"বিভিন্ন সময়ে তোলা কিছু ফুলের ‌ফটোগ্ৰাফি"

in Incredible India20 days ago (edited)
Minimalist Fashion Collage Instagram Post_20240909_225309_0000.png
"Edited by Canva"

Hello,

Everyone,

কিছু কিছু সময় ফোনের গ্যালারিতে পুরনো ছবিগুলো দেখতে বেশ ভালোই লাগে। ছবিগুলোর হাত ধরে কেমন যেন সেই পুরনো মুহুর্তে আরও একবার ফিরে যাওয়া যায়। কারণ বেশিরভাগ সময় আমরা নিজেদের ভালো থাকা বা আনন্দ থাকার মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দি করে থাকি।

যখন পরিস্থিতির কারণে, বা কখনো কখনো বিনা কোনো কারণেই মন খারাপ হয়, সেই সকল ছবিগুলো দেখে বেশ কিছু সময় কাটানোর চেষ্টা প্রায় সকলেই করে থাকি। বলতে পারেন আজ আমিও তেমনি কিছুটা সময় কাটিয়েছি।

গত কয়েকদিন ধরে নিজের শরীরটা একটু খারাপই, আর শ্বশুর মশাইয়ের অসুস্থতা সম্পর্কে ইতিমধ্যে আপনারা অবগত আছেন। গতকাল রাতে গোটা রাত জেগে কাটিয়েছি ওনার শরীর খারাপের কারণে। নিজের শরীর যথেষ্ট খারাপ,আর রাত জাগার ফলে যেন আরো বেশি অসুস্থ লাগছে।

তবে কি জানেন, নিজের ভালো থাকার কারণগুলো নিজেকেই আসলে খুঁজে বের করতে হয়। শরীর খারাপের জন্য যদিও বা ডক্টরের পরামর্শে আপনি ওষুধ খেতে পারেন। কিন্তু মন খারাপের ডাক্তার আপনার নিজেকেই হতে হবে, কারণ সেটা ভালো করার দায়িত্ব বোধহয় পৃথিবীর কোনো ডাক্তারই নিতে পারে না।

বলতে পারেন আমার শরীর খারাপের থেকেও মনটা বেশি খারাপ। যদি কারন জানতে চান বলতে পারবো না। কারণ আমি নিজেও সেই কারণগুলি খোঁজার চেষ্টা করি না। কখনো খোঁজার চেষ্টা করতাম না, এমনটা নয়।

তবে বর্তমান সময়ে এটা আমি নিজে উপলব্ধি করেছি যে, যদি মন খারাপের কারণগুলো খুঁজতে বসি, মন খারাপের তীব্রতা বেড়ে যায় আরও। তাই চেষ্টা করি সেই কারণগুলো খোঁজার বদলে, ফোনের গ্যালারিতে ফেলে আসা কিছু ভালো মুহূর্তের ছবি খোঁজার।

ফুল এমন একটা জিনিস যেগুলো মন ভালো করার মাধ্যম হিসেবে কাজ করে। এই কারণে দেখবেন শীতকালে কোনো পার্কে গেলে সেখানে সময় কাটাতে আপনার যতখানি ভালো লাগে, বছরের অন্যান্য সময় ততটা ভালো লাগে না। কারণ শীতকালের রকমারি ফুলের বাহার আমরা আমাদের আশেপাশের প্রায় প্রত্যেক পার্কেই দেখতে পাই।

আমার ফটোগ্রাফি তেমন ভালো নয়, তবে চেষ্টা করি যখনই কোথাও যাই সেখানে ফুলের ছবি চোখে পড়লে সেগুলো ক্যামেরাবন্দি করার। আজ গ্যালারি ঘাটতে ঘাটতে এরকমই বেশ কিছু ফুলের ছবি চোখে পড়েছে, ভাবলাম সেগুলি সম্পর্কেই কিছু কথা আজকের পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো। চলুন শুরু করি, -

