ঘাসফড়িং এর ফটোগ্রাফি Photography of grasshoppers

in Incredible India11 months ago (edited)

Hello everyone

IMG20231001133544.jpg সবুজ পাতায় বসা হলুদ বর্ণের ঘাস ফড়িং

রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় দেখতে পেলাম। একটি পাতার উপরে বসেছিল এই ফড়িংটি। আমি খুব সতর্ক ভাবে কয়েকটি ছবি তোলে রেখে ছিলাম।আজ ভাবলাম

সেই ফড়িং এর ফটোগ্রাফি গুলো আপনাদের সাথে শেয়ার করি।কারন আমার কাছে অনেক সুন্দর লাগছিল ।এই ছোট একটি পতঙ্গ, কিন্তু পরিবেশের সৌন্দর্য রক্ষায় এর ও যথেস্ট ভুমিকা রয়েছে। রাস্তার পাশে আপন মনে বেড়ে উঠছে কিছু মানিপ্লান গাছ ও কিছু বনজ উদ্ভিদ,এর উপরে বসে আছে,এই হলুদ রং এর ফড়িংটি।

IMG20231001133534.jpg

কিছু মানিপ্লান,বনজউদ্ভিদ আর ফড়িংসব মিলিয়ে
অদ্ভূত সুন্দর লাগছিল দেখতে। নিখুঁত ভাবে তৈরি করা প্রকৃতির প্রতিটা জিনিসের আলাদা সৌন্দর্য রয়েছে,তাই আমার ভালো লাগার বিষয়টা আপনাদের সাথে শেয়ার করলাম।আপনাদের কাছে কতটুকু ভালো লাগলো তা মন্তব্যের মাধ্যমে‌ জানাবেন।

IMG20231001133532.jpg

আপনাদের সাথে একটি বিষয় শেয়ার করলে, আপনারা যেভাবে মন্তব্য করেন, সাপোর্ট করেন,
তা আমার কাছে খুব ভালো লাগে।এই ফড়িং গুলো দেখতে খুব সুন্দর ছিল। হলুদ বর্ণের ছিল
ঘাসফড়িং টি।

খুব ছোট বেলায় এই ঘাসফড়িং দিয়ে কি কান্ড করতাম,তা মনে পড়ে গেল।আজ আপনাদের সাথে সেই বিষয়টি শেয়ার করার চেষ্টা করছি।

ফড়িং ভিবিন্ন ধরনের ঘাস খায় বা ছোট ছোট কীটপতঙ্গ ও খায়।আর এর জন্যই এই ফড়িং ঘাস বা পাতায় এসে বসে। ছোট বেলায় একদিন আমরা কয়েকজন বন্ধু মিলে বিকেলে মাঠে খেলাধুলা করতে ছিলাম।তখন আমার এক বন্ধু আমাকে একটি ফড়িং ধরে আমার কাছে নিয়ে আসল।

আমি ধরতে একটু ভয় পাচ্ছিলাম,তাই আমার বন্ধু ফড়িংটির পাখা গুলো কেটে দিল,যাতে এটি উড়ে যেতে না পারে। বিষয় টি আমার কাছে খুব খারাপ লাগল। আমি তাকে বললাম,এই কাজটি মোটে ও
ঠিক করো নি তুমি।

আমি ও তো ছোট তার পরও আমি বুঝতে পেরেছিলাম যে,এটি অনেক খারাপ কাজ। প্রতিটা জিনিসের ই কোন না উপকারীতা রয়েছে।এই ছোট
পতঙ্গ টিও কোন কোন কাজে লাগে। তাছাড়া অযথা
কার প্রতি অবিচার করা নির্যাতন করা ঠিক নয়।

অনেক সময় আমরা মনের অজান্তেই কিছু অন্যায় কাজ করে ফেলি ,তা মোটেও ঠিক নয়।অপ্রয়োজনে সৃষ্টিকর্তা কোন কিছুই সৃষ্টি করে নি। তাই আমাদের সকলের ই উচিত জীবের প্রতি সহানুভূতিশীল হওয়া।

IMG20231001133542.jpg

ঘাসফড়িং এর উপকারিতা

এই ফড়িং ফসলি জমিতে থাকা ক্ষতিকর পোকা মাকড় দমন করে,ফসলের অনেক উপকার করে।
তার ফলে জমিতে ফলন ও‌ বেশ ভালো হয়। তাই অযথা কোন পোকামাকড় , কীটপতঙ্গ মারা উচিত নয়। এমনকি খেলার ছলে কোন নিরীহ কীটপতঙ্গ কে অংঙ্গহানী করা ঠিক নয়।

আজ আর নয়। সবাই কে শুভেচ্ছা জানিয়ে আজকের মত এখানেই লিখার সমাপ্তি টানছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন।

Thank You So Much For Reading My Blog
Sort:  
 11 months ago 

A very nice grasshopper photography you have shared with us. Grasshopper photography is a very difficult task. Because of a little carelessness. It flies away. Anyway, you seem very patient with the grasshopper photographs. Such beautiful photographs to share with us. Thank you very much, stay well and stay healthy.

