Better life with steem || The Diary Game || 7th February, 2024 ||

in Incredible India7 months ago (edited)
IMG_20240208_015519.jpg

"আমার সারাদিনের গল্প"

Hello,

Everyone,

অনেকদিন পরে বেশ হালকা লাগছে। গত বেশ কয়েকদিন ব্যক্তিগত জীবনের কিছু বিষয় নিয়ে নিজের ভিতরে একটা মিশ্র অনুভূতি চলছিলো।

কিছুটা রাগ, কিছুটা অভিমান, কিছুটা বিরক্তি সবকিছু মিলিয়ে একটা অন্যরকম অনুভূতি, যা হয়তো লিখে আপনাদেরকে বোঝাতে পারবো না। কিন্তু আপনাদের মধ্যে অনেকেই আমার এই অনুভূতিটার সঙ্গে পরিচিত, একথা আমি বিশ্বাস করি।

কারণ আমরা মেয়েরা সংসার জীবনে এমন অনেক অভিজ্ঞতা অর্জন করি, যেগুলো কিন্তু একই রকমের হয়ে থাকে। যতই আমরা অন্য দেশে, অন্য পরিবেশে, অন্য মানুষের সঙ্গে থাকি না কেন।

আমার মনে পড়ে সংসার জীবনের শুরুতে এমন অনেক কিছু ঘটনা, যেগুলোর কারণে অনেক বেশি কষ্ট পেতাম। কিন্তু অনেকগুলো বছর পার করে আসার পর, এখন কেন জানিনা সেই কষ্টগুলো আর কাঁদাতে পারে না।

এমন অনেক কথা থাকতো যার উত্তর মুখে এলেও, অনেক সময় প্রকাশ করতে পারতাম না। তবে আজকাল অকপটে বলে ফেলার মত স্পর্ধা হয়ে গেছে। আর এই সব কিছুই শিখিয়েছে পরিস্থিতি। কারণ আমি দেখেছি, আমার সহ্য করার বা মানিয়ে নেওয়ার শিক্ষাটাকে অনেকেই আমার দুর্বলতা ভেবে নিয়েছে।

অথচ আমার দিকে আঙ্গুল তোলা মানুষগুলো, নিজেদের বিচার কখনো সঠিকভাবে করেনি। আর ঠিক এখানেই আমার আপত্তি। আগে এই আপত্তিটা জানাতে অনেক বেশি ভয় পেতাম, তবে আজকাল সেই ভয়টা কাটিয়ে উঠেছি।

তাই কোনো বিষয়ে আপত্তি থাকলে, সেটা স্পষ্টভাবে জানিয়ে দিতে আজ একবারও ভাবি না এবং আমি জানি এর কারনে অনেকের কাছেই আমি বেশ অপ্রিয়। তবে এখন আমার কাছে পরিস্কার আমি কোনোদিনই তাদের কাছে প্রিয় ছিলাম না, এখনও নেই, আর ভবিষ্যতেও থাকবো না।

তাই আমার যা বলার সেটা স্পষ্ট ভাবে বলে দেওয়াই ভালো। এতে উল্টো দিকের মানুষগুলো কি ভাবলো, সেটা আমার না ভাবলেও চলবে। কারণ তারাও কখনো ভাবেনি, তাদের কোনো কথাতে আমি কি ভাবতে পারি।

এর নামই সংসার। এই ভাবেই চলেছে, এখনো চলছে এবং সারা জীবন এই ভাবেই চলবে। তাই মনের মধ্যে বোঝা বাড়িয়ে লাভ নেই, বরং সমস্ত কিছু বলে নিজেকে হালকা করে, সামনের দিকে এগিয়ে যাওয়াই ভালো।

1672344690977_010726.jpg

যাইহোক শুরুতেই নিজের কথা বলতে শুরু করলাম। আপনারা কেমন আছেন, সে কথা জিজ্ঞাসা না করেই। আশাকরি সকলে ভালো আছেন এবং প্রত্যেকেরই আজকের দিনটি বেশ ভালো কেটেছে।

আমি সারাদিন কিভাবে কাটালাম, সেই কথাই পোস্টের মাধ্যমে শেয়ার করবো আপনাদের সকলের সাথে। চলুন তাহলে শুরু করি, -

"সকালবেলা"

