Incredible India monthly contest of February #1|Fashion means to me.

in Incredible India4 months ago (edited)
Picsart_24-02-16_22-52-01-978.jpg

হ্যালো স্টিমিট বন্ধুরা

এত সুন্দর একটা বিষয়ের উপর লেখা শুরু করার আগে আমি এডমিন ম্যামকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি,এতো চমৎকার একটি বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

এই চমৎকার একটি বিষয়ের উপর লিখার জন্য আমি আমার কয়েকজন বন্ধুকে নিমন্ত্রণ জানাচ্ছি।

@yoyopk

@sayeedasultana

@hasnahena

বন্ধুরা নির্ধারিত প্রশ্নের উত্তর দানের মাধ্যমে এই বিষয়টি ফুটিয়ে তোলার চেষ্টা করছি।

What does fashion mean to you?

IMG20240124191645.jpg

ফ্যাশন বলতে আমার কাছে যা মনে হয় তাহলো, ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ। স্থান বা কাল বেঁধে এর মধ্যে বৈচিত্র্য রয়েছে। ঐতিহ্যের ধারক ও বাহক হলো ফ্যাশন।
বিশ্বের প্রতিটা দেশের আবহাওয়া বা ঐতিহ্য এক নয়। যেমন শীত প্রধান দেশের মানুষের ফ্যাশন একরকম। অন্যদিকে ‌ গ্রীষ্ম প্রধান দেশের মানুষের ফ্যাশন আরেক রকম।

মোটকথা ভৌগোলিক অবস্থা বা আবহাওয়া বেঁধে ও ফ্যাশনের মধ্যে ভিন্নতা রয়েছে। সর্বোপরি আমার কাছে মনে হয় ফ্যাশন হলো নিজের অস্তিত্ব বা ঐতিহ্যের একমাত্র ধারক ও প্রবাহ।

Do you believe our fashion sense somehow represents our personalities

IMG20240213174948.jpg
IMG20240205184733.jpg

অবশ্যই আমি মনে করি ফ্যাশন হলো ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ। কে কোন প্রকৃতির লোক তা তার পরিহিত পোশাক পরিচ্ছদ দেখে ই বুঝা যায়।
শুধু তাই নয় কে কোন এলাকায় বসবাস করে বা তার আবহাওয়া ও জলবায়ু কেমন তা তার পোশাক পরিচ্ছদ দেখে অনুধাবন করা যায়। বিষয়টি আর একটু বিস্তারিত বলতে গেলে বলা যায়, যেমন ধরুন কোন শীত প্রধান দেশের কোন ব্যক্তি যে পোশাক পড়বে, গরম প্রধান দেশের ব্যক্তি সেরকম পোশাক পরবে না।

আর তার এই পরিহিত পোশাকের মাধ্যমে বুঝা যায় যে কোন এলাকায় বসবাস করে বা তার কৃষ্টি কালচার কেমন। সর্বপরি আমি বলব ব্যক্তিত্ব বিকাশের ধারক ও বাহক হলো ফ্যাশন।

Do you think we must wear something that we should carry well? Justify.

IMG-20240120-WA0016.jpg

হ্যাঁ ,আমি মনেপ্রাণে বিশ্বাস করি, পোশাক পরিচ্ছদ এমন হওয়া উচিত যে আমি খুব সহজেই বহন করতে পারি বা নিজের সাথে মানিয়ে নিতে পারি। অতিরঞ্জিত বা জমকালো পোশাক পরিধান করে স্বাচ্ছন্দে চলাফেরা করা যায় না এবং দীর্ঘক্ষণ থাকা যায় না। নিজের মধ্যে একটা অস্থিরতা কাজ করে।

স্বাধীনভাবে বা সাচ্ছন্দে কোন কিছুই করা যায় না। তাই আমি মনে করি অবশ্যই পোশাক একটি গুরুত্বপূর্ণ বিষয়। এবং পরিধিয় পোশাকটি সত্যি হতে হবে আরামদায় এবং সহজেই বহন করা যায় এমন জাতীয়।

What do you mostly like to wear in your regular lifestyle and occasions? Why?

IMG20240213084029.jpg
IMG20240213084127.jpg

বাংলায়একটি প্রবাদ রয়েছে শাড়িতে নারী ‌। যেহেতু আমি বাঙালি তাই স্বাভাবিকভাবেই আমার প্রিয় এবং পছন্দের তালিকায় রয়েছে শাড়ি। আমি যে কোন উৎসব বা প্রাবণে শাড়ি পড়তেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি‌‌। মোট কথা হলো ,আমি যে কোন অনুষ্ঠানে শাড়ি পড়তে বেশি পছন্দ করি।

IMG-20210928-WA0021.jpg

আর বাসায় সব সময় থ্রি পিস পড়তে বেশি স্বাচ্ছন্দ বোধ করি।তার মধ্যেও কথা আছে সব ধরনের থ্রি-পিস আমি পড়তে পারি না ,সুতি এবং ঢিলেঢালা থ্রি পিস গুলি বেশি পছন্দ করি। পরিধেয় পোশাকটি যদি আরামদায়ক না হয় ,তাহলে পড়ে আরাম পাওয়া যায় না। তাই আমি যথাসম্ভব সুতি কাপড় গুলোই পড়ার চেষ্টা করি। আর যদি নিতান্তই না হয় তাহলে নিচে সুতি কাপড়ের ফল্ছ দিয়ে সিল্ক জাতীয় পোশাকগুলো বানাই যাতে পড়তে আরাম পাই।

