🍁 🍌কলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা 🍌 🍁

in Incredible India9 months ago
" হ্যালো স্টিমিট বন্ধুরা "

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো,কলা 🍌 খাওয়ার উপকারিতা ও অপকারিতা।কলা আমাদের সকলের চেনা একটা ফল।আর কলা আমাদের সবার কাছে অনেক প্রিয়।কলার ভিতরে আছে অনেক পরিমাণে ক্যালরি তাই অপ্রিয় হওয়ার কোনো কারণই আমি দেখি না।

pexels-ilo-frey-2316466.jpg

source

আমাদের সারা দিনের ক্লান্তি দূর করে দিতে পারে একটি কলা ।সবচেয়ে সহজলভ্য খাদ্যের মধ্যে কলা হলো একটি। আমাদের এই ফলটা খুঁজে পেতে খুব বেশি কষ্ট করতে হয় না কারণ এটা আমাদের আশেপাশের দোকানে অনেক পরিমাণে থাকে আর কলার দাম ও আমাদের নাগালের ভিতরে থাকে।কলার দাম যদি নাগালের বাহিরে চলে যায় তাহলে আমাদের দেশের অনেক পরিশ্রমিক মানুষ সকালে না খেয়ে থাকবে।

কলার ভিতরে রয়েছে অনেক পুষ্টি উপাদান যেমন, আয়রন , মিনারেল, ফাইবার ,ভিটামিন, খনিজ পদার্থ যা আমাদের দেহের জন্য অনেক প্রয়োজন। আমাদের প্রতিদিন একটা হলেও কলা খাওয়া উচিত।আমরা ছোট বেলা থেকে শুনতে শুনতে বড় হয়েছি যে আরএফএল দামে কম মানে ভালো। আর তেমনি কলা দামে কম মানে ভালো। আমাদের দেশে দ্রব্যমূল্যের দাম বাড়ার কারণে হয়তো বা কলার দাম ও একটু বেড়েছে কিন্তু আমাদের নাগালের বাইরে এখনো যায়নি বলে আমি মনে করি।আর তাই সকলেই প্রতিদিন একটা করে হলেও কলা খাওয়া উচিত।

pexels-juan-salamanca-61127.jpg

source

কলা নিয়ে আমার সাথে ঘটা আজকের একটি ঘটনা আপনাদের সাথে শেয়ার করি। আজকের বিকেলে আমি বাসা থেকে বের হয়ে বন্ধুদের কাছে গিয়েছিলাম আর সেখান থেকে আলম মামার দোকানে আসি সবাই মিলে। দোকানে যাওয়ার পরে আমার চোখে পড়ে মামার দোকানে ঝুলিয়ে রাখা কলার দিকে।আর তার পরে আমি সবার কাছ থেকে অল্প অল্প টাকা উঠিয়ে একসাথে করে ১৪ টা কলা কিনে নিলাম।আর কলার প্রতি পিছ এর দাম নিয়ে ছিলো ৪ টাকা করে।আর তার পরে আমরা সবাই মিলে কলা গুলো খেয়েছিলাম।

তো আমরা এখন কলার উপকারিতা ও অপকারিতা গুলো জানবো:-

pexels-dom-j-365810.jpg

source

🍌কলা খাওয়ার উপকারিতা🍌

➤ কলার ভিতরে আছে অনেক পরিমাণে পটাশিয়াম ।আর তাই দেহের পটাশিয়াম এর চাহিদা পূরণ করতে কলা খাওয়া জরুরী।
➤ছোট বাচ্চাদের শক্ত খাবার খাওয়ানো শুরু করার আগে কলা খাওয়ানো উচিত।
➤শরীর দুর্বল বা শক্তি কম এই সব এর অনুভব হলে কলা খাওয়া উচিত এতে শরীর দুর্বলতা এবং শক্তি দুইটাই বৃদ্ধি করবে।
➤হাড় শক্ত করতে হলে কলা খাওয়ার অবদান অনেক। কারণ কলায় আছে ম্যাগনেসিয়াম যা হাড়কে সব সময় শক্ত করে।
➤কলা একটি মিষ্টি ফল। কিন্তু তার পরে ও ডায়াবেটিসের রোগীদের কোন সমস্যা হয় না ।
➤কলার ভিতরে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে চিরতরে মুক্তি দেয়।
➤কলায় হজম শক্তি বাড়ায় এবং পেট পরিষ্কার করতে সাহায্য করে।

