আপনি আমাদের সাথে আলোচনা করেছেন। আপনার পোস্ট পড়ে আমি সেটা বুঝতে পারলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা ফটোগ্রাফি পোস্ট, এবং মোম খাওয়ার উপকারিতা আমাদের সাথে তুলে ধরার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 57983.59
ETH 3132.93
USDT 1.00
SBD 2.44