My Weekly Report (Senior Moderator) || 28th December

in Incredible India9 months ago
IMG_20231228_011732.png
"Edited by canva"

Hello,

Everyone,

আশা করছি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটি অনেক ভালো কেটেছে।

আজ আমি আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি, আমার এই সপ্তাহের মডারেটর রিপোর্ট। যার মাধ্যমে গত সপ্তাহে এই কমিউনিটিতে আমার সকল কার্যাবলী সম্পর্কে আমি আপনাদের সাথে বিভিন্ন তথ্য শেয়ার করে থাকি। চলুন তাহলে এই সপ্তাহের মডারেটর রিপোর্টটি শুরু করা যাক, -

IMG-20220907-WA0007.jpg

"সাপ্তাহিক টিউটোরিয়াল ক্লাস"

প্রত্যেক সপ্তাহেই রিপোর্টের শুরুতেই আমি আপনাদের সাথে টিউটোরিয়াল ক্লাস নিয়ে কথা বলি। কারণ সাপ্তাহিক কার্যাবলীর মধ্যে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কার্যাবলী। যার মাধ্যমে এই প্লাটফর্মের বিভিন্ন বিষয় সম্পর্কে অ্যাডমিন ম্যাম আমাদের সঙ্গে বিভিন্ন তথ্য শেয়ার করে থাকেন।

কিন্তু এই সপ্তাহের টিউটোরিয়াল ক্লাস এখনও পর্যন্ত অনুষ্ঠিত হয় নি, তাই আলোচ্য বিষয়গুলো সম্পর্কে আমি আপনাদের সঙ্গে তেমন কোনো তথ্য শেয়ার করতে পারলাম না। আশা করছি খুব তাড়াতাড়ি আমাদের টিউটোরিয়াল ক্লাস অনুষ্ঠিত হবে এবং আমার পরবর্তী রিপোর্টে আমি সেই ক্লাসে আলোচিত বিষয় গুলো সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করতে পারবো।

IMG-20220907-WA0007.jpg

"কমিউনিটিতে আয়োজিত মান্থলি কনটেস্ট"

IMG_20231228_011448.jpg

এই মুহূর্তে আমাদের কমিউনিটিতে ডিসেম্বর মাসের দ্বিতীয় কনটেস্ট চলছে, যেটি এই বছরের শেষ কনটেস্ট বলতে পারেন। কারণ আগামী সপ্তাহ থেকে আমরা নতুন বছরে পদার্পণ করব। বছর শেষের কনটেস্টের বিষয়বস্তু হিসেবে অ্য আমিন ম্যাম সুন্দর একটি বিষয়কে নির্বাচন করেছেন। যার মাধ্যমে আপনি আপনার মনের বিভিন্ন অনুভূতিগুলো শেয়ার করতে পারেন।

কারণ এই কনটেস্টে জিজ্ঞাস্য প্রশ্নগুলি আপনার অনুভূতিকে কেন্দ্র করে। তাই আপনি প্রশ্নগুলোর উত্তর দিতে গিয়ে নিজের মনের ভিতরের অনুভূতিগুলোই ব্যক্ত করবেন। ২৮শে ডিসেম্বর এই কনটেস্টে অংশগ্রহণ করার শেষ দিন। তাই যারা এখনো পর্যন্ত কনটেস্টে অংশগ্রহণ করেননি, আশা করছি সকলেরই আগামীকাল স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবেন।

IMG-20220907-WA0007.jpg

"বুমিং সংক্রান্ত কার্যাবলী"

এর আগেও কমিউনিটির বুমিং সংক্রান্ত কার্যাবলীর সঙ্গে আমি জড়িত ছিলাম। তবে এই সপ্তাহ থেকে সম্পূর্ণ বুমিং দেখার দায়িত্ব অ্যাডমিন ম্যাম আমার উপরে দিয়েছেন, যেটা কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটা দায়িত্ব।

