"Incredible India monthly contest April #01|My favorite hobbies."

in Incredible Indialast year (edited)
20230419_192815_0000_072826.png
Edited by canva

Hello,

Everyone,

আশা করছি আপনারা সকলে ভালো আছেন,সুস্থ আছেন এবং আপনাদের সকলের দিনটি বেশ ভালো কেটেছে।

আপনারা সকলেই জানেন আমাদের কমিউনিটিতে বর্তমানে একটি কনটেস্ট চলছে যার বিষয়বস্তু হিসেবে নির্বাচন করা হয়েছে আমার প্রিয় শখ। আজকে আমি এই পোস্টের মাধ্যমে কনটেস্টে অংশগ্রহণ করতে চলেছি।

ভূমিকা

"শখ" শব্দটি দুটি অক্ষরের হলেও, এর মানে কিন্তু অনেক গভীর। কারণ শখ এমন একটা জিনিস যেটি, অনেক সময় একটি মানুষের বেঁচে থাকার কারণ হয়ে ওঠে। অনেকেই নিজের শখ পূরণ করার জন্য, জীবনে অনেক বড় বড় চ্যালেঞ্জের সম্মুখীন হয়, কিন্তু সেগুলো অতিক্রম করে নিজের শখকে বাঁচিয়ে রাখার চেষ্টা করে।

তবে যেটা অতি বাস্তব কথা সেটা হচ্ছে, ছোটবেলা থেকে আমাদের শখের তালিকা অনেক বড় হয়, কিন্তু বড় হওয়ার সাথে সাথে সেই তালিকা থেকে অনেক শখই বাদ পড়ে যায়।তারপর যে কয়েকটি শখ থেকে যায়, সেগুলো হয়তো সারা জীবনই আমাদের মনে থেকে যায়।

যদি আমি আমার কথাই বলি, তাহলে ছোটবেলাতে আমি নাচ শিখতাম, তখন নাচটা আমার শখ ছিল। আবার আমার কোনো বান্ধবী যখন ছবি আঁকা শিখত, তখন ছবি আঁকা শেখাটা আমার শখ ছিল। কিন্তু বড় হওয়ার সাথে সাথে সেই শখ গুলো পিছনে ফেলে এসেছি।

1.What are your favorite hobbies?

IMG_20230419_191523.jpg
আমার নিজের হাতে আর্ট পেপারের তৈরি কার্ড

তবে একটু বড়ো হওয়ার পর থেকে যে, শখ গুলো আমার ছিল সেগুলো এখনও আছে এবং আশা করি ভবিষ্যতে ও থাকবে। সেটি হচ্ছে ক্রাফটিং অর্থাৎ বিভিন্ন রঙের আর্ট পেপার, রঙ পেন্সিল ও আরো কিছু জিনিস দিয়ে নিজের হাতে কিছু তৈরি করা। সেটা হতে পারে কারোর জন্মদিনের জন্য কার্ড তৈরি করা, হতে পারে ফটো ফ্রেম তৈরি করা বা ঘর সাজানোর জন্য কোনো জিনিস তৈরি করা।

IMG_20230419_191749.jpg
বাড়ির লক্ষ্মী পূজার জন্য নিজের হাতে দেওয়া আলপনা

এগুলোর পাশাপাশি আরও একটা জিনিস যেটা আমার ভীষণ ভালো লাগে,সেটা হচ্ছে পুজোর সময় আলপনা দেওয়া ও হাতে মেহেন্দী পড়া, এই সবকটি জিনিসই আমি খুব ভালোবেসে, খুব যত্নে করে করি। কারণ এই কাজগুলো করতে আমার ভীষণ ভালো লাগে।

2.What are the reasons behind choosing these hobbies in your favorite list?

IMG_20230419_191645.jpg
আরেকটি কার্ড

ক্রাফটিং আমার শখের তালিকায় এই কারণেই পড়ে, কারণ আমার মনে হয়, এর মধ্যে আমার নিজের ভালোলাগা থাকে।কারন, আমি যদি কারোর জন্মদিনের জন্য কোনো কার্ড তৈরি করি, তাহলে তার মধ্যে আমার পরিশ্রমের পাশাপাশি আমার ভালো লাগা এবং আমার পছন্দ জড়িয়ে থাকে। আর সেই কার্ডের মধ্যে নিজের মতো করে কিছু কথাও লিখতে পারি।

আর যদি বলেন ঘর সাজানোর কোনো জিনিস তৈরি করার কথা, তাহলে আমার মনে হয় নিজের হাতে তৈরি করা কোনো জিনিস দিয়ে যখন আমরা নিজেদের ঘর সাজাই, তখন তার মধ্যে একটা অন্য ধরনের ভালো লাগা কাজ করে। আর সব থেকে ভালো লাগে তখন, যখন কেউ এসে আমার হাতের কাজ দেখে পছন্দ করে।

IMG_20230419_191928.jpg
আমার বান্ধবীর হাতে মেহেন্দি পরিয়েছিলাম

সেই রকম ভাবেই যখন বাড়িতে লক্ষ্মী পুজো করি বা দিওয়ালির দিনে বা অন্যান্য কোনো পুজোর সময় নিজের হাতে আলপনা দিই এবং সেখানে যখন ঠাকুরের পুজো হয়, আমার খুব ভালো লাগে। ছোটবেলা থেকেই মেহেন্দি করতে আমি খুব ভালোবাসি, মেহেন্দি পরা, আলতা পরা এগুলো আমার বেশি পছন্দের ছিলো।

কিন্তু সময়ের সাথে সাথে সেগুলো খুব বেশি করা হয়ে ওঠেনা। তবে আজও কখনো কখনো আমার ইচ্ছে হলে, আমি একা একা মেহেন্দি পড়ি। আর সেটা আপনারা আমার পুরনো পোস্ট দেখলে জানতে পারবেন। আমি মন খারাপের সময় মেহেন্দি করতে খুব পছন্দ করি, অন্য কেউ যদি মেহেন্দি পড়তে চায়, তাদেরকে পরিয়ে দিতেও আমার বেশ ভালোই লাগে।

3.Do you ever think of or included any of your hobbies as a profession? Describe.

