"থানকুনি" একটি উপকারী ভেষজ উদ্ভিদ

in Incredible Indialast year
IMG_20230601_095311.jpg

"থানকুনি পাতা"

Hello,

Everyone,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটা অনেক ভালো কাটুক এই প্রার্থনা রইলো।

আজকে আমি আপনাদের সাথে একটি পাতার গুণাগুণ সম্পর্কে কিছু তথ্য শেয়ার করতে চলেছি। আমার বিশ্বাস আপনাদের মধ্যে বেশিরভাগ মানুষই এই পাতাটি সম্পর্কে অবগত আছেন।

আসলে আপনারা প্রত্যেকেই জানেন কয়েকদিন আগে আমি বাড়িতে গিয়েছিলাম এবং আমাদের কলের পাশে এই পাতা হয়ে আছে দেখে, আমি তার বেশ কয়েকটি ছবি তুলেছিলাম। তাই ভাবলাম আজকে সেই পাতার গুনাগুন সম্পর্কে আমি আপনাদের সাথে আলোচনা করবো।

IMG_20230601_095207.jpg

আমি কথা বলছি আপনাদের চেনা পরিচিত একটি পাতা সম্পর্কে, যার নাম "থানকুনি"। এটি খুব ছোট ধরনের লতানো, বিরুৎ জাতীয়, ভেষজ উদ্ভিদ। এগুলো বহুবর্ষ জীবী উদ্ভিদ। এই গাছের পাতাগুলো গোলাকার,পাশ গুলো খাঁজ কাটা ধরনের হয়ে থাকে। আমাদের বাড়ির আশেপাশে প্রায়শই এই উদ্ভিদ গুলো দেখতে পাই।

এছাড়াও বিভিন্ন পুকুরপাড় এবং জলাশয়ের পাশে এই উদ্ভিদ গুলো জন্মাতে দেখতে পাওয়া যায়। আমাদের বাড়িতে কলের জল যাওয়ার জন্য কলের পাশে একটি ছোট্টো একটি জলাশয় আছে, সেখানেই এই গাছ হয়েছে।

তবে বর্তমানে বেশিরভাগ মানুষ তাদের বাড়ির ছাদে ছোট ছোট টবে এই গাছ লাগিয়ে থাকে। কারণ এই থানকুনি পাতার অনেক গুনাগুন রয়েছে, যেগুলো সম্পর্কে জানলে হয়তো আমরা প্রত্যেকেই এই গাছ বাড়িতে লাগাবো। যাতে করে এই পাতার থেকে আমাদের ছোটো ছোটো বিভিন্ন শারীরিক সমস্যা সমাধান হতে পারে।

আপনারা প্রত্যেকেই জানেন আগেরকার দিনে এখনকার মত, সব রোগের ওষুধ পাওয়া যেত না এবং বেশিরভাগ মানুষেরই ভরসা ছিল এই সকল ভেষজ উদ্ভিদ। যার মধ্যে প্রচুর গুনাগুন রয়েছে। থানকুনি ও সেই রকমই একটি পাতা।

আমি নিজেও ছোটবেলা থেকে আমার ঠাকুমাকে বিভিন্ন সময়ে এই থানকুনি পাতা খেতে এবং আমাদেরকে খাওয়াতে দেখেছি। আমাদের বাড়িতে বর্তমানে যে গাছ রয়েছে সেগুলো আমার ঠাকুমার হাতেই লাগানো। আসলে এই গাছগুলো একবার লাগালে সেখান থেকে প্রচুর গাছ হয়ে যায়, যে কারণে বারংবার লাগানোর প্রয়োজন হয় না।

IMG_20230601_095236.jpg

আপনারা প্রত্যেকেই জানেন, সমস্ত কিছুর উপকারী দিক থাকলে, সেগুলো যদি আমরা প্রয়োজনের তুলনায় বেশি ব্যবহার করি, তাহলে সেটিই কিন্তু আমাদের শরীরের জন্য ক্ষতিকর হয়ে ওঠে।

থানকুনি পাতার উপকারিতা

যাইহোক, আমি আপনাদের সঙ্গে এখন আলোচনা করব থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে, -

  • আমাদের শরীরের যেকোনো রকম ছোট বড় ক্ষত নিরাময় করতে থানকুনি পাতার রস খুবই উপকারী। আমার মনে পড়ে ছোটবেলায় খেলতে গিয়ে যদি কোনো কারণে হাত পা কেটে যেত, তাহলে দৌড়ে গিয়ে আমরা থানকুনি পাতা তুলে সেটিকে হাতের সাহায্য চেপে রস বার করে, কাটা জায়গাতে দিয়ে দিতাম। এটাও আমার ঠাকুমায়ের শেখানো ছিলো। আর সত্যি সেই রস লাগালে ক্ষতস্থান থেকে রক্ত পরা বন্ধ হয়ে যেত।

  • থানকুনি পাতার রস আমাদের শরীরের রক্ত পরিষ্কার করতে সাহায্য করে।এই কারনে নিয়মিত যদি থানকুনি পাতার রস খাওয়া হয়, তাহলে রক্ত পরিষ্কার থাকার কারনে অক্সিজেন যুক্ত রক্তই আমাদের শরীরের সমস্ত কোষে গিয়ে পৌঁছায়। যার ফলে রক্ত জনিত অনেক সমস্যা সমাধান হয়।

  • থানকুনি পাতা আমাদের হাত ও পায়ের পাতার ফোলা ভাব কমাতে খুবই উপকারী। আমি নিজেও বহুবার আমার ঠাকুমাকে এই সমস্যার কারণে, গরম ভাতে সাথে থানকুনি পাতা বাটা খেতে দেখেছি।

  • যাদের আলসারের সমস্যা রয়েছে, তাদের জন্য থানকুনি পাতার রস খুবই উপকারী। এছাড়াও যাদের পেটের সমস্যা অর্থাৎ আমাশা,ডায়রিয়ার মতো সমস্যা রয়েছে, তারা যদি প্রতিদিন সকালে দুটো থানকুনি পাতার রস খায়, তাহলে কিন্তু অনেক উপকার পাবে।

  • থানকুনি পাতা আমাদের শরীর থেকে টক্সিন জাতীয় উপাদান গুলি বের করতে সাহায্য করে। এছাড়াও আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়ায়, যা আমাদের মস্তিষ্ককে আরো বেশি প্রখর করে। যার ফলে আমাদের স্মৃতিশক্তি অনেকাংশে বৃদ্ধি পায়।

এছাড়াও এই পাতার আরো অনেক গুণাগুণ রয়েছে। সুতরাং বলা যেতে পারে যদি প্রত্যেকটি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে দুটো করে থানকুনি পাতা খেতে পারি, তাহলে শরীরের অনেক সমস্যা নিরাময় অনায়াসেই হয়ে যেতে পারে। শুধু এটিকে অভ্যাসের মতন তৈরি করে নিতে হবে।

যাইহোক আমার এই পোস্ট পড়ে আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না। আর আপনাদের যদি আলাদা কোনো উপকারিতা জানা থাকে, সেটিও অবশ্যই জানাবেন। সকলে খুব ভালো থাকবেন, সুস্থ থাকবেন।ধন্যবাদ।

Sort:  
Loading...
 last year 

Amiga no conocía esta planta primera vez que escucho sobre ella pude leer lo importante que es tenerla en casa porque tiene muchos beneficios para nuestro cuerpo. Saludos y bendiciones.🤗

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32