IMG_20240208_013642_015301.jpg

ফোনের অ্যালার্মেই ঘুম ভেঙেছিল সাড়ে সাতটা নাগাদ। কিন্তু গতকাল একটু বেশি রাত পর্যন্ত জেগেছিলাম বলে, ঘুমটা ভাঙতে চাইছিল না। তাই এপাশ ওপাশ করে আটটা নাগাদ বিছানা ছেড়ে উঠলাম। ফ্রেশ হয়ে, নিচে গিয়ে, প্রথমেই চা বসলাম।

নিজে এক কাপ চা খেলাম এবং শুভর চা উপরে দিয়ে এসে আমি রান্না বসিয়ে দিলাম। অনেকদিন বাদে আজ বাড়িতে সয়াবিন রান্না করেছি। আগে প্রায়ই খাওয়া হতো, তবে মাঝখানে বেশ অনেকদিন খাওয়া হয়নি।

IMG_20240208_011938_015208.jpg

শুভর টিফিনের জন্য শুধু সয়াবিন আর ডিমের ওমলেট করে দিয়েছিলাম। ব্রেকফাস্টের জন্য গতকালের ছোলার ডাল ছিল বলে, আজ ওকে পরোটা করে দিয়েছি। ব্রেকফাস্ট কমপ্লিট করে শুভ অফিসে বেরিয়ে যাওয়ার পর, আমি ঘরের কিছু কাজ শেষ করে, আমার কমিউনিটির কাজ নিয়ে বসে পড়লাম।

IMG_20240208_012539_015334.jpg

শাশুড়ি মা ভেবেছিলেন, আমি সকালে চা খাইনি। তাই তিনি ওনার সাথে সাথে আমার জন্যেও এক কাপ চা করলেন। শুধু শুধু চা টা ফেলে দেবো ভেবে, আরও এক কাপ চা খেয়ে নিলাম। তারপর কমিউনিটির কাজ নিয়েই ব্যস্ত ছিলাম বেশ কিছু সময়।

1672344690977_010726.jpg

"দুপুরবেলা

দেখতে দেখতে দুপুর হয়ে গিয়েছিলো। ইতিমধ্যে শাশুড়ি মা রান্নাঘরে চলেও গিয়েছিলেন। তারপর আমি উঠে পিকলুর খাবারটা তৈরি করে, স্নান করতে চলে গেলাম। কারণ তারপর পুজো দেয়া বাকি ছিলো এবং পিকলুকে খাওয়াতে হতো।

IMG_20240208_015442.jpg

তাই শাশুড়ি মা রান্না ঘরের কাজগুলো শেষ করতে করতে আমি এই কাজগুলো করে নিলাম। আজকাল আমরা তিনজনেই একসাথে খেতে বসছি। আগে শশুর মশাইকে সময় মত খেতে দিয়ে, তারপর আমরা খেতাম। লাঞ্চ শেষ করে যথারীতি আমি কমিউনিটির কাজ নিয়ে বসলাম।

1672344690977_010726.jpg

"সন্ধ্যাবেলা"

IMG_20240208_012607_015356.jpg

পিকলু আমার সাথে আমার খাটে শুয়েছিল। কিছুক্ষণ বাদে ও নেমে গেলো, আমি ভাবলাম হয়তো নিজের বিছানায় গিয়ে শুতে চাইছে। তাই আর ওকে বিরক্ত করিনি। দেখতে দেখতে প্রায় সন্ধ্যা হয়ে এলো, আমিও উঠে লাইটগুলো জানানোর জন্য বেরিয়েছে, তখন দেখলাম পিকলু বারান্দায় শুয়ে আছে।

বুঝতে পারলাম নিশ্চয় ও বমি করে এসেছে, নাহলে ওভাবে বারান্দায় শুয়ে থাকতো না। ব্যাস ছাদে গিয়ে দেখলাম একদমই তাই। তারপর অগত্যা আমি সবকিছু পরিষ্কার করে, নিজে ফ্রেশ হলাম এবং শাশুড়ি মা আজকে সন্ধ্যা পুজো দিলেন। তারপর আমি নিজের কাজ নিয়ে বসলাম এবং শাশুড়ি মা শ্বশুরমশাইকে চা করে দিয়ে, নিজেও চা খেয়ে নিলেন।

তখন শুভ ফোন করে জানাল ও বন্ধুদের সাথে কোনো একটা চায়ের দোকানে আড্ডা দিতে বসেছে, তাই ওর ফিরতে দেরি হবে।

1672344690977_010726.jpg

রাত্রিবেলা"

