SEC17/W2| While making decisions, what do you prefer to follow: heart or mind?

in Incredible India6 months ago
heart-2356621_1280.png source

Hello friends

আর একটি চমৎকার বিষয়বস্তুর উপর ভিত্তি করে প্রতিযোগিতার আয়োজন করার জন্য ম্যাম কে অসংখ্য ধন্যবাদ। প্রতিযোগিতার মূল পর্বে প্রবেশ করার পূর্বে আমি আমার কিছু সংখ্যক বন্ধুকে নিমন্ত্রণ জানাচ্ছি, এই ভেবে যে এত সুন্দর একটি বিষয়বস্তুর উপর তারাও যাতে তাদের অভিমত ব্যক্ত করতে পারে, সুন্দর একটি লেখা উপস্থাপন করতে পারে এবং আমরা পরস্পর পরস্পরের মাধ্যমে জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে পারি।

@baizid123
@isha.ish
@isratjahanpriya

এই চ্যালেঞ্জের সুবাদে এত এত গুণীজনদের লেখা পড়া সৌভাগ্য হচ্ছে যা ভাষায় প্রকাশ করার মতো নয় ।এতে করে আমাদের মত জ্ঞান পিপাসু এবং স্বল্প জ্ঞানের অধিকারী লেখক লেখিকাদের লেখার মান উন্নত করতে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস ।আমি প্রতিনিয়তই কিছু না কিছু শিখছি যা আমার খুবই ভালো লাগছে।

আমি চেষ্টা করব আমার স্বল্প জ্ঞানের মাধ্যমে বিষয়টিকে উপস্থাপন করার জন্য।

বন্ধুরা এখন আমি নির্ধারিত প্রশ্ন গুলোর উত্তর দানের মাধ্যমে বিষয়বস্তুটিকে বিশ্লেষণ করার চেষ্টা করছি।

* সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার পছন্দ কী, হৃদয় নাকি মন?

কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমি কোন বিষয়টাকে বেশি প্রাধান্য দিব হৃদয় না মন । এ বিষয়ে এখন বিস্তারিত আলোচনা করার চেষ্টা করছি।

দুয়ে দুয়ে চার আমার কাছে কেন যেন মনে হয়, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মন এবং হৃদয় দুটোকেই সমানভাবে গুরুত্ব দেওয়া উচিত। কারণ হচ্ছে মন সায় না দিলে , কোন কাজ হৃদয় দিয়ে করা সম্ভব হয় আর যদি মন সায় না দেয় তাহলে সেখানে হৃদয় ও তার পরিপূর্ণ সাপোর্ট দেয় না।

balance-6157258_1280.jpg source

তাই আমি বলতে চাই শুধু মন বা শুধু হৃদয় দিয়ে কোন সিদ্ধান্ত নিলে সে সিদ্ধান্ত সঠিক হবে না। যেমন ধরুন আমি একটা বিষয় নিয়ে পড়াশোনা করতে চাচ্ছি না কিন্তু পারিপার্শ্বিক অবস্থার কথা ভেবে বা বর্তমান চাহিদার কথা চিন্তা করে এই বিষয়টিকে আমি রপ্ত করতে চাচ্ছি সে ক্ষেত্রে যেহেতু আমার হৃদয় সাড়া দিচ্ছে না, সেখানে মস্তিষ্ক পরিপূর্ণভাবে ফিডব্যাক দিতে পারবেনা। তাই আমি মনে করি কোন বিষয় সিদ্ধান্ত নেওয়ার পূর্বে মন এবং হৃদয়ের সমন্বয়ে নেয়া উচিত।

* আপনি কি মনে করেন যে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমাদের উভয়ের প্রয়োজন? কারণ বর্ণনা কর

বন্ধুরা এই প্রশ্নের আংশিক উত্তর আমি আমার পূর্বের প্রশ্নই দিয়ে ফেলেছি । তারপরও আমি এই প্রশ্নের উত্তরে বলব হ্যাঁ, আমি অবশ্যই মনে করি মন এবং হৃদয়ের সমন্বয়ে যে কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত ।তাহলে সিদ্ধান্তটা হবে গঠনমূলক । অর্থাৎ মন ও হৃদয়ের সংমিশ্রণে যদি কোন সিদ্ধান্ত নেই সেই সিদ্ধান্ত নিঃসন্দেহে ফলপ্রসু হবে।

* আপনি কি একজন আবেগপ্রবণ নাকি বাস্তব জীবনে ব্যবহারিক মানুষ?