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9vUzhSLmWHMt1BmSPVAFGsCewL7zYRCNB8gdp4zwkMmumu86EYhQ7jhnfdz7smFCqRZkafrrD6tr5QwSv84BjKdf4g6AT4z.jpeg

যদি রংয়ের কথা বলেন, তাহলে সাদা রঙ আমার বড্ড প্রিয়। তাই সাদা রংয়ের যেকোনো ফুল আমার মনের বড্ড কাছাকাছি। কিন্তু তার মানে এই নয় যে, অন্যান্য রঙের ফুল আমার অপছন্দ।

IMG_20240909_195859.jpg
"অযত্নে ‌বেড়ে উঠলেও‌ নিজের সৌন্দর্য্য দিয়ে প্র‌কৃতিকে‌‌ সাজিয়ে তুলেছে"

তাই শুরুতেই আমি আপনাদের সাথে একটি হলুদ রঙের ফুলের ফটোগ্রাফি শেয়ার করছি। আপনারা যারা অনেক আগে থেকে আমার পোস্ট পড়েছেন, তারা জানেন বছর দুই এক আগে আমি আসামে ঘুরতে গিয়েছিলাম। এই ফুলের ছবিটি আমি সেখান থেকেই তুলেছিলাম।

এই ফুলটি কোনো পার্কে গিয়ে তোলা নয়,বরং রাস্তার পাশে জঙ্গলের মধ্যে বেড়ে ওঠা ফুলগাছে ফুটে থাকা এই ছোট্ট হলুদ রঙের ফুলটি, আমার দৃষ্টি আকর্ষণ করেছিল বেশ কিছুটা দূর থেকেই।

IMG_20240909_200313.jpg
"বাঁসুগাও এর রাস্তাটা আজীবন ‌স্মৃতির‌ পাতায় থাকবে এই ফুলের জন্য"

পাতাগুলো যদি লক্ষ্য করেন, তাহলে বুঝতে পারবেন কি প্রচন্ড ধুলো জমে আছে সবুজ পাতার উপরে। কারণ রাস্তায় প্রচুর গাড়ি চলাচল করে, সেই কারণে সমস্ত ধুলো গুলো উড়ে জমা হয় রাস্তার পাশে থাকা সব গাছে। এই গাছটির ক্ষেত্রে অন্যথা হয়নি। তবে অযত্নে বেড়ে উঠলেও ফুলটির সৌন্দর্য্য কিন্তু যত্নে বেড়ে ওঠা যে কোনো ফুলের থেকে কোনো অংশে কম নয়।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9vUzhSLmWHMt1BmSPVAFGsCewL7zYRCNB8gdp4zwkMmumu86EYhQ7jhnfdz7smFCqRZkafrrD6tr5QwSv84BjKdf4g6AT4z.jpeg

IMG_20240909_200045.jpg
"কাঁটার খোঁচাটাও সহ্য‌ হয়েছিলো শুধু ‌ফুলটি‌ হাতে নেওয়ার জন্য।"

বেগুনি রঙের যে ছোট্ট ফুলটিকে আপনারা ছবিতে দেখতে পারছেন, এই ফুলটিও আসামের বাসুগাঁও এর কোনো একটা গলিপথেই তোলা। ফুলটির নাম জানিনা। তবে এটুকু মনে আছে আমি আর মামী বিকেলের দিকে হেঁটে হেঁটে চারপাশটা ঘুরে দেখছিলাম। একটা গলির মধ্যে দিয়ে যখন হাঁটছিলাম, তখন এই ফুলটি চোখে পড়ে।