যে দায়িত্বটি পালন করতে গেলে, বিভিন্ন বিষয়ে সচেতন থাকা আবশ্যক। আমি নিজের দিক থেকে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি যাতে বুমিং সংক্রান্ত কার্যাবলীতে কোনোরকম কোনো ত্রুটি না হয়। কারণ এটি আমাদের কমিউনিটির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব।

IMG-20220907-WA0007.jpg

"কমিউনিটিতে চলমান টুর্নামেন্ট"

IMG_20231228_011027.jpg

আপনারা সকলেই জানেন আমাদের কমিউনিটিতে যে টুর্নামেন্ট চলছিল, তার সেমিফাইনালে আমার টিম পৌঁছেছে। সুতরাং সকলে মিলে পরিশ্রম করে ফাইনালটা জেতার চেষ্টা করে চলেছি।

আমার টিম মেম্বারদের মধ্যে অনেকেই অনেক বেশি পরিশ্রম করছেন ঠিক, তেমনিভাবে অনেকেই কিছু কিছু সমস্যার কারণে যতটা পরিশ্রম করা উচিৎ ততটা করতে পারছেন না। তবে আমি আমার মেম্বারের প্রত্যেকের কাছে অনুরোধ করবো আজকের দিনটাই আপনাদের জন্য সময় রয়েছে, নিজেদের দিক থেকে সম্পূর্ণটা দিয়ে চেষ্টা করুন, যাতে এই ফাইনালটা আমরা জিততে পারি। এই টুর্নামেন্ট নিয়েও আমার একটি বিশেষ দায়িত্ব ছিলো, যেটা আমি প্রথম দিন থেকে পালন করার চেষ্টা করেছি।

IMG-20220907-WA0007.jpg

"পোস্ট ভেরিফিকেশন"

IMG_20231228_011054.jpg

আপনারা প্রত্যেকেই জানেন পোস্ট ভেরিফিকেশন ঠিক কতটা গুরুত্বপূর্ণ। আর ছোট ছোট বিষয়গুলোকে দেখে সেগুলোকে ভালো করে যাচাইকরণ করে তবেই একটা পোস্ট ভেরিফিকেশন করতে হয়। আমরা সকল মডারেটর নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করার চেষ্টা করছি।

যখনই কোনো সমস্যার সম্মুখীন হলে, নিজেদের মধ্যে আলোচনা করে বিষয়টি পরিষ্কার হওয়ার চেষ্টা করে থাকি।।আর এই চেষ্টায় আমি নিজেও সামিল। তাই আমিও যখন ভেরিফিকেশন করি, চেষ্টা করি সমস্ত বিষয় পুঙ্খানুপুঙ্খভাবে দেখে তবে ভেরিফাই করার।

IMG-20220907-WA0007.jpg

"সাপ্তাহিক হ্যাংআউট"

IMG_20231228_011152.jpg

এই সপ্তাহের হ্যাংআউট সবথেকে বেশি আনন্দের ছিলো। আপনারা প্রত্যেকেই জানেন ২৫ শে ডিসেম্বর হ্যাংআউটটি এই বছরের শেষ হ্যাংআউট ছিল। সবাইকে অবাক করে দিয়ে অ্যাডমিন ম্যাম আমাদের সবাইকে সান্তা হওয়ার সুযোগ দিয়েছেন এবং আমাদের সকলের কাছ থেকে তিনি একটাই জিনিস চেয়েছেন, আমরা যারা উপস্থিত ছিলাম তারা প্রত্যেকেই যেন আগামী দুই বছর একইভাবে এই কমিউনিটিতে, এই প্লাটফর্মে যুক্ত থাকি।