pexels-andreea-ch-1166648.jpg

source

🍌কলা খাওয়ার অপকারিতা 🍌

➤ কলা খাওয়ার অপকারিতা আমার জানা মতে একটিও নেই কিন্তু যদি খালি পেটে খাওয়া হয় তাহলে অনেক সমস্যার সম্মুখীন হতে পারে বলে মনে হয়।আর তাই আমরা সবাই কলার সাথে অন্য কোন শুকনো খাবার নিয়ে খেতে পারি এতে ক্ষতি না হয় উপকার হবে।

"তো বন্ধুরা আজকে এই পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন "
Sort:  
 9 months ago 

কলা আমি বেশ পছন্দ করি আপনি পাকা কলা সম্পর্কে উপকারিতা ও অপকারিতা দুটো বিষয় নিয়ে খুব সুন্দরভাবে আলোচনা করেছেন। খুব সুন্দর একটি স্বাস্থ্য বিষয়ক পোস্ট শেয়ার করলেন থ্যাঙ্ক ইউ।

Loading...

কলার উপকারিতা সম্বন্ধে অনেক কিছু জানলাম আপনার পোস্টটা পড়ে। আর আমার মনে হয় কোনোকিছুই বেশী খাওয়া যেমন ভালো নয় তেমনি কলা বেশী খেলে বদহজম আর পেটখারাপ হতে পারে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সম্পূর্ণ পড়ার জন্য এবং এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় কমেন্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 9 months ago 

খোলা আমার অনেক পছন্দ আর আজকে আপনি কলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা গুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছে।। এত সুন্দর স্বাস্থ্য বিষয়ক একটি পোস্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সম্পূর্ণ পড়ার জন্য এবং এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় কমেন্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 9 months ago 

ধন্যবাদ ভাই আমার কমেন্ট পড়ে এত সুন্দর ভাবে রিপ্লাই করার জন্য।।

 9 months ago 

কলার উপকারিতা সম্পর্কে বেশ সুন্দর একটা আলোচনা করেছেন। আসলে কৃ মূল্যের পুষ্টি গুনে ভরা একটি ফল হল কলা। আমার একটা প্রিয় ফল হল কলা। খুব সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ারের জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সম্পূর্ণ পড়ার জন্য এবং এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় কমেন্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 9 months ago 

পাকা কলা খাওয়ার উপকারিতা এবং অপকারিতা আপনি দুইটা বিষয়ে আমাদের সাথে আলোচনা করেছেন। পাকা কলা আমার এবং আমার ছেলেদের খুবই প্রিয় একটা খাবার। আমি নিজে ব্যক্তিগতভাবে অনেক বেশি পছন্দ করি পাকা কলা।

আজকে আপনার পোস্ট পরিদর্শন করার মাধ্যমে, পাকা কলার উপকারিতা এবং অপকারিতা দুইটা বিষয়ে বিস্তারিত জানতে পারলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সম্পূর্ণ পড়ার জন্য এবং এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় কমেন্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

আপনার পোস্ট পড়ে কলা খাওয়ার নানা উপকারিতা সম্পর্কে জানতে পারলাম।তবে হুটহাট কলা সব সময় খাওয়া উচিৎ নয়।ধন্যবাদ আপনাকে এত সুন্দর পোস্ট করার জন্য।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সম্পূর্ণ পড়ার জন্য এবং এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় কমেন্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62768.63
ETH 2678.95
USDT 1.00
SBD 2.56