IMG_20230419_185721.jpg
স্টিমিট প্ল্যাটফর্মে একটি কনটেস্টে অংশগ্রহণ করার জন্য চাল,ডাল, আঠা, পেপার ও রঙ দিয়ে এই লোগোটি বানিয়েছিলাম

আমার এই শখগুলোর মধ্যে কোনোটিকেই আমি এখনো পর্যন্ত প্রফেশনালি নিই নি, বা নেওয়ার কথা ভাবিও নি। তবে আজকাল যখন ফেসবুকে দেখি অনেকেই নিজের পেজ খুলে, এই সমস্ত জিনিস নিয়ে ছোট ছোট ব্যবসা করে।

IMG_20230419_191803.jpg
এটি আমার দিদির বিয়ের মন্ডপ। অনেক যত্নে আলপনা দিয়ে তার উপরে আবির ও গাঁদাফুল দিয়ে সাজিয়েছিলাম

কখনো কখনো আমারও ইচ্ছে হয়, আমিও নিজের হাতের কাজ নিয়ে এরকম কিছু একটা করি। কিন্তু কোনো কারণ বশত সেটা আজও পর্যন্ত করে ওঠা সম্ভব হয়নি। আমার হাতের কাজ গুলো আমার খুব কাছের মানুষের পর্যন্ত সীমাবদ্ধ রয়েছে। আমি তাদের জীবনের বিশেষ বিশেষ দিনে নিজের হাতে কার্ড তৈরি করে গিফট করি।

IMG_20230419_191856.jpg
আমার পিকলুর জন্য নিজের হাতে তৈরি করা ফটোফ্রেম

এমনকি আমার ভালোবাসার পিকলুর ছবিও, আমি নিজের হাতে ফ্রেম তৈরী করে আমার ঘরে টানিয়েছে,কারণ আমার ভালো লাগে আমার ভালো বাসার মানুষের জন্য কিছু তৈরি করতে।

এই সকল জিনিসগুলো এখনো পর্যন্ত আমার ব্যক্তিগত পরিসরেই সীমাবদ্ধ রয়েছে। আমি আমার প্রফেশনাল লাইফে কখনো এগুলোকে নিয়ে কিছু করবো এমনটা ভাবিনি, তবে ভবিষ্যতে ভাববো কিনা সেটা সম্পর্কেও এখনো নিশ্চিত নই।

উপসংহার

তবে ভালো লাগছে আজকে এই কনটেস্টের মাধ্যমে আমি আপনাদের সকলের সাথে প্রিয় শখগুলো নিয়ে কিছু কথা শেয়ার করতে পারলাম। সেই কারণে আমি আমাদের অ্যাডমিন ম্যামকে ধন্যবাদ জানাই, কারণ তিনি কনটেস্টের বিষয়বস্তু হিসেবে এই রকম একটি বিষয়কে নির্বাচন করেছেন।

কনটেস্টের নিয়ম অনুসারে আমি আমার তিনজন বন্ধু
@jacklab1407,@deepak94@mini80 কে কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাতে চাই, যাতে তারাও এগিয়ে এসে নিজেদের সবথেকে প্রিয় শখের কথা আমাদের সাথে শেয়ার করেন। সকলে ভালো থাকবেন,সুস্থ থাকবেন। শুভরাত্রি।

Sort:  
Loading...
 last year 

আপনার আর্ট গুলো দারুন হয়েছে দিদি ৷ আমাদের সবার কোন না শখ রয়েছে ৷ আর শখ আছে বলেই মানুষ অনেক কিছু শিখতে পারে জানতে পারে ৷ আপনাকে অনেক ধন্যবাদ কনটেস্টে জয়েন করার জন্য ৷

আপনার জন্য শুভকামনা রইলো দিদি ৷

 last year 

সর্ব প্রথমে ধন্যবাদ জানাবো,,, প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। দ্বিতীয়ত আপনার শখ টি দেখে আমি অনেকটা অবাক হলাম।

আসলেই আপনার শখ অনেক মূল্যবান,,,, আপনার তৈরি নিজের হাতের আর্ট পেপার,,,,, আলপনা,,,, দিদির বিয়েতে আলপনা করা,,,, এগুলো আসলে সত্যিই অসম্ভব সুন্দর।

স্টিম প্লাটফর্মের জন্য আপনার তৈরি এত সুন্দর একটা লোগো,,,,, যা আপনি আটা চাল এবং ডাল দিয়ে তৈরি করেছেন,,,, সত্যিই অসম্ভব সুন্দর হয়েছে সেটা।

অসংখ্য ধন্যবাদ আপনার প্রিয় শখ এবং তার কিছু ফটোগ্রাফি,,,,, আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল,,, ভালো থাকবেন।

#miwcc

 last year 

Saludos

Los hobbies son importantes en nuestras vidas, otra con ellos aprendemos a desarrollar lo que realmente nos gusta y más adelante hasta tener un negocio.

Me encanta y admiro a las personas que tienen un don con las manos y realizan actividades o hobbies que ayudan a formar la parte creativa del humano.

Te deseo éxitos ☺️

#miwcc

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54960.01
ETH 2314.51
USDT 1.00
SBD 2.32