এই প্রশ্নের জবাবে যদি বলতে হয় তাহলে আমি বলব আমি ১০০% ই আবেগিক মানুষ। আর এর ফলে আমি পদে পদে নানা ধরনের প্রতিকূল পরিবেশের সম্মুখীন হয়েছি। আর আমি এটাও বলতে চাই আমার এটি একটি খারাপ গুণ কারণ এত আবেগী হলে বাস্তব জীবনে টিকে থাকা সম্ভব নয়। আবেগ দিয়ে জীবন চলে না, জীবনে চলতে হয় বাস্তবতাকে মেনে নিয়ে।

pexels-hassan-ouajbir-1535288.jpg source

তাই বলতে চাই আমার মত আবেগী হলে চলবে না। বাস্তববাদী হতে হবে। কঠিন বাস্তবতার সম্মুখীন হলে আবেগ দিয়ে সে বাস্তবতাকে ওভারকাম করা কোন ভাবেই সম্ভব নয়।

* আপনার কি যুবকদের জন্য কোন পরামর্শ আছে যা তাদের দৈনন্দিন জীবনে অনুসরণ করা উচিত

হ্যাঁ, আমি যুব সমাজের জন্য একটি বার্তা দিয়ে যেতে চাই তাহলো ,জীবন কোন আবেগের জায়গা নয়। জীবনে উন্নতি করতে হলে বাস্তবতাকে মেনে নিতে হবে। সুদূরপ্রসারী পরিকল্পনা মাফিক জীবনকে পরিচালিত করতে হবে ।আবেগে বশীভূত হয়ে এমন কোন সিদ্ধান্ত নেওয়া উচিত নয়, যার ফল আমৃত্যু পর্যন্ত ভোগ করতে হয়।

জীবনে চলার পথে ঘাত প্রতিঘাত আসবে সেগুলোকে মোকাবেলা করতে হবে বাস্তবতা নিরিখে ই। আবেগ হল একটি অনুভূতি মাত্র ‌। তাই শুধুমাত্র আবেগকে কাজে লাগিয়ে বাস্তব জীবন কে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া যাবেনা।

বন্ধুরা এখানেই আমার লেখার সমাপ্তি টানছি। আশা রাখি সবার কাছে ভালো লাগবে আমার লেখাটি। আমারে কাঁচা হাতের লেখা যদি কারো ভালো লেগে থাকে সেখানটাতে আমার সার্থকতা। আপনাদের মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টে পড়ার জন্য অন্তরের অন্তস্থল থেকে সবাইকে ধন্যবাদ।

Sort:  
Loading...

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 6 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

 6 months ago 

ম্যাম আপনার লিখা পড়ে দারুণ লাগলো। আপনি প্রতিটি বিষয় সহজ এবং সাবলিলভাবে আমাদের বুঝিয়ে বলেছেন। আপনি সিদ্ধান্ত নেয়ার পেছনে মন এবং হৃদয় দুটি ব্যবহার করার গুরুত্ব বুঝিয়েছেন। আপনি বলেছেন শুধু মন সায় দিলে হবে না সেক্ষেত্রে হৃদয় সায় দেয়ারও দরকার আছে। আপনার কাছে হৃদয় এবং মন দুটোই সিদ্ধান্ত নেয়ার ব্যপারে সর্বোত্তম মনে হয়েছে।

এছাড়াও যুবকদেরকে দেয়া বার্তাগুলো ভালো ছিলো। আবেগের বশবর্তী হয়ে অনেক যুবক ভুল কাজ করে যার খেসারত সারাজীবন দিতে হয়। তাই আবেগ কন্ট্রোল করা জরুরি। ভালো থাকবেন ম্যাম। শুভকামনা রইলো।

 6 months ago 
  • আবেগে আপ্লুত হয়ে কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া ঠিক নয় এর রেজাল্ট সুদূরপ্রসারী হয় না। তাই আমি মনে করি আবেগকে নয় বরং বিবেককেই প্রাধান্য দেওয়া উচিত সর্বক্ষেত্রে। এবং যেকোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে হৃদয় এবং মনের সংমিশ্রণে নেয়া উচিত। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

TEAM 5

Congratulations! Your post has been upvoted through steemcurator08.

Curated by : @sduttaskitchen
 6 months ago 

¡Saludos amiga!🤗

Nos encantaría que la vida sea fácil pero, la realidad está muy distante de ser así. Sin embargo, esto más allá de ser un problema, resulta una gran bendición porque, de esa manera entendemos que, decidir con equilibrio nos ayuda a encaminarnos al éxito.

