Incredible India monthly contest of March #2| Value of friendship

in Incredible India2 months ago
Grey Beige Minimalist Fashion Aesthetic Photo Collage_20240325_192710_0000.png edit by canva

Hello friends

বন্ধুরা সবাই কেমন আছেন ,সবাইকে মাহে রমজানের শুভেচ্ছা। আরো একটি চমৎকার প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য চলে আসলাম আপনাদের মাঝে।" বন্ধুত্বের মূল্য" শিরোনাম টি দেখে ই মনের মধ্যে হাজারো স্মৃতি মনে পড়ছে ,সত্যি কথা বলতে বন্ধুত্বের মূল্য দেওয়ার মত মাপকাঠি পৃথিবীতে এখনো তৈরি হয়নি।

বন্ধুত্বের কোন বিনিময় মূল্য নেই ‌। বন্ধুত্ব মাপার মাপকাঠি যেহেতু নেই তাই তাকে পরিমাপ করাও আমাদের পক্ষে সম্ভব নয়। তবে একটি কথা না বললেই নয় বন্ধুত্বের সঠিক মূল্য না দিতে পারলে সেই বন্ধুত্ব দীর্ঘদিন টিকে থাকে না।

এখন আমি মূল পর্বে প্রবেশ করার পূর্বে প্রতিযোগিতা নিয়ম অনুযায়ী আমার কিছু সংখ্যক বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নিমন্ত্রণ জানাচ্ছি ।যাতে করে তারা ও যেন বন্ধুত্বের মূল্য নিয়ে তাদের অভিমত ব্যক্ত করতে পারে।

@tanay123

@sabus

@mrsokal

আমি নির্ধারিত প্রশ্নের উত্তরদানের মাধ্যমে আমি আমার অভিমত ব্যক্ত করার চেষ্টা করছি।

. According to you, what is the Value of friendship?:

আমার কাছে বন্ধুত্বের মূল্য বলতে যা বুঝায়, তা হলো সঠিক পরিচর্যা করা। সঠিক পরিচর্যার অভাবে বন্ধুত্ব মূল্যহীন হয়ে যায়। অর্থাৎ বন্ধুত্বকে ধরে রাখতে হলে বা টিকিয়ে রাখতে হলে তার সঠিক মূল্য দিতে জানতে হবে। তাহলে বন্ধুত্ব নামক শব্দটি দীর্ঘদিন আমাদের জীবনে টিকে থাকবে। একে অপরকে বুঝতে হবে। আমি মনে করি বন্ধুত্ব মানে একরাশ বিশ্বাস ও আস্থা।

Do you believe we can share various things with friends that we can't share with our blood relation? Justify your answer.:

হ্যাঁ আমি মনেপ্রাণে বিশ্বাস করি বন্ধুর সাথে যে সমস্ত বিষয়গুলো শেয়ার করা যায় তা পৃথিবীর অন্য কারো সাথে ঐ ভাবে শেয়ার করা যায় না। নিজের মনের অব্যক্ত কথাগুলো অবলীলায় ব্যক্ত করা যায় যে মানুষটির কাছে সেই হলো বন্ধু। আমার কাছে মনে হয় বন্ধু হলো নিরাপদ স্থান। যেখানে নিশ্চিন্তে আমাদের মনের অব্যক্ত কথা গুলো ব্যক্ত করে রেখে দেওয়া যায়, নিশ্চিন্তভাবে।

IMG-20240325-WA0000.jpg বান্ধবী সানজিদা ও আমি

. Share about your first close friend and mention whether you are still in touch or not!:

জীবনে চলার বাঁকে বাঁকে হাজারো প্রয়োজনে হাজারো মানুষের সাথে সম্পর্ক হয় ,কিছু সম্পর্ক এতো পরিমানে গভীর হয়,যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। আমার জীবনে এমন একজন বন্ধু আজ ও অব্দি আছে সে হলো রুমা।

IMG-20240325-WA0002.jpgপ্রাণের বন্ধু রুমা

তার সাথে আমার জীবনের এমন কোন অংশ নেই যে শেয়ার করিনি। এমনকি ও আমার সাথে ওর জীবনের গুরুত্বপূর্ণ বিষয় গুলো শেয়ার করে। আমরা কখনো কারো সাথে আমাদের ব্যক্তিগত জীবনের বিষয়গুলো নিয়ে অন্যের সাথে শেয়ার করি না। আমি মনে করি ওর কথাগুলো আমার কাছে আমানত হিসেবে রেখে দিয়েছে, ঠিক ও মনে পড়ে আমার কথাগুলো ওর কাছে আমানত হিসেবে ই আছে আর একটি কথা হয়েছে হাদিস শরীফে,তা হলো আমানতের খেয়ানত করা আর মৃত ভাইয়ের মাংস খাওয়ার সমান। তাই এই কথা বিবেচনা করে আমরা কখনো কারো অজান্তে কোন কথা অন্য কারো সাথে শেয়ার করি না, আজ অব্দি এই কাজটি করিনি তাই আমাদের বন্ধুত্ব এখনো অটুট রয়েছে ইনশাআল্লাহ।

