"আসামে গিয়ে তোলা প্রকৃতির কিছু অনন্য সৃষ্টির ফটোগ্রাফি "

in Incredible Indialast year
png_20230405_220339_0000_100351.png

(Edited by canva)

Hello,

Everyone,

আশা করি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটা খুব ভালো কেটেছে।আমার দিনটাও মোটামুটি ভালই কাটলো।

আজকে আমি আপনাদের সাথে বেশ কিছু গাছের ছবির পাশাপাশি, সেই গাছগুলিকে ঘিরে আমার কিছু স্মৃতির কথা শেয়ার করব।

আমরা প্রত্যেকেই জানি ফুলের একটা আলাদা সৌন্দর্য্য আছে। আর এই পৃথিবীতে যারা ফুল ভালোবাসে না, তারা কিন্তু প্রকৃত অর্থে মানুষ বলে গণ্য হয় না। হ্যাঁ এক এক জন মানুষের এক একটা ফুল পছন্দ হতে পারে, কিন্তু ফুল একদম পছন্দ নয়, এমন কোনো মানুষ আশাকরি আপনারা কেউ কোথাও দেখেননি।

তবে ফুলগুলোকে গুরুত্ব দিতে গিয়ে আমরা কিন্তু কখনো কখনো গাছগুলোকে গুরুত্ব দিতে ভুলে যাই। তাই আজকে আমি আপনাদের সামনে এমন কিছু গাছের ছবি উপস্থাপন করব, যেগুলোর একটি আলাদা সৌন্দর্য্য রয়েছে।

এই গাছগুলিকে আমি এর আগেও বিভিন্ন সময় চলার পথে রাস্তার পাশের কোনো বাড়িতে, কিংবা কোনো পার্কের ভিতরে অনেক সময় দেখেছি কিন্তু কখনোই সেভাবে গাছগুলির সৌন্দর্য্য উপভোগ করার সুযোগ হয়নি।

যে বিয়েতে অংশগ্রহণের সুবাদে আমরা আসামে গিয়েছিলাম সেই বিয়ের অনুষ্ঠানটি একটি বাগান বাড়িতে অনুষ্ঠিত হয়েছিল। হয়তো আসামে থাকাকালীন যে পোস্টগুলো আমি শেয়ার করেছিলাম, তাতে আমি এই বাগানবাড়িটির উল্লেখও করেছিলাম।

যাইহোক, বিয়ের পরের দিন সকালে আমরা যখন সেই বিয়েরই কিছু রীতিনীতি পালন করার জন্য আমরা পুনরায় আবার সেই বাগানবাড়িতে গিয়েছিলাম। তখন সেই বাড়িটিতে গিয়ে আমি এই গাছগুলোর ছবি তুলেছিলাম। সেখানে অনেকটা জায়গা জুড়ে বিভিন্ন ধরনের ফুল গাছ এবং পাতাবাহারের গাছ ছিল।

সকালে ব্রেকফাস্ট করার পর আমি,আমার বোন ও দিয়া ঘুরে ঘুরে পুরো বাড়িটা দেখেছিলাম। ওখানে দোলনাও ছিল আমরা বেশ দোলনায় চড়তে চড়তে অনেক মজা করেছিলাম। একপ্রকার বলতে পারেন ছোটবেলাতে ফিরে গিয়েছিলাম।

সেই বাগানে ঘুরতে ঘুরতেই আমি এইসব গাছের ছবিগুলো তুলেছিলাম এবং এটা অনুভব করেছিলাম যে ফুলের যেমন একটা আলাদা সৌন্দর্য্য আছে, তেমনি এই গাছগুলিরও আলাদা সৌন্দর্য্য রয়েছে।

এই গাছের সৌন্দর্য গুলি হয়তো তেমনভাবে কখনো প্রকাশিত হয় না, কিন্তু যদি আমরা একটু ভালোভাবে দেখার চেষ্টা করি তাহলে অবশ্যই দেখতে পারব, যে এই গাছগুলোর কোনো অংশেই ফুলের থেকে কম সুন্দর নয়।