Te deseo mucho éxito en la dinámica... Un fuerte abrazo💚

 6 months ago (edited)

অবশ্যই ম্যাম,যেকোনো সিদ্ধান্তের মধ্যে ভারসাম্য থাকতে হবে। মন ও হৃদয়ের সংমিশ্রণে সিদ্ধান্ত নেওয়া টাই উত্তম। আপনার মূল্যবান সময় ব্যয় করে মন্তব্যে করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

 6 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ। আপনার সম্পূর্ণ পোস্টটি উপরে খুব ভালো লাগলো। আপনি যেকোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মন এবং মস্তিষ্ক দুটোই স্থির রেখে কাজ করতে পছন্দ করেন।

এছাড়া তরুণ প্রজন্ম নিয়ে কথাগুলোও আপনার বেশ সুন্দর ছিল।

সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 
  • আমি চেষ্টা করেছি তরুণ প্রজন্মের মেসেজটা একটু যোগোপযোগী দেওয়ার জন্য। তরুন না খুব দ্রুতই ভুল করে ফেলে, কোন কিছু সিদ্ধান্ত নেওয়ার আগে ভেবে চিন্তে নেওয়ার প্রয়োজন বোধ করে কম। তাই বিপদের সম্মুখীন না হয় পদে পদে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

আপনাকে প্রথমেই জানাই অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।আপনি সকল প্রশ্নের উত্তর খুব ভালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় পোস্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে।

 6 months ago 
  • আপনার অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য। আমি চেষ্টা করেছি প্রতিযোগিতা সম্পূর্ণ প্রশ্ন সঠিকভাবে দেওয়ার জন্য। ওকে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

মানুষ চেষ্টা করলে সব দিক থেকে সফলতা অর্জন করা যায় আর আপনি চেষ্টা করে সকল প্রশ্নের উত্তর ও দিতে পেরেছেন আসলে চেষ্টা টা নিজের ভিতরে থাকা অনেক জরুরী। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 6 months ago 
  • আমি আপনার সাথে একমত পোষণ করছি। চেষ্টা থাকলে সফলকাম হওয়া সম্ভব।তবে ভাগ্য সহায় হতে হয়। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

একদমই তাই চেষ্টা করাটাই সব থেকে বড় ব্যাপার আর আমাদের ভিতরে এখন সেই চেষ্টা টাই নাই তাই তো আমরা কোন ও কিছু করতে পারি না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার সাথে একমত পোষণ করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 6 months ago 
  • মন প্রাণ দিয়ে কোন কাজ করলে সেখানে সফলতা আছে। আর মন বা হৃদয় দিয়ে কোন কাজ করলেন সে কাজে তৃপ্তি পাওয়া যায় এবং সফলতা বেশি আছে। তাই আমি মনে করি কোন সিদ্ধান্ত নেওয়ার আগে মনেপ্রাণে ভেবে সিদ্ধান্ত নেয়া উচিত।
 6 months ago 

আসলে আমরা মানুষ হিসেবে কম বেশি সবাই সবাই আবেগপ্রবণ।
কিন্তু আমরা যখন সিদ্ধান্ত গ্রহণ করি তখন আমাদেরকে শুধুমাত্র আবেগপ্রবণ হয়ে সিদ্ধান্ত নিলে চলে না। কারণ আমাদের সিদ্ধান্তের উপরে আমাদের ভবিষ্যৎ নির্ভর করে।
এই ক্ষেত্রে আমি আপনার সাথে একমত যে কোন সিদ্ধান্ত নিতে হলে অবশ্যই আমাদেরকে অবশ্যই আবেগকে কন্ট্রোল করে তারপর সিদ্ধান্ত নিতে হবে।
তরুণদের ক্ষেত্রে আপনি যে পরামর্শ দিয়েছেন সেটি অত্যন্ত প্রশংসার দাবিদার।

প্রতিযোগিতার প্রতিটি প্রশ্নের উত্তরে আপনি খুব সুন্দর ভাবে দিয়েছেন। প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছেন।

 6 months ago 
  • তবে এটি আমার একটি খারাপ গুণ। আগের থেকে অনেকটাই নিজেকে কন্ট্রোল করার চেষ্টা করছি কিন্তু আবেগ হলে তো জীবন চলে না জীবন চলে বাস্তবতা নিরিখে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Life is a journey that requires a balance between emotions and practicality.

 6 months ago 
  • বাহ্ দারুন! একদমই তাই, দুটোর সমন্বয়েইকোন সিদ্ধান্ত নেওয়ার উওম। তাহলে যেই সিদ্ধান্ত ফলপ্রসু হয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68245.80
ETH 2509.65
USDT 1.00
SBD 2.52