Do you have any memorable incidents with your friend? Share:

আমার সাথে আমার বন্ধু রুমার এমন একটি স্মৃতি রয়েছে যা এখনো আমার হৃদয় কড়া নাড়ে। আমি আর রুমা মাস্টার্স পরীক্ষা দিতে বাসা থেকে বের হয়েছি ।আমাদের পরীক্ষা কেন্দ্রটি একটু দূরে থাকার কারণে দুজনেই বাসে যাতায়াত করতাম। ভুলবশত বাস আমাদের এক স্টেশন আগেই নামিয়ে দিয়েছে বাস থেকে নেমে আর কোন যানবাহন না পাওয়ার কারণে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে আমাদের দেরি হয়ে যায়। যেহেতু সেদিন আমাদের প্রথম পরীক্ষা ছিল তাই রোল নম্বর বের করার একটি বাড়তি ঝামেলা ছিল।

সৌভাগ্য ক্রমে আমি আমার রোল নাম্বারটি চট করে বের করে ফেলি কিন্তু আমার বান্ধবী রুমার রোল নাম্বারটি বের করতে বেশ খানিকটা সময় লেগে যায় এদিকে প্রায় ৩০ মিনিটের মত পরীক্ষা শেষ হয়ে যায়। তারপরেও আমি ওকে না নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করিনি আমার ভেতর একটা তাড়না কাজ করেছিল, আমি যদি চলে যাই তাহলে ও আরো ভেঙে পড়বে যা হবার দুজনের একসাথেই হবে তাই কেউ কাউকে ছেড়ে পরীক্ষায় কেন্দ্র প্রবেশ করিনি। আমি মনে করি এটাই হলো প্রকৃত বন্ধুর পরিচয় বা বন্ধুত্বের মূল্য দেওয়া। তবে যেহেতু পরীক্ষা ৪ ঘন্টা ছিল তাই ৩.৩০ মিঃ মত দুজনে মোটামুটি ভালোই পরীক্ষা দিয়েছি। রেজাল্ট যদিও খুব একটা ভালো হয়নি তাতে আমাদের বিন্দুমাত্র মন খারাপ হয়নি। আমি মনে করি বন্ধুত্বের মূল্য এভাবেই দেওয়া উচিত। সুখ দুঃখের সাথী হওয়া উচিত।

উপসংহার:

পরিশেষে আমি একটি কথাই বলতে চাই, জীবনে চলার পথে অনেক মানুষের সাথে সম্পর্ক হয় কিন্তু কিছু মানুষ হৃদয়ে মনিকোঠায় অবস্থান করে ওই মানুষটি হলো বন্ধু। আমাদের জীবনে একজন ভালো বন্ধুর প্রয়োজন রয়েছে তবে ভুলেও খারাপ বন্ধু বা অসৎ বন্ধু সাথে সঙ্গ দেওয়া উচিত নয়।

IMG-20240325-WA0001.jpg অফিসে বন্ধু নাদিয়া ও সাহনাজ চৌধুরী

যেমনি একজন ভালো বন্ধুর প্রয়োজন রয়েছে তেমনি আমাদের জীবনে যাতে কোন খারাপ বন্ধুর প্রভাব না পড়তে পারে ,সেদিকে ও আমাদের খেয়াল রাখতে হবে। কোথায় রয়েছে সৎ সঙ্গে স্বর্গবাস আর অসৎ সঙ্গে সর্বনাশ।

বন্ধুরা আমি আমার মতো করে বন্ধুত্বের মূল্য নিয়ে কিছু কথা ব্যক্ত করার চেষ্টা করলাম জানিনা আপনাদের মনে দাগ কাটতে সক্ষম হয়েছে কিনা ,তবে আমি আমার মত চেষ্টা করেছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 2 months ago 

আপনার প্রিয় বন্ধু গুলো সম্পর্কে জানতে পেরে ভালো লাগলো। আপনি আপনার বন্ধুর জন্য খুব ভালো একটা কাজ করেছেন। একদমই ঠিক বলেছেন বন্ধুত্বই হচ্ছে মূল্য দেয়া। সম্পর্কের মধ্যে যদি আমরা একজন আরেকজনকে মূল্য না দেই, তাহলে সে সম্পর্ক টিকিয়ে রাখা সম্ভব হয় না। ধন্যবাদ চমৎকার ভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। ভালো থাকবেন

