Incredible India contest by @sduttaskitchen|The things I follow to rejuvenate myself.

in Incredible Indialast year (edited)
IMG_20231010_001243.jpg

আমার সখের হারমোনিয়াম ও তবলা

Hello everyone

আমি @sairazerin লিখছি বাংলাদেশ থেকে।আজ আমি একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মনস্থির করছি। কারন প্রতিযোগিতার বিষয়‌বস্তূটি আমার কাছে খুব ভালো লেগেছে। তাই আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুব আনন্দ বোধ করছি। বিষয়টি খুব চমৎকার।একে বারে বাস্তব ধর্মী একটি বিষয় নিয়ে আমাদের এডমিন মহোদয় এই প্রতিযোগিতাটির আয়োজন করেছেন। তাই লিখার শুরুতেই আমি আমার অন্তরের অন্তঃস্থল থেকে ম্যাম কে শুভেচ্ছা জানাচ্ছি।এখন আমি নির্ধারিত প্রশ্নোত্তর‌গুলো দিয়ে আমি আমার অনুভূতি প্রকাশ করার চেষ্টা করছি।

আপনার মেজাজ পুনরুজ্জীবিত করতে আপনি কি অনুসরণ করেন?

মন পুনরুজ্জীবিত করার জন্য ভিবিন্ন কৌশল অবলম্বন করা যায়।একেক জন একেক ভাবে তাদের মন পুনরুজ্জীবিত করে থাকে। আমার মন ও কোন না কোন কারনে খারাপ হয়।তখন আমি আমার মন ভালো করার জন্য যে পদক্ষেপ গ্রহণ করি তা এখন শেয়ার করছি।

মেয়েদের মন আর আকাশের রং বুঝা বড় ই দায়।কখন যে কোন রং ধারণ করে তা বোঝা মুশকিল।আমিও এর ব্যতিক্রম‌ নই,আমার ও মাঝে মাঝে পরিবেশ ও পরিস্থিতির কারণে

IMG_20231010_004900.jpg

মন খারাপ হয়ে যায়।আর যখন আমার কোন কারনে মন খারাপ হয়,তখন আমি গান করি। কারন গান ও নাচ আমার পছন্দে একটি কাজ। আমি ছোটবেলায় ওস্তাদজির কাছ থেকে গান শিখেছি এবং নাচের স্কুলে নাচ ও শিখেছি।এখন পড়াশোনার চাপে খুব একটা চর্চা করতে পারিনা।তো আমার খুব ইচ্ছে গানটাকে
ধরে রাখার। আমি সময় পেলেই হারমোনিয়াম নিয়ে বসে যাই।

IMG20231008163606.jpg নাচের পোশাক ওগহনা

আমার খুব পছন্দের অনেক গুলো গানই আছে, এরমধ্যে একটি গান অনেক বেশি পছন্দের

এটি একটি রবীন্দ্র সংগীত।
অনেক কথা যাও যে বলে কোন কথা না বলি
তোমার ভাষা বুঝার আশা দিয়েছি জলাঞ্জলি।।
যে আছে মম গভীর প্রাণে ভেদিবে তারে হাসির বানে
চকিতে চাহ মুখের পানে তুমি যে কৌতুহলী

আর নাচের চর্চা নেই তেমন একটা। তাই গান ই গাই
সময় সুযোগ হলে। আমার মা আমার বয়স যখন তিন বছর তখন ই হারমোনিয়াম কিনে দিয়েছিল।কারন আমার পাশের ফ্ল্যাটের এক দিদি গান শিখতেন । আমি যেয়ে ঐ দিদির হারমোনিয়াম বাজিয়ে গান করতাম।আবল তাবল মা মনে আস্ত তাই আর কি।তা দেখে মা ও আমার জন্য এই হারমোনিয়াম টি কিনে এনেছিল সাথে তবলা ও ছিল। তাই আমার মন পুনরুজ্জীবিত করার একমাত্র হাতিয়ার হলো গান।আমি গুন গুন করে সারাদিন ই গান গাই,যখন যা মনে আসে।গান আমার প্রাণ।গানের রেওয়াজ করলে‌ আমি সব ভুলে যাই।অন্য জগতে চলে যাই। আর তখন একটার পর একটা গান গাইতে থাকি তখন মনটা আস্তে আস্তে চাঙ্গা হতে থাকে। তাই আমার মন তখন কোন কারনে খারাপ থাকে তখন ই আমি গান গাইতে থাকি। অনেক সময় ইউটিউব থেকে ও ভিবিন্ন ধরনের গান শুনি।তবে রবীন্দ্রনাথ সংগীত আমার খুব ভালো লাগে।

কোন জিনিস গুলি আপনাকে সবচেয়ে বেশি বিরক্ত করে এবং আপনার মেজাজ পরিবর্তন করে?

