সরষে ইলিশ রেসিপি Mustard hilsa recipe@sairazerin

in Incredible India9 months ago

হ্যালো স্টিমিট বন্ধুরা

আজ আমি একটি ঐহিত্য বাহী খাবার নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।তা হলো খুব জনপ্রিয় একটি খাবার সরষে ইলিশ।

IMG20230904115919.jpg

IMG20230904120107.jpg

এটি আমাদের বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ
আর সরষে বাটা দিয়ে রান্না করা হয় বলে এর নাম রাখা হয়েছে সরষে ইলিশ।

ভাত মাছ আমাদের প্রিয় খাবার। বাঙালী মানেই
ভাত-মাছ। আমাদের দেশে নদীর সংখ্যা বেশি বলে,
সুলোভ মূল্যে মাছ পাওয়া যায়। এখন আগের
তুলনায় অনেক টা কম পাওয়া যায়।তবে অন্যান্য
দেশের তুলনায় একটু বেশি মিঠা পানির মাছ পাওয়া যায়।

আমি সব মাছই পছন্দ করি কিন্তু ইলিশ মাছ টাকে
প্রথম সাড়িতেই রাখি সবসময়। আমার বিশ্বাস
আমার মত অনেকেই পছন্দের মাছ ইলিশ।

আমার মা শুধু ইলিশ দিয়েই নানা রকমের তরকারী
রান্না করে।যেমন,
১.কালো লম্বা বেগুন দিয়ে ইলিশ মাছের মাথা,লেজ দিয়ে হালকা ঝুল তারকারি।যা মাছ কষিয়ে রান্না করা হয়।
২.ইলিশ মাছের মাঝের বড় পিছ গুলি ভাজি,সাথে শুকনো মরিচ ভাজা।
৩.সরষে ইলিশ।
৪.কলাপাতায় ভাপে ইলিশ।
আজ যে রেসিপি টি শেয়ার করব বলে মনস্থির করছি।
তা হলো সরষে ইলিশ।

যে সব উপকরণ ব্যবহার করে আমি এই রেসিপিটি
তৈরি করেছি এবং সে সব উপকরণ আমি যে পরিমানে দিয়েছি তা নিচে তালিকারে পেশ করছি।

IMG20230904110140.jpg

নংউপকরনপরিমাণ
ইলিশ মাছ১টি
সরিষা বাটাএক কাপ
পিঁয়াজ বাটাএক কাপ
তেলআধা কাপ
হলুদ, মরিচ ও ধনিয়া গুড়াপরিমাণ মত
কাচামরিচ৩/৪টা
ধনিয়া পাতা কুচিপরিমাণমতো
জিরা বাটাসামান্য পরিমাণে
পানিপরিমাণমতো
১০লবণপরিমাণমতো

এখন রান্না করার পালা। সরষে ইলিশ মাছ রান্না টা
আমি কয়েকটি ধাপে সম্পন্ন করেছি।এখন আমি প্রতিটি ধাপ আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করছি।

IMG20230904095913.jpg

IMG20230904101625.jpg

                 ধাপ:১

আমি বাজারের ব্যাগ থেকে মাছটি বের করে আগে মাছটি কে ভালো মত ধোয়ে ছোট একটি কুলার মধ্যে
রেখে আগে আস্ত মাছটির ছবি তোলে নিয়েছি।তারপর মাছটি কেটে বড় পিস গুলি আলাদা করে আবার একটু হালকা লবণ দিয়ে কয়েক বার ধোয়ে নিয়েছি।
এরপর মাছ গুলিকে সামান্য পরিমাণ হলুদ, মরিচ ও লবণ দিয়ে মাখিয়ে রেখেছি কয়েক মিনিট পর্যন্ত।

IMG20230904110853.jpg

  ‌              ধাপ:২

তারপর একটি পাত্রে তেল , পিঁয়াজ ও সামান্য পরিমাণে জিরা বাটা দিয়ে একটু কষিয়ে নিয়েছি।যাতে মসলার কাঁচা ভাবটা চলে যায়।
কষানোর মধ্যে সামান্য পরিমাণে পানি দিয়ে,এতে
দিয়ে দিয়েছি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,ও ধনিয়া গুড়া।সব গুলি উপকরণ ভালো মত কষিয়ে নিয়ে
এর পর দিয়ে দিয়েছি পরিমাণ মত পানি। সরষে
ইলিশ খুব বেশি ঝোল ঝোল হলে খেতে ভালো লাগেনা। তাই পানি পরিমাণ টা কম ই দিয়েছি।