ফুলটি তোলার সময় হাতের মধ্যে কাঁটাও লেগেছিলো। তখন বুঝলাম ফুলগাছটিতে কাটাও আছে। তবে প্রথমে সেভাবে খেয়াল করিনি। ফুলটিকে হাতে নিয়ে ছবিটা তুলেছিলাম। এত ভালো লেগেছিল ফুলটি যেটা সত্যিই বলে বোঝানো সম্ভব নয়। বেগুনি এবং সাদা রং মিলিয়ে ফুলটির সৌন্দর্য্যকে কি সুন্দর ফুটিয়ে তুলেছে দেখুন।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9vUzhSLmWHMt1BmSPVAFGsCewL7zYRCNB8gdp4zwkMmumu86EYhQ7jhnfdz7smFCqRZkafrrD6tr5QwSv84BjKdf4g6AT4z.jpeg

IMG_20240909_200019.jpg
"প্যাঁচা গাঁদা ‌বলে‌ ভুল‌ করেছিলাম‌ যাকে"

এই হল ফুলটি দূর থেকে দেখে আমি প্রথমে গাঁদা ফুল ভেবেছিলাম। কিন্তু সামনে গিয়ে দেখলাম যে না এটা গাঁদা ফুল গাছ নয়। একটি বাড়ির পাঁচিলে লতার মতন ঝুলে থাকা গাছটির মধ্যে ফুটেছিল এই হলুদ রঙের ছোট্ট ফুলটি। বেশ কিছু কুঁড়িও আপনারা ছবিটির মধ্যে দেখতে পারবেন। বেশ অন্যরকম লেগেছিলো, তাই সেই মুহূর্তে ছবিটি তুলেছিলাম।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9vUzhSLmWHMt1BmSPVAFGsCewL7zYRCNB8gdp4zwkMmumu86EYhQ7jhnfdz7smFCqRZkafrrD6tr5QwSv84BjKdf4g6AT4z.jpeg

এখন আমি আপনাদের সাথে দুটো লাল রঙের ফুলের ছবি শেয়ার করবো। ফুল দুটির রং একই রকম হলেও প্রজাতি কিন্তু সম্পূর্ণ ভিন্ন।

IMG_20240909_195723.jpg
"রঙটা‌ অতুলনীয়"

প্রথমে যে ছবিটি শেয়ার করছি এটি আমি বান্ধবীর সঙ্গে গতবছর ৩১শে ডিসেম্বর যখন হাবড়ার পার্কে ঘুরতে গিয়েছিলাম তখন তুলেছিলাম। সেই সময়কার বেশ কিছু ছবি কিন্তু আপনাদের সাথে একটা পোস্টে শেয়ারও করেছিলাম। লাল রংটি এতো সুন্দর ছিলো, যেটা দূর থেকে লক্ষ্য করেছিলাম এবং কাছে গিয়ে ছবি তোলার লোভ সামলাতে পারিনি।

IMG_20240909_195628.jpg
"এই‌ ফুলটি পাতার মতোই"

এই ছবিতে যে লাল রংয়ের ফুলের আপনারা দেখতে পারছেন, এটি প্রায় বছর দুই আগে তোলা একটি ছবি। যখন শীতকালে আমরা পুরনো স্কুলের বন্ধু বান্ধবীরা দেখা করতে একটা পার্কে গিয়েছিলাম, সেখানে একটি পুকুর পাড়ে ফুঁটে থাকা এই ফুলগুলির ছবি তুলেছিলাম। সত্যি বলতে এগুলোকে ফুল বলা বোধহয় ভুল হবে, একদমই পাতার মতন দেখতে ছিলো ফুলগুলো। সবুজ রঙের পাতার শেষে লাল রঙের পাতা হয়ে ফুটে থাকা এই ফুলগুলো বেশ আকর্ষণীয় লেগেছিলো।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9vUzhSLmWHMt1BmSPVAFGsCewL7zYRCNB8gdp4zwkMmumu86EYhQ7jhnfdz7smFCqRZkafrrD6tr5QwSv84BjKdf4g6AT4z.jpeg

IMG_20240909_200233.jpg
"পরিচিত রঙের ‌কাগজ‌ফুল"

