স্বাধীনতা মানে কি? আজ আমি সত্যি ভুলে গেছি 😭

in Incredible India2 months ago
FB_IMG_1722683489603.jpg

দুঃখ ভরা ক্লান্ত মন নিয়ে লেখতে বসলাম আজকের পোস্ট। যদি থাকে মনে দুঃখ‌, পোস্ট লিখতে কি আর ভালো লাগে তারপরও লেখছি খারাপ লাগা থেকে। যেখানে বলা হয়ে থাকে, পানির অপর নাম জীবন, আর সেখানে পানি খাওয়াতে যেয়ে দিতে হয় জীবন। মনে কি পড়ে সেই মুগ্ধর কথা, মৃত্যুর ১৫ মিনিট আগেও বলেছিল পানি লাগবে পানি, আর ১৫ মিনিট পর চির বিদায় নিল। মনে করতাম এই দেশে জন্মগ্রহণ করা আমার গর্ব, আর আজ মনে হচ্ছে এই দেশে জন্মগ্রহণ না করাই ছিল আমার গর্ব।

FB_IMG_1722683633320.jpg

আজ ভালো নেই আমার বাংলাদেশ, আজ ভালো নেই আমার বাংলার ছাত্ররা, আজ ভালো নেই আমার অভিভাবক আজ ভালো নেই নিষ্পাপ শিশুরাও। সবাই আতঙ্ক নিয়ে অতিবাহিত করছে বর্তমান সময়, কেউবা নিজের জীবন বাজি রেখে করছে আন্দোলন। আজ ঘরে বসে স্বার্থপরের মত শুধু দেখে যাচ্ছি, কিছুই করতে পারছি না। কিন্তু হ্যাঁ দোয়া ও ভালোবাসা সব সময় আছে, আমার ছাত্র-ছাত্রীদের প্রতি, বিজয় আমরা পাবই শুধু অপেক্ষার দরকার।

FB_IMG_1722683589458.jpg

যেখানে বলা হয়ে থাকে শিক্ষা জাতির মেরুদন্ড, আর আজ সেখানেই শিক্ষাকে করা হচ্ছে বঞ্চিত। যে শিক্ষা মানুষকে আদর্শ গড়ে তোলে, আজ সে শিক্ষায় মানুষকে মারতে বাধ্য করছে। কতজন প্রাণ হারালো এখনো হারাচ্ছে, একদিন সবকিছু নিয়ন্ত্রণে আসবে কিন্তু সেই প্রাণগুলো আর কখনো ফিরে আসবে না। আমাদের পূর্বপুরুষেরা এগুলো দেখার জন্য কি দেশ স্বাধীন করেছিল, আজ আমি সত্যি লজ্জিত।

FB_IMG_1722683378862.jpg

আজ আমরা কথা বলতে পেরেও ব্রাকপ্রতিবন্ধী হয়ে আছি। স্বাধীনভাবে মুখ খুলতে পারি না, আর মুখ খুললেই হতে হয় রাজাকার মুখ খুললেই হতে হয় দেশের শত্রু। যে পুলিশ জনগণের বন্ধু, আজ সেই পুলিশ জনগণের শত্রু। আর কতদিন চলবে এভাবে, সরকার কি এখনো চুপচাপ দেখে যাবে, নাকি আর সুষ্ঠু সমাধান করবে, আমার জানা নেই।

হয়তো আপনারা দেখেছেন গতকাল খুলনায় এক পুলিশ নিহত হয়েছে, তার স্বজনদের কান্নার হাজারী শুনে সত্যি কষ্ট হচ্ছিল। আবার এটা ভেবেও ভালো লাগতেছিল কত স্টুডেন্ট প্রাণ গেল পুলিশের গুলিতে, তখন কি এই পরিবার দেখেনি। তখন কি তার সন্তান বা তার ভাইকে বলতে পারেনি, গুলি যেন ছাত্রদের বুকে না মারে। আর আজ সেই পুলিশ মারার পর তারা বুঝতেছে পরিবার হারানোর যন্ত্রণা।

জানিনা এরকম আরো কতজনের তাজা প্রাণ চলে যাবে, সময় যত অতিবাহিত হচ্ছে সবকিছুই তত বিপদজনক হয়ে উঠছে। সবকিছুই জানো দিন দিন বড় আকার ধারণ করছে তারপরও কি সরকার চুপচাপ দেখে যাবে। আপনারা দেখেছেন কিনা জানিনা, 18 জুলাই থেকে শুরু করে 23 শে জুলাই পর্যন্ত অনেক মৃত লাশ গন কবর দেওয়া হয়েছে, একই কবরে 3 4 জন করে রাখা হয়েছে। এগুলো কি মেনে নেওয়া যায় কখনোই না।

সত্যি আজ আমি অনেক বেশি লজ্জিত, এই দেশে জন্মগ্রহণ করে। আজ নিজের জন্মভূমিকে নিজেকেই নিন্দা জানাতে হচ্ছে, এর মত কষ্ট আর হয় না।

সকল ছবি ফেসবুক থেকে নেওয়া
Sort:  
Loading...

We are really ashamed that we say that we are citizens of a free country, but we are not really free. Because how can a country become free in a country where students are shot in the chest. However, a new war has started.

 2 months ago 

কোন মায়ের কান্না বিফলে যাবে না কোন শহীদ ভাইয়ের রক্ত বিফলে যাবে না। সকল ছাত্র-ছাত্রীদের জয় ইনশাল্লাহ হবেই শুধু সময়ের অপেক্ষা আল্লাহ কখনো জালেম সরকার চিরকাল ক্ষমতায় রাখেনা।

যারা আজ বাংলাদেশের এই পরিস্থিতির কারণে দায়ী তাদের কখনোই ক্ষমা করবেন না আল্লাহ সুবহানাতায়ালা। ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ বাংলাদেশের সমসাময়িক প্রেক্ষাপট নিয়ে নিজের মন্তব্য তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 65754.91
ETH 2670.18
USDT 1.00
SBD 2.88