Incredible India monthly contest November #2|Happy family.

in Incredible India8 months ago (edited)
Picsart_23-11-20_21-50-08-940.jpg আমার পরিবার ই সুখী পরিবার

হ্যালো স্টিমিট বন্ধুরা

সর্ব প্রথমে ই এই কমিউনিটির এড‌মিন মহোদয় কে
আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালোবাসা জ্ঞাপন করছি। একটি কথা না বললেই নয় তা হলো আমার কাছে ম্যামের প্রতিটি প্রতিযোগিতার বিষয়বস্তু ই খুব ভালো লাগে। বিষয় বস্তু গুলো মধ্যে একটি সৃজনশীল ভাব থাকে।

IMG_20231120_213912.jpg আমার স্বর্গ

লিখার মতো একটি বিষয় নির্বাচন করেন।এটি খুব
সহজ ব্যাপার নয়। বিষয়টি কে নিয়ে গভীর ভাবে ভাবতে হয়। পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে বিষয় বস্তু টি নির্বাচন করতে হয়।

IMG_20231120_213735.jpg আমার সুখের স্পন্দন

কারন হলো এমন একটি বিষয় নির্বাচন করতে হবে,
যার মধ্যে একটি গ্রহণযোগ্য মেসেজ নিহিত থাকবে।
সেজন্যই এটি একটি মারাত্মক কঠিন একটি কাজ বলে আমার কাছে মনে হয়।আর এই কঠিন কাজ টি
Incredible India কমিউনিটির এড‌মিন মহোদয় খুবনিখুঁত ভাবে করে থাকেন।

তো এবারের বিষয়বস্তু টি তো আপনারা অনুধাবন করতে পারছেন আশা করি। খুব ই চমৎকার একটি
বিষয়বস্তু তা হলো সুখী পরিবার বলতে কি বুঝায়।

যার যার দৃষ্টি ভঙ্গি অনুসারে ই উপস্থাপন করবে।
মৌলিক দিক থেকে এক হলেও উপস্থাপন ভঙ্গিতে
অবশ্যই ভিন্নতা থাকবে।

এখন আমি প্রতিযোগিতার নিয়মানুযায়ী আমি আমার
কয়েক জন বন্ধুকে নিমন্ত্রণ যানাচ্ছি যাতে তারাও তাদের মত‌প্রকাশের সুযোগ পায়।
@shariful12
@pijushmitra
@isratjahanpriya

IMG_20231120_213422.jpg

সুখী পরিবারের সংজ্ঞা কি?

পরিবার

পরিবার হলো সঙ্ঘবদ্ধ একটি সংস্থা।আরো একটু সহজ ভাবে বলতে গেলে বলা যায়,মা - বাবা, ভাই-বোন পরিজনদের সাথে মিশে মিশে বসবাস করা কেই পরিবার বলে।

সুখী পরিবার

IMG_20231120_213835.jpg

আর সুখী পরিবার বলতে সেই পরিবার কে ই নির্দেশ করে, যে পরিবারে সর্বদা সুখ-শান্তি বিরাজ করে।অথ্যাৎ সুখ নামক পাখির দেখা যে পরিবারে দৃশ্যমান
তাকেই মূলত সুখী পরিবার বলে।

আমাদের পরিবারকে সুখী রাখতে আমাদের কোন বিষয়গুলো অনুসরণ করা উচিত? ন্যায্যতা।

আমাদের পরিবার কে সুখী রাখতে যে কয়েকটি বিষয়ের চর্চা পরিবারের সদস্যদের মধ্যে থাকতে হবে।তা হলো:-

পরিবারের সদস্যদের মধ্যে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলতে হবে।যা সুখী পরিবার মূল শর্ত।

মূল্যবোধের অভাবে অনেক উচ্চশিক্ষিত ব্যক্তিদের পরিবারে সুখ বিরাজ করে না।

চাওয়া পাওয়া মধ্যে সমতা থাকতে হবে,তথা চাওয়া পাওয়া মধ্যে এমন দূরত্ব তৈরি করা যাবে না,যা পূর্ন করার সক্ষমতা পরিবারের সদস্যদের মধ্যে না থাকে।

