Contest of February#1 by @sduttaskitchen | All about my favorite season.

in Incredible India5 months ago

Hello everyone

প্রায় কয়েকদিন যাবতই একই ধরনের পোস্ট লিখছি। স্বাভাবিক কারণেই একটু একঘেয়েমি ভাব চলে আসছে মনে। তাই একটু বৈচিত্র খুঁজতে হাত বুলিয়ে দিলাম এই প্রতিযোগিতার পোস্টে । একটি বৃত্তের মধ্যেই ঘুরাঘুরি করছিলাম,বেশ কয়েক দিন ধরে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বৃত্তি থেকে বেরিয়ে আসার একটা সুযোগ পেলাম।

এর জন্য এডমিন ম্যাম কে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি। যুগোপযোগী একটি বিষয় নির্বাচন করার জন্য।

আমি প্রতিযোগিতা অংশগ্রহণ করার আগে আমার কয়েকজন বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নিমন্ত্রণ জানাচ্ছি। আপনারা ও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন এবং আপনাদের পছন্দের ঋতু সম্পর্কে আমাদের সাথে শেয়ার করুন।

@tanay123

@isratjahanpriya

@sabus

পছন্দ এমন একটা বিষয় তা চট করে বা তাৎক্ষণিক হয় না। বিভিন্ন দিক বিবেচনায় শীর্ষে অবস্থান করলেই তা কেবল পছন্দের তালিকায় নথিভুক্ত হয়। তা শুধু ঋতু বা সময়ের ক্ষেত্রে নয় সর্বক্ষেত্রে ই তা প্রযোজ্য।

যেমন ধরা যাক পোশাকের ক্ষেত্রে, খাবারের ক্ষেত্রে ,ভ্রমণের ক্ষেত্রে ,চাওয়া পাওয়ার ক্ষেত্রে ,সর্বোপরি ঋতু বা কালের ক্ষেত্রে ও এর ব্যতিক্রম নয়। ঋতু বৈচিত্রের দেশ আমার এই মায়া মাখা ,মধু মাখা ছোট্ট বাংলাদেশ। আয়তনের দিক দিয়ে ছোট হলেও ঋতু বৈচিত্রের শীর্ষে এই বাংলাদেশ। যাকে ষড় ঋতুর দেশ বলেও আখ্যায়িত করা হয়েছে বিভিন্ন কবিতায় বা ছন্দে।

প্রতিটি ঋতু ই আলাদা সৌন্দর্যে সজ্জিত হয়ে থাকে। এক এক ঋতুর এক এক ধরণ। বর্ষার রিমঝিম বৃষ্টির শব্দে মুগ্ধ হয়েছেন হাজারো কবি সাহিত্যিক।

তেমনি শীতের কুয়াশায় ঘেরা প্রকৃতি অন্যরকম সৌন্দর্য্য বিরাজ করে। ভোরের শিশির বিন্দু গুলো দেখে মনে হয় ঝলমল করছে হিরে।

বসন্তের কোকিল মধুর কন্ঠে গান শুনিয়ে প্রকৃতিকে তাক লাগিয়ে দেয়। তাই আমার কাছে প্রতিটি ঋতুর ই প্রাধান্য রয়েছে। তবে এটি ও সত্য একটি ঋতু তো কোনো না কোনো কারণে একটু এগিয়ে আছেই। তাই এখন নির্ধারিত প্রশ্নগুলোর মাধ্যমে ব্যক্ত করার চেষ্টা করছি। আমার পছন্দের ঋতু কোনটি।
চলুন তাহলে শুরু করা যাক।

প্রথম প্রশ্ন:-Which is your all-time favorite season and why?

images.jpegছবির উৎস

আমার প্রিয় মৌসুম বা সময় হলো বসন্ত ঋতু। কবি সাহিত্যিক তাদের লেখনীতে ঋতুর রাজ বলে আখ্যায়িত করেছেন বসন্ত ঋতু কে। আমার কাছেও সবকিছু চেয়ে বসন্ত ঋতুকেই বেশি ভালো লাগে।