IMG-20220907-WA0007.jpg

IMG_20230405_203740_090038.jpg

উপরে যে গাছটি আপনারা দেখতে পারছেন,তার পাতাগুলোর রঙ দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন যে, যেকোনো ফুলের রং এই পাতার রং এর কাছে হার মানতে বাধ্য। শুধু রং বললে ভুল হবে, পাতাটার আকৃতিও অনেক সুন্দর।

পাতার প্রতিটি খাঁজ একদম নিখুঁত, যেন হাতে তৈরি করা এবং খাঁজ গুলোর সবুজ রঙ যেন পাতাগুলোর রঙ আরও বেশি করে ফুটিয়ে তুলেছে।

IMG-20220907-WA0007.jpg

IMG_20230405_203825_085841.jpg

পাতা এই গাছটিকে দেখতে অনেকটা ছোট তালগাছের মতো। কারণ তাল গাছের পাতাগুলো অনেকটা এই গাছটির পাতার মতনই হয়। আমি দূর থেকে প্রথমে এটাকে তাল গাছের চারাই ভেবেছিলাম, কিন্তু পরে বুঝতে পারলাম এগুলো বাগানের সৌন্দর্য্য বৃদ্ধি করার জন্যই লাগানো। এই গাছগুলো খুব বেশি বড় হয় না এবং এর পাতাগুলো এমন আকৃতির থাকে।

IMG-20220907-WA0007.jpg

IMG_20230405_203803_085745.jpg

এই গাছটি দেখতে অনেকটা ঝাউ গাছের মতন। আপনারা অনেকেই খেয়াল করে থাকবেন,বিয়ের সময় রজনীগন্ধা ফুল ও গোলাপ ফুলের সঙ্গে সবুজ এক ধরনের পাতা ব্যবহার করে মালা তৈরি করা হয়। যেগুলোকে আমরা চলতি ভাষায় ঝাউপাতা বলে থাকি।

আমি দূর থেকে যখন এই গাছ থেকে প্রথম দেখেছিলাম এটাকেও ঝাউ পাতা গাছ ভেবেছিলাম, কিন্তু কাছে যাওয়ার পরেই ভুলটা ভাঙলো। আমি বুঝতে পারলাম যে এটি ঝাউ পাতার মতন অত নরম নয়, তার থেকে বেশ কিছুটা শক্ত প্রকৃতির একটি পাতা। এগুলোকেও বাগানের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করা হয়।

তবে এই পাতাগুলোকে আমি অনেক বাড়িতে রাস্তার দুপাশে লাগাতে দেখেছি এবং এই গাছগুলি রাস্তার দুপাশে লাগালে দেখতে সত্যিই অনেক সুন্দর লাগে।

এমনকি এই গাছে সাদা রংয়ের ছোট ছোট ফুল হয়ে থাকে।আমি যে গাছের ছবিটি তুলেছি, সেই গাছটিতে এখনো ফুল ফোটা শুরু হয়নি, মাত্র ফুলের কুড়ি এসেছে।

IMG-20220907-WA0007.jpg

IMG_20230405_204029_090000.jpg

আমরা যখন বাগান বাড়িতে ঘুরে দেখছিলাম,তখন এই গাছগুলোর ছবি তোলার লোভ আমি সামলাতে পারিনি।এরপর আপনারা যে ছবিটি দেখতে পারছেন সেখানে দেখতে পারছেন যে, বসার জায়গা এবং দোলনা রয়েছে। এই দোলনাতে বসেই আমি এবং আমার বোন অনেক মজা করেছিলাম।তার সাথে ছিল দিয়াও ছিলো, যার গল্প আমি আগেও আপনাদের সাথে অনেকবার করেছি।

আমরা তিনজনে মিলে ওই দিন অনেক আনন্দ করেছিলাম। আসলে কিছু কিছু স্মৃতি থাকে, যেগুলো মনে পড়লে সত্যিই ভালো লাগে।

IMG-20220907-WA0007.jpg

যাইহোক আপনাদের কেমন লাগলো আমার এই গাছের ফটোগ্রাফি নিশ্চয়ই কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভরাত্রি।

