Incredible India monthly contest of August #2| My opinion about community system!

in Incredible India7 hours ago
Black Modern Food Youtube Thumbnail_20240830_002849_0000_122901.png
"Edited by Canva"

Hello,

Everyone,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের প্রত্যেকের আজকের দিনটি অনেক ভালো কেটেছে। আজ আমি অংশগ্রহণ করতে চলেছি আমাদের কমিউনিটি কর্তৃক আয়োজিত আগস্ট মাসের শেষ সপ্তাহে কনটেস্টে, যার বিষয়বস্তু সম্পর্কে ইতিমধ্যে আপনারা প্রত্যেকেই অবগত হয়েছেন।

যারা এখনও পর্যন্ত এই কনটেস্টে অংশগ্রহণ করেননি, তাদের সকলকেই অনুরোধ করবো, এই কনটেস্টে অংশগ্রহণের মাধ্যমে নির্বাচিত বিষয়বস্তু নিরিখে, নিজেদের মতামত সকলের সাথে শেয়ার করার জন্য।

কারণ স্টিমিট প্লাটফর্মে কমিউনিটির গুরুত্ব আদেও কতখানি, সেটি সম্পর্কে অনেকের মতামত এক থাকলেও, তার পিছনের কারণগুলি নিশ্চয়ই ভিন্ন ভিন্ন হবে। যাইহোক আজ আমি আমার নিজস্ব মতামত আপনাদের সাথে শেয়ার করবো। চলুন তাহলে শুরু করি, -

"1. Are you for or against the community system on the steemit platform? Share your opinion with proper rationale!"

আমি অবশ্যই কমিউনিটির স্বপক্ষে। কারণ বিপক্ষে থাকার কোনো কারণ নেই, কিন্তু স্বপক্ষে থাকার এক নয় একাধিক কারণ রয়েছে। সেগুলোই আপনাদের সাথে শেয়ার করবো এই প্রথম প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে।

সত্যি কথা বলতে স্টিমিট প্লাটফর্মে যুক্ত হওয়ার পর থেকে অনেক কিছুই শিখেছি, জেনেছি, বুঝেছি। শুরুর দিকে কমিউনিটি সম্পর্কে তেমন কোনো ধারণা ছিল না ঠিকই, তবে অ্যাডমিন ম্যাম যেদিন থেকে আমাদের কমিউনিটি অর্থাৎ ইনক্রেডিবল ইন্ডিয়া তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিলেন, তার অনেক দিন আগে থেকেই এই কমিউনিটির কতখানি প্রয়োজন সেটা আমরা দুজনে অনুভব করেছিলাম।

আমার কাছে কমিউনিটি মানে একটি পরিবার। মাথার উপরে একটি ছাদ, যার তলায় বেশ কিছু মানুষের সাথে একটি সুন্দর সম্পর্ক গড়ে ওঠে। আর সকলে মিলে সেই পরিবারটিকে আরও উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে থাকি।

এই প্লাটফর্মের শুরুর দিকের অভিজ্ঞতা আমার বেশ তিক্ত। কারণ আমার অজ্ঞতার জন্যই হোক, বা কিছু মানুষের বেশি জ্ঞান থাকার কারণেই হোক, এখানে কাজ করা কালীন অনেক খারাপ অভিজ্ঞতা হয়েছে আমার। তবে সেই অভিজ্ঞতা কখনোই আমাকে এখানে কাজ করা থেকে বিরত রাখতে পারেনি। বরং এখানে টিকে থাকতে সাহায্যই করেছে বলা যায়।

শুরুতে কিছু কমিউনিটির সাথে আমি কাজ করেছি। কিন্তু বিশেষ কারণে সেই কমিউনিটি থেকে নিজেকে বিচ্ছিন্ন করেছিলাম। এরপর একটা সময় অ্যাডমিন ম্যাম সিদ্ধান্ত নিলেন, এই ইনক্রেডিবল ইন্ডিয়া গড়ে তোলার।

আর শুরুর দিন থেকে আজও পর্যন্ত তিনি এই কমিউনিটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দিনরাত পরিশ্রম করে চলেছেন। আর তার পরিশ্রমের ফলাফল হিসেবেই, আজ ইনক্রেডিবল ইন্ডিয়া কমিউনিটি, এই প্ল্যাটফর্মের কিছু মানুষের কাছে পরিচিতি পেয়েছে। এরজন্য ম্যামের প্রতি আমি কৃতজ্ঞ।