ম্যামের সঙ্গে পথ চলতে চলতে যেন,২০২৫ সালের ২৫শে ডিসেম্বর আমরা আবার একসাথে হ্যাংআউট করতে পারি। এছাড়াও জীবনের বাস্তবতা সম্পর্কে এই দিন অনেক কথা হয়েছে। পাশাপাশি আমরা সকলে হাসি মজা করে হ্যাংআউট উপভোগ করেছি। বছরের শেষ হ্যাংআউটে আমরা সবাই সবাইকে প্রমিস করেছি, আমরা সকলে একই সাথে এইভাবেই আগামী পথ চলবো।

IMG-20220907-WA0007.jpg

"ইউজার হিসাবে নিজস্ব কার্যাবলী"

এছাড়া কমিউনিটির একজন ইউজার হিসেবে প্রতিদিন পোস্ট শেয়ার করা, পাশাপাশি নিজের পোস্টে করা মন্তব্য গুলির রিপ্লাই করা ও অন্যান্যদের পোস্ট পড়ে মন্তব্য করা, এই দায়িত্বগুলো আমি পালন করার চেষ্টা করে থাকি। এছাড়া কোনো ইউজারের কোনো সমস্যা থাকলে, অন্য মডারেটরদের সাথে উপস্থিত থেকে সেগুলো সমাধানের চেষ্টা সর্বদাই করার চেষ্টা করি।

IMG-20220907-WA0007.jpg

"উপসংহার"

যাইহোক এই ছিল আমার সাপ্তাহিক রিপোর্ট, যার মাধ্যমে আমি প্রত্যেকটা বিষয় জানানোর চেষ্টা করেছি। আপনাদের রিপোর্ট পড়ে কেমন লেগেছে, সেটা অবশ্যই মন্তব্যের মাধ্যমে শেয়ার করবেন। সকলেই আমাদের সঙ্গে যুক্ত থাকবেন এবং একসাথে আমরা দীর্ঘ পথ অতিক্রম করতে পারবো, এই আশা ব্যক্ত করে, আমি আমার এই সপ্তাহের মডারেটর রিপোর্ট এখানেই শেষ করলাম। আগামী সপ্তাহে আবার নতুন একটি রিপোর্ট আপনাদের সামনে উপস্থাপন করবো। সকলে ভালো থাকবেন। শুভরাত্রি।

Sort:  

আপনাকে অসংখ্য ধন্যবাদ সাপ্তাহিক মডারেটর রিপোর্ট প্রকাশ করার জন্য। আপনাকে একসাথে কতগুলো দায়িত্ব পালন করতে হয় যেমন পোস্ট ভেরিফিকেশন করা, বুমিং সংক্রান্ত কার্যাবলী দেখা ইত্যাদি। এরপরেও আপনি ধারাবাহিকভাবে নিয়মিত পোস্ট করে চলেছেন। এর সাথে কমেন্ট করা আর কমেন্টের রিপ্লাই দেওয়া তো আছেই।

 9 months ago 

টুর্নামেন্টে জিততেই হবে। আর আপনারা এতো কষ্ট করছেন, যদি আমি এইটুকু না করি তাহলে তো সেটা ঠিক হবে না। তাই চেষ্টা করছি বলতে পারেন। সিনিয়র হলে দায়িত্ব একটু বেশি নিতেই হয়। কি আর করা যাবে। তবে সবকাজ যদি সঠিক ভাবে করতে পারি, সত্যিই খুব ভালো লাগে, যা ভাষায় বলে বোঝানো সম্ভব নয়। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 9 months ago 

আবারো একটা সপ্তাহের কার্যক্রম আপনি আমাদের সাথে উপস্থাপন করেছেন। আপনার কার্যক্রম দেখে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। অনেক কিছু শিখতে পারছি আপনার কাছ থেকে। আমাদের টুর্নামেন্টে আসলে সবাই পরিশ্রম করছে, জানিনা তার ফলাফল কি হবে। আশা করি যারা পরিশ্রম করছে তারা যে ফলাফল পাবে সেটাতে তারা সফলতা অর্জন করতে পারবে। আপনি সর্বদাই সব কাজ সঠিকভাবে করার চেষ্টা করে থাকেন, আপনার কাজ দেখে আমি অনেক বেশি অনুপ্রাণিত হই। সেই সাথে আমরা হ্যাংআউটে অনেক বেশি আনন্দ করে থাকি। কিন্তু আমার নিজের কিছু সমস্যার কারণে ওই দিন আমি কোন কিছুই বলতে পারিনি। ধন্যবাদ আপনাকে আপনার সাপ্তাহিক কার্যক্রম উপস্থাপন করার জন্য।

