পড়ন্ত বিকেলের কিছু মুহূর্ত

in Incredible India28 days ago

গতকাল বিকালে আঙ্কেলের ছাদে কিছুটা সময় অতিবাহিত করেছি। বৃষ্টি হওয়ার পর ছাদের দিকে তাকিয়ে দেখি বেশ ভালো লাগছে তাই ভাবলাম একটু উঠে কিছুক্ষণ সময় অতিবাহিত করি সাথে আমার ভাইগ্না উঠেছিল সেই সাথে চাচাতো ভাই।

IMG_20240531_184105.jpg
IMG_20240531_184210.jpg

আর আমার একটা চাচাতো বোন আছে সে বেশ ফুল প্রেমিক একজন মানুষ, ছাদে বিভিন্ন প্রকার ফুল লাগিয়েছে তার মধ্যে কিছু ফুল ফুটেছে। ফুল আমরা সকলেই পছন্দ করি আর অনেকেই আছে, তার বাসায় সৌন্দর্য বাড়ানোর জন্য বিভিন্ন রকম ফুল লাগিয়ে থাকে। বাড়ির সৌন্দর্যের জন্য ফুল লাগানো উচিত। আমাদের বাসায় ফুল লাগানোর তেমন জায়গা নেই তাই আমি লাগাতে পারছি না। আপনার যে দুইটা ফুলের ফটোগ্রাফি দেখতে পারছেন তার মধ্যে একটি লাল গোলাপ অন্যটির নাম আমার জানা নেই।

IMG_20240531_184029.jpg

আর ফুলের পাশেই আমার বোনটা কমলির শাখ লাগিয়েছে আর এত সুন্দর ভাবে বেড়ে উঠছে দেখে অনেক ভালো লাগছিল। আর এই গাছগুলো বৃষ্টি পেলে খুব দ্রুত বড় হয় আর বাসায় লাগালে দীর্ঘ সময় ধরে এর শাক খাওয়া যায়। আমি বিভিন্ন মানুষকে দেখেছি তারা তাদের বাসায় এই শাক লাগিয়েছে আর আমাদের বাসায় লাগানো হয়েছে আস্তে আস্তে বড় হচ্ছে।

IMG_20240531_183738.jpg

আর আমাদের একটা পুরনো কাঁঠাল গাছ রয়েছে আর ছাদ থেকে সেটা একদম কাছে। আর এবার অনেক বেশি কাঁঠাল ধরেছে দেখতে এত সুন্দর লাগতেছিল। আর এই কাঁঠাল গাছ আমার দাদু নিজের হাতে লাগিয়েছিল আর এখন দাদু নেই কিন্তু তার স্মৃতিগুলো এখনো রয়েছে, ইনশাআল্লাহ থাকবে। মানুষ চলে গেলে তার স্মৃতিগুলো মানুষের মধ্যে বেঁচে থাকে আজীবন। তাই পৃথিবীতে থাকার সময় অবশ্যই কোন কিছু রেখে যাওয়া উচিত যেটার মাধ্যমে আমরা সেই মৃত ব্যক্তিকে স্মরণ করতে পারি।

IMG_20240531_190616.jpg

আর হ্যাঁ ছাদের পাশেই একটা আমগাছ রয়েছে, আর দূর থেকে দেখা যাচ্ছে আম পেকেছে। তাই আমার চাচাতো ভাইটা ছাদ থেকে টিনের চালের উপর ওঠে আম পারার জন্য। অনেক ঝুঁকিপূর্ণ ছিল তারপর সেখানে ওঠার মত অপশন ছিল তাই সে সেখানে যেয়ে আম পেড়ে নিয়ে আসে। আর হ্যাঁ আমার দেখে ভয় লাগতেছিল, আমাকে বলতেছিল কিন্তু আমি যাইনি পরে ভাই বলে আমি যাই।

