Better Life With Steem || The Diary game || 8th August

in Incredible India10 months ago (edited)
IMG_20230808_235801.jpg

চারিদিকেই যেন খারাপ সংবাদের হাওয়া চলছে। যখনই যার সাথে কথা হচ্ছে, তারা প্রত্যেকেই হয় কারোর মৃত্যুর সংবাদ, না হলে অসুস্থতার সংবাদ শোনাচ্ছে। যেন মনে হচ্ছে কারোর কাছে খুশির কোনো বার্তা শুনি না প্রায় এক যুগ হয়ে গেল।

আসলে এই কথা সত্যি আমাদের প্রত্যেকের জীবনে খুশির দিনগুলো যেন চোখের পলকে পার হয়ে যায়। আর কষ্টের দিনগুলোর প্রত্যেকটি মুহূর্ত যেন এক যুগের সমান কাটে।

গতকালই আপনাদের জানিয়েছিলাম শরীরটা খুব বেশি ভালো ছিল না। কাল রাতে জ্বরের ওষুধ খেয়ে তবেই শুয়েছি। তাই আজ সকালে জ্বরটা ছিল না। তবে শরীরটা খুব একটা ভালো লাগছিল না।

যাইহোক যেহেতু শুভ আজকে অফিসে যাবে, তাই কষ্ট হলেও সকালবেলা উঠে ফ্রেশ হয়ে, প্রথমে ফুল তুলেছি। তারপর রান্নাঘরে গিয়ে চা করলাম। আজ অনেকদিন পরে আমি নিজেও একটু চা খেলাম। গলাটা আসলে একটু ব্যথা করছিল, তাই ভাবলাম গরম গরম একটু চা খেলে ভালো লাগবে।

আমাদের সাথে সাথে পিকলুও বিস্কুট খেলো। এরপর আমি রান্নাঘরে গিয়ে শুধুমাত্র পটল চিংড়ি এবং আলু-উচ্ছে ভাজা রান্না করেছি। আর অন্য কোনো কিছুর রান্না করিনি। শুভ যদিও রান্না করতে বারণই করছিল। কিন্তু তবুও রান্নাটা করলাম।

এরপর শুভ ব্রেকফাস্ট করে অফিসে বেরিয়ে গেলে, আমি ঘরের অল্প কিছু কাজ গোছালাম, যেটা না করলেই নয়। বাকি সব কাজই আজ ফেলে রেখেছি। এরপর বেশ কিছুক্ষণ শুয়ে রইলাম। কারণ মাথাটা ভীষণ ভার লাগছিল।

তখনই আমার বোন অর্থাৎ মাসীর মেয়ে ফোন করলো। বেশ অনেকক্ষণ কথা হল ওর সাথে। কথা বলতে বলতে শুনলাম ওর নিজের শরীরও খুব বেশি ভালো নয়। পাশাপাশি ওদের বাড়ির পাশেরই একটি পরিবারের খবর শুনলাম। যেখানে একটি মহিলা, আসলে মহিলা বললে ভুল হবে। হিসেব মতো একটি বাচ্চা মেয়ে বলাই ভালো। আমাদের থেকে অনেকটাই ছোট। বছর দুয়েক আগে বিয়ে হয়েছে, যার নিজের ছয় মাসের একটি ছোট্ট বাচ্চা ছেলে রয়েছে। নিজের হাজবেন্ডের সঙ্গে অশান্তি করে বাচ্চাটিকে একা ফেলে নিজে সুইসাইড করেছে।

সেই বিষয়ে বেশ কিছুক্ষণ কথা হচ্ছিল বোনের সাথে। আসলে ও দাদার খবর নেওয়ার জন্যই ফোন করেছিল। তারপরে এ কথা সে কথায় বেশ কিছুক্ষণ কথা হলো। তারপর আমার বড়দি ফোন করল। ওদের দুজনের সাথে কথা শেষ করে আমি ভাবলাম সকাল সকাল স্নান করে পুজোটা দিয়ে নিই।

IMG_20230809_000107.jpg

এই কারণে স্নান করতে গেলাম। স্নান করে পূজো দিয়ে উঠতেই আমার বড় মামা ফোন করল। মামার সাথেও বেশ কিছুক্ষণ কথা বলে, তারপর পিকলুকে লাঞ্চ করিয়ে দিলাম। দুপুরবেলায় আমার কিছুই খেতে ইচ্ছে করছিল না এই কারণে আমি শুধুমাত্র একটা আম কেটে খেলাম।

এরপর বেশ কিছুক্ষণ শুয়ে রইলাম। কমিউনিটির কিছু কাজ আমি দুপুরবেলায় এগিয়ে রাখি। সেই কাজটি শুয়ে শুয়ে করছিলাম। কখন যে ঘুমিয়ে পড়লাম বুঝতে পারিনি। কাকুর ফোন পেয়ে আমার ঘুম ভাঙলো। ঘুম থেকে উঠে কাকুর সাথে বেশ কিছুক্ষণ কথা বললাম।

