Incredible India contest by @sduttaskitchen|My all-time favorite food.

in Incredible Indialast year (edited)

হ্যালো স্ট্রিমিট বন্ধুরা


আজ আমি খুব সুন্দর একটি বিষয় নিয়ে একটি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে যাচ্ছি।প্রিয়‌ বলতেই
যে খাবারের ছবি আমার চোখে ভাসে তা হলো, সাদা ভাতের সাথে গরম গরম ইলিশ ভাজা। আহ্ দারুন
লাগে খেতে। জানিনা ‌কার কাছে কেমন‌ লাগে, কিন্তু আমার কাছে খুব ভালো লাগে, এই খাবার টি।
আমি নিজে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছি
এবং আর ও তিন জন বন্ধু কে অংশ গ্রহণ করতে নিমন্ত্রণ জানাচ্ছি @mdsahin111 @mdimran1 @mdrasel442

Share your views about your all-time favorite food.

IMG20230906120556.jpg
IMG20230906121225.jpg

বাঙ্গালি রসনা বিলাসী। খাবারের ব্যাপারে কোনো ছাড় নেই। আমার আর ও অনেক খাবার আছে যা ভালো লাগে। কিন্তু ইলিশ মাছ ভাজা তার মধ্যে আন্যতম।
এই ইলিশ মাছ ভাজা নিয়ে একটি কাহিনী আছে।
আজ আমি এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে আমার ছোট বেলার সেই স্মৃতি গুলো আবার
মনে পড়ে গেল। ইলিশ মাছ ভাজা সময় যে সুন্দর একটি গন্ধ বের হয়,এই গন্ধের জন্য ও‌ এটি আমার প্রিয় খাবার।

Why is that food on your all-time favorite list? Explain

IMG20230904094929.jpg

কেন ইলিশ ভাজা আমার প্রিয় একটি খাবার তা
নিচে ব্যাখ্যা করছি:

IMG20230906120853.jpg

এত সব খাবার থাকতে ইলিশ মাছ ভাজা কেন আমার এত প্রিয় তার অনেক গুলো কারন আছে এর মধ্যে একটি কারন এটি আমাদের জাতীয় মাছ।ইলিশ মাছ
বিভিন্ন ভাবে ই রান্না করা যায়। আমার কাছে ভাজা ইলিশ মাছ টি বেশি ভালো লাগে। তাই এটি আমার কাছে সবচেয়ে প্রিয় খাবার।

Share if there is any story behind your favorite food.


এখন আমি এই ইলিশ মাছ ভাজা নিয়ে আমার একটা গল্প আপনাদের সাথে শেয়ার করছি। গল্প টি হলো:

আমাদের নানু‌র‌ বাসায়‌ আমার সব কাজিনরা পরীক্ষা শেষ হওয়ার পর বেড়াতে গিয়েছিলাম।নানু অনেক রকম মুখরোচক খাবার ই রান্না করেছিল সে দিন,
এর মধ্যে এই ইলিশ মাছ ভাজা ও ছিল। আমি তখন সবে মাত্র সপ্তম শ্রেণীতে পড়ি।

IMG20230906120128.jpg

সবাই এক সাথে খেতে‌ বসছি মাদুর পেতে, আর নানু
সবাই কে খাবার দিয়ে দিচ্ছে। আমি একটু দূরে ছিলাম
নানুর কাছ থেকে। আমার ইচ্ছে ইলিশ মাছ ভাজা দিয়েই খাওয়া শুরু করব। তাই আমি আমার পাশে বসা
কাজিন কে ইলিশ মাছ ভাজির ভাটি টা একটু সামনে এগিয়ে দিতে‌ বললাম, এমনি সবাই একে একে একটি করে ভাজা মাছ, শুকনো মরিচ ভাজা আর ইলিশ মাছের ভাজা তেল নিতে লাগল, আমার কাছে আসার
আগে ই মাছের তেল শেষ। শুধু ছোট সাইজের এক/ দুই পিস মাছ বাটিতে পড়ে রেয়েছে। যা দেখে আমার
খুব মন খারাপ হয়ে গেল।
নানুর ও মনটা খারাপ হয়ে গেল।কারন ওনি জানে যে,‌ইলিশ মাছের তেল আমার খুব পছন্দ। তাই নানু সাথে সাথেই বলতে লাগলো, আবার তোমাকে মাছ ভেজে দিব।লাকরির চুলা বললেই‌ তো আর হয়না,
যে সাথে সাথে ভেজে নিয়ে আসতে পারবে।