IMG20230904111631.jpg

তারপর এর মধ্যে দিয়ে দিয়েছি আজকের রেসিপির মূল উপকরণ ইলিশ মাছের টুকরা গুলো, যা আগে
হলুদ, মরিচ ও লবণ দিয়ে মাখিয়ে রেখেছিলাম ।
মাছের টুকরা গুলো দেওয়া পর চুলার আঁচ টা একটু বাড়িয়ে,ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিয়েছি ২০ মিঃ এর মত।কারন ইলিশ মাছ বেশি সময় ধরে রান্না করতে হয় না।এটি খুব নরম প্রকৃতির সুস্বাদ মাছ।
ভাপেই এটি রান্না করা যায়।
ধাপ:৩

এখন আমি এটিকে একটু সুন্দর করে সাজিয়ে
আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করছি।

IMG20230904115734.jpg

সতর্কতা:

১.আমি পূর্বে ই আলোচনা করেছি যে,এটি
খুব নরম প্রকৃতির মাছ। তাই খুব বেশি নাড়া যাবেনা।
পাত্র টির দুপাশে ধরে মাঝে মাঝে নেড়ে দিতে হবে তাতে নিচে দিয়ে লেগে না যায়।
২.সরষে নির্বাচনে সময় খেয়াল রাখতে হবে যাতে,সরষে টি হলুদ রং এর হয়।কারন কালচে রং এর সরষে টি একটু তিতে লাগে।আর যারা তিতে সরিষা খেতে পছন্দ করেন তারা তো আনাআসেই
দিতে পারেন। আমি তিতে সরিষা খেতে পছন্দ করি না। তাই আমি হলুদ রং এর সরষে বাটা ব্যবহার করছি।

৩, খুব বেশি মসলা দেওয়া প্রয়োজন নেই।কারন ইলিশ মাছ এমনকি খেতে ই বেশ‌ মজা। শুধু পিঁয়াজ ও সরষে বাটা একটু বেশি দিলেই চলবে।

আজ আর নয়, আবার আসব, নতুন কিছু নিয়ে, নতুন ভাবে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সবপরি মনের যত্ন নিবেন।
সবাই কে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সময় ও ধৈর্য্য নিয়ে পড়ার জন্য।
বিদায়,
@sairazerin

Sort:  
 9 months ago 

আসলেআমি মাঝে মধ্যে সরষে ইলিশ রান্না করে খেতাম খেতে খুব দারুণ লাগে। আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে দেখে খুব লোভনীয় মনে হচ্ছে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 9 months ago 

@amekhan আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। আসলে ই ইলিশ মাছ যেভাবে ই রান্না করিনা কেন,খেতে দারুন লাগে। ভালো থাকবেন আপু।

 9 months ago 

থ্যাঙ্ক ইউ

Loading...
 9 months ago 

সরষে ইলিশ আমার খুবই পছন্দের একটা রেসিপি!যেটা আমি মাঝে মাঝে রান্না করে থাকি! তবে আমার বেলায় যেটা হয়! মাছগুলো ভেঙে যায়! আজকে আপনি আমাদের সাথে খুব সুন্দরভাবে সরষে ইলিশ রান্না করার রেসিপি টা শেয়ার করেছেন! এবং আপনি বলেছেন,,,, বেশি নাড়াচাড়া করা যাবে না।

অসংখ্য ধন্যবাদ,,, এত সুন্দর ভাবে সরষে ইলিশ তৈরি করার রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 9 months ago 

@rubina আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি পড়ে। সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য।হ্যা আপু ইলিশ মাছ তো খুব নরম। তাই মাছ দেওয়া পর খুব বেশি নাড়তে হয় না। ভালো থাকবেন আপু।

 6 months ago 

সরষে ইলিশ রান্নার পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন এবং আপনার রান্না দেখে মনে হলো খেতে অনেক সুস্বাদু হয়েছে এবং খেতে অনেক ভালো লাগছে। বাংলাদেশে এখন ইলিশ মাছের অনেক দাম তবুও ইলিশ মাছ পছন্দ করে প্রত্যেকটা মানুষ এবং খেতে অনেক ভালোবাসে আমিও অনেক খেতে ভালোবাসি ইলিশ মাছ। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.12
JST 0.029
BTC 66303.73
ETH 3592.29
USDT 1.00
SBD 2.61