করলা ভাজি ও এর পুস্টিগুন।Karla Bhaji and its Pustigun.

in Incredible India9 months ago
Picsart_23-10-02_20-04-26-273.jpgPicsArt

Hello everyone

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে
চাচ্ছি,করলা ভাজি ও এর পুস্টিগুন নিয়ে কিছু কথা।
করলা ভাজি খেতে একটু তিতু লাগে কিন্তু এর স্বাস্থ্য
উপকারিতা অনেক বেশি।করলা ভাজি টাআমি একটু অন্য রকম ভাবেই রান্না করি, এতেতিতু ভাবটাএকটু কমলাগে। তাই খেতে ও
বেশ ভালো লাগে।যাদের বাসায় ছোট ছোট ছেলে মেয়েরা আছে,তারা সাধারণত এটি পছন্দ করে খেতে চায় না,মূলত এই তিতু ভাবটার জন্য।

IMG20230407173949.jpg

আমাদের দেশে প্রায় সারা বছর ধরেই করলা পাওয়া যায়।দুই ধরনের করলা বাজারে পাওয়া যায়। একটি একটু ছোট আকারের যাকে আমরা বলি উস্তে,আর বড় আকারের গুলো কে বলি করলা। আবার অনেকে এই দুটি কেই করলা‌ বলে ডাকে।

IMG20230407173909.jpg

এখন আমি কি ভাবে এই করলা রান্না করি যাতে তিতুভাবটা একটু কম লাগে,তাইএখন আপনাদের সাথে শেয়ার করছি।

নংউপকরণপরিমাণ
করলা বড় সাইজের২টা
পিঁয়াজ কোচিএক মুঠো পরিমাণ
তেলপরিমাণ মতো
লবণপরিমাণমতো
কাঁচা মরিচ২/৩ টা

প্রথমে আমি করলা গুলো কে ভালো ভাবে ধুয়ে কুচি কুচি করে কেটে নিয়েছি। এরপর একটি কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে একটু সময় নিয়ে গরম করে নিতে হবে রান্নার তেলটা, তারপর পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে,এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে কুচি করে রাখা করলা।
কড়াইয়ে করলা দিয়ে বেশি নাড়াচাড়া করা যাবে না,
বেশি নাড়াচাড়া করলেই মূলত করলা খেতে তিতু লাগে। তাই মাঝে মাঝে কড়াইয়ে দু'পাশে ধরে উল্টিয়ে দিতে হবে।কাঠি দিয়ে নাড়াচাড়া না করাই ভালো।আর ১৫/২০মিঃ মত চুলার আঁচ বাড়িয়ে রান্না করে নিয়ে হবে। একটু সবুজ সবুজ ভাব থাকতে ই নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে মরিচ ফালি করে কেটে দিয়েদিয়েছি।

খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যেই এটি রান্না করা যায়। এবং এটি স্বাস্থ্যের জন্য ও অনেক ভালো একটি
সবজি।

IMG20230319212856.jpg

এখন আমি এর কিছু উপকারিতা ও অপকারিতা
সম্পর্কে কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করছি।

উপকারিতা

  • ১ অ্যাজমা রোগীদের জন্য এটি অনেক উপকারী একটি সবজি।
  • ২ করলার পাতার রস বেশ কাজ করে রক্তে সুগারের মাত্রা কমাতে,এবং করলা ও রক্তের সুগার কমাতে সাহায্য করে। তাই ডায়েবেটিস নিয়ন্ত্রণে এটি খুব দ্রুত কাজ করে।
  • ৩ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই করলা।
  • ৪ যে কোন ধরনের সংক্রমনের হাত থেকে রক্ষা করতে পারে এই সবজিটি।

অপকারিতা

  • ১ শিশুদের করলা খেতে দিলে,পেটব্যথা,আমিও পেট ফাঁপা ভাব হতে পারে।
  • ২ গর্ভবতী নারীদের অতিমাত্রায় তিতু‌ করলা খেলে
    গর্ভপাতের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।
  • ৩ ডায়েবেটিস রুগীদের ও মাত্রাতিরিক্ত করলা খাওয়া উচিত নয়। তাহলে রক্তের সুগার বেশি কমে
    মেতে পারে।

পরিশেষে আমি একটি কথা ই বলে লিখার সমাপ্তি টানতে চাই।তা হলো কোন কিছু খাওয়া আগে ভালো করে জেনে খাওয়াই উত্তম।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন।