 11 months ago 

Thank you so much for your nice comments stay well

সত্যি ফড়িংএর উপকারিতা সম্পর্কে জানতে পেরে খুব ভালো লাগলো। উইকিপিডিয়া পড়ে জানতে পারলাম এদের যৌগিক চোখ তার মানে কি জানেন? তব বর্ষার সময় ঝোপ ঝাড়ে শাপ থাকতে পারে একটি সাবধান হয়ে চলাফেরা করা উচিৎ।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো লাগলো আপনার মতামত টি। ভালো থাকবেন সবসময়।

 11 months ago 

ফড়িং এর ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। আর মানিপ্লান গাছ রাস্তার পাশে বেড়ে উঠেছে এবং এর উপরে ফড়িং বসেছিল বলে আপনি ফটোগ্রাফি উঠিয়ে ছিলেন। আসলে আমাদের চোখের সামনে হঠাৎ করে এমন কিছু জিনিস পড়ে যায় যেগুলো দেখলেই আমাদের ফটো উঠাতে মন চায়।

আর সৃষ্টিকর্তা এই পৃথিবীতে সব কিছুই কোন কারনে সৃষ্টি করে থাকেন। এজন্য অকারনে কোন কিছুরই ক্ষতি করা উচিত নয়।

এছাড়াও আপনি ফড়িং এর বেশ কিছু উপকারিতা সম্পর্কেও বলেছেন। যেমন আপনি বলেছেন ফসলের জমিতে অনেক পোকামাকড় থাকে যেগুলোর ফলে ফসল ভালো হয় না। আর এই ক্ষতিকর পোকামাকড় ফড়িং দমন করে ফলে জমিতে ফসল ভালো হয়। এজন্য পোকামাকড় মারা উচিত নয়।

আপনার সম্পূর্ণ পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ে এমন সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন সবসময়।

 11 months ago 

আপনার পোস্টটি পড়ে আমারও ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমিও এই ঘাসফড়িং নিয়ে ছোটবেলায় অনেক খেলতাম। আপনার লেখা থেকে ঘাসফড়িং এর উপকারিতা সম্পর্কে জানতে পারলাম।
রাস্তার ধারে মানিপ্লান্ট এবং ঘাসফড়িং এর ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।
আপনার জন্য শুভকামনা রইল।

 11 months ago 

তাই, আমি ও অনেক মজা করতাম এই ঘাসফড়িং নিয়ে।এটিকে ধরার জন্য এর পিছনে পিছনে ছুটতাম।

Loading...
 11 months ago 

আপনার গাছ ফড়িং এর ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে।আর আপনি খুব সুন্দর ভাবে গাছ ফড়িং এর কিছু বিষয় আমাদের মাঝে তুলে ধরেছেন।এছাড়া আপনি গাছ ফড়িং বেশ কিছু উপকারিতা সম্পর্ক আমাদের সাথে বলেছেন।

আপনার সম্পূর্ণ পোস্টটি পড়ে খুব ভালো লাগলো ধন্যবাদ।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু হ্যা আপু খুব সুন্দর লাগছিল দেখতে। তাই আপনাদের সাথে শেয়ার করেছি আপু।

 11 months ago 

থ্যাঙ্ক ইউ

 11 months ago 

Welcome my dear friend stay safe and Best wishes to you. Be well always.

 11 months ago 

গত পাঁচ সাত বছর আগেও এই প্রাণীগুলোর আনাগোনা ছিলো চোখে পড়ার মত। এই ফড়িংগুলো ছিলো কয়েক প্রকারের। কিন্তু এখন এগুলো তেমন আর চোখে পড়ে না। এর কারণ হিসেবে আমি জমিতে অধিক পরিমাণে কীটনাশক ছিটানোকে দ্বায়ী করছি।

 11 months ago 

আপনার সাথে আমি ও একমত পোষণ করছি ভাইয়া।এই পতঙ্গ গুলো জন্য অনুকূল পরিবেশ
না থাকায়,তাদের আগের মত চোখে পড়ে না।

 11 months ago 

ঘাসফড়িং এর ফটোগ্রাফি গুলো আসলেই অনেক সুন্দর হয়েছে ৷ এবং তার পাশাপাশি আপনি এই ঘাসফড়িং এর বেশ সুন্দর বর্ণনা তুলে ধরেছেন ৷ অনেক ভালো লাগলো আপনার ঘাসফড়িং এর ফটোগ্রাফি পোস্ট টি পড়ে ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন।

 11 months ago 

রাস্তায় দিয়ে যাওয়ার সময় সবুজ গাছের উপর এই ঘাস করে দেখতে পেলেন। ছোটবেলায় এই ঘাসফড়িং দিয়ে কত খেলেছি। সেটা এখন মনে পড়ে। সেই সাথে এই ঘাসফড়িং দিয়ে কত দুষ্টামি করতাম। সেগুলো এখন সব স্মৃতি হয়ে গেছে।

ঘাস ফড়িং এর ফটোগ্রাফির পাশাপাশি আপনি ঘাস ফড়িং এর উপকারিতা সম্পর্কে আমাদের সাথে আলোচনা করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, এত সুন্দর একটা বিষয় আমাদের সাথে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য টি করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন সবসময়।

আপনার পোস্টের মাধ্যমে আমি কিছু অসাধারণ ফটোগ্রাফি দেখতে পেলাম। আমাদের সাথে এতো সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার পরবর্তী আকর্ষণীয় পোস্ট এর জন্য অপেক্ষা করছি আশা করি খুব তাড়াতাড়ি আসবে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 11 months ago 

জেনে ভালো লাগলো আপনার ফটোগ্রাফি টা আমার ভালো লাগলো।হে ভাইয়া আমার কাছে ও বেশ সুন্দর লাগছিল ঘাসফড়িং গুলো তাই আপনাদের সাথে শেয়ার করলাম। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 59114.57
ETH 2309.50
USDT 1.00
SBD 2.49