ইনক্রেডিবল ইন্ডিয়া গড়ে তোলার প্রথম এবং প্রধান কারণ ছিলো, সেই সকল মানুষদেরকে একটি স্থায়ী ঠিকানা দেওয়া, যারা বহু মানুষের ভিড়ে এই স্টিমিট প্লাটফর্মে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে অনেক বেশি লড়াই করছিলেন। এই কমিউনিটি তাদেরকে সাহায্য করার জন্যই তৈরি হয়েছিলো, যারা একেবারে নতুন প্লাটফর্মে যুক্ত হয়েছিলেন ঠিকই, কিন্তু কিভাবে এখানে কাজ করতে হয়, আর কিভাবে কাজ করলে এই প্লাটফর্মে উন্নতি করা সম্ভব, সেই সকল বিষয়ে যাতে তাদেরকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে।

আরও একটি বিশেষ কারণ ছিলো অন্যান্য সকল ভাষার পাশাপাশি বাংলা ভাষাকেও সম্মান জানানো। কারণ আমার মতো এমন অনেকেই আছে, যারা তাদের নিজস্ব ভাষাতে লিখতেই সবথেকে বেশি স্বচ্ছন্দ্যবোধ করেন। তারা মনে করেন, মনের অনুভূতিগুলো বহিঃপ্রকাশ করার ক্ষেত্রে নিজের মাতৃভাষার কোনো বিকল্প হয় না।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখতাম, বাংলা ভাষায় লেখা খুব বেশি সমাদ্রিত হতো না বলে, বহু মানুষ নিজের দক্ষতার বাইরে গিয়ে লেখার চেষ্টা করতেন। তাদের মধ্যে আমিও অন্যতম। তবে এই ইনক্রেডিবল ইন্ডিয়াতে বাংলা ভাষায় পোস্ট লেখার স্বাধীনতা পেয়ে, আমি যেন সত্যিই তৃপ্তি পেয়েছিলাম।

তবে যেমনটা সকলেই জানেন, এটি একটি জেনারেল কমিউনিটি। যেখানে ভাষা, বিষয়, দেশ নির্বিশেষে প্রত্যেকেই নিজেদের লেখা শেয়ার করতে পারেন। তবে ব্যক্তিগতভাবে যেহেতু আমি বাংলা ভাষাতে লিখি, তাই বাংলা ভাষার মূল্যায়ন করার মতন কমিউনিটি অবশ্যই স্টিমিট প্লাটফর্মে থাকা উচিত বলে আমি মনে করি। তাই এই দিকগুলি বিচার করে আমি বিশ্বাস করি যে, এই প্লাটফর্মে কমিউনিটির প্রয়োজনীয়তা এক নয় একাধিক।

"2. Do you think communities hold any significance for newbies and other users? How?"

অবশ্যই তাই কমিউনিটির গুরুত্ব শুধুমাত্র যে নতুনদের ক্ষেত্রে রয়েছে, এমনটা নয়। প্রতিটি ইউজারের ক্ষেত্রেই কমিউনিটি সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে তুলনামূলকভাবে বিচার করলে, নতুনদের জন্য কমিউনিটি থাকা অবশ্যই প্রয়োজন।

➡️ কারণ একটা কমিউনিটিতে নতুন কেউ যদি যুক্ত হয়, তাহলে সেই কমিউনিটিতে যারা পুরনো অর্থাৎ বেশ কিছু মাস বা বছর কাজ করছেন, তারা নিজেদের অভিজ্ঞতা দিয়ে নতুনদেরকে সঠিক পরামর্শ দিতে পারেন। যাতে তারাও দীর্ঘদিন এই প্লাটফর্মে কাজ চালিয়ে যেতে পারেন।

➡️ নতুন অবস্থায় অনেক ইউজার হয়তো অনেক কিছু না বুঝে ভুল করে, তার সেই ভুলগুলো শুধরে দেওয়াটাও পুরনো হিসেবে আমাদের প্রত্যেকের দায়িত্ব। তাই যদি আমরা কোনো একটি কমিউনিটির মধ্যে কাজ করি এবং একে অপরের সঙ্গে কমিউনিটির নিজস্ব ডিসকর্ড চ্যানেলের এর মাধ্যমে যোগাযোগ রাখি, তাহলে অবশ্যই সেইখানে কথা বলে আমরা নতুনদেরকে গাইড করতে পারি। আর তাকে নিজের ভুলটা শুধরে নিয়ে, সঠিক জিনিসটা শিখতে সাহায্য করতে পারি।