 9 months ago 

হ্যাঁ, আপনার সমস্যা থাকায় কথা বলতে না পারলেও, আপনি উপস্থিত থেকেছেন, এটাই তো অনেক। আপনার পরিস্থিতি আমি খুবই ভালো ভাবে বুঝতে পারি, কারণ আমিও এমন সিচুয়েশন পার করেছি। আমার থেকে আপনি কিছু শিখতে পারছেন, এটাও আমার প্রাপ্তি। অনেক ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকবেন। প্রার্থনা করি ঈশ্বর সবকিছু খুব তাড়াতাড়ি ঠিক করে দিক।

আপনি সাপ্তাহিক টিউটোরিয়াল ক্লাস সম্পর্কে আলোচনা করেছেন। কমিউনিটিতে আয়োজিত মান্থলি কনটেস্ট এই বছরের শেষ কনটেস্ট যদিও অনেকে এই কনটেন্ট অংগ্রহন করেছে। আমিও চেয়েছিলাম এই কনটেন্ট
অংশগ্রহণ করব কিন্তু আমার ব্যক্তিগত দিক দিয়ে কনটেন্টে অংশগ্রহন করতে পারি।।যারা অংশগ্রহণ করেছেন তাদের জন্য অনেক শুভকামনা । বুমিং সংক্রান্ত কার্যাবলী সম্পূর্ণ এই সপ্তাহে আপনার উপর দায়িত্ব দিয়েছেন। এডমিন ম্যাম। এটা অনেক বড় দায়িত্ব। এই সপ্তাহের হাংআউট অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম। বেশ ভালো লেগেছিল এডমিন ম্যাম কথাগুলো অনেক ভালো লেগেছিল অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই আমার সপ্তাহিক রিপোর্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য। আপনি চাইলে আজও কনটেস্টে অংশগ্রহণ করতে পারেন।যেহেতু আজ ২৮ তারিখ তাই সারাদিনের সময় রয়েছে আপনার হাতে। হ্যাংআউটে উপস্থিত থেকেছেন জেনে ভালো লাগলো। পরবর্তী সবকটি হ্যাংআউটে উপস্থিত থাকবেন, আশা করছি আপনার ভালো লাগবে। ভালো থাকবেন। আপনার দিনটি শুভ হোক।

 9 months ago 

সাপ্তাহিক কার্যাবলী ছাড়াও আপনার আরো বিভিন্ন ভূমিকার কথা আপনি আপনার পোস্টে উল্লেখ করেছেন। বুমিং সংক্রান্ত কার্যাবলী, ভেরিফিকেশন,টুর্নামেন্টের কাজ সবকিছু নিয়ে আপনি অত্যন্ত ব্যস্ত সময় পার করছেন। এরপরও পোস্ট লেখা ও অন্যান্য কাজও আপনি সময় মতোই করছেন।। আবার সময় মত সাপ্তাহিক রিপোর্টটি প্রকাশ করলেন। এতেই আপনার পরিশ্রম ও দক্ষতার প্রমাণ পাওয়া যায়। যথাসময়ে সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

