অধিক পুস্টিগুন সম্পূর্ণ ফল চালতা Chalata(elephant apple)more health benefits fruit

in Incredible India10 months ago (edited)
IMG20230924134238.jpgগাছে ঝুলছে চালতা

Hello everyone

সবাই কে শুভেচ্ছা জানিয়ে আজকের লেখা শুরু করছি। আজকে আমি কিছু বলব চালতা নিয়ে।
চালতা বলতেই এর আঁচার বা চাটনির ছবি চোখে ভাসে উঠে। তাই নয় কি বন্ধুরা?আসলেই তাই।
আঁচার বলতে সাধারণত আমরা আমের বা চালতার আঁচার কেই বুঝি। ছোট বড় সবার কাছেই এই আচার
বেশ জনপ্রিয়। এর‌ ইংরেজি নাম elephant apple

IMG20230925121624.jpg

ছোট বেলা ভাঙ্গা সিলভারে জিনিস বা
লোহার টুকরো দিয়ে কিনে আনতাম এই চালতার আঁচার।টিন ভাঙ্গা দিয়েও দিত এই আঁচার। অনেক স্মৃতি জড়িয়ে আছে এই আঁচার কে ঘিরে। মেয়েদের কাছে এর কদর একটু বেশি। আমি সারা বছরই কোন না কোন আঁচার খাই।

এই চালতাগাছটি আমাদের বাসার সামনে, বারান্দা
দিয়ে দেখা যায়। বারান্দায় বসলেই দেখা মিলে এই গাছটির। আমি আমার রুম থেকে এবং বারান্দায় দাঁড়িয়ে ছবি গুলো তোলে নিয়েছিলাম কিছু দিন আগে।আজ আপনাদের সাথে শেয়ার করছি।

এই চালতা ও এর পাতায় নানাবিধ ঔষধি গুণরয়েছে।
এখন আমি এই চালতা ও চালতা পাতার ঔষধিগুণ সম্পর্কে কিছু কথা বলব।

  • চালতা পাতার ঔষধি গুণ হলো এই চালতা পাতার
    রস রক্ত আমাশয়ের মহা ওষুধ।
  • চালতা ভিটামিন সি সমৃদ্ধ ফল। তাই ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে সাহায্য করে এই ফল।
  • মাল্টি ভিটামিন সমৃদ্ধ ফল এটি।এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যেমন,ক্যালশিয়াম,মেগনেশিয়াম,
    পটাশিয়াম,ফলিক অ্যাসিড এর মত খনিজ উপাদান রয়েছে।যা শরীরের নানা ধরনের ভিটামিন ঘাটতি পূরণ করতে সাহায্য করে।মুখের ভিতরে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া কে চালতা ধ্বংস করতে সাহায্য করে ।
  • স্কারবি, রোগের মহাঔষধ হিসেবে এই চালতা কাজ করে।
  • রক্ত পরিষ্কার করতে চালতা সাহায্য করে।
  • সদি কাশি তে ও এটি খুব দ্রুত কাজ করে।
    *খাবারের রুচি বহুগুণে বাড়িয়ে‌দেয় এ চালতার রস।

প্রাচীন কাল থেকেই এই চালতা আমরা নানা ভাবে ব্যবহার করে আসছি।চালতার টক ,এমনকি মুসুরির ডালের মধ্যে ও এটি দিলে,ডালের স্বাদ অনেক গুনে বেড়ে যায়।চালতার বর্তা ও বেশ মজা।

IMG20230924134100.jpg
IMG20230924071532.jpg

মোট কথা চালতার পাতা থেকে শুরু করে এর মূল ও ঔষধি কাছে ব্যবহার হয়।চালতা ফুল দেখতে ও খুব সুন্দর।একটি চালতা পরিপক্ক হতে বেশ সময় লাগে। তাই অধিক পুস্টিগুন সম্পূর্ণ ফল টি আমাদের খাওয়া উচিত। বেশি করে দেশীয় ফল খাব।শরীর স্বাস্থ্য ভালো রাখব।আজ আর নয়। এখানেই ইতি টানছি।

সবাই কে আবার ও শুভেচ্ছা জানিয়ে আজকের মত এখানেই লিখার সমাপ্তি টানছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন।

আল্লা হাফেজ।

Thank You So Much For Reading My Blog
Sort:  
Loading...
 10 months ago 

চালতা ফল বর্তমান সময়ে গাছে ধরে থাকে ৷ আর বিশেষ করে চালতার বানানো আচার টা আমার কাছে খুবই টেস্টি লাগে ৷ আর এমনিতেও কাচা চালতার ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টিগুন ৷ অনেকেই আবার কাচা চালতা খেতে পারে না কষ্টা কষ্টা করে জন্য ৷

তারপর আপনি চালতার কিছু উপকারিতা তুলে ধরেছেন যেখান থেকে আমরা অনেক কিছু জানতে পারলাম ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 10 months ago 

ধন্যবাদ আপনাকে। আমার পোস্টটি পড়ে এমন সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য।