যে জিনিসগুলো আমার সবচেয়ে বেশি বিরক্ত করে এবং আমার মেজাজ পরিবর্তন করে দেয়‌ তা হলো আমার রুমের খাটে যদি কেউ কিছু রেখে অগুছালো করে রাখে,তখন আমার চট করে মেজাজ খারাপ হয়ে যায়। মুহূর্তের মধ্যে ই ভালো মেজাজটা খারাপ হয়ে যায়।কারন হলো আমি দিনের সিংহ ভাগ ই খাটে শুয়ে
বসে কাটাই ,যখন বাসায় যাই।আর বাসায় গিয়ে যখন দেখি খাটের এই অবস্থা তখন চিল্লাইতে ইচ্ছে করে ।আর এই কাজ টা করে আমার মা। আমি যদি বলি তুমি আর জায়গা খুঁজে পাওয়া না কাপড় রাখার
জন্য তখন প্রতিত্তোরে মা বলে তুই কি বাসায় থাকিস না কি?

IMG20231008161639.jpg
আমার বিছানা

আমি বাসায় থাকি না বলে কি আমরা রুমটা এই ভাবে রাখবা তুমি,বলেই দেই জোরে এক‌ চিল্লানি।কারন আমার খুব বিরক্ত লাগে ব্যাপারটা।সহ্য করতে পারিনা
কোন ভাবেই। মোটকথা আমার রুম টা থাকবে পরিপাটি।যেখানে আমি থাকব,সেই পরিবেশ টাই যদি
অনুকূলে না থাকে, তাহলে কোন কিছুই মনে বসানো যায় না।তা ঘরে হোক আর বাহিরের জগতে হতো। তাছাড়া পরিপাটি থাকলে মনটাও ভালো লাগে।

আপনি কি কখনও অন্যদের তাদের মেজাজ পরিবর্তন করতে সাহায্য করেছেন (এটি শিশু বা বয়স্ক হতে পারে)? গল্প শেয়ার করুন।

হ্যা,আমি আমার ছোট ভাই কে যখন কোন বিষয় তার মত করে করতে দেই না তখন স্বাভাবিক ভাবেই তার মেজাজ খারাপ থাকে,তখন আমি তার পছন্দের খাবার গুলো তাকে কিনে এনে দেই,তাতে তার মেজাজ অনেক টাই ভালো হয়ে যায়।কারন ও একটু
খাবারের প্রতি দুর্বল। তাই তার পছন্দের তালিকায় থাকা যে কোন ধরনের খাবার তার সামনে হাজির করলে।তার মেজাজ ভালো হয়ে যায়। আমি তখন দেখি তার মেজাজ খুব বেশি খারাপ, তখন আস্তে করে
তার পাশে খাবার টি রেখে চলে আসি।কারন আমি সামনে থাকলে সে খাবেনা,রাগ তো আমার সাথে তাই
আমাকে দেখিয়ে খেলে তো রাগের অমর্যাদা হবে। তাই আমাকে দেখিয়ে খাওয়া বারন।

IMG20231008161403.jpg
IMG20231009171454.jpg

আমি আমার কয়েকজন বন্ধুকে এই প্রতিযোগিতায় নিমন্ত্রণ যানাচ্ছি,যাতে তারাও তাদের অনুভূতিগুলো প্রকাশ করতে পারে।

@sakib012

@farhan456

@jakaria121

আমি আমার মনের অনুভূতি গুলো আমার মতো করে উপস্থাপন করার চেষ্টা করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন।
ধন্যবাদ সবাইকে।

Thank You So Much For Reading My Blog

good bye

Sort:  
Loading...

We have came to know that you not only sing but also dance. You also sing Rabindra sangeet. I have already shared in my post of contest what Gurudev have said about singer and listener of song. Wish your entry win a spot of the contest.

 last year 

অসংখ্য ধন্যবাদ দাদা।এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আমি ও চাই আপনি প্রতিযোগীতায় বিজয়ের হোন। ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এরপর আমি লক্ষ্য করে দেখলাম আপনি প্রতিযোগিতার তিনটা প্রশ্নের উত্তর চমৎকারভাবে আমাদের সাথে উপস্থাপন করেছেন। আপনি আপনার মন মেজাজ ভালো করার জন্য আপনি গানের প্র্যাকটিস করে থাকেন। যেটা আপনি ঢোল তবলা এবং হারমোনিয়ামের ছবি, আমাদের সাথে শেয়ার করেছেন।

সেই সাথে আপনি লিখেছেন, আপনার সবচাইতে বেশি মেজাজ খারাপ হয়। যখন আপনি বাসায় থাকেন না আপনার রুম অগোছালো থাকে। আপনার রুমের মধ্যে জিনিসপত্র এলোমেলো ভাবে ফেলে রাখা হয়।

