SEC17/W2| While making decisions, what do you prefer to follow: heart or mind?

in Incredible India6 months ago

আজকে এংগেজমেন্ট চ্যালেঞ্জে দ্বিতীয় সপ্তাহে আমাদের মাঝে খুবই চমৎকার একটি বিষয় উপস্থাপন করেছেন সেটা আমাদের প্রতিদিনের জীবনের সাথে জড়িত। সিদ্ধান্ত প্রতিদিনই আমাদেরকে কম-বেশি নিতে হয়। আর এ বিষয়ে লিখতে আমি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেছি।

আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার পূর্বে আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাতে চাই। আমি আশা করব আপনারাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। @jakaria121, @mdshain111 @mukitsalafi

What is your preference while making decisions, heart or mind?
ai-generated-8539583_1280.webppixabay

আমার মতে সিদ্ধান্ত দুই রকমের হয়ে থাকে একটি হচ্ছে আবেগ অন্যটি হলো বিবেক। আমি ছোট থাকতে বাসার অনুমতি ছাড়াই অনেক সিদ্ধান্ত নিতাম কিন্তু বাসায় সেই সিদ্ধান্ত আমার সাথে সহমত পোষণ করত না। আর সেই সময় আমার পছন্ড রাগ হত যে কেন আমার সিদ্ধান্ত কে নাখোঁজ করে দেয়।

আর আস্তে আস্তে যখন বড় হতে শুরু করলাম আর তখন বুঝতে শুরু করলাম আসলে ছোটবেলায় আমার সিদ্ধান্তকে কেন নাখোঁজ করে দেওয়া হতো। আসলে আমি যখন ছোট থাকতে কোন সিদ্ধান্ত নিতাম সেটা আমার আবেগ দিয়ে নিতাম কোন কিছু ভেবে চিন্তে না আর এই কারণেই সেটা নাখোঁজ করে দিত।

আমি মনে করি আবেগ দিয়ে যে সিদ্ধান্ত নেয়া হয় কেন সেটা বেশিরভাগ ক্ষেত্রেই ভুল বলে প্রমাণিত হয়। আর এই সিদ্ধান্তই যদি বিবেক ও মস্তিষ্ক কে কাজে লাগিয়ে নেওয়া হয় আর সেই সিদ্ধান্তই সঠিক বলে গণ্য হয়। আমরা যদি হৃদয়ও মস্তিষ্ক কে কাজে লাগিয়ে যে কোন সিদ্ধান্ত নেয় তাহলে সেটা ভুল হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। আমি এখন যেকোন সিদ্ধান্ত নেওয়ার আগে আমার হৃদয়ও মস্তিষ্ক কে কাজে লাগে নেওয়ার চেষ্টা করি। কিছু কিছু ক্ষেত্রে আবেগ কাজ করলেও সেটাকে আমি প্রাধান্য দেই না।

Do you think we need both in terms of making decisions? Describe reasons.
light-bulb-5831252_1280.webpbixabay

অবশ্যই আমি এটা মনে করি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে উভয়ের প্রয়োজন রয়েছে। সিদ্ধান্ত এমন একটা জিনিস যেটা আমাদের জীবনের পথকে সহজ করে দিতে পারে আবার জটিল করে দিতে পারে। তাই সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই পরিবার ও আত্মীয়-স্বজনের এবং আশেপাশের মানুষজনের সাথে একত্র হয়ে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

আর হ্যাঁ জীবনের সব সিদ্ধান্ত সবার উপর নির্ভরশীল নয় কিছু কিছু সিদ্ধান্ত নিজেকেই নিতে হয়। যেমন কোন ব্যক্তি আমাকে ইগনোর করছে বা আমাকে অবহেলা করছে আর অবশ্যই আমিও তাকে ইগনোর বা তার থেকে দূরে থাকার চেষ্টা করব এটা আমার সিদ্ধান্ত।

আর পরিবারের কোন কাজের ক্ষেত্রে বা নিজের কোন সিদ্ধান্তের ক্ষেত্রে অবশ্যই পরিবারকে সাথে নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত। আর এই সিদ্ধান্তটা অবশ্যই হৃদয় ও মস্তিষ্ক কে কাজে লাগিয়ে নেওয়া প্রয়োজন তাহলে জীবনের সিদ্ধান্ত সঠিক হবে বলে আমার মনে হয়।

Are you an emotional or a practical person in real life?
artificial-intelligence-4389372_1280.webppixabay

