সমাজে কারো অবদানই কম নয়

in Incredible India9 months ago (edited)
IMG_20231112_204448_643.jpg

হ্যালো স্টিমিট বন্ধুরা

সবাই কেমন আছেন? আশা রাখি দুর্দান্ত ভাবে ই কেটচ্ছে আপনাদের দিন। আমি খুব একটা ভালো নেই। শীত আসার আগেই সর্দি কাশিতে আক্রান্ত হয়ে
গেছি। কাশিটা খুব বেশি পরিমাণে বৃদ্ধি পেয়েছে।
কথা বলতে গেলে কস্ট হচ্ছে। ঔষধ খাচ্ছি।দেখা যায়
কি হয়।

IMG_20231112_204455_946.jpg

তো আজ আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করছি। আমাদের সমাজে নানা ধরনের লোক ও
পেশার মানুষ বাস করে।একেক জন একেক রকম পেশার সাথে জড়িত।

তেমনি একটি পেশা হলো গৃহকর্মী। সাধারণত গৃহে
বা ঘরে যারা কাজ করে জীবিকা নির্বাহ করে তাদেরকেই আমরা গৃহকর্মী বলে থাকি। পূর্বে ই
বলেছি আমার শরীর স্বাস্থ্য টা খুব বেশি ভালো না।
এর মধ্যে আমাদের বাসার গৃহকর্মী আসেনি।
তো স্বাভাবিক ভাবেই বাসার যাবতীয় কাজ নিজেদের ই সামলাতে হয়েছে।কাজ তো করেছি,সেটা কোন বিষয় নয়, কিন্তূ একটা বিষয় খুব ভালো ভাবে উপলব্ধি করছি তা হলো, আমাদের কাজ গুলো প্রতিদিন ই তো গৃহকর্মীরা ই করে থাকে ।আজ একদিন ঐ কাজ গুলো যখন করতে গেলাম তখন যে

IMG_20231112_204440_894.jpg

পরিমাণে কস্ট হলো তাদের ও তো এরকমই কস্ট হয়।
তাছাড়া তারা শুধু যে আমাদের বাসায় ই কাজ করে তাও কিন্তূ নয়,আর কয়েকটি বাসায় একই রকমের কাজ করে,তো তাদের কেমন কস্ট হয়।তা আমি আজ
খুব ভালো ভাবে অনুধাবন করলাম।

আমরা যদি নিজেদের দিয়ে বিচার বিশ্লেষণ করি, তাহলে তাদের প্রতি সহানুভূতিশীল হওয়া উচিত বলে
আমি মনে করি।যাদের একদিনের অনুপস্থিতি আমাদের স্বাভাবিক চলার প্রক্রিয়াকে ব্যাহত করে।
তো তাদের কাজের গুরুত্ব দেওয়া আমাদের একান্ত কাম্য।

IMG_20231112_204503_727.jpg

কাজ তো কাজ ই ।তারা তাদের প্রয়োজনে আমাদের কাছে আছে।শ্রমের বিনিময়ে কিছু পাওয়ার আশায়।
মাঝে মাঝে আমরা তাদের প্রতি এমন সব আচরণ করি যে তারা আমাদের কোন কাজ ই করে না।

শুধু শুধু ই মাস শেষে এতো গুলো টাকা দেই। আজ আমি এই বিষয়ে লিখছি মূলত একটি কারনে তা হলো
আমার এক আন্টি আমাদের বাসার সামনে বিলন্ডিং থাকে,ওনি করেন কি কেলেন্ডারে দাগ কেটে রাখে।
যত দিন খালা আসেনা ততদিনের টাকা কেটে রেখে দেয়।

IMG_20231112_204511_195.jpg

আমি সেদিন বললাম, তুমি কিছু বলতে পার না
যে, আমি তো ইচ্ছে করে আসিনি এমন টা নয়।
বিশেষ কোনো সমস্যা হলেই আসিনা। তাই বলে
আপনি বেতন কেটে দিবেন।খালা বললো, আমি
বললেও ওনি দিবেনা কারন,যে কেলেন্ডারে দাগ কেটে রাখে সে কি আমার দুঃখ বুঝবে।

দুঃখ বুঝার লোক ই আলাদা হয়।খালার কথা টি আমি
খুব মনোযোগ সহকারে শুনছিলাম। আসলেই আমরা সবাই এক রকম নয়। রক্ত মাংসে গড়া মানুষের মধ্যে ও অনেক পার্থক্য রয়েছে।মন ও মানসিকতা ভিন্ন প্রকৃতির হয়। সেই কথা যারা আমাদের সাথে প্রতিনিয়ত কাজ করে, তারাও ‌আন্দাজ করতে পারে।