IMG_20240531_184352.jpg

তারপরে আমার ভাগনা সহ কিছুক্ষণ সেখানে দুষ্টামি করি, আর বৃষ্টি হওয়ার পর ছাদ কিছুটা পিচলা ছিল তাই হাঁটাহাঁটি করতে একটু ভয় লাগতেছিল। আর আমরা ওখানে থাকা অবস্থায় আমার ছোট আঙ্কেল আসে, পরে আমরা সবাই মিলে বেশ মজা করি । আপনারা হয়তো জানেন না আমার ছোট আঙ্কেলের সাথে আমার সম্পর্ক কতটা গভীর। প্রতিদিনই একবার হল আঙ্কেলের সাথে দেখা করি আর বসে থেকে দুষ্টামি ফাজলামো করা হয় খুবই মজার একজন মানুষ। তার কিছুক্ষণ পরে সেখান থেকে বাসায় চলে আসি।

তো বন্ধুরা আজকের মত এখানে বিদায় নিচ্ছি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

Sort:  
Loading...
 28 days ago 

ফুলের ফটোগ্রাফিগুলো অসাধারণ তবে দ্বিতীয় ফটোগ্রাফিতে যে ফুল দেখতে পাচ্ছি এটাকে আমি টাইম ফুল নামেই চিনে থাকি কারন সকালে এই ফুল ফোটে আবার সন্ধ্যায় ফুলের পাপড়ি বন্দ হয়ে যায়।

আপনার দাদুর হাতের কাঁঠাল গাছে তো অনেক কাঁঠাল ধরেছে। একটা পাঠিয়ে দিন আমাদের বাড়িতে। ঠিকানা কি দিবো😀।।

ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। ভালো থাকবেন।

 27 days ago 

ধন্যবাদ আপনাকে ফুলটির নাম বলে দেওয়ার জন্য।। আর হ্যাঁ এবছর অনেক কাঁঠাল ধরেছে অবশ্যই ঠিকানা পাঠিয়ে দেন ভাই সাথে কুরিয়ার সার্ভিসটাও দিয়েন তাহলে দিতে সহজ হবে 😊😊

 27 days ago 

আমার মনে হয় বৃষ্টি হওয়ার পর যেকোন ফুলের গাছ এবং ফুল দেখতে বেশি সুন্দর লাগে। ফুল পছন্দ করে না এমন মানুষ নেই বললেই চলে।আপনাদের কাঁঠাল গাছে দেখি অনেক কাঁঠাল ধরেছে। আপনার তোলা ঘাসফুলের ফটোগ্রাফিটি খুব সুন্দর হয়েছে।
এরকম সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

 27 days ago 

এটা আপনি একদম সঠিক বলেছেন বৃষ্টি হওয়ার পর যে কোন ফুল দেখতে অনেক সুন্দর লাগে।। আর হ্যাঁ ফুল প্রতিটা মানুষ পছন্দ করে থাকে।। জি ভাই এবার কাঁঠাল মোটামুটি এসেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর ভাবে মতামত করার জন্য ভালো থাকবেন।।

 27 days ago 

ছবিতে ফুলটি দেখে মনে হল ফুলটির নাম টাইম ফুল। ছবিতে যে শাক গুলো দেখতে পেলাম সেগুলো আসলে আমরা পুঁইশাক বলে চিনি ।তবে আমাদের এখানে পুঁই গুলো সাদা রঙের হয়। আপনাদের পুঁই শাক গুলো দেখছি লাল রঙের হয়েছে। আপনার পোস্টটি পড়ে আমার ভালো লাগলো।

 27 days ago 

আপনাকে ধন্যবাদ জানাই ফুলটির নাম বলার জন্য।। আর হ্যাঁ এই শাক বিভিন্ন জাতের রয়েছে।। আমাদের এখানেও সাদা রঙের দেখা যায়।। আর আমার পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো।।