ব্যক্তিগতভাবে আমি অনেকটাই আবেগ প্রবন একজন মানুষ। যেকোনো মানুষের কথায় আমি আবেগপ্রবণ হয়ে তাকে বিশ্বাস করি। কেউ যদি আমাকে তার জীবনের কোন ঘটনা বা খারাপ পরিস্থিতি আমার সাথে শেয়ার করে তাহলে আমি অনেকটা আবেগপ্রবণ হয়ে পড়ি।

আসলে আবেগপ্রবণ মানুষকে সঠিক সিদ্ধান্ত থেকে বঞ্চিত করে কারণ আবেগের বসে পড়ে আমরা মানুষকে বিশ্বাস করে অনেক ক্ষতির সম্মুখীনও হয়ে পড়ি। আর হ্যাঁ আগের তুলনায় বর্তমান সময়ে আবেগ অনেকটা কমিয়ে ফেলেছি। এখন আবেগের চাইতে পরিস্থিতি বোঝার বেশি চেষ্টা করি।

প্রতিটি মানুষের মধ্যেই আবেগ রয়েছে কিন্তু অতিরিক্ত আবেগ মানুষকে ক্ষতির সম্মুখীন করে তাই অতিরিক্ত আবেগ থাকা কখনোই ভালো না। আমি মনে করি আমাদের যে কোন কাজে আবেগকে কাজে না লাগিয়ে সেখানে কি হয়েছে কি ঘটেছে বা কি হচ্ছে সেগুলো বোঝার চেষ্টা করা উচিত।

Do you have any suggestions for youth which one they should follow in their day-to-day lives?

আমরা সকলেই জানি যুবক বয়সে ছেলে-মেয়েদের আবেগটা অত্যন্ত বেশি হয়ে থাকে। আর এই অতিরিক্ত আবেগের জন্যই জীবনের অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে থাকে। আর এই যুবক বয়সে প্রতিটা মানুষই আবেগ দিয়ে কাজ বেশি করে থাকে, আর বিবেককে ভুলে যায়। আর একটা সময় যেয়ে মনে করে যে আমার এই কাজটা করার সময় "আবেগ কাজ করেছিল বিবেক কাজ করেনি" আর এরকম কথা আমরা প্রায় ফেসবুকে ইউটিউবে শুনে থাকি।

আমি যুবকদের উদ্দেশ্যে এটাই বলব যে আপনারা যে কোন কাজ করার আগে আপনাদের বড় যারা রয়েছে তাদের সাথে সিদ্ধান্ত গ্রহণ করুন। নিজের মনের ভাব তাদের সাথে আদান-প্রদান করুন তাহলেই আপনারা অনেকটা সঠিক সিদ্ধান্ত গ্রহন করতে পারবেন বলে আমার মনে হয়।

প্রতিটি ছেলে মেয়ের একটা সময় পর যৌবন আসবে আর এই সময়টা কখনোও অবহেলায় কাটানো উচিত নয়। তাদের যেকোনো কাজের ক্ষেত্রেই মস্তিষ্ক কে কাজে লাগিয়ে কাজ করানো উচিত।

তো বন্ধুরা আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।।

Sort:  
Loading...
 6 months ago 

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আপনি আবেগকে প্রশ্রয় না দিয়ে বিবেক দিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছেন। এছাড়া আরো বলেছেন সিদ্ধান্ত নেওয়ার সময় পরিবারের লোকজন ও আত্মীয়-স্বজনকে সাথে নেয়ার জন্য। এরকমটা করলে আসলে ভুল হওয়ার সম্ভাবনা অনেকখানি কমে যায়।

প্রতিযোগিতায় প্রতিটি প্রশ্নের উত্তর সুন্দরভাবে দেয়ার চেষ্টা করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাল থাকবেন।

 6 months ago 

ধন্যবাদ জানাই এত সুন্দর ভাবে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ভালো থাকবেন।।

TEAM 5

Congratulations! Your post has been upvoted through steemcurator08.