 10 months ago 

চালতার আচার আমার অনেক ভালো লাগে। কিন্তুর চালতার যে এত পুষ্টি গুন রয়েছে তা আমি আগে জানতাম না। আপনার পোস্টটি পড়ে চালতার অনেক উপকারী দিক সম্পর্কে জানতে পারলাম।।
আসলে প্রতিটি ফলেরই অনেক উপকারী পুষ্টি গুন রয়েছে।
অনেক ধন্যবাদ আপনাকে চালতা সম্পর্কে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।
ভালো থাকবেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 10 months ago 

ধন্যবাদ আপনাকে। হ্যাঁ আপু চালতা ঔষুধিগুন
অনেক। আমার খুব ভালো লাগলো যে আপনি আমার পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পেরেছেন।

 10 months ago 

আমাদের বাড়িতেও একটা চালতা গাছ রয়েছে। পর্যাপ্ত পরিমাণে চাল তো ধরে আছে,, আসলে চালতা লবণ মরিচ মাখিয়ে খাওয়ার মজাটাই অন্যরকম। আবার আমি চালতার আচার উপর তৈরি করে থাকি। আজকে আপনার পোস্ট পড়ে চালতার পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারলাম।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, চালতার পুষ্টিগুণ নিয়ে এত সুন্দর একটা বিষয় আমাদের সাথে আলোচনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন। আপনার ফটোগ্রাফি গুলো অনেক বেশি সুন্দর হয়েছে।

 10 months ago 

ধন্যবাদ আপনাকে। জেনে ভালো লাগলো যে আমার বাড়িতেও একটি চালতা গাছ আছে। এবং আপনি এর বতা ও আচার দুটোই বানিয়ে থাকেন।

 10 months ago 

চালতার আচার খেতে আমার খুব ভালো লাগে।কিন্তু চালতাইতে এত সুন্দর পোস্ট গুন আছে তা আগে আমি জানতাম না। আপনার পোস্টটি পরে চালতার অনেক উপকারী গুণ জানতে পারলাম।প্রত্যেকটা ফলে পুষ্টিগুন আছে।

আপনাক অসংখ্য ধন্যবাদ,,, খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন থ্যাঙ্ক ইউ।।।।।

 10 months ago 

আসলেই চমৎকার একটি ফল হলো এই চালতা।টাক, জাতীয় ফুল টি অনেক ই পছন্দের তালিকায় রয়েছে। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

থ্যাঙ্ক ইউ

 10 months ago 

Welcome my dear friend stay safe and Best wishes to you. Be well always.

 10 months ago 

আপনি আজকে চালতা নিয়ে বেশ কিছু তথ্য আমাদের মাঝে উপস্থাপন করেছেন।।।। এবং তার বেশ কিছু ওষুধে গুণাগুণ গুলো বলেছেন যেগুলো জানা আমাদের খুবই প্রয়োজন ছিল।।।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

চালতা আমার ভীষণ প্রিয় একটি ফল। এর আচার আমার কাছে অমৃতের মতো লাগে।আমার মনে হয় বাজারে অন্যান্য ফলের দামের তুলনায় এর দাম অনেক কম কিন্তু এর আচার তৈরীতে যে যে উপাদানের প্রয়োজন সেগুলো দাম অনেক বেশি। যাইহোক,চালতা নিয়ে সুন্দর একটি লেখা প্রকাশ করার জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আপনার চালতা খুব পছন্দের ফল তা জেনে আমারও খুব ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন সবসময়। ধন্যবাদ আপনাকে।

আপনার প্রতিবেদনে চালতা ও চালতা পাতার উপকারিতা সম্পর্কে উল্লেখ করে আমাদের অবগত করার জন্য ধন্যবাদ। তবে কাঁচা বাদামের মত জিনিসের বদলে আচার পাওয়াটা বেশ মজার।

 10 months ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ে এমন সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময় দাদা।

আজ আপনি আপনার পোষ্টের মাধ্যমে চালতা ও চালতা পাতার উপকারিতা সম্পর্কে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

যার সম্পর্কে আমাকে টালি কোন ধারণা ছিল না আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য

 10 months ago 

ধন্যবাদ আপনাকে,আপনি চালতা পাতার উপকারিতা ও চালতার পুস্টিগুন সম্পর্কে জানতে পেরেছেন আমার পোস্ট টি পড়ে শুনে আমারও খুব ভালো লাগলো ।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ চালতা গাছ এবং চালতা ফল নিয়ে আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন ,,

আপনার ঘরের বারান্দায় চালতা গাছটি রয়েছে , চালতে গাছ নিয়ে আপনি অনেক সুন্দর সুন্দর কথা বলেছেন চালতা গাছের উপকারিতা কোথাও খুব সুন্দর ভাবে বিশ্লেষণ করেছেন। যেখান থেকে আমার না জানা কিছু তথ্য জানতে পেরেছি।

আমার চালতা আচার খুব পছন্দ ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য রইল শুভকামনা

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময় আপু।

 10 months ago 

Welcome 🤗

 10 months ago 

Welcome my dear friend

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58906.05
ETH 2666.51
USDT 1.00
SBD 2.44