"শুধুমাত্র পয়লা মে নয়,শ্রমিকরা সম্মানিত হোক সারাবছর"

in Incredible Indialast year
labor-day-3353970_1920.jpg

source

সকলকে শ্রমিক দিবসের শুভেচ্ছা জানাই

Hello,

Everyone,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন এবং আপনাদের প্রত্যেকের আজকের দিনটি অনেক ভালো কেটেছে।

আজ পহেলা মে, শ্রমিক দিবস। আমি যতক্ষণে এই পোস্টটি শেয়ার করব, ততক্ষণে হয়তো শ্রমিক দিবস অতিবাহিত হয়ে যাবে, কিন্তু যেহেতু আমি লেখাটি এই মুহূর্তে শুরু করছি তাই আমি প্রত্যেককে শ্রমিক দিবসের অনেক শুভেচ্ছা জানাই।

শ্রমিক দিবসের ইতিহাস হয়তো আমরা কমবেশি সকলে জানি, কিন্তু সেই দিনটিকে উদযাপন করার দৃষ্টিভঙ্গি প্রত্যেকটি মানুষের কাছে ভিন্ন।

সঠিক অর্থে বর্তমান দিনে মে দিবস আমাদের কাছে শুধুমাত্র একটা ছুটির দিন হয়ে রয়ে গেছে।যে দিনটিকে আমরা সকলেই নিজেদের জন্য একটা ছুটির দিন হিসেবে নির্বাচন করি এবং সেই অনুযায়ী আমরা দিনটি কিভাবে কাটাবো সেগুলো প্ল্যান করি।কিন্তু এই দিনটি পালিত হওয়ার পেছনের ইতিহাস আমরা অনেকেই মনে করতে ভুলে যাই।

আজকে এই পোষ্টের মাধ্যমে শ্রমিক দিবস উপলক্ষে আমার নিজের ব্যক্তিগত কিছু দৃষ্টিভঙ্গি আপনাদের সাথে শেয়ার করব। আসুন তাহলে শুরু করি, -

আপনাদের মধ্যে অনেকেই হয়তো জানেন, আবার অনেকেই হয়তো জানেন না, শ্রমিক দিবসটি শুধুমাত্র ভারতবর্ষে নয়,আমেরিকায়ও পালিত হয়।

কথিত আছে এই দিনটিতে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে, শ্রমিকের আত্মহত্যার কথা মনে রেখে এই দিনটিকে শ্রম দিবস অথবা শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়। এই দিনটিতে শ্রমিকেরা দিনের ভিতরে ৮ ঘন্টা কাজ করার দাবি নিয়ে একত্রিত হয়ে আন্দোলন করেছিল এবং তাদের সেই আন্দোলন ভঙ্গ করে দেওয়ার উদ্দেশ্যে, তাদের ওপর বোমা ছোড়া হয়েছিল, গুলি করা হয়েছিল এবং তার ফলে বহু শ্রমিক নিহত হয়েছিল।

তবে সত্যি কথা বলতে ব্যক্তিগতভাবে আমি মনে করি সেই দিনটিকে শ্রমিক দিবস হিসেবে আজও পালন করে হলেও সঠিক অর্থে কিন্তু বহু জায়গায় শ্রমিকেরা একই রকম ভাবে নির্যাতিত হন। তাদের প্রতিবাদের স্বর সব সময় আমরা শুনতে পর্যন্ত পারি না।

আবার কখনো কখনো যদি শুনতে পারি, সেটাকে এড়িয়ে আসতে আমরা বেশি পছন্দ করি। কারণ সেখানে শ্রমিকের হয়ে লড়াই করতে গেলে,আমাদের ব্যক্তিগতভাবে কোনো লাভ থাকে না। শুনতে খারাপ লাগলেও আজকালকার দিনে এইটাই সত্যি।

আমি আপনি আমরা প্রত্যেকেই আত্মকেন্দ্রিকতায় বিশ্বাসী। যেই কারণে আমরা শুধুমাত্র নিজেদের সমস্যা সমাধানে ব্যস্ত থাকি, অন্যের সমস্যা আমাদেরকে সেই ভাবে বিব্রত করতে পারেনা। এই কারণে আমরা স্বচ্ছন্দ বোধ করি শুধুমাত্র নিজেদের কথা ভাবতে।

labour-day-4507469_1280.png

source

আমাদের সকলের মধ্যেই একটা ধারণা রয়েছে যে, মানুষকে আমি পয়সার বিনিময় কাজ করাচ্ছি, তাই সে আমার কাজ করতে বাধ্য। কিন্তু যদি অপরদিকে আমরা ভাবি সকল শ্রমিক যদি কাজ করা বন্ধ করে দেয়, তাহলে আপনার আমার মতন মানুষেরাই কিন্তু সব থেকে বেশি সমস্যায় পড়বে।

কারণ আমরা আমাদের নিত্যদিনের বেশিরভাগ কাজ অন্যকে দিয়ে করাই, তাই সেই মানুষগুলোর কাজ করতে কতটা কষ্ট হতে পারে সেই সম্পর্কে আমাদের ধারণা খুবই কম। এই মানুষগুলো যদি তাদের কাজ করা বন্ধ করে দেয়, শুধুমাত্র তাহলেই হয়ত আমরা উপলব্ধি করতে পারব যে কতটা পরিশ্রম তারা করে।

আসলে সব সময় মানুষের উপকার কে বা তাদের পরিশ্রমকে অর্থের নিরিখে বিচার করা উচিত নয়। কখনো কখনো মানবিক দিক থেকেও আমাদের চিন্তাভাবনা করা উচিত। শুধুমাত্র তাহলেই আমরা একটা মানুষের পরিশ্রমের সঠিক মূল্যায়ন করতে সক্ষম হব।