পরিশেষে আমি বলতে চাই ফ্যাশন হলো নিজ দেশের কৃষ্টি বা কালচার কে প্রদর্শন করার এক অন্যতম মাধ্যম। যেমন আমি বাঙালি আমার পোষাকে বা ফ্যাশনে থাকবে বাঙালির প্রতীক। তেমনি ইউরোপিয়ান কোন ব্যক্তির পোশাকে থাকবে ওই দেশের প্রতীক।

আমি আমার মতো করে নির্ধারিত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। জানিনা কতটুকু প্রসঙ্গিক লিখতে পেরেছি তবে আমি আমার মতো করে চেষ্টা করেছি। ধন্যবাদ সবাইকে, ভালো থাকবেন।

Sort:  
Loading...
 4 months ago 

আসলেই একদম ঠিক বলেছেন, ফ্যাশন হচ্ছে ব্যক্তিত্ব্যের বহিঃপ্রকাশ। অনেক সুন্দর আপনি কীভাবে ফ্যাশন ‍বিষয়টি দেখেন তা বর্ণনা করেছেন। আপনার ব্যক্তিত্ব্যের বহিঃপ্রকাশও প্রশংসার দাবিদার। এ প্রতিযোগিতায় আপনার জন্য রইলো অসংখ্য শুভকামনা।

 4 months ago 

আপনি থ্রি পিস করতে অনেক বেশি পছন্দ করেন। আসলে একেকজনের পছন্দ একেক রকম একদমই ঠিক বলেছেন। ফ্যাশন হচ্ছে ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ। আমরা এক এক জায়গায় একেক ধরনের পোশাক পরে যখন বের হই। তখন একেকজন কে একেক রকম লাগে। ধন্যবাদ প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 4 months ago 
  • হ্যাঁ আপু আমি থ্রি পিস পড়তে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। কারণ হলো এটি খুব সহজে আমি ধারন করতে পারি। তাছাড়া আমি শাড়ি ও পড়ি কোন অনুষ্ঠানে গেলে আমি শাড়ি পড়ে যাই। স্থান কাল পাত্র বেশি পোশাকে অভিন্নতা রয়েছে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এই আকর্ষণীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমরা বাঙালি নারী তাই আমরা শাড়ি পছন্দ করি এর সাথে আমিও একমত। আর আমাদের পোশাক হওয়া উচিত রুচি সম্মত এবং আরামদায়ক। যে পোশাক আমরা সহজে বহন করতে পারি সেই পোশাকে আমাদের বেছে নেওয়া উচিত।

 4 months ago 
  • একদম তাই। অবশ্যই আমাদের রুচিশীল পোশাক পরিধান করা উচিত সাথে আরামের বিষয়টাও চিন্তা করতে হবে। পোশাক আরামদায়ক না হলে পরে স্বস্তি পাওয়া যায় না।

Posted using SteemPro Mobile

 4 months ago 

দিদি আজকে আপনাকে অসম্ভব সুন্দর লাগতেছে 🤭 ৷ এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ৷

আর আমাকেও আমন্ত্রণ জানানোর জন্য আবারো আপনাকে ধন্যবাদ ৷ শুভকামনা রইলো আপনার জন্য ৷ 🧡

 4 months ago 
  • ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। জেনে ভালো ই লাগলো। কারণ প্রশংসার শুনতে কার না ভালো লাগে। ভালো থাকবেন সবসময় ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। আপনি খুব সুন্দর ভাবে আপনার দৈনন্দীনের কার্যক্রম গুলি খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।

 4 months ago 
  • ফ্যাশন বলতে বোঝায় ব্যক্তিত্ব বিকাশে প্রতীক। যে যেটা পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করে তার জন্য ওইটাই ফ্যাশন। তবে ফ্যাশনের নামে উগ্রতা কখনোই কাম্য নয়। ফ্যাশন হতে হবে উরুচি শীল ও আরামদায়ক পোশাক।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সুতির জামাকাপড় আমারও খুব পছন্দ। আমিও সুতির পোশাক পড়েই সবথেকে বেশি আরাম পাই। আপনাকে শাড়ি পড়লে অনেক সুন্দর লাগে ম্যাম। আপনি একদম ঠিক বলেছেন, পোশাক আমাদের ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ করে। আর পোশাকের ক্ষেত্রে আমাদের সবসময় নিজের স্বাচ্ছন্দ্যবোধকেই প্রাধান্য দেওয়া উচিত। ভালো লাগলো আপনার লেখা পড়ে। ভালো থাকবেন।

 4 months ago 
  • তাই ,অসংখ্য ধন্যবাদ। আসলে দিদি শাড়িতে নারী। তবে এটা ও সত্য ,আমার শাড়ি পড়তে কেন যেন ভালই লাগে।
    সময় সুযোগ পেলে আমি শাড়ি পড়ি। উগ্রতা কখনো হতে পারে না। তাই পোশাক নির্বাচনের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করা উচিত। এমন কোন পোশাক নির্বাচন করা উচিত নয় ,যা আমার ব্যক্তিত্বে আঘাত আনে। অনেক শুভকামনা রইল আপনার জন্য ,ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64076.80
ETH 3516.36
USDT 1.00
SBD 2.64