➡️ আমাদের কমিউনিটিতে প্রতি সপ্তাহে একটি নির্দিষ্ট দিনে আমরা টিউটোরিয়াল ক্লাস বা হ্যাংআউট আয়োজন করা হয়। এই টিউটোরিয়াল ক্লাসের মাধ্যমে আমরা প্ল্যাটফর্ম সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পারি। আমাদের মনে কোনো প্রশ্ন থাকলে সেটাও জিজ্ঞাসা করতে পারি। প্ল্যাটফর্মে কাজ করতে গেলেই ছবির ব্যবহার থেকে শুরু করে, পাওয়ার আপ করা, প্রত্যেকটি ছোট ছোট বিষয় আমাদেরকে শিখতে হয়। যার সেরা মাধ্যম হলো এই টিউটোরিয়াল ক্লাস।

➡️ অন্যদিকে হ্যাংআউটের মাধ্যমে নতুন পুরনো প্রত্যেকের মধ্যে একটা আত্মিক সম্পর্ক গড়ে ওঠে। যেখানে কাজের বাইরেও আমাদের প্রত্যেকের সাথে প্রত্যেকের পরিচিতি বাড়ে। একসাথে মিলে আমরা বেশ কিছুক্ষণ আনন্দ করি, ঠিক যেমনটা ব্যক্তিগত জীবনেও আমরা করে থাকি। মোট কথা সকলের প্রচেষ্টায় একটি পরিবার গড়ে তোলার চেষ্টা করি।

তাহলে একথা বলা নিশ্চয়ই ভুল হবে না যে, নতুনদের পাশাপাশি পুরনোদের জন্যেও কমিউনিটির সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

" 3. If all communities quit operating on the steemit platform, do you manage yourself on this platform? Share your opinion."

সত্যি কথা বলতে কমিউনিটির বাইরে কাজ করার অভিজ্ঞতা আমার যে একেবারে নেই এমনটা নয়। তবে কমিউনিটির বাইরে এবং কমিউনিটির মধ্যে, কাজ করার দুটো অভিজ্ঞতাই আমার রয়েছে। তাই নিজস্ব অভিজ্ঞতা থেকে এটুকু বলতে পারি যে, কমিউনিটি ছাড়া এই প্লাটফর্মে কাজ করা যাবে না এমনটা নয়, কিন্তু সেক্ষেত্রে বড্ড বেশি দিশেহারা লাগে।

আর যারা আমার মতন একটি নির্দিষ্ট কমিউনিটিকে, নিজের পরিবার মনে করে দীর্ঘদিন কাজ করে চলেছেন, তাদের জন্য নিজের পরিবারকে ছেড়ে, একটা বৃহত্তর পরিবারের মধ্যে নিজের টিকে থাকার লড়াই লড়ে যাওয়াটা বেশ কঠিন।

তাই ব্যক্তিগতভাবে আমি চাইবো, যাতে এই কমিউনিটির সাথে যুক্ত থেকে কাজ করার প্রক্রিয়াটি যেন কোনোদিনই বন্ধ না হয়। আমরা প্রত্যেকেই একটা নির্দিষ্ট কমিউনিটিতে যুক্ত হয়ে, সেই কমিউনিটিতে যুক্ত অন্যান্য সকল সদস্যের সাথে মিলিত ভাবে যেন কাজ করতে পারি, এটি আমি সর্বান্তকরণে প্রার্থনা করি।

"Conclusions"

যাইহোক এই ছিল কমিউনিটির স্বপক্ষে আমার ব্যক্তিগত মতামত। আপনারা কারা আমার এই মতামতের সাথে সহমত পোষণ করেন, সেটি অবশ্যই জানাবেন। শেষ করার আগে আমি আমার তিনজন বন্ধু @wirngo , @eliany@mukitsalafi কে আমন্ত্রণ জানাই এবং কমিউনিটির স্বপক্ষে বা বিপক্ষে তাদের মতামত জানানোর অনুরোধ রইলো।প্রত্যেকে খুব ভালো থাকুন, সুস্থ থাকুন, এই কামনা করে আজকের মতন পোস্ট লেখা এখানেই শেষ করছি। শুভরাত্রি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59203.63
ETH 2522.75
USDT 1.00
SBD 2.51