সবশেষে আমি আপনাদের সকলের সাথে একটি অতি পরিচিত ফুলের ছবি শেয়ার করছি। সত্যি বলতে কাগজ ফুল চিনি না এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া যাবে না এবং আমরা সকলেই জানি এই ফুল বিভিন্ন রং এর হয়ে থাকে। তবে সব থেকে বেশি যে রংটি চোখে পড়ে সেটি হল উপরে ‌শেয়ার করা গাঢ় গোলাপি রঙের ফুলটি।

IMG_20240909_200255.jpg
"প্রথম দেখা কমলা রঙের কাগজ ফুল"

তবে আমি আজ শেয়ার করতে চাইছিলাম এই কমলা রঙের কাগজ ফুলটির ছবি। তবে দুঃখের বিষয় ছবিটি ততটা অস্পষ্ট করে তুলতে পারিনি। তবে রংটা বোঝা যাচ্ছে তাই শেয়ার করলাম। আপনারা কতজন এই কমলা রঙের কাগজ ফুল দেখেছেন, অবশ্যই জানাবেন। আমি কিন্তু ওই দিনই প্রথম এই রংটি দেখেছিলাম।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9vUzhSLmWHMt1BmSPVAFGsCewL7zYRCNB8gdp4zwkMmumu86EYhQ7jhnfdz7smFCqRZkafrrD6tr5QwSv84BjKdf4g6AT4z.jpeg

এমনই আরও অনেক ফুলের ফটোগ্রাফি রয়েছে সেগুলো সম্পর্কে অন্য কোনোদিন পোস্ট শেয়ার করবো। তবে যতগুলো ফুলের ছবি শেয়ার করলাম, আপনাদের এর মধ্যে কোন ছবিটি সবথেকে বেশি ভালো লেগেছে কমেন্টের মাধ্যমে অবশ্যই জানাবেন। আজ‌ এখানেই‌ শেষ করছি। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Sort:  
 19 days ago 

দিদি আপনার মত আমিও ফোনের অ্যালবাম থেকে ফুলের ছবিগুলো সব ডিলিট করে দিয়েই না কিছু কিছু ছবি রেখে দেই।

বিভিন্ন সময় উঠানো আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে আমি বিভিন্ন সময় আপনাদের কাছে শুধুমাত্র ফুলের ফটোগ্রাফি উপস্থাপনা করি ফুল ছেড়ে দেওয়ার মত মানুষ হয়ত বা নাই তবে ফুল সামনে নিয়ে প্রিয় মানুষকে তো অনুভব করতে পারি। কোন না কোন একদিন তার হাতে এমন একটি ফুল তুলে দেব।

আপনার ওঠানো ছবিগুলো প্রতিটাই আমার কাছে অনেক ভালো লেগেছে ।

Loading...
CONGRATULATIONS!!

Your post has been supported by TEAM SHINING STARS. We support quality posts, good comments anywhere, and any tags.


1000152665.gif

Curated by : @wilmer1988
 16 days ago 

Thank you so much @wilmer1988 Sir for your support. 🙏

 14 days ago 

আমিও ঠিক এমনই।
যখন বেশি মন খারাপ হয়, যখন খুব বিরক্তি করা লাগে এই সময়টাতে আমি আমার গ্যালারি ঘাটতে থাকি। ফুলের ফটোগ্রাফি করতে আমার প্রচুর ভালো লাগে কিন্তু আমি কখনো ঐরকম ভাবে শেয়ার করিনি। আমার গ্যালারিতে ও প্রচুর পরিমাণ ফুলের ফটোগ্রাফি রয়েছে।
সময় হলে আমি শেয়ার করব অবশ্যই।
আপনার গ্যালারি ছবি গুলো মন ভাল করার জন্য যথেষ্ট ছিল দিদি!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65811.45
ETH 2675.69
USDT 1.00
SBD 2.88