 26 days ago 

ফুলের ছবিগুলো খুব সুন্দর হয়েছে।আর আপনি ছাদে গিয়ে ভাগিনার সাথে খুব সুন্দর একটা সময় অতিবাহিত করেছেন।কাঠাল গাছে এতো কাঠাল দেখে আমি রীতিমতো হতবাক। এটা দেখে আমার চোখ জুড়িয়ে গেছে।ধন্যবাদ আপনাকে একটা সুন্দর বিকেল আমাদের সাথে শেয়ার করার জন্য।

 26 days ago 

আলহামদুলিল্লাহ সৃষ্টিকর্তা রহমতে কাঁঠাল অনেক পরিমান ধরেছে ভাই।। আর হ্যাঁ বিকাল মুহূর্তে ছাদে বেশ কিছুটা সময় পার করেছি অনেক ভালো লেগেছে।।

ধন্যবাদ আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ভালো থাকবেন।।

 26 days ago 

ভাই আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর একটি মহুর্ত আমাদের সাথে ভাগ করার জন্য। ছাদ কৃষি সম্পর্কে আমরা অনেকেই জানি। এটি বর্তমান তরুণদের জন্য খুব উপকারি একটি জিনিস। আপনার বোন যেমনটা করছে। বাড়ির ছাদে ফুলের গাছ এবং সবজির গাছ লাগিয়েছে। এতে করে ছাদের যেমন সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে ঠিক তেমনি সবার উপকারও হচ্ছে। বিশেষ করে সবজি চাষ। একদম বাড়ির টাটকা সবজি সকলে খেতে পাচ্ছে।

ভাই, আপনার দাদুর হাতের লাগানো কাঁঠাল গাছটা দেখে অনেক ভালো লাগছে। গাছটিতে অনেক কাঁঠাল ধরেছে। আপনার দাদুর জন্য দোয়া রইলো। এছাড়া আম গাছে যেভাবে আপনার চাচাতো ভাই আম পারছে সেটি কিন্তু আসলেই ঝুঁকিপূর্ণ।

যাইহোক আপনার লিখাটি পড়ে অনেক ভালো লাগলো। এমন ছোট ছোট মহুর্ত সত্যি আমাদের অনেক আনন্দ দেয়। ভালো থাকবেন। শুভ কামনা রইলো।

 26 days ago 

অনেকে আছে তারা তাদের বাড়ির ছাদে অনেক কিছুই লাগিয়ে থাকে।। আবার অনেকে দেখি লাউ গাছে ছাদে রোপন করে থাকে।। এটা একদম সঠিক বলেছেন চাচাতো ভাইটা একটু ঝুঁকি নিয়ে সেখানে গিয়েছে।। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য ভালো থাকবেন।।

 21 days ago (edited)

পড়ন্ত বিকেলের সুন্দর কিছু মুহূর্ত আপনি আমাদের মাঝে উপস্থাপনা করছেন বেশ ভালো লাগছে কাঁঠাল গাছ এই হাজার ও কাঁঠাল ধরে আছে এই দৃশ্যটা দেখতে।

বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল আর এই কাঁঠালের বিভিন্ন রকম রেসিপি তৈরি করা যায় এমনকি কাঁঠালের বার্গারও বেশ জনপ্রিয় বাংলাদেশের মানুষের কাছে।😁😁

 21 days ago 

আলহামদুলিল্লাহ এ বছর কাঁঠাল অনেক পরিবর্তন হয়েছে কিন্তু আম সে অনুযায়ী ধরেনি।। আর হ্যাঁ কাঁঠাল আমাদের জাতীয় ফল আর এই জাতীয় ফল দিয়ে আমরা অনেক ধরনের রেসিপি তৈরি করতে পারি।। আমি কখনো কাঁঠালের বার্গার খাই আপনি খেয়েছেন কিনা জানাবেন।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 60875.99
ETH 3386.90
USDT 1.00
SBD 2.57