My weekly report (Moderator)||18 th January-2023||

in Incredible Indialast year (edited)
diary-g919713016_1920.jpg

source

Hello,

Everyone,

আশা করি আপনারা সকলে ভাল আছেন, সুস্থ আছেন এবং আজকের দিনটি আপনাদের সকলের অনেক ভালো কেটেছে।

আজকে আমি আপনাদের সাথে অন্যান্য দিনের থেকে একটু ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে চলেছি।এর আগে এই ধরনের কোনো পোস্ট আমি শেয়ার করিনি। তাই যদি কোন প্রকার ভুল ত্রুটি হয়ে থাকে, তাহলে ক্ষমার নজরে দেখার অনুরোধ রইলো।

আজকে আমি প্রথমবার কমিউনিটির মডারেটর হিসাবে সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করতে চলেছি । যদিও এর আগে এই ধরনের কোন রিপোর্ট আমি প্রকাশ করিনি। তবে কমিউনিটির উন্নতির স্বার্থে আমার গত সপ্তাহের সকল কার্যাবলী,আমি আপনাদের সাথে এই পোস্টের মাধ্যমে শেয়ার করতে চলেছি।

ভুমিকা:-

আমার লেখা শুরু করার আগে আমাদের Incredible India কমিউনিটির‌‌ এডমিন সুনীতাদিকে অসংখ্য ধন্যবাদ জানাই। আমাকে কমিউনিটির মডারেটর পদে নির্বাচন করার জন্য।

তার পাশাপাশি আমার সহকর্মীদেরকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি কারণ, তাদের সাহায্য ছাড়া আমার একার পক্ষে কখনোই কমিউনিটিকে এত সুন্দর ভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হতো না।

এই কমিউনিটিটাকে আমরা আমাদের পরিবার মনে করি এবং একই পরিবারের সদস্য হিসেবে আমরা প্রত্যেকেই নিজের নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করার চেষ্টা করি। আসুন এবার আপনাদের সকলের সাথে শেয়ার করি গত সপ্তাহে এই কমিউনিটির উন্নতির স্বার্থে আমি ও আমরা কি কি কাজ করেছি।

বাংলায় একটা কথা প্রচলিত আছে, আপনারা অনেকেই নিশ্চয়ই শুনেছেন,- "দশে মিলি করি কাজ, হারি জিতি নাহি লাজ।" বলতে পারেন আমরা সকলে মিলে এই কথাটা সব সময় মনে রাখি।

কমিউনিটির কোনো কাজ সম্পর্কে কোনো কথা থাকলে,আমরা কেউ একার সিদ্ধান্তে কাজ করিনা। সকলে মিলে কথা বলে, আলোচনা করে,‌তবেই আমরা কোন সিদ্ধান্তে পৌঁছাই। কারণ আমি বা আমরা বিশ্বাস করি, যখন আমরা একসাথে কাজ করা শুরু করি, তখন আমাদের প্রত্যেকের মতামতের সমান গ্রহণ যোগ্যতা থাকে।

কমিউনিটির নিয়মিত ‌সদস্যদের ক্ষেত্রে যেসকল দায়িত্ব পালন করা‌‌ হয়:-

  • এককভাবে বর্তমানে আমাদের কমিউনিটিতে যে সকল ইউজাররা নিয়মিত কাজ করছে তাদের প্রত্যেকের কার্যাবলীর উপরে নজর রাখছি এবং তাদের মধ্যে অনেকের মনোযোগ সহকারে পড়ে, মূল্যায়ন করছি। যাতে আমার মূল্যায়নের ফলে‌ তাদের কাজে উৎসাহ‌ বাড়ে।

  • ব্যক্তিগত ভাবে আমি চেষ্টা করি, যে সকল ইউজার বাংলা ভাষায় লিখছেন, তাদের লেখার মধ্যে যদি ভুল ত্রুটি থাকলে সেগুলোকে সংশোধন করার।

  • পাশাপাশি তাদেরকে অন্যের পোস্টে উপযুক্ত মন্তব্য করার জন্য অনুরোধ করি। যাতে করে আমাদের‌ কমিউনিটিতে এনগেজমেন্ট বৃদ্ধি পায়।

কমিউনিটির ‌ডিসকর্ড‌ চ্যানেলে‌ যে সকল দায়িত্ব পালন‌ করা হয়:--

IMG_20230118_124855.jpg

(নতুনদের সাথে কথা বলার সময় নেওয়া স্ক্রিন শট)