 9 months ago 

আসলে কমিউনিটির কাজের অনেকগুলি ভাগ রয়েছে, আমরা যারা সেই কাজের সঙ্গে যুক্ত আছি তারা বিষয়টি আরো ভালোভাবে বুঝতে পারবেন। তবে রিপোর্টটা আপনাদের সামনে উপস্থাপন করার একটাই উদ্দেশ্য, যাতে আপনারাও বুঝতে পারেন যে একটা কমিউনিটি চালাতে গেলে আরো কত ধরনের কাজের সঙ্গে যুক্ত থাকতে হয়। তবে একথাও সত্যি আপনারা অর্থাৎ ইউজররা যদি আমাদের কমিউনিটিতে কাজ না করতেন, তাহলে আমাদের কমিউনিটিকে আমরা এতো সুন্দর ভাবে পরিচালনা করতে পারতাম না। তাই আপনাদের কাছে আমরা প্রত্যেকে কৃতজ্ঞ। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মন্তব্য শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

Loading...
 9 months ago 

আরাও একটা সপ্তাহের রিপোর্ট নিয়ে চলে এসেছেন। আপনার রিপোর্ট এর মাধ্যমে নতুন একটা জিনিস জানতে পারলাম। সেটা হচ্ছে বুমিং দায়িত্ব এখন থেকে আপনি পালন করবেন। সেজন্যে আপনাকে অভিনন্দন জানাই।

এই সপ্তাহে টিউটোরিয়াল না পেলেও হ্যাংআউটেই সেটা অসুল হয়ে গেছে। আশা করি খুব শীঘ্রই টিউটোরিয়াল এর আপডেট পাবো।

ধন্যবাদ আপনার পুরো সপ্তাহের কাজ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

বছরের শেষ হ্যাংআউটে আমরা অনেক আনন্দ করেছি। আশা করছি নতুন বছরের প্রথম টিউটোরিয়াল ক্লাসে আরো নতুন কিছু আপডেট অ্যাডমিন ম্যাম আমাদেরকে দেবেন। আপনার অভিনন্দন এর জন্য ধন্যবাদ। আশা করছি নতুন সিজনের বুমিং সাপোর্টের জন্য আমাদের কমিউনিটি সিলেক্ট হবে। সকলে প্রার্থনা করবেন। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

আমাদের সাথে আপনার একটি সপ্তাহের কার্যক্রম গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ ‌।আপনার ফ্যামিলি আছে সেই ফ্যামিলি সকল কাজ করে কমিটির কাজ গুলো এতো সুন্দরভাবে গুছিয়ে কি করে করেন তা সত্যিই অবাক করার মত।আর তার ভিতরে আবার চলছে টুর্নামেন্টর ফাইনাল।আমরা এই বছরের শেষ হ্যাংআউট ক্লাসে অনেক মজা করেছি। আশা করি সামনের বছর আরও আনন্দের সাথে হ্যাংআউটটি ক্লাস করব। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 9 months ago 

আমিও আশাকরি আগামী বছরের প্রতিটি হ্যাংআউট আমরা এমনভাবেই মজা করে কাটাবো। হিসাব মতো দুটোই ফ্যামিলি, তার ব্যালেন্স করে কাজ গুলো করতে পারি। আর আপনাদের মতন ফ্যামিলি মেম্বার পেলে, টুর্নামেন্টের মতো কঠিন কাজও সহজেই করা সম্ভব। ধন্যবাদ আমার রিপোর্ট পড়ে এতো সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

এমনটাই জানি হয় হ্যাংআউট সত্যি অনেক আনন্দের কিছু সময় উপহার দেয় আমাকে। আমার শুনে ভালো লাগলো টুর্নামেন্টে আমাকে আপনার দলের একজন পেয়ে আপনি খুশি হয়েছেন।আমি খুশি হয়েছি আপনার মতো একজন দলনেত্রী পেয়ে। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

আপনি প্রতি সপ্তাহের মতো এ সপ্তাহেও আপনার সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করেছেন। এই সাপ্তাহিক রিপোর্টের মাধ্যমে আপনি আপনার পুরো সপ্তাহের কার্যক্রম তুলে ধরেছেন।
এখান থেকে আমরা আপনার ডেডিকেশন লেভেল সম্পর্কে জানতে পারি।
আপনার উত্তরোত্তর সাফল্য কামনা করছি
ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