আমাদের পরিবার কে সুখী রাখতে আর একটি বিষয় অনুসরণ করতে হবে তা হলো অল্প তেই সন্তোস্ট থাকার মতো মন মানসিকতা তৈরি করা।

আমরা যদি আমাদের পরিবার কে সুখী পরিবারের
তালিকায় নথিভুক্ত করতে চাই, তাহলে যে কাজ টি
আমাদের করতে হবে তা হলো,প্রতিযোগিতামূলক
মনোভাব পরিহার করতে হবে।অথ্যাৎ অন্যের টা দেখে
নিজের মধ্যে ঐ ধরনের ইচ্ছে পোষণ না করা।যা করার মতো যোগ্যতা, আধো আমার নেই।

পরের ভালো দেখে, সুখ শান্তি দেখে মনে মনে নিজেকে হিংসার আগুনে জ্বলিয়ে পুড়িয়ে নিঃশেষ করে দেয় যাবেনা।বরং আমার যতটুকু আছে,তাই নিয়ে, সন্তোস্টি স্থাপন করতে হবে। তাহলেই আমাদের পরিবার একটি সুখী পরিবার হিসেবে গণ্য হবে।

আমাদের পরিবার কে সুখী রাখতে হলে আরেকটি
বিষয়ের অনুসরন আমরা করতে পারি তা হলো, পরিবারের সদস্যদের মধ্যে বোঝাপড়া থাকতে হবে।
অথ্যাৎ একে অপরকে বোঝতে হবে।

পরিবারের প্রতি টি সদস্য কে সঠিক ভাবে মূল্যায়ন করতে হবে।তাদের কাজের প্রতি শ্রদ্ধা ভক্তি প্রর্দশন করতে হবে।

কোন রূপ অবহেলা করা যাবে না।পরস্পর পরস্পরকে। আমরা সবাই একই পরিবারের সদস্য।
তাই একে অপরকে অবহেলার চোখে দেখে যাবেনা।

পেশাদার সম্পর্ক কি আমাদের পরিবারের একটি অংশ হয়ে উঠতে পারে? বর্ণনা করুন।

হ্যাঁ, আমি মনে প্রাণে বিশ্বাস করি যে, পেশাদার সম্পর্ক ও আপনাদের পরিবারের একটি মৌলিক অংশ।আমরা আমাদের জীবিকা নির্বাহের জন্য
নানা ধরনের মানুষ, না ধরনের পেশা বেছে নেয়।

আর ঐ পেশার সুবাদে তাদের সাথে একটা আন্তরিকতার সম্পর্ক গড়ে ওঠে।যা কোন ভাবেই রক্তের সম্পর্কের চেয়ে কম নয়। দু'টো ই সম্পর্ক, একটি হলো রক্তের সম্পর্ক আর অপর টি হলো মায়ার বা মনের সম্পর্ক।কোন টি ই কোনটির থেকে কম গুরুত্বপূর্ণ নয়।

দুটো ই সম গুরুত্ব বহন করে। পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে আমাদের যেমন ভালো লাগে, তেমনি পেশাদার সম্পর্ক গুলো ও আমাদের সম পরিমাণে ভালো রাখতে সাহায্য করে।

আমি মনে করি, ক্ষেত্রবিশেষ পেশার খাতিরে কিছু
সম্পর্ক এমন একটি অবস্থানে এসে দাঁড়ায়,যাদের
অনুপস্থিতি আমাদের পীড়া দেয়।

তাই আমি ব্যক্তিগত ভাবে মনে করি, পেশাদার সম্পর্ক
অবশ্যই আমাদের পরিবারের একটি অংশ বিশেষ।