আমি শুধু ভাত মাখছিই মুখে আর দিচ্ছিনা।তা দেখে‌ আমার এক কাজিন (বড় বোন) বলল তুমি আমার প্লেট টা নাও। আমি মাখিনি তো তুমি খেতেই পার।তা শুনে আমি আপুর দিকে তাকিয়ে রইলাম।
ক্ষানিকখন পর আপু বলে উঠল

আসো আমি আর তুমি এক সাথে ই খাই। তাই বলে ই আপু ইলিশ মাছের তেল দিয়ে ভাত মাখিয়ে আমার মুখে লোকমা তোলে দিল এর ভিতর দিয়ে

দিল কাটা ছড়ানো ইলিশ মাছ।একটি শুকনো মরিচ
ও ভেঙ্গে নিল।‌কি যে খেলাম‌ দু‌ই বোন মিলে। এখনো সেই কথা গুলো মনে হয়, মুখে লেগে আছে সেই খাবার।

Do you ever try to prepare your favorite food at home? You can also share the recipe with us(optional)

হ্যা আমি প্রায় ই ‌বাসায়‌ এই ইলিশ মাছ ভাজার চেষ্টা করি। আমি যে ভাবে এটি রান্না করি তা এখন আপনাদের সাথে শেয়ার করছি।
প্রথমে মাছ টি কে একটু বড়‌ বড় পিস করে‌ কেটে , ভালো মত ধোঁয়ে নেই।তারপর, পরিমাণ মত হলুদ, মরিচের গুঁড়া ও পরিমাণ মত লবন দিয়ে মেখে রেখে দেই কয়েক মিনিট এর জন্য ,তারপর ফ্রাই প্যান একটু
বেশি পরিমাণে রান্নার তেল দেই,তেলটি ভালো মত গরম হয়ে গেলে মাছ গুলো দিয়ে দেই।এক পাশ ভালো মত ভাজা হয়ে গেলে , উল্টিয়ে দেই। ভালো মত দুই পাশ ভাজা হয়ে গেলে মাছ গুলোর পাশে কয়েকটি শুকনো মরিচ দিয়ে মচমচে করে তেলে ভেজে নেই। সবশেষে মাছের ভাজা তেল সহ বাটিতে রেখে দেই। ভাঁজার সময় তেল একটু‌ বেশী দিয়ে ‌ছিলাম এই জন্য যে‌,গরম ভাত মাখা বো এই তেল দিয়েই।সাথে তো শুকনো মরিচ আছেই।

বাছ! হলে গেল ইলিশ ভাজা।একে বারে সহজ ও খুব ই সুস্বাদু একটি খাবার ইলিশ মাছ ভাজা।

আসলে পারিবারিক বন্ধন যে কি‌ প্রায়োজন তা ভাষায় প্রকাশ করা যায় না। ইলিশ তো প্রতি বছর ই খাই‌, কিন্তু
নানুর হাতের মাটির চুলায় রান্না করা ইলিশ মাছ ভাজা
আর বড়‌ বোনের হাতে খায়িয়ে দেওয়া সেই খাবার
এখনো মুখে লেগে আছে।

তাই এত এত পছন্দের খাবারের তালিকা থেকে চট করে বেছে নিতে কোন সময় ব্যয় ই হয়নি। বেঁচে থাকুক
পারিবারিক বন্ধন গুলো।সেই কামনাই করি সব‌সময়।

তো আজ আর এগুচ্ছিনা। এখানেই লিখার সমাপ্ত
টানছি। খুব ভালো লাগলো প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।কারন আমার প্রিয় খাবার নিয়ে কিছু শিখার সুযোগ পেলাম।

I am not very good at English. I am bengali my mother tongue is bangla. So I feel more comfortable writing in Bengali. Today I am my mother tongue
Sharing with you about my favorite dish Hilsa fish fry.

Thank You So Much For Reading My Blog

বিদায়
@sairazerin
bangladesh.