IMG_20230118_124855.jpg

(নতুনদের সাথে কথা বলার সময় নেওয়া স্ক্রিন শট)

  • আমি ব্যক্তিগত ভাবে কমিউনিটির ‌ডিসকর্ডে নতুন যে সকল ইউজার আসছেন, নিজেদের সমস্যা নিয়ে তাদেরকে নিজের সাধ্য মতন সাহায্য করার‌ চেষ্টা করছি।

  • গত সপ্তাহে ডিসকর্ডে‌ আমার একটি নতুন অভিজ্ঞতা হয়েছে। সেটি হচ্ছে হ্যাংআউট প্রোগ্রাম। যার মাধ্যমে যে সকল ইউজার নতুন আমাদের কমিউনিটিতে যোগ দিয়েছেন বা যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন, তাদের সাথে আমরা নিজেরা পরিচিত হয়েছি, তাদের বিভিন্ন প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার আমি চেষ্টা করেছি।

  • আমি নিজে ব্যক্তিগতভাবে কখনো এরকম কোনো অনুষ্ঠানে যোগদান করিনি। কিন্তু আমার সহকর্মী কেয়া দিদির কারণে সেদিন আমি শুধু যে যোগদান করেছি তা নয়, কেয়া দিদিকে সহযোগিতা করার জন্য আমিও নিজে থেকে এগিয়ে এসে অনেকের সাথে কথা বলেছি।

  • এটি আমার জীবনের প্রথম একটি অভিজ্ঞতা ছিল এবং আমি নিঃসন্দেহে বলতে পারি আমার এই অভিজ্ঞতাটি অনেক ভালো ছিল। হ্যাংআউটের মাধ্যমে আমরা একে অপরের সাথে যেমন কাজের কথা বলেছি, তেমনি নিজেদের মধ্যে কুশল বিনিময় করে একটি সুন্দর সম্পর্কও তৈরি করেছি।

এনগেজমেন্ট চ্যালেঞ্জের ক্ষেত্রে যে যে দায়িত্ব পালন করা হয়ে থাকে:-

  • এই মাসে প্রথমবার আমাদের কমিউনিটি এনগেজমেন্ট চ্যালেঞ্জের জন্য সিলেক্ট হয়েছে। গত সপ্তাহে আমার প্রথম চ্যালেঞ্জ পোস্ট ভেরিফাই করার সুযোগ হয়েছিল। যেহেতু একেবারেই প্রথমবার ভেরিফাই করছিলাম তাই বেশ ভয়েই ছিলাম। তবে সকলের সহযোগিতায় প্রথম সপ্তাহটা আমরা বেশ ভালোভাবেই কাজ করেছি।

  • আমি প্রতিদিন আমাদের কমিউনিটিতে অ্যাকটিভ সদস্যদের পোস্ট ভেরিফাই করার পাশাপাশি, বেশ কয়েকটি চ্যালেঞ্জ পোস্টও ভেরিফাই করেছি।

  • গতকাল থেকে দ্বিতীয় সপ্তাহের এনগেজমেন্ট চ্যালেঞ্জ শুরু হয়েছে এবং সেখানেও আমি পোস্ট ভেরিফাই করছি।এখনও পর্যন্ত আমি ১৮ টি পোস্ট ভেরিফাই করেছি।

  • এনগেজমেন্ট চ্যালেঞ্জ এর কারনে আমাদের কমিউনিটির যারা অ্যকটিভ ইউজার, তাদের পোস্ট যাতে চ্যালেঞ্জ পোস্টের ভেতরে হারিয়ে না যায়,সেই দিকে আমরা বিশেষ নজর দিয়েছি। সঠিকভাবে আমরা সেই সকল ইউজারের পোস্টও প্রতিদিন ভেরিফাই করি‌ এবং তাদেরকে যথাযথ মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদান‌‌ করি।

  • গত‌সপ্তাহের এনগেজমেন্ট চ্যালেঞ্জের নিয়ম অনুসারে তিনজন বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করার কথা ছিল। সেই কারণে গত সপ্তাহের‌‌ সকল পোস্টের মধ্যে থেকে, সমস্ত রকম নিয়মাবলী কথার মাথায় রেখে, বেশ কয়েকটি পোস্ট সিলেক্ট করে আমাদের এডমিন ম্যামের কাছে পাঠিয়েছিলাম।