 2 months ago 
  • মূল্যহীন ভালোবাসা বা বন্ধুত্ব কোন কিছুই দীর্ঘস্থায়ী হয়। আমার কাছে মনে হয় কোন সম্পর্ক নষ্ট হওয়ার পিছনে রয়েছে অবহেলা। তাই বন্ধুত্বের কোন বয়স নেই বন্ধুত্বের মধ্যে রয়েছে শুধু আত্মা ও ভালোবাসার খেলা।

Posted using SteemPro Mobile

 2 months ago 

জ্বী আপু ঠিক বলেছেন বিশ্বাস ওয়া আস্থা ছাড়া কখনই বন্ধুত্ব হয় না। একজন ভালো বন্ধু সবচেয়ে বেশি বিশ্বস্ত মানুষ এবং সবচেয়ে বেশি আস্থাবান হয়। বন্ধুত্বের কোন সঙ্গা হয় না। বন্ধুত্ব চিরন্তন ও অবিনশ্বর।

প্রতিযোগিতার প্রতিটি প্রশ্ন আপনি সুন্দরভাবে উত্তর দিয়েছেন। প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভালো থাকবেন। প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।

 2 months ago 
  • একদমই তাই বন্ধুত্বের প্রশংসা হয় না বন্ধুত্ব মাপার মাপকাঠিও পৃথিবীতে আজও পর্যন্ত সৃষ্টি হয়নি। তবে বন্ধুত্ব হল ভালোবাসা ও নিরাপদ স্থল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

প্রথমত এই আকর্ষণীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিযোগিতায় প্রতিটি প্রশ্নের সমাধান খুব সুন্দর ভাবে আপনি আমাদের সাথে তুলে ধরেছেন ।

সত্যি প্রকৃত বন্ধু সেই হয, যে আপনার সুখেও দুখে সব সময় পাশে থাকে ।

আপনার ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। মনে হচ্ছে আপনাদের এই বন্ধুত্ব খুব গভীর বন্ধুত্ব।

 2 months ago 
  • আলহামদুলিল্লাহ আপু অনেকদিন যাবতই আমাদের বন্ধুত্ব টিকে আছে। বাকি জীবনে যাতে এভাবে টিকে থাকতে পারি দোয়া করবেন। তবে বন্ধুত্ব টিকিয়ে রাখার মূলমন্ত্র হচ্ছে বিশ্বাস রাস্তা সর্বোপরি সম্মান। বন্ধুত্বের সঠিক যত্ন নিতে পারলে সে বন্ধুত্ব দীর্ঘস্থায়ী হয়।

Posted using SteemPro Mobile

 2 months ago 

সত্যি কথা বলতে বন্ধু এই কথাটির অর্থ কখনো বলে শেষ করানো যাবে না। এই বন্ধু শব্দটির অর্থ অনেক বিশাল যার গভীরতা অনেক। আপনি এই বন্ধু সম্পর্কে খুব গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। সাথে আপনার পছন্দের এবং প্রিয় বন্ধুদের নিয়ে অনেক কথা লিখেছেন। দোয়া করি আপনাদের এরকম বন্ধুত্ব সারা জীবন অটুট থাকুক।

 2 months ago 
  • আল্লাহ পাক যেন আপনার দোয়া কবুল করে আমাদের বন্ধুত্ব যেন আজীবন টিকে থাকে ‌। প্রতিটা মানুষের জীবনেই বন্ধুর প্রয়োজন রয়েছে। একদমই তাই বন্ধু শব্দটি ছোট কিন্তু এর গভীরতা অনেক বেশি। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

সর্বপ্রথম আপনাকে ধন্যবাদ জানাই আজকের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।।

আজকে আপনি বন্ধু নিয়ে বেশ আলোচনা করেছেন সেই সাথে আপনার সবচাইতে কাছের বন্ধুর ছবিও দিয়েছেন সবকিছু মিলিয়ে অনেক ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে।।

 2 months ago 
  • জীবনে অন্তত একজন ভালো বন্ধুর প্রয়োজন রয়েছে নিজেকে সুস্থ রাখার জন্য। কারণ একটা প্রকৃত বন্ধুর সাথে সবকিছু শেয়ার করা যায় অবলীলায়। যা খুবই প্রয়োজন বলে মনে করি আমি। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্যে। আওনার বন্ধুদের কথা জানতে পেরে ও তাদের সাথে আপনার ছবি দেখতে পেয়ে ভালো লাগলো। অটূট থাকুক আওনাদের এই বন্ধুত্ব।

Posted using SteemPro Mobile

 2 months ago 
  • দোয়া করবেন বন্ধুত্ব যেন অটুট থাকে। তাছাড়া এটিও সত্য মানুষ সবচেয়ে স্বার্থপর প্রাণী ,তাই স্বার্থে আঘাত লাগলে বন্ধুত্ব থাকে না। খুব সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 66912.93
ETH 3115.60
USDT 1.00
SBD 3.78