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...
 last year 

আজকের এই প্রতিযোগিতার মাধ্যমে আপনি আপনার প্রিয় খাবার সম্পর্কে তুলে ধরেছেন। যেখানে আপনি বলেছেন আপনার প্রিয় খাবার হচ্ছে ইলিশ মাছ ভাজা আর এটির পিছনে অনেক কারণে আছে তার মধ্যে আপনি একটি কারণ আমাদের মাঝে শেয়ার করেছেন।

আমরা বাঙালি আর মাছ থাকবে না তা তো হয় না। তার মধ্যে আমাদের জাতীয় মাছ ইলিশ আর এটি আপনার সবচাইতে প্রিয় শুনে খুবই ভালো লাগলো। আসলে সবার প্রিয় খাবার তো আর একই হবেনা একেকজনের একেকটা।

ধন্যবাদ আপনাকে আপনার প্রিয় খাবার সম্পর্কে এত বিস্তারিত আলোচনা করার জন্য,, ভালো থাকবেন সবসময়।

 last year 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য।হ্যা ঠিক বলেছেন সবার পছন্দ একরকম হয়না। আপনার জন্য শুভকামনা রইল। ভালো থাকবেন সবসময়।

 last year 

জি ম্যাম আপনিও ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 last year 

সর্বপ্রথম আপনাকে ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য, এবং আমাকে এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে নিমন্ত্রণ করছেন, এই প্রতিযোগিতার মধ্য দিয়ে আপনার প্রিয় খাবার সম্পর্কে আমি জানতে পারলাম। বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ স্বাদেও গন্ধে যেন খেতে মনে চায় বারে বার।

 last year 

আপনাকে ও ধন্যবাদ হ্যা আমার অনেক মাছ ই‌ পছন্দ তবে বেশ পছন্দ হলো ইলিশ। আপনার জন্য শুভকামনা রইল

 last year 

ইলিশ মাছ আমার বড় মেয়ের অনেক পছন্দের খাবার, তার জন্য আমাকে সপ্তাহে কম করে হলেও ২ থেকে ৩বার ইলিশ মাছ রান্না করা লাগে। আর এখন আপনার পোস্টটি পড়ার সময় আমার মেয়ে পাশে থেকে মাছের ছবি দেখে, সে এখন আবারও বায়না ধরেছে তাকে ইলিশ মাছ রান্না করে দিতে হবে।
আপনার প্রিয় খাবার বিষয়ে জেনে অনেক ভালো লাগলো, অনেক সুন্দর করে সাথে রেসিপি ও শেয়ার করেছেন।
ভালো থাকবেন, অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

তাই ,খুব ভালো লাগলো আপনার মেয়ের পছন্দের সাথে আমার পছন্দের খাবার টি মিলে যাওয়ায়।আমার অনেক খাবার ই পছন্দ।সারা ক্ষ ন আমার মুখ চলতেই থাকে।মুখের স্বাদ আল্লাহ মনে হয় সব আমাকে ঢেলে দিয়েছে।তো ইলিশের কথা সম্পূর্ণ ই আলাদা। ধন্যবাদ আপনাকে আপু। ভালো থাকবেন সবসময়।

 last year 

প্রথমেই আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ! আসলে আপনি ইলিশ ভাজা খেতে অনেক বেশি পছন্দ করেন,,, ইলিশ আমাদের জাতীয় মাছ! ইলিশ মাছ সবাই খেতে পছন্দ করে আমি নিজেও ইলিশ মাছ পছন্দ করে,, আপনি ইলিশ মাছ পছন্দ করার পাশাপাশি কেন পছন্দ করেন তার পেছনেও কিছু কারণ রয়েছে। সেগুলো আপনি আমাদের সাথে উল্লেখ করেছেন।

এই খাবার পছন্দ করার পেছনে আপনার গল্প রয়েছে,, সে গল্প শেয়ার করেছেন। এবং আপনি আমাদের সাথে সুন্দর ভাবে এই মাছ রান্না করার রেসিপিটা শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 last year 

আপনাকে ও ধন্যবাদ আপু আমার পোস্ট টি খুব মনোযোগ দিয়ে পড়েছেন। তা আপনার লিখনীর
মাধ্যমে বুঝা যাচ্ছে । আপনার জন্য শুভকামনা রইল।

Sieht lecker aus .

!invest_vote

@udabeu denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@udabeu thinks you have earned a vote of @investinthefutur !

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67237.66
ETH 2668.80
USDT 1.00
SBD 2.70