Sort:  
 last year 

অসাধারণ আপনার ফটোগ্রাফি।
প্রকৃতিকে ভালোভাবে বুঝতে হলে প্রকৃতির সাথে মিশতে হয়। আপনি প্রকৃতির সাথে সহজেই মিশতে পেরেছেন বলেই প্রকৃতি সম্পর্কে এত সুন্দর একটি লেখা এবং কিছু আলোকচিত্র আমাদের মাঝে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। ধন্যবাদ আপনাকে এরকম লেখা এবং আলোকচিত্র আমাদের উপহার দেওয়ার জন্য।

#miwcc

চল মিনি আসাম যাবো নামে একটা লোকগান মনে করিয়ে দিলেন।আপনি সৌভাগ্যবতী কারন বিয়ের দাওয়াতের কারনে আসামের সৌন্দর্য আপনি উপভোগ করেছেন। বাগানের পাতাবাহার পাম গাছ সহ নানাবিধ সুন্দর সুন্দর গাছের ছবি গুলো দেখতে বেশ লাগছে।আপনার ফটোগ্রাফির হাতও বেশ দক্ষ। অনেক অনেক শুভকামনা!
#miwcc

 last year 

আপনার সারি সারির গাছ গুলো ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। এবং আমাদের জীবনে এমন কিছু স্মৃতি আছে যেগুলো আমাদের মনে করলে আসলে অনেক ভালো লাগে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনি আমাদের সামনে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য

#miwcc

Loading...
 last year 

উপরে যে গাছটি আপনারা দেখতে পারছেন,তার পাতাগুলোর রঙ দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন যে, যেকোনো ফুলের রং এই পাতার রং এর কাছে হার মানতে বাধ্য। শুধু রং বললে ভুল হবে, পাতাটার আকৃতিও অনেক সুন্দর।

এখানে আপনি যে গাছের বর্ণনা দিয়েছেন। এই গাছটা আমাদের আঞ্চলিক ভাষায় বিস্কুট ফুল গাছ নামে পরিচিত। আমার বাগানের এই গাছটা রয়েছে। আসলে এই গাছের সৌন্দর্যতা বেশিরভাগ বৃদ্ধি পায়। এই গাছের পাতার খাচ কাটা সবুজ অংশের কারণে।

এরপরে বলতেই হবে, আপনারা বিয়ে বাড়িতে গিয়ে বেশ মজা করেছেন। দোলনায় বসে দুই বোন মিলে শৈশব কালে ফিরে গিয়েছেন। এবং দিয়ার কথা বলতেই হয়। সেও নিশ্চয়ই ওখানে গিয়ে বেশ মজাই করেছে।

এরপরে দেখলাম আপনি তাল গাছের মতো একটা গাছ এর ফটো আমাদের সাথে শেয়ার করেছেন। আসলে এই গাছের নামটা আমার সঠিক জানা নেই। তবে আমাদের এদিকেও বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য। এই গাছটা রোপন করা হয়ে থাকে। এই গাছের পাতাগুলো অসম্ভব সুন্দর।

ঝাউ গাছের মতো, যে পাতা বা গাছের কথা আপনি বলেছেন। আসলে এটা ঝাউ গাছ নয়। সেটা আপনার ভুল ভাঙলো। যখন আপনি এর কাছে গিয়েছিলেন। আসলে আমরা এমন কিছু গাছ দেখি। যেটা আমার মনে করে এটা হয়তোবা এই গাছ। কিন্তু যখন কাছে গিয়ে দেখতে পাই। তখন আমাদের এই ভুলটা ভেঙ্গে যায়।

বিয়ে বাড়িতে গিয়ে, বাগান বাড়ি ঘুরতে গিয়ে আপনি যে অভিজ্ঞতাগুলো অর্জন করেছেন। সেই অভিজ্ঞতাগুলো আমাদের সাথে শেয়ার করেছেন।এবং তার বেশ কিছু ফটোগ্রাফি আমি আপনার পোস্টে দেখতে পেয়েছি। সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাইবো। কারণ আপনি যদি আপনার অভিজ্ঞতা শেয়ার না করতেন। তাহলে হয়তো আমরা জানতেই পারতাম না। বিয়ে বাড়ির ওই বাগান বাড়িতে ঠিক কি কি আছে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান এই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ভাল থাকবেন।