আপনি লিখেছেন, আপনার ছোট ভাইয়ের মন মেজাজ ভালো করতে আপনি অনেকবার চেষ্টা করেছেন। এবং আপনি সফল হয়েছেন। আসলে ছোট ভাইদের মন মেজাজ ভালো করাটা বড় বোনেদের একটা খুব বড় হেবিট হতে পারে। আমি নিজেও অনেকবার আমি আমার ছোট ভাইয়ের মেজাজ ভালো করেছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি সম্পুর্ন পড়ে পোস্টটি যাবতীয় বিষয়কে খুব সুন্দর ভাবে মন্তব্যের মাধ্যমে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সবসময় আপু।

 last year 

ছোট বেলায় আমিও অল্প কিছুদিন গান শিখেছিলাম কিন্তু পরে আর কন্টিনিউ করা সম্ভব হয়নি। আসলে গান এমন একটা জিনিস যা আমাদের মন ভালো করে দেয়।আমার মন ভালো থাকলেও গান শুনি আবার খারাপ থাকলেও শুনি।যেটাকে ভালো লাগে সেটাকে লুপে দিয়ে শুনতেই থাকু।আমার ছেলে মজা করে বলে এবার তুমি ল্যাপটপটাকে ফাটিয়ে ফেলবে।
জিনিসপত্র অগোছালো থাকলে আসলেই খুব বিরক্তি লাগে। এটার সাথে আমাকে প্রতিদিনই যুদ্ধ করতে হয়।জ
কারন আমার ছোটছেলের কাজই হলে সব কিছু এলোমেলো করা।য
যাইহোক আপনি খুব সুন্দরভাবে প্রতিযোগিতার বিষয়ে লিখেছেন। আপনার জন্য শুভকামনা রইলো। ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 last year 

আমার পছন্দের সাথে আপনার পছন্দের কিছু না মিল দেখতে পেয়ে আমার ও খুব ভালো লাগলো আপু। শুভ কামনা রইল আপনার জন্য।

 last year 

প্রথমে আমি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য এবং খুব সুন্দর করে তিনটি প্রশ্নের উত্তর দেয়ার জন্য আপনি শেয়ার করেছেন আপনি মেজাজ খারাপের সময় গান শুনতে পছন্দ করেন এবং আপনি অপছন্দ করেন যখন ঘর অগোছালো থাকে এছাড়া আপনি আপনার ছোট ভাইয়ের মন ভালো করে দিয়েছেন তার পছন্দের খাবার রান্না করে দিয়ে সব মিলিয়ে আপনার লেখাগুলো অসাধারণ ছিল আপনার প্রতিযোগিতার জন্য জানাই আমি শুভকামনা

 last year 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ। আপনার পোস্টটি সময় ও ধৈর্য্য ধরে পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য। ধন্যবাদ আপনাকে আপু।

 last year 

Welcome 😊

 last year 

শুভ কামনা রইল আপনার জন্য।

 last year 

Thank you

 last year 

Welcome my dear

প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি গান বাজনা করেন।হারমোনিয়াম, তবলা দেখলে এখন খুব কষ্ট লাগে।ছোট বেলায় এটা শেখার জন্য অনেক প্রেশার দিয়েছিল।কিন্তু শিখি নাই কিছু।গান বাজনা এমনই প্রতিভা যা আপনাকে অবশ্যই বিকশিত করবে।

 last year 

তাই খুব শিখতে চেয়েছিল পরিবারের সদস্যরা কিন্তূ আমার আগ্রহ না থাকায় শিখতে পারেন নি।এখন মনে হচ্ছে না শিখে ভুল ই করেছেন।হ্যা ভাইয়া আপনি ঠিক বলেছেন গান প্রতিভার বিকাশ ঘটাতে সহায়তা করে। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন সবসময়।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে আমন্ত্রণ করার জন্য আল্লাহর রহমতে আমিও অংশগ্রহণ করে ফেলেছি আপনার আগে।🙂

 last year 

ধন্যবাদ আপনাকে। প্রতিযোগিতার অংশগ্রহণ করেছেন শুনে আমারও খুব ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইল।

!invest_vote

 last year 

Thank you so much for your support

@udabeu denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@udabeu thinks you have earned a vote of @investinthefutur !

 last year 

Thank you so much for your vote

 last year 

সর্বপ্রথম আপনাকে ধন্যবাদ জানাই আজকের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।।। আর এই প্রতিযোগিতায় যে বিষয়টি ছিল তার আলোকে আপনি খুব চমৎকার ভাবে আপনার জীবনের কিছু অভ্যাস আমাদের সাথে শেয়ার করেছেন।। যেটা খুবই ভালো লাগলো আমার।।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 65904.42
ETH 2618.19
USDT 1.00
SBD 2.67