এর কারণ হিসেবে যদি বলতে হয় তাহলে আমি বলব

প্রকৃতি তার আপন সাজে সজ্জিত হয়ে এই বসন্ত কালে। ডালে ডালে পাখি ডাকে। কোকিলের মধুর ছন্দে মুখরিত হয় চারপাশের পরিবেশ। হাজারো ফুলে ছেয়ে যায় প্রকৃতি। পলাশ ও শিমুল ফুলের গন্ধে মুখরিত হয় আমাদের চারপাশ।

বসন্তকালের আবহাওয়া তে ও রয়েছে বৈচিত্র্য। খুব বেশি গরম ও নয় আবার খুব বেশি শীত ও নয় সুন্দর একটি আবহাওয়া বিরাজ করে এই বসন্ত মৌসুমে।
সব মিলিয়ে আমার কাছে মনে হয় বসন্তকাল ই সেরা। তাই আমি বসন্ত কালকেই বেশি পছন্দ করি।

দ্বিতীয় প্রশ্ন:-How do you enjoy that season? Describe.

আমি অপেক্ষায় থাকি, কখন ঋতুর রাজ বসন্তের আগমন হবে। কোকিলের কুহু কুহু কন্ঠে বেজে উঠবে গান। গাছে গাছে গজিয়ে উঠবে নতুন পাতা। পুরনো পাতা জড়ে , নতুন উদ্যমে জেগে উঠে নতুন কুড়ি। বাহারি ফুলে সজ্জিত হয় ফুলের বাগান গুলো। যা আমি মন প্রাণ দিয়ে উপভোগ করি। প্রকৃতিতে যেমন বসন্ত আসে, তেমনি মানুষের মনেও কিন্তূ বসন্ত আসে।
মনে রং এর ছোঁয়া লাগে।

চারিদিকে নতুনের ছোঁয়া। যেদিকেই তাকাই দুচোখ ভরে যায়। মনের মধ্যে একটা কেমন যেন ভালোলাগা কাজ করে সারাক্ষণ। যেভাবে বসন্ত কালে প্রকৃতি নতুন ভাবে সাজে, সেই ভাবেই আমার মন ও নতুন ভাবে সজ্জিত হয়। তাই বসন্তকাল কে মন থেকে উপভোগ করি।

তৃতীয় প্রশ্নWhich things make the season unique to you?

তার নিজস্ব কিছু বৈশিষ্ট্যের কারণেই বসন্তকাল আমার কাছে সেরা সময়।যেমন:-

  • কোকিল ডাকে:- বসন্ত খুব অল্প সময়ে জন্য স্থায়ী হয়। আর এই স্বল্প স্থায়ী বসন্ত কে বরণ করে নেয় কোকিল তার মধুর কন্ঠে গান শুনিয়ে। কোকিল আর বসন্ত অঙ্গাঙ্গিভাবে জড়িত। ক্ষণস্থায়ী বসন্তকে আলিঙ্গন করে কোকিল তার মধুর সুরে। তেমনি >মানুষের জীবনে ও মধুর সময় বা ভালো সময় খুবই ক্ষণস্থায়ী। যা আমাকে বসন্তই শিখাতে সাহায্য করেছে।

  • গাছে গাছে নতুন পাতা গজায়:-শীতের কুয়াশায় প্রকৃতি হাড় মুড়িয়ে থাকে। বসন্তের আগমনে প্রকৃতি ডানা মিলতে শুরু করে গাছে গাছে নতুন পাতায় গজায় ।ফড়িং , ও ফিঙ্গে লাফালাফি করে ,অপরূপ সৌন্দর্যে সজ্জিত হয় এই পুরো প্রকৃতি।

  • নানা ধরনের ফুল ফোটে:-এই সময়ে হাজারো ফুলে মুখরিত হয় পরিবেশ। শিমুল ফুলের সাথে শালিকের মিতালী চোখের পরে এই বসন্ত কালেই।

  • হিমেল হাওয়া:- বসন্তের হিমেল হাওয়া মানুষের মনকে চাঙ্গা করে। আনন্দের দোলনায় দোলতে সাহায্য করে মন কে। আর এসব কারণে ই বসন্তকাল আমার কাছে এতো ভালো লাগে।

চতুর্থ প্রশ্ন:-To maintain our favorite season, do you think we should take the initiative to keep the balance on our planet? Explain