  • যে লেখাগুলি আমাদের মনে হয়েছিল সবথেকে ভালো এবং সমস্ত নিয়মাবলী মেনে সেই পোস্টগুলো করা হয়েছিল, আমরা প্রত্যেকে নিজের নিজের মতন করে সকলের পোস্ট দেখে তার থেকে বেছে কয়েকটি পোস্ট ম্যামকে দিয়েছিলাম।

  • তিনটি পোস্ট সিলেক্ট করে আজকে বিজয়ী ঘোষণা করেছেন। যেহেতু এটা আমাদের জন্য প্রথম বার ছিল। তাই চ্যালেঞ্জের রিপোর্ট পাবলিশ করার অনেক নিয়ম জানা ছিল না।

  • যেই কারণে ম্যাম আমাদেরকে বলেন যতগুলো ইউজার আগের বার আমাদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল, তাদের মধ্যে থেকে কারা কোন ক্লাব ব্যবহার করছেন অথবা কারা ইনভ্যালিড পোস্ট করেছিল সেই সবগুলো আমাদেরকে দেখে, আলাদা আলাদা ভাবে সিলেক্ট করতে হবে।

IMG_20230118_122519.jpg
  • সেই অনুযায়ী আমরা নিজেদের মধ্যে কথা বলে নিয়ে এক‌ এক‌ জন এক একটি দায়িত্ব ভাগ করে নিয়ে কাজটি দ্রুত সুসম্পন্ন করেছি। আমি সকল পোস্টের মধ্যে থেকে যে সকল ইউজার ক্লাব-৫০৫০ ব্যবহার করছেন তাদের নামগুলো নথিভুক্ত করেছিলাম।

  • যেহেতু বর্তমানে আমাদের কমিউনিটিতে দ্বিতীয় সপ্তাহের এনগেজমেন্ট চ্যালেঞ্জ চলছে। আশা করছি গত সপ্তাহের মতো ‌এই সপ্তাতেও আমরা খুব ভালোভাবে এই এনগেজমেন্ট চ্যালেঞ্জ শেষ করতে পারবো।

কমিউনিটির ‌‌উন্নতির‌ স্বার্থে নতুন কিছু ‌‌ভাবনা:-

  • এই সপ্তাহে আমরা সকলেই সিদ্ধান্ত নিয়েছি যে, আগামী প্রত্যেক সপ্তাহে শুক্রবারে ভারতীয় সময়-সন্ধ্যা আটটা নাগাদ আমরা ডিসকর্ডে হ্যাংআউট প্রোগ্রামটি অনুষ্ঠিত করব।

  • যাতে এই অনুষ্ঠানের মাধ্যমে সপ্তাহে একটা দিন সমস্ত ইউজারদের সাথে আমাদের কথোপকথন হতে পারে। তাদের সুবিধা অসুবিধা তারা যাতে নির্দ্বিধায় আমাদেরকে জানাতে পারে এবং সকলে মিলে যাতে একটা সুন্দর সন্ধ্যা কাটাতে পারি।

  • আগামীতে আমরা আরও অনেক কিছু নতুনত্ব করার চেষ্টা করবো।

এই‌ সপ্তাহের রিপোর্ট আজ‌ এখানেই শেষ করলাম। সকলের আমার‌ রিপোর্ট কেমন লাগলো নিশ্চয়ই জানাবেন।ভালো থাকবেন,সুস্থ থাকবেন। শুভরাত্রি।

Regards :
@sampabiswas

CC :
@rme (chief admin)
@sduttaskitchen (admin)

Sort:  
 last year (edited)

A very good report submitted 🤗👏🏼🥳

 last year 

Thank you ma'am.

Loading...
 last year 

পুরো রিপোর্ট পড়ার পর ভীষন ভালো লাগল।এভাবেই তো একটা কমিউনিটি সবাই মিলে এগিয়ে নিয়ে যাওয়া যায়।তবে কমিউনিটির সব থেকে ইম্পর্ট্যান্ট জিনিষ হল লিডারশিপ,আর এই জিনিসটাই তোমরা ভীষন গুরুত্ব সহকারে পালন করছ আর আমাদের সাপোর্ট করে যাচ্ছ।thank you দিদি।keep it up❤️

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য। আসলে আপনারা সঠিক ভাবে কাজ করছেন বলেই আমরা আমাদের কমিউনিটিকে এগিয়ে নিয়ে যেতে পারছি। অনেক শুভকামনা রইলো। এইভাবেই এগিয়ে চলুন। আমরা সবসময় পাশে আছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44