Curated by : @sduttaskitchen
 6 months ago 

আবেগে সিদ্ধান্তটি ক্ষণিকের জন্য তাই আবেগ দিয়ে যে কেউ সিদ্ধান্তে উপনীত হতে পারে তবে বিবেক এবং মস্তিষ্ক দ্বারা যে সিদ্ধান্ত আসে সেটা হলো দীর্ঘমেয়াদী। আমরা যা চিন্তা করি তা হয়তোবা পরিস্থিতির উপরে ভেবেচিন্তা করি তবে যখন সিদ্ধান্ত নেই তখন কোন পরিস্থিতি থাকে না তাই তো মন এবং হৃদয় দুইটাই খাটিয়ে বুদ্ধিমত্তার সাথে যে কোন পরিস্থিতিতে সিদ্ধান্ত নেয়াটাই বুদ্ধিমানের কাজ যেটা আপনি এখন করে থাকেন।

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রতিযোগিতা প্রত্যেকটি প্রশ্নের উত্তর খুব ভালো হবে উপস্থাপনা করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 6 months ago 

আপনি একদম সঠিক বলেছেন হৃদয় ও মস্তিষ্ক দিয়ে কোন সিদ্ধান্ত নিলে সেটা দীর্ঘ স্থায়ী হয়।। ভালো লাগলো আপনার কমেন্ট পড়ে ভালো থাকবেন ধন্যবাদ।।

 6 months ago 

প্রিয় ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য। আপনি ব্যক্তিগতভাবে একজন আবেগপ্রবণ মানুষ। আপনার মতন আমিও। যাইহোক বর্তমানে আপনি আবেগ থেকে বের হতে পেরেছেন জেনে ভালো লাগলো। সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আপনি আবেগ ও বিবেক দুটির কথা বলেছেন। এছাড়াও হৃদয় ও মন দিয়ে সিদ্ধান্ত নেয়ার বিষয়টি আপনি গুরুত্বারোপ করেছেন।

যুবকদের জন্য আপনার দেয়া বার্তা গুলো অত্যন্ত কার্যকারি ছিলো। কেননা আবেগে পরে অনেকেই খারাপ পথে ধাবিত হচ্ছে, যা মোটেও কাম্য নয়। ভালো থাকবেন ভাই। প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।

 6 months ago 

আবেগ আমাদের প্রতিটি মানুষের মধ্যে রয়েছে কিন্তু এই আবেগ যদি আমরা ধরে রাখতে পারি।। আর বিবেককে কাজে লাগাতে পারি তাহলে জীবনে সঠিক পথ মেনে চলা সম্ভব।।

 6 months ago 

ছোটবেলায় এমন অনেক সিদ্ধান্ত নেওয়া হয় আসলে সেগুলো কখনোই সঠিক হয়ে ওঠে না কেননা আমরা ছোটবেলায় চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নিতাম না যে কারণে আমাদের ভুল হতো এবং পরবর্তীতে বুঝতে পারি কিন্তু তখন আমরা বুঝতে পারি না।

যাইহোক আমাকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানাই। প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।

 6 months ago 

একদম ভাই ছোটবেলায় আমরা যে কোন সিদ্ধান্ত মন থেকে নিতাম কোন কিছু বুঝে শুনে না তাই আমাদের ভুল হতো।

 6 months ago 

আবেগ ও মনের সংমিশ্রণ ঘটিয়ে যে সিদ্ধান্ত নেয়া হয় তাই সঠিক। একতরকফা আবেগ বা মনকে প্রাধান্য না দেয়াই ভালো।

ধন্যবাদ চ্যালেঞ্জে অংশ বেবার জন্য। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 6 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।
পোষ্টের মাধ্যমে আপনার মন্তব্য জানতে পেরে খুব ভালো লাগলো। আপনি সবসময়ই মস্তিষ্ক দিয়ে চিন্তা করে তারপর সিদ্ধান্ত নিতে পছন্দ করেন। আপনার সাথে আমিও সহমত। কারণ মস্তিষ্ক ঠান্ডা রেখে সবসময় চিন্তা করলে সেই সিদ্ধান্ত ভুল হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

সুন্দর পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই প্রথমেই কারণ আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এবং সকল প্রশ্নের উত্তর খুব ভালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার ও খুব ইচ্ছে ছিল প্রতিযোগিতায় অংশগ্রহণ করার কিন্তু অসুস্থ থাকার কারণে হয়ে উঠে নি । সামনের গুলো করার চেষ্টা করবো। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 6 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার প্রতিযোগিতার পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য ভালো থাকবেন।।

ভাই আপনি অনেক ব্যস্ত থাকার পড়েও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন যেটা খুবই ভালো লাগলো ।আর উওর গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর আমার কমেন্ট এর রিপ্লাই করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Decisions should be made using both the heart and mind to ensure they are well thought out and balanced. It is important to consider emotions, but also take into account practicality and logic. Youth should seek guidance from elders to make more informed decisions in their day-to-day lives.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68503.89
ETH 2535.33
USDT 1.00
SBD 2.52