#miwcc

 last year 

তবে ফুলগুলোকে গুরুত্ব দিতে গিয়ে আমরা কিন্তু কখনো কখনো গাছগুলোকে গুরুত্ব দিতে ভুলে যাই। তাই আজকে আমি আপনাদের সামনে এমন কিছু গাছের ছবি উপস্থাপন করব, যেগুলোর একটি আলাদা সৌন্দর্য্য রয়েছে।

আপনি একদমই ঠিকই বলেছেন দিদি আমরা ফুলগুলোর গুরুত্ব দিতে গিয়ে ফুল গাছগুলোর গুরুত্ব ভুলে যায়।

গাছ যদি না থাকতো তাহলে আমরা এত সুন্দর সুন্দর ফুল কিভাবে দেখতে পেতাম তো ফুলের পাশাপাশি গাছেরও গুরুত্ব দেওয়াটাই আমাদের জন্য ভালো।

এবং আপনি আপনার পোষ্টের মাধ্যমে বলেছেন ফুল পছন্দ করে না এমন কোন মানুষ নাই একদমই ঠিক বলেছেন ফুল পছন্দ করেনা এমন কোন মানুষ নাই হয়তোবা কেউ গোলাপ পছন্দ করে আবার কেউ রজনীগন্ধা পছন্দ করে।

এক একজনের এক একটা ফুলি পছন্দ হয় কিন্তু সবগুলি যে মানুষ পছন্দ করে এটা আবার নয় আবার একেবারে ফুল পছন্দ করে না এমনটাও নাই।

যাইহোক দিদি আজকের ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

#miwcc

 last year 

আপনার প্রতিটি ফটোগ্রাফি অসাধারন হয়েছে ৷ তবে একটি ফটোগ্রাফি আমার জানা আছে আর বাকি গুলো অচেনা ফটোগ্রাফি যা আজকে প্রথম দেখলাম ৷

আপনার ফটোগ্রাফি গুলো পাশাপাশি অনেক সুন্দর বর্ণনা দিয়েছেন যেটা পড়ে খুবই ভালো লাগলো ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

#miwcc

 last year 

আপনার পোস্ট এবং ছবিগুলো দেখে মনে হচ্ছে আপনি নিত্যান্তই প্রকৃতি প্রেমিক একজন মানুষ। আপনার ফটোগ্রাফি গুলো বলে দিচ্ছি আপনি প্রকৃতিকে কতটুকু ভালোবাসেন। আপনার সুন্দর সুন্দর ফুল গাছেরএবং ফুলের ফটোগ্রাফি দেখতে বেশ সুন্দর লাগছে।

আপনার অতীতের কিছু স্মৃতির কথা ও ছবির মাধ্যমে শেয়ার করেছেন, যেমন একটি ফুলের গাছের কথা বলেছেন গাছগুলো দেখতে অনেকটা সুন্দর সাথে সাথে গাছের পাতাগুলো সুন্দর ফুলগুলো।

সব মিলিয়ে আপনি সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন এ বাড়িতে, যা কিনা আপনার পোস্ট এবং ফটোগ্রাফি দেখেই স্পষ্ট বোঝা যাচ্ছে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য,
#miwcc

আপনি যে গাছটিকে তাল গাছ বলে ভুল করেছেন সেটাকে দেখে আমিও খুব ছোট থাকতে একই ভুল করেছিলাম। আমাকে বড়রা যতই বলছিলো ওটা পাতাবাহার গাছ আমার কিছুতেই বিশ্বাস হচ্ছিলো না। আমি অনেকদিন পর্যন্ত ভেবেছিলাম যে বাসার টবের গাছটি একটি তাল গাছ। কোনো একদিন তাতে তাল ধরবে 😄😅
আপনার লেখাটি পড়ে সে স্মৃতি মনে পড়ে গেলো।

#miwcc

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.029
BTC 56087.39
ETH 2965.10
USDT 1.00
SBD 2.15