বিশ্বায়নের যুগে বিভিন্ন কারণে প্রকৃতির উপর আমরা মাত্রা অতিরিক্ত জুলুম বা অত্যাচার শুরু করে দিয়েছি। এরই ফলশ্রুতিতে প্রকৃতিও আমাদের সাথে
বৈরী আচরণ শুরু করেছে। তাই পরিবেশ রক্ষায় আমাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। অপ্রয়োজনে গাছ কাটা যাবে না। প্রকৃতির ভারসাম্য রক্ষা করে চলতে হবে। তাহলে ঋতু তার স্বাভাবিক গতিতে চলবে। যেমনটা বলা যায় শীতের সময় মাত্র অতিরিক্ত শীত পরবে না ,গরমের সময় মাত্রা অতিরিক্ত গরম পরবে না।

ঋতুর বৈরী আচরণের জন্য মনুষ্য সৃষ্ট কর্মকান্ড ই দায়ী। তাই ঋতুর স্বাভাবিক বৈশিষ্ট্য ধরে রাখতে হলে আমাদের যাবতীয় কর্মকাণ্ড হতে হবে পরিবেশবান্ধব। তাহলে আমরা ঋতুর সেই বৈরী প্রভাব থেকে রক্ষা পাব। পরিশেষে আমি বলতে চাই অবশ্যই আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে বৈচিত্র ধরে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।

আজ আর লিখছি না। আমি আমার মত করে উপস্থাপন করার চেষ্টা করলাম। জানিনা কতটুকু প্রাসঙ্গিক লিখতে পেরেছি। তবে চেষ্টা করেছি গুছিয়ে লেখার। তো বন্ধুরা সবাই ভালো থাকবেন সেই প্রত্যাশাই রইল।

Sort:  
Loading...
 5 months ago 

প্রথমে আপু আপনাকে ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

আপনার ভালো লাগার সাথে আমার অনেকটাই মিল রয়েছে আপনার মত আমিও নাতিশীতোষ্ণ বসন্ত ঋতুকে অনেক বেশি পছন্দ করি। বিশেষ করে শিমুল গাছের ডালে শালিকের ছন্দে ছন্দে গান মন ভরে যায় মরে। বিকালে কোকিলের সুরে কতই সুর মিলিয়েছিস শৈশব কালে।

 5 months ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। আপনারা বসন্ত ঋতু পছন্দ যারে ভালো লাগলো। আসলে অনেকেরই বসন্ত ঋতু পছন্দ। একদমই ঠিক বলেছেন বসন্ত মানে কোকিল পাখির সুমধুর সুর,শিমুল ও পলাশের অপরূপ সৌন্দর্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু প্রতিযোগীতায় অংশ নেয়ার জন্যে এবং সবগুলো প্রশ্নের উত্তর আমাদের মাঝে উপস্থাপন করার জন্যে। আপনার প্রিয় ঋতু বসন্ত শুনে ভালো লাগলো। সত্যি তো তাই, বসন্ত আমাদের প্রকৃতিকে আবারও নতুন করে সাজায়। গাছে গাছে নতুন পাতা, নতুন ফুলে ছেয়ে যায়। কোকিলের কুহু কন্ঠে মন ভরে ওঠে।

সব মিলিয়ে আপনার লিখাটি পড়ে দারুণ লাগলো। ভালো থাকবেন।

 5 months ago 
  • জেনে আমারও ভালো লাগলো। আমার লেখাটি আপনার হৃদয়ে দাগ কেটেছে। আসলে কিছু লিখা রয়েছে যা মন থেকে চলে আসে। এমন একটি বিষয়বস্তু ছিল এই প্রতিযোগিতার। এই চেষ্টা করেছি নিজের মতো করে লেখা। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রথমেই ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্যে।

অনেক ভালো লাগলো এটা জেনে যে আপনার ও প্রিয় ঋতু আমার মত বসন্ত। আসলে বসন্তই সবার প্রিয় হওয়া উচিৎ, কেন যে মানুষ অন্য গুলোকে প্রিয় মনে করছে আমার মাথায় আসেনা।

বসন্তের মত এত ভালোবাসায় ভরা সময় কি আর আছে?