Thank You So Much For Reading My Blog
Sort:  
Loading...
 9 months ago 

করলা আমার প্রিয় সব্জি৷সবচেয়ে বেশি তিতো করলা আমার পছন্দের।করলা ভাজি আমার খুবই প্রিয় কিন্তু এর ঝোল তেমন পছন্দ করি না।

যাইহোক, করলার ভেষজগুণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য ধন্যবাদ আপু।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। ভালো লাগলো জেনে যে আপনি এটি পছন্দ করেন।

 9 months ago 

করলা আমি তেমন পছন্দ করি না কিন্তু যদি আলু দিয়ে ভাজি করে তাহলে একটু খেয়ে থাকি।।।

আপনি আজকে পোস্টে করলার উপকারিতা ও উপকারিতা খুব সুন্দর হবে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।। এবং সেখান থেকে আমি অনেক কিছু জানতে পেরেছি।।।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য। আমার খুব ভালো লাগলো জেনে যে আপনি এর পুষ্টিগুণ সম্পর্কে জানতে পেরেছেন আমার পোস্ট টি পড়ে।

 9 months ago 

আপনি আসলে খুব সুন্দর ভাবে আজকের পোস্টটি করেছেন।।।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে। আপনাদের সাপোর্ট আমরা
অনুপ্রেরণা। ভালো থাকবেন।

 9 months ago 

করলা সবজিটা আমি খুবই পছন্দ করে থাকি।এই সবজিটা তিতু থাকলে তারপরও আমার কাছে কেন জানিনা অনেক ভালো লাগে। আপনি আজ করলার উপকারিতা এবং অপকারিতার সম্পর্কে খুব সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপনা করেছেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর কটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরেছেন থ্যাঙ্ক ইউ

 9 months ago 

ধন্যবাদ আপনাকে।আপনি করলা ভাজি পছন্দ করেন জেনে ভালো লাগলো।এই ভাবে রান্না করে খেতে দেখবেন। আমার বিশ্বাস আপনার ভালো লাগবে।

 9 months ago 

করলা বা উচ্ছে যাই বলি না কেন এর তেতো ভাবটা যদি খানিকটা কম হতো তাহলে খুব ভালো হত।
আগে তো আমি খেতেই পারতাম না তবে এখন খেতে পারি। মা আমাকে এর উপকারের কথা বলে খাওয়ানোর চেষ্টা করতো আর এখন আমি নিজে একই কাজ করি ছেলেদের খাওয়ানোর জন্য।
চমৎকার একটা বিষয় নিয়ে লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন সবসময়। শুভকামনা রইলো আপনার জন্য

 9 months ago 

ধন্যবাদ আপনাকে। আমার পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো। ভালো থাকবেন সবসময়।

 9 months ago 

আমি করলা ভাজি খুব কড়া করলে খেতে পারি। তা না হলে আমি খেতে পারি না। আজকে আপনি আমাদের সাথে করলা ভাজি করার রেসিপিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সেই সাথে করোলা বাজি খেলে আমাদের স্বাস্থ্যের জন্য কি কি উপকার হয় আবার কি কি উপকার হয়। সেই বিষয়টাও আমাদের সাথে আলোচনা করেছেন।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,,, এত সুন্দর ভাবে এই রেসিপিটা আমাদের সাথে উপস্থাপন করার জন্য। সেই সাথে এর ভালো দিক এবং মন্দ দিক বিশ্লেষণ করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 9 months ago 

অনেকেই কড়া ভাজি ও সাথে আলু দিয়ে রান্না করে করলা।এটার স্বাদ অন্যরকম।দুইটার স্বাদ ভিন্ন।
আমি দুই ভাবেই খাই। ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

You have presented a very nice recipe. And how to make the nice recipe very easily. They are presented step by step. And enlighten us about the nutritional value of your recipe. Anyway such a nice recipe to share with us. Thank you very much. Wish you success.

 9 months ago 

Thank you so much my dear friend for your nice comments stay well.

অনেক আগ্রহব্যাঞ্জক .

!invest_vote

@udabeu denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@udabeu thinks you have earned a vote of @investinthefutur !

 9 months ago 

Thank you so much.

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 9 months ago 

Thank you so much for your support

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63186.04
ETH 3392.68
USDT 1.00
SBD 2.50