এক পরিচিত ভাবির বাসায়,

in Incredible India15 days ago
IMG_20240629_224809.jpg

হ্যালো বন্ধুরা

চলে আসছি বন্ধরা আপনাদের মাঝে, কেমন আছেন সবাই, আশা করছি যে যেখানে আছেন ভালো আছেন সুস্থ আছেন। আর সেই প্রত্যাশাই করি আল্লাহ পাকের দরবারে।

বন্ধুরা সেদিন গিয়েছিলাম এক পরিচিত ভাবির বাসায়, এই ভাবির সাথে আমার ১৯৯৮ সালে থেকে ই পরিচিত। তবে তখন ভাবি হিসেবে চিনতাম না কারণ ওখানে উনার বাবা চাকরি করতো আর যে ভাইয়ের সাথে বিয়ে হয়েছে , উনার বাবা ও ওখানে চাকরি করতো ।অর্থাৎ তাদের বাবারা কখন ওখানে চাকরি করতো। তারা ছিল ওখানকার স্টুডেন্ট ।এখন ভাবিতে পরিণত হয়েছে। যেহেতু ভাই এখানে চাকরি করেন সেই সুবাদে ভাবি ডাকি। এটা এখানকার রেওয়াজ।

আমি আসলে জানতাম না উনি এখানে ট্রান্সফার হয়ে এসেছেন। তবে শুনেছি এক ভাবির সাথে থেকে ওনার এখানে এসেছেন। আমাদের প্রথম পোস্টিং ছিল সিলেট পাল্প এন্ড পেপার মিলে। সেই পেপার মিল থেকেই উনারা দুজনে এসেছেন। তবে এখন পাল্প এন্ড পেপার মিল নেই ।বন্ধ করে দিয়েছে এখন প্রাইভেট একটি কোম্পানি দাঁড়া এই ফ্যাক্টরি টিএখন
পরিচালিত হচ্ছে।

IMG20240626123826.jpg

তবে ভাবীর মুখে শুনেছি এখন পরিবেশটাকে খুব সুন্দর ,চেনাই যায় না। সাধারণত বেসরকারি প্রতিষ্ঠানগুলো খুব জাঁকজমকপূর্ণ হয় পরিপাটি হয়। যেমনটা এখন হয়েছে। তবে আমাদের জীবনের শুরুটা সিলেট পাল্প এন্ড পেপার মিলে ।তাই সিলেটের এই পেপার মিলের সাথে জড়িয়ে আছে হাজারো স্মৃতি। ভাবির ও শৈশব কৈশোর ওখানে কেটেছে ।তাই ভাবীর ও রয়েছে হাজার স্মৃতি। আমরা সবাই মিলে অনেক গল্প গুজব করলাম অনেকে স্মৃতি স্মরণ করলাম স্মরণীয় ঘটনাও বললাম একে অপরের সাথে।

গল্পের এক পর্যায়ে ভাবি খাবার এনে দিল। ভাবির বানানো পরোটা এত সুস্বাদু হয় ।কেউ না খেলে বুঝতে পারবেন না। আমার মনে হলো পরোটাটা ভাবি বাটার দিয়ে ভেজেছেন ।তাই কাজী ফার্মের পরোটার মতো লেগেছে খুব সুস্বাদু ছিল পরোটাটি।

IMG20240626124852.jpg
IMG20240626124433.jpg
IMG20240626124447.jpg

তাছাড়া আমি স্কুল থেকেই বাসায় গিয়েছিলাম ।আমার স্কুল মাঠের পাশেই ভাবি বাসায়। এক ভাবীর মুখে যখন শুনেছি উনি ট্রান্সফার হয়ে এসেছেন ।তাই আর দেরি না করে বাসায় চলে গেলাম ভাবিকে দেখার জন্য। বহুদিন পর দেখেছি অনেক পরিবর্তন আমি চিনতেই পারছিলাম না।

তখন দেখেছিলাম মেয়ে হিসেবে ,এখন দেখছি গৃহিনী হিসেবে ।অনেকটাই পরিবর্তন যুগের সাথে নিজেদেরও পরিবর্তন আসে। হঠাৎ করে দেখলে বুঝা যায়। নিজেরটা নিজে বুঝা যায় না অন্যরা তা খুব সুন্দর করে অনুধাবন করতে পারেন ।এবং ব্যাখ্যা করতে পারেন। আমাকে দেখে বলছিল তুমি তো বেশ কালো হয়ে গিয়েছো তবে মোটা হয়েছো । আগে তো খুব শুকনো ছিলে। মোটা হয়েছো ঠিকই কিন্তু গায়ের রংটা নষ্ট হয়ে গিয়েছে। আসলে আমি দীর্ঘদিন এলার্জির ওষুধ খাওয়াতে হয়তোবা সাইট ইফেক্ট হচ্ছে। ডাক্তারও দেখিয়েছিলাম ডাক্তার তাই বলল। দীর্ঘদিন কোন ওষুধ সেবন করলে সাইড ইফেক্ট হয়। সাধারণত সাইড এফেক্ট গুলো বেশি ত্বকের মধ্যেই হয়।