আপনি চমৎকার ভাবে প্রশংুলোর উত্তর দিয়েছেন, আশা করি আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করছে। অনেক অনেক শুভকামনা

 5 months ago 
  • সেটাইতো ঋতুরাজে বসন্ত অন্য কিছু হবে কি করে। তবে মানুষ বেধে তার রুচির পরিবর্তন হয় সেটা সত্য। আমার খুবই ভালো লাগে সব দিক থেকে বসন্ত এগিয়ে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমারো বসন্ত সবথেকে ভালো লাগে। আর এখন চলছে প্রিয় বসন্ত

 5 months ago 
  • ফুল ফুটুক আর না ফুটুক বসন্ত আসবেই। তা শুধু প্রকৃতিতে নয় মনেও। বসন্তের হিমেল হাওয়ায় সব হারিয়ে যায়। অসাধারণ লাগে আমার কাছে এই বিষয়টা।।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি এই প্রতিযোগিতায় বসন্ত ও ঋতু নিয়ে খুব বিস্তারিত তথ্য আমাদের মাঝে তুলে ধরেছেন। এই বসন্ত নিয়ে বলে কখনো শেষ করা যাবে না।

 5 months ago 
  • আসলেই তাই ঋতুরাজ বসন্ত তো এমনি এমনি বলিনি। সত্যি বলতে আমার খুব ভালো লাগে এই বসন্ত ঋতু। অসংখ্য ধন্যবাদ ,আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার সবচাইতে প্রিয় ঋতু হচ্ছে বসন্ত। বসন্তকালে কোকিলের ডাক শুনলে এমনিতেই মন ভালো হয়ে যায়। তার সাথে প্রত্যেকটা গাছ সবুজে ভরে ওঠে। কেননা শীতের সময় গাছের পাতা ঝরতে শুরু করে। বসন্ত কালে আবার নতুন পাতা গজিয়ে, চারপাশে এক অপরূপ সৌন্দর্যে মুখরিত হয়। ধন্যবাদ, চমৎকার ভাবে প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 5 months ago 
  • সবদিক দিয়ে ভালো লাগে আমার কাছে বসন্ত ঋতু। খুব একটি গরমও নয় আবার খুব একটা সেতু নেই একটা আরামদায়ক পরিবেশ বিরাজ করে এই ঋতুতে। তাই আমার কাছে বসন্তই সেরা ‌

Posted using SteemPro Mobile

 5 months ago 

এই সময়টা তো একটু মিষ্টি মিষ্টি বাতাস পাওয়া যায়।সেই সাথে কোকিলের কন্ঠ কোকিলের কন্ঠ শুনলে এমনিতেই মন ভালো হয়ে যায়। তাই হয়তোবা অনেকেরই বসন্তকাল প্রিয় ধন্যবাদ।

 5 months ago 
  • চতুর্দিকে হাজারো ফুলের সুবাস। দক্ষিনা হিমেল হাওয়া, তার ই সাথে যখন কোকিলের কুহু কুহু ধনী যুক্ত হয় অসাধারণ একটি পরিবেশ বিরাজ করে। তাই বেশিরভাগ মানুষই বসন্ত কে পছন্দ করে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমরা মানুষ যেমন ভিন্ন ভিন্ন আমাদের পছন্দ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আর জেনে ভালো লাগলো আপনার পছন্দের ঋতু হলো বসন্ত ।। আর কেন আপনার বসন্ত ঋতু পছন্দ এ বিষয় নিয়ে আপনি খুবই চমৎকার ভাবে বলেছেন।।

খুবই ভালো লাগলো আপনার কনটেস্টের পোস্টটি পড়ে।।

 5 months ago 
  • আমারও জেনে ভালো লাগলো আমার পোস্টটি পড়ে আপনি ভালো লেগেছে ‌। বসন্তেরই তো আমার বরাবরই পছন্দ সবদিক দিয়েই সেরা মনে হয় ঋতু টি আমার কাছে। তাইতো তোকে বেছে নিয়েছিলাম প্রতিযোগিতার বিষয় হিসেবে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার কাছে বসন্ত অনেক ভালো লাগে আমি লেখতে চেয়েছিলাম কিন্তু কোন এক কারণে হয়ে ওঠেনি।।

 5 months ago 
  • বেশিরভাগ মানুষের কাছেই বসন্ত ঋতু ভালো লাগে। এর অনেকগুলো কারণও রয়েছে। সব দিক দিয়ে বসন্ত সবার ঊর্ধ্বে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66996.66
ETH 3235.91
USDT 1.00
SBD 2.63