উপসংহার:-

পরিশেষে আমি বলতে চাই, আমরা যদি আমাদের পরিবার কে সুখী পরিবারের সংঙ্গায় সংঙ্গায়িত করতে
চাই, তথা রাখতে চাই, তাহলে যে কাজ গুলো অবশ্যই করণীয় তা হলো, পরস্পর পরস্পরকে বোঝা, উচ্চ আকাঙ্ক্ষা না করা, দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা। তাহলেই আমি মনে করি যে কোন পরিবার একটি সুখী পরিবারে রূপ নিতে পারে। এমনকি আমরা যদি এই
বিষয়গুলো অনুসরণ করি তাহলে নিঃসন্দেহে আমাদের পরিবার একটি সুখী পরিবার হিসেবে গড়ে উঠবে।এই বলেই আমি আমার লিখার সমাপ্তি টানছি।

আসলে আমি আমার মতো করে উপস্থাপন করার চেষ্টা করছি। কতটুকু প্রাসঙ্গিক লিখতে পারেছি বা
কতটুকু আপনাদের মনের খোরাক যোগাতে সক্ষম হয়েছে তা বলতে পারছিনা।তো চেষ্টা করছি।সবাই
যেন সুখী পরিবারের অংশীদার হতে পারি,সেই প্রত্যাশায় রইলাম।

মন্তব্য,এই পোস্টে ব্যবহৃত সব গুলো ছবিই ইতিমধ্যে ফেসবুকে ব্যবহার করা হয়েছে। আমি মনে করি আমার নিজের পরিবার ই সুখী পরিবার। তাই পরিবারের ছবি গুলো ই পুনরায় ব্যবহার করেছি।

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...
 8 months ago 

আপনি এই প্রতিযোগিতা প্রতিটা প্রশ্নের উত্তর খুব ভালোভাবেই দিয়েছেন আপনার সাবলীন ভাষায় লেখা পড়তে খুবই ভালো লাগছে।

সুখী পরিবার গড়তে হলে একে অপরের প্রতি মূল্যায়ন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খুব সুন্দর একটি পয়েন্ট নির্বাচন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন ‌।

 8 months ago 

প্রথমেই অপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার মূল্যবান সময় ব্যয় করে সম্পুর্ন পোস্ট টি পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

অত্যান্ত সুন্দর ভাবে আপনি প্রতিযোগিতার প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন। একটি পরিবার সুখে থাকতে যে বিষয়গুলো মাথায় রাখতে হয় সে বিষয়গুলো আমাদেরকে ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন। এমন একটি লেখা আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 8 months ago 

আমার ও খুব ভালো লাগলো। আমাদের ভালো লাগার
খোরাকের সন্ধান দিতে পেরে।আপনিও আপনার মূল্যবান মতামত প্রকাশ করবেন ।এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেই প্রত্যাশায় রইলাম। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

ঠিক আছে ইনশাআল্লাহ।

 8 months ago 

ধন্যবাদ আপনাকে

!invest_vote

 8 months ago 

সুখী পরিবার কাকে বলে তা আপনার লেখা পড়ে আরো বিস্তারিত বুঝতে পারলাম। আপনি আপনার লেখার মধ্যে খুবই সুন্দর ভাবে সাজিয়ে লিখে তা উপস্থাপন করেছেন। আমি ভাবছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো আজকে।

যাইহোক আপু খুবই ভালো লাগলো আপনার পোস্টটা পড়ে। আপনার পরবর্তী আকর্ষণীয় পোস্ট পড়ার জন্য অপেক্ষায় থাকলাম ভালো থাকবেন সবসময় সেই কামনা করি।

 8 months ago 

হ্যা, ভাইয়া অংশগ্রহণ করুন। আপনার অভিমত ব্যক্ত করুন আমাদের সাথে। খুব ভালো লাগলো জেনে যে আপনি আজই লিখবেন। ধন্যবাদ আপনাকে।

@udabeu denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@udabeu thinks you have earned a vote of @investinthefutur !

আপনাকে প্রথমেই জানাই অসংখ্য ধন্যবাদ কারন আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এবং সকল প্রশ্নের উত্তর খুব ভালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।আপনার কাছ থেকে এই রকম আরও পোস্ট উপহার পাবো আশা করি। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 7 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার পোস্ট টি পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময় ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 57889.17
ETH 3155.19
USDT 1.00
SBD 2.42