তাই পরিশেষে একটি কথা ই বলতে চাই তা হলো
সমাজের প্রতি টি মানুষের কাজের মূল্য রয়েছে।
সমাজে গৃহকর্মীদর অবদান ও কম নয়। তাই গৃহকর্মী নির্যাতনে আমরা সবাই সচেষ্ট হব। তাদের কাজের মূল্য দিব।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন বন্ধুরা।

আমার ব্লগ টি সময় ও ধৈর্য্য নিয়ে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করছি।
Sort:  
Loading...
 9 months ago 

প্রথমেই আপনার শরীরের দ্রুত সুস্থতা কামনা করছি, আল্লাহ তায়ালা যেন খুব শীঘ্রই আপনাকে সুস্থতা দান করেন।

আমাদের আসেপাশে সকলকে নিয়েই তৈরি হয় আমাদের সামাজিক পরিবেশ যেখানে বড় ব্যবসায়ি থেকে শুরু করে দিনমজুর সকলেই বসবাস করে থাকি। সমাজে সকলের কাজেই সমান গুরুত্বপূর্ণ, আমরা প্রত্যেকের কাজের দ্বারাই প্রত্যেকে প্রভাবিত হয়ে থাকি ।

সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি। আপনার সম্পূর্ণ পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। ভালো থাকবেন সবসময়, আপনার জন্য শুভকামনা রইলো।

 9 months ago 

আমিও মুগ্ধ। আপনার কমেন্ট পড়ে।একদম ঠিক বলেছেন। সবাই সবার কাজে আসি।তো
প্রতিটা কাজের মূল্য দেওয়া উচিত। এমনকি প্রতি টা মানুষের ও। ধন্যবাদ ভাইয়া।

 9 months ago 

ধন্যবাদ।

Gute Besserung , sagt man bei uns .

!invest_vote

@udabeu denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@udabeu thinks you have earned a vote of @investinthefutur !

 9 months ago 

Thank you so much for your support

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শিক্ষামূলক একটি পোস্ট শেয়ার করার জন্য ‌। সমাজে সবার বেঁচে থাকার যেমন অধিকার আছে তেমনি সবার কিছু অবদান ও আছে সমাজে। আমাদের সকলের উচিত নিজ নিজ জায়গায় থেকে আমার যতটুকু অবদান তা সম্পূর্ণ রুপে পালন করা। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় পোস্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে।

 9 months ago 

হে ভাই। শিক্ষা মূলক পোস্ট টি মনে করলাম আপনাদের সাথে শেয়ার করলে মন্দ হয় না। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমি প্রতিদিন সকালে ঘুম ভেঙে যে মানুষটার জন্য সবচেয়ে বেশি অপেক্ষা করি সে হলো বুয়া।তাকে দেখার সাথে সাথে মন ভালো হয়ে যায়।
কিন্তু অসম্ভব ফাকিবাজ।মাসে চারদিন ছুটির কথা থাকলেও ডাবল হয়ে যায় প্রায় সময়ই।
মাঝে মাঝে সামান্য রাগ করি না এমনও না কিন্তু যখন চিন্তা করি যে এতগুলো বাসায়,কাজ করে নিজের বাসায় কাজ করার পরও, তখন থেমে যাই।
এটা আমিও শুনেছি যে অনেকেই টাকা কেটে রাখে তবে এমন কাউকে দেখি নাই আমি।
এটা করলে কাজটা খুবই অমানবিক হবে।
গুরুত্বপূর্ণ এই বিষয় নিয়ে লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার মতো

 9 months ago 

আমি প্রতিদিন সকালে ঘুম ভেঙে যে মানুষটার জন্য সবচেয়ে বেশি অপেক্ষা করি সে হলো বুয়া।তাকে দেখার সাথে সাথে মন ভালো হয়ে যায়।
কিন্তু অসম্ভব ফাকিবাজ।মাসে চারদিন ছুটির কথা থাকলেও ডাবল হয়ে যায় প্রায় সময়ই।
মাঝে মাঝে সামান্য রাগ করি না এমনও না কিন্তু যখন চিন্তা করি যে এতগুলো বাসায়,কাজ করে নিজের বাসায় কাজ করার পরও, তখন থেমে যাই।
এটা আমিও শুনেছি যে অনেকেই টাকা কেটে রাখে তবে এমন কাউকে দেখি নাই আমি।
এটা করলে কাজটা খুবই অমানবিক হবে।
গুরুত্বপূর্ণ এই বিষয় নিয়ে লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার মতো

 9 months ago 

তাই, তাহলে আমাদের তাদের প্রতি কতটুকু সহানুভূতিশীল হওয়া উচিত ‌।এই বিষয়টি অনেকেই ভাবেন না। খুব সুন্দর একটা মন্তব্য করেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63119.91
ETH 2695.09
USDT 1.00
SBD 2.56