কমিউনিটির কাজগুলো করতে করতে আমাদের টিউটোরিয়াল ক্লাসের সময় হয়ে গেলো। এরপর আমি টিউটোরিয়াল ক্লাসে যোগ দিলাম। সেখানে কি বিষয়ে আলোচনা হলো, সেগুলো আমি আমার সপ্তাহিক রিপোর্টে অবশ্যই তুলে ধরবো।

বেশ কিছুক্ষণ বাদে শুভ বাড়িতে ফিরে ফ্রেশ হলে, ওকে শাশুড়ি মা একটা পিঠে খেতে দিলেন। টিউটোরিয়াল ক্লাস শেষ করার আগেই, রুটি করার সময় হয়ে গিয়েছিলো। তাই ক্লাসে জয়েন থাকা অবস্থাতেই আমি আটা মেখে নিয়েছিলাম। তারপর কথা শুনতে শুনতে রুটিগুলো বানিয়ে নিয়েছিলাম।

ক্লাস শেষ করে আমি পিকলুকে খাইয়ে দিয়ে, ওষুধ দিয়ে দিলাম। তারপর নিজেরাও ডিনার করে নিলাম এবং যথারীতি তারপরের কাজগুলো গুছিয়ে রেখে এসে, আমি আপনাদের সাথে পোস্ট শেয়ার করার জন্য, আমার আজকের পোস্টটি লিখতে বসলাম।

এইভাবে আমি আমার আজকের দিনটি কাটালাম। আপনারা কে কেমন ভাবে কাটিয়েছেন, অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভালো থাকবেন। শুভরাত্রি।

Sort:  
Loading...
 7 months ago 

সংসার জীবনটা এমন একটা জীবন, যে জীবনে আপনি অন্য একটা পরিবারের জন্য যা কিছু করেন না কেন? আপনাকে কথা শোনানোর কিংবা কথা বলার ক্ষেত্রে, কেউ একটাবার চিন্তা করে না। কেউ চিন্তা করে না আপনি কি মনে নিতে পারেন।

এই অভিজ্ঞতা গুলো অনেক বেশি বিরক্ত। একদমই ঠিক বলেছেন, অনেক বছর একই সাথে একই ধরনের কথা শুনতে শুনতে। এখন আর সেই কথাগুলো মনে হয় গায়ে লাগেনা। আমিও উড়িয়ে দেই, আপনার মত করে। ধৈর্য ধারণ করুন ইনশাল্লাহ অবশ্যই সৃষ্টিকর্তা সবকিছু ঠিক করে দেবেন।

প্রতিদিনের মতোই আপনার আজকের দিনটাও অনেকটাই ব্যস্ততার মধ্যে কেটে গিয়েছে। আসলে একজন নারী সকলে ঘুম থেকে উঠে সন্ধ্যা পর্যন্ত, তার সংসারের কাজ করতে করতে নিজের দিকে খেয়াল রাখার কথা, একেবারেই ভুলে যায়। ধন্যবাদ আপনাকে, আপনার একটা দিনের কার্যক্রম উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 7 months ago 

মেয়েদেরকে বিয়ের পরে যেহেতু অন্য বাড়িতে গিয়ে থাকতে হয় তাই দেশ, কাল, স্থানভেদে প্রতিটি মেয়ের অভিজ্ঞতা প্রায় একই রকম হয়।
একটা মেয়ে যখন নতুন বিয়ে হয়ে শ্বশুর বাড়িতে যায় তখন সে অনেক আাশা নিয়েই যায়।
সেখানে সে বিভিন্ন ধরনের তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হতে হতে একটা সময় নিজেকে অনেকটাই শক্ত করে ফেলে।
এক সময় মুখ বুঝে অনেক কিছু সহ্য করলেও পরবর্তী সময়ে এসে উত্তর দিতে দ্বিধাবোধ করে না।

আপনি সকাল থেকে রাত পর্যন্ত সংসারের দায়িত্ব পালন এর পাশাপাশি কমিউনিটির কাজগুলোও সুন্দরভাবে পালন করেছেন।
ভালো লাগলো আপনার দিনলিপি পড়ে। ভালো থাকবেন সব সময়

Posted using SteemPro Mobile

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts, good comments anywhere, and any tags.
Curated by : @lirvic



 7 months ago 

Thank you so much for your support @lirvic Ma'am. 🙏

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59626.66
ETH 2519.04
USDT 1.00
SBD 2.43