সোশ্যাল মিডিয়া :

in Incredible Indialast year

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে অনেক ভাল আছি।

pexels-photo-267350.jpeg

source

আজ আমি আপনাদের মাঝে যে বিষয়টি তুলে ধরতে যাচ্ছি সে বিষয়টি হল সোশ্যাল মিডিয়া।
সব জিনিসের ই ভালো এবং খারাপ দিক রয়েছে,
তেমনি সোশ্যাল মিডিয়ার ও কিছু ভালো এবং খারাপ দিকে রয়েছে।
সোশ্যাল মিডিয়ার মধ্যে অনেক দিক রয়েছে যেমন ফেসবুক, ইউটিউব, টুইটার, ক্রম,টেলিগ্রাম
ইত্যাদি।আমি আপনাদের মাঝে যে কোন একটি