আসলে সবাই এখন দাদার খবর জানার জন্য উদগীব হয়ে আছে। কাকুর সাথে কথা শেষ করে, আমি ফ্রেশ হয়ে সন্ধ্যা পুজো দিলাম। এরপর পিকলুকে নিয়ে কিছুক্ষণ সময় কাটল।

মাঝে মন ভালো না থাকার কারণে এবং গত দুদিন শরীরটা ভালো না থাকার কারণেই, পিকলুর পশম গুলো ভালোভাবে আঁচড়ানো হয়নি। তাই ভাবলাম আজকে একটু ভালোভাবে আছড়ে দিই।

IMG_20230809_000153.jpg

তারপর ওর গা আঁচড়ে দিয়ে আমি কমিউনিটির কিছু কাজ করলাম। এরপর পাশের বাড়ি থেকে একজন কাকিমা এলেন। আমার শাশুড়ি মায়ের কাছে উনি শুনেছিলেন আমার জামাইবাবুর শরীর খারাপ। সেই বিষয়ে কিছুক্ষণ কথা হলো এবং কয়েকদিন আগে কাকিমার একজন বোন মারা গিয়েছেন সেই বিষয়ে বেশ কিছুক্ষণ কথা হচ্ছিল।

কাকিমা ও একই কথা বললেন, চারিদিক থেকে সকলের যেন খারাপ থাকার খবরই বেশি পাচ্ছেন। আসলে যতদিন যাচ্ছে মানুষের ভালো থাকার মেয়াদ যেন ফুরিয়ে আসছে। দিনে দিনে না জানি আরো কত কিছু পরিবর্তন হবে।

এই সবকিছুর মাঝখানে তিতলি আর তাতাদের জন্য সত্যিই ভীষণ খারাপ লাগছে। বাবা-মাকে ছেড়ে বাচ্চা দুটো এতগুলো দিন একা রয়েছে। আর কষ্ট ওদের কষ্ট ওরা প্রকাশ করতে পারছে না ঠিকই কিন্তু ওদের কষ্টের কথা ভেবে নিজেরও খারাপ লাগছে। আমার শ্বশুর-শাশুড়ি মা বাড়িতে এলে আমি ওদের কাছে গিয়ে দুদিন থাকবো।

আসলে মায়ের জায়গা কেউই নিতে পারে না, এ কথা একদমই সত্যি, কিন্তু নিজের দিক থেকে যদি ওদেরকে একটু ভালো রাখতে পারি, তাহলে হয়তো দিদিও একটু স্বস্তি পাবে।

যাইহোক এরপর শুভ বাড়ি ফিরলে ওকে একটু চা করে দিয়ে নিজেও একটু চা খেলাম। তারপর কিছুক্ষণ দুজনে মিলে টিভি দেখলাম। আজ অনেকদিন বাদে একসাথে একটু টিভি দেখতে বসেছিলাম। আসলে এখন টিভি টিভির মতন চলতে থাকে, আমরা দুজনেই ফোন নিয়ে নিজেদের কাজে ব্যস্ত হয়ে পড়ি।

যাইহোক এরপর রাতে ডিনারের জন্য রুটি করলাম। আজকে দুপুরে পিকলু বেশি ভাত খায়নি, তাই ওকে তাড়াতাড়ি করে ডিনার দিয়ে দিলাম। আমি রুটি খেতে একদমই পছন্দ করি না আর আজকে ইচ্ছে করছিল না। তাই আমি একটু ম্যাগী খেলাম এবং শুভ রুটি খেলো। খাওয়া দাওয়া শেষ করে, কাজ গুছিয়ে তবে আমি পোস্ট লিখতে বসেছি। এরপর দিদির সাথে কথা বলে তারপর শুয়ে পড়বো। এভাবে আজকের দিনটি কাটলো। সকলে ভালো থাকবেন। শুভরাত্রি।

Sort:  
Loading...
 10 months ago 

আসলে আপনার পোস্ট পড়ার পর কি বলবো বুঝতে পারছি না! চারপাশে প্রত্যেকটা মানুষ আসলে ভালো নেই! আমিও কালকে মায়ের সাথে কথা বলেছিলাম! মা বলল ওনার প্রচন্ড পরিমাণে জ্বর!আর বাংলাদেশে এখন ডেঙ্গু জ্বরের পরিমাণ অনেক বেশি! তাই ওনাকে বললাম তাড়াতাড়ি ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য।

আপনি যার সাথে কথা বলছেন তার কাছ থেকে একটা কথাই শুনছেন! সবাই অসুস্থ কেউ মারা যাচ্ছে! আপনার নিজের শরীরটাও তেমন একটা ভালো নেই! তারপরেও আসলে আমরা যতটাই খারাপ থাকি না কেন? সংসারের কাজ আমাদেরকে গুছিয়ে নিতে হয়।

অসংখ্য ধন্যবাদ,, একটা দিনের কার্যাবলী এত সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপন করার জন্য! সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি! যেন সবকিছু আগের মতো আবারও ঠিক করে দেন! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 10 months ago 

Nice post senior...

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 64839.49
ETH 3551.25
USDT 1.00
SBD 2.32