 9 months ago 

সাপ্তাহিক রিপোর্টটা উপস্থাপনের লক্ষ্যই আপনাদের সকলকে কমিউনিটির কার্যক্রম সম্পর্কে জানানো এবং আমাদের প্রতিটি মডারেটরের কি কি দায়িত্ব রয়েছে এখানে, সেই সম্পর্কে আপনারা যাতে অবগত হতে পারেন। অনেক ধন্যবাদ আপনাকে শুভকামনার জন্য, পাশাপাশি আমার রিপোর্ট পড়ে এতো সুন্দর মন্তব্য করার জন্য। এই ভাবে আমাদের সঙ্গে যুক্ত থাকুন, ভালো থাকুন।

 9 months ago 

আপনি নতুন একটি সাপ্তাহিক কার্যক্রম আমাদের সাথে শেয়ার করেছেন ।এই বছরের শেষ কনটেস্ট এর বিষয়ে অনেক সুন্দর ছিল ।সত্যি আমাদের এডমিন ম্যামের চিন্তাভাবনা অনেক সুন্দর এবং বাস্তবধর্মী ।আমিও এটেন্ড করেছিলাম। আমাদের এই সপ্তাহের টিউটোরিয়াল ক্লাস হয়নি হ্যাং আউট হয়েছিল ।আমাদেরকে এডমিন সাম্তার গিফট দিয়েছিলেন।
আমাদের টুর্নামেন্টে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে ।এখানে সবাই অনেক অনেক পরিশ্রম করছে ।এটি খুব ভালো লাগছে হয়তোবা আর বেশিদিন নেই টুর্নামেন্টের । কিছুদিনের ভিতর বিজয়ের ফলাফল পাওয়া যাবে । সিনিয়র মডরেটর হিসেবে আপনি আপনার দায়িত্বগুলো সুন্দরভাবে পালন করে আসছেন ।আপনার জন্য রইল শুভকামনা ।

 9 months ago 

সত্যিই অ্যাডমিন ম্যামের চিন্তাভাবনা অনেক বেশি সুন্দর, যা আমাদের চলার পথকে শুধু এই প্লাটফর্মে নয়, ব্যক্তিগত জীবনেও সুগম করবে। এই সপ্তাহে টিউটোরিয়াল ক্লাস না হলেও, বছর শেষের হ্যাংআউটটি আমরা অনেক বেশি সুন্দরভাবে পালন করেছি। টুর্নামেন্ট মানেই তো লড়াই। আর এই ধরনের লড়াইতে সকলে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছে জেতার। কয়েকদিনের মধ্যে ফলাফল আমাদের সামনেই থাকবে। আপনি যেহেতু আমার বিপরীত টিমের একজন মেম্বার, তাই আমার তরফ থেকে আপনার টিমের প্রত্যেকের জন্য অনেক শুভকামনা রইলো। ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 9 months ago 

আপনি এই সপ্তাহের সাপ্তাহিক রিপোর্ট আমাদের মাঝে উপাস্থাপন করেছেন ৷ যেখানে এই সপ্তাহের সকল কার্যক্রম গুলো আপনি বেশ সুন্দর ভাবে তুলে ধরেছেন ৷ এই মাসের ২৫ শে ডিসেম্বর হ্যাংআউটে আমরা অনেক আনন্দ করেছি ৷

ধন্যবাদ দিদি আপনাকে ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷ 🧡🙏

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আমার রিপোর্ট পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করছি আগামী সমস্ত হ্যাংআউটগুলো আমরা এরকম ভাবেই আনন্দ করতে পারবো। আমাদের সঙ্গে যুক্ত থাকার জন্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61852.16
ETH 2402.53
USDT 1.00
SBD 2.60