যাইহোক বন্ধুরা অনেকদিন পর পুরনো মানুষকে দেখলে মনের ভিতর একটা ভালো লাগা কাজ করে। দুজনে দ একসাথে খুব ভালো একটি সময় অতিবাহিত করেছি। তাই ভাবছি আপনাদের সাথে শেয়ার করি। "ওল্ড ইজ গোল্ড" কথাটা আসলেই ঠিক পুরনো জিনিসের কদর বেশি ।পুরোনো আত্মীয়র ও কদর বেশি। খুব ভালো লেগেছিল আমার তাই আমার ভালোলাগাটি আপনাদের সাথে শেয়ার করলাম। জানিনা আপনাদের কতটুকু ভালো লাগবে ।সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোষ্টটি সময় ও ধৈর্য নিয়ে পড়ার জন্য আমার পরবর্তী ব্লগে আগাম নিমন্ত্রণ জানিয়ে ,আজকের মত এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

Sort:  
 15 days ago 

আসলে আমাদের চেনা পরিচিত মানুষের ভিতরে যদি অনেকদিন ধরে কথাবার্তা না হয় কিংবা তার সাথে দেখা-সাক্ষাৎ না হয় তাহলে তাদের সাথে সম্পর্কটা খুব বেশি ভালো হয় না। কিন্তু হঠাৎ করে যদি কোন চেনা পরিচিত মানুষের সাথে অনেকদিন পরে দেখা হয়।

তাহলে অনেক ভালো লাগে। যেমনটা আপনার ভাবি আর আপনার ভিতরে লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনি এত সুন্দর একটি মুহূর্তের বিষয়ে আমাদের সাথে শেয়ার করেছেন এবং সেই সাথে সাথে আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 14 days ago 
  • একদমই তাই চেনা পরিচিত মানুষগুলো অপরিচিত হয়ে যায় দেখা সাক্ষাতের অভাবে। তবে উনাদের সাথে আমার অনেক দিন আগে দেখা হয়েছিল বেশ কয়েক বছর আগে হঠাৎ করে যখন আমার জান মুখগুলো দেখলাম এত ভালো লেগেছিল যে বাসায় প্রকাশ করতে পারবো না। ভাবে পারলে বাসায় যা আসে সব কিছুই এনে দেয় আরো অনেক কিছুই খেয়েছিলাম কিন্তু ছবি তোলা হয়নি তাই শেয়ার করতে পারিনি। আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে যেন আমারও সত্যি ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।
Loading...
 14 days ago 

কোথাও ঘুরতে গেলে মন ভালো হয়ে যায়। তাও আবার পূর্ব পরিচিত কারো সাথে হুট করে দেখা হয়ে গেল তো মন্দ হয় না। তার পুরনো কারো সাথে দেখা হলে সেই স্মৃতি সম্পর্কিত গল্পেই কেটে যায় বেশ খানিক সময়। সময় খুব দ্রুত চলে যায়। তখন দেখেছিলেন মেয়ে হিসেবে এখন দেখছেন গৃহিণী হিসেবে। এর মাঝে কেটে গেছে ২৬টি বছর। তাই কতকিছুর পরিবর্তন হয়েছে এর মধ্যে। অনেক সুন্দর সময় কাটিয়েছেন ভাবির বাসায়। পোস্টটি পড়ে ভালো লাগলো।

 13 days ago 
  • খুব সুন্দর একটি সময় কাটে ছিলাম আসলে। পুরনো স্মৃতি মনে পড়ে গিয়েছিল। দুজনেই খুব উপভোগ করেছিলাম বিষয়টি। এক পর্যায়ে আবেগ আপ্লুত হয়ে পড়েছিলাম। সত্যিই অসাধারণ ছিল সময়টা। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য ভালো থাকবেন।
 8 days ago 

বহু পুরনো দিনের চেনা পরিচিত মানুষের সাথে দিন কাটাতে অনেক বেশি ভালো লাগে। যেহেতু আপনারা আগে থেকেই পরিচিত তাই ওনাকে দেখে আপনার প্রথমে চিনতে একটু কষ্ট হলেও। পরে কিন্তু খুব সুন্দর মুহূর্ত পার করেছেন। আসলে কিছু কিছু মানুষ কিছু কিছু জিনিস তৈরি করে যা তাদের হাতেই বেশ ভালো লাগে এবং খেতেও বেশ মজা লাগে। ধন্যবাদ ভাবির সাথে কাটানো আনন্দঘন মুহূর্তটা আমাদের সাথে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 8 days ago 
  • অনেক ভালো লাগে পুরনো মানুষের সাথে সময় কাটাতে। সেই পুরনো স্মৃতি মনে পড়ে গেলে নিজেকে হারিয়ে ফেলেছি স্মৃতি মাঝে। সেদিন খুব ভালো একটা সময় কেটেছিল ভাবির সাথে। একটা সময় তাকে আমার নাম ধরে ডাকতাম এখন ভাবি বলি পরিস্থিতির কারণে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45