অভাবের তাড়নায় বহু মানুষ প্রতিদিন কাজের তাগিদে বাড়ির বাইরে বের হয়। বিভিন্ন ক্ষেত্রে তারা কাজ করে শুধুমাত্র নিজেদের জীবন যাপনের জন্য। হিসেব করলে দেখতে পারবেন এই শ্রেণীর মানুষই আমাদের সমাজে সবথেকে বেশি সংখ্যক রয়েছে।

bottles-6227731_1920.jpg

source

অপরদিকে যদি ভাবি আমাদের সমাজে এমন অনেক মানুষও রয়েছেন, যারা প্রচুর অর্থশালী। তারা যদি সামান্যতম সাহায্যের হাত এই সকল নিম্নবিত্ত মানুষের দিকে বাড়িয়ে দেয়, তাহলে এই মানুষগুলোও বিত্তশালীদের অর্থের সাহায্য এবং নিজেদের প্রচেষ্টা দিয়ে ভালো ভাবে বাঁচতে পারে।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই চিত্রটা একেবারেই ভিন্ন। এই সমাজে যারা অর্থশালী তারা সর্বদাই গরিব মানুষকে নিচু নজরে দেখতে পছন্দ করে, তবে কিছু ব্যতিক্রমী মানুষ অবশ্যই রয়েছেন। আমি আসলে সমাজের সেই সকল বেশিরভাগ মানুষের কথা বলছি, যারা অর্থের অহংকারে বা ক্ষমতার দম্ভে চিরকাল মানুষকে হেয় করে এসেছে।

আমি সব সময় বিত্তশালী মানুষদের থেকে দূরত্ব বজায় রাখতে পছন্দ করি। কারন আমার মনে হয় জীবনে ভালোভাবে বাঁচার জন্য অবশ্যই অর্থের প্রয়োজন আছে, কিন্তু সেই অর্থ যদি আমাদের মানবিকতাকে বিসর্জন দিতে বাধ্য করে, তাহলে সেই অর্থ না থাকাই বোধহয় ভালো। তাতে অন্তত মানবিকতা বজায় থাকে এবং মানুষ হিসেবে মানুষকে সম্মান করার শিক্ষাটা অব্যাহত থাকে।

আমি ছোটবেলা থেকে আমার বাবাকে অনেক পরিশ্রম করতে দেখেছি এবং আমার আজও গর্ববোধ হয় যে, আমার বাবা নিজে একজন শ্রমিক ছিলেন। আর তার পরিশ্রমকে, তার সততাকে আমি অনেক কাছ থেকে দেখেছি বলেই, আমার আজও শ্রমিকদের প্রতি সম্মান রয়েছে। কারণ এই খেটে খাওয়া মানুষগুলো আর কিছু না হলেও, দিনরাত পরিশ্রম করে তার পরিবারের মুখে হাসি ফোটাতে পারে।

যাইহোক শেষ করার আগে আমি আপনাদের প্রত্যেকের কাছে অনুরোধ করব, আপনার আশেপাশে যত শ্রমিক মানুষ আছে, তাদেরকে শুধুমাত্র শ্রমিক দিবসে নয়, বছরের প্রত্যেকটা দিন শুভেচ্ছা জানাবেন।

শ্রমিক দিবসটা নিজেরা ছুটির দিন হিসেবে পালন করলেও, বছরের প্রত্যেকটা দিন অন্তত সেই মানুষগুলোর প্রতি বিনয়ী থাকবেন, যাদের জন্য আপনার জীবনের সমস্যা কিয়দাংশে কম হয়। কারন তারা আপনার দেওয়া অর্থের বিনিময়ে তাদের শ্রমটা দেয়।

পৃথিবীর সকল শ্রমিকগণকে আমি আমার সম্মান জানাই। শুধু আজকের দিনের জন্য নয়, সৎ পথে কাজ করা প্রতিটি মানুষকে আমি সবসময়ই সম্মান করতে শিখেছি। নিজের দিক থেকে আমি বরাবর এটা করেছি এবং আগামীতেও এটাই করব। কারণ ছোটবেলা থেকে বাবা-মায়ের কাছে আমি এই শিক্ষা পেয়েই বড় হয়েছি।

সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আমার লেখাটি আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না। শুভরাত্রি।

Sort:  
Loading...

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator08. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @ubongudofot

Screenshot_20221130-164846_Canva.jpg

 last year 

জ্বী দিদি আমরা শুধু ভাবি যে অর্থের বিনিময়ে শ্রমিকরা আমাদের সব কাজ করে দেয়। কিন্তু তাদের সেই কাজটি করতে কত শ্রম যে দিতে হয় তা আমরা একবারো ভাবি না। যদি ভাবতাম তাহলে শ্রমিকদের সম্মান করতাম। আসলে অর্থ দ্বারা কখনই শ্রমের মূল্য পরিশোধ করা যায় না।

আপনার লিখাটি পড়ে ভালো লাগলো। শ্রমিকদের অধিকার আদায়ে আমরা সকলেই সচেষ্ট হবো। ধন্যবাদ এমন একটি লিখনি আমাদের উপহার দেওয়ার জন্য।

 last year 

Amiga tienes todo la razón el día de los trabajadores deberían de ser todos los días y deben ser valorados por el trabajo que realizan cada uno de ellos y ser recompensado por su trabajo sin ningún tipo de discriminación. Saludos y bendiciones.🤗

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57298.55
ETH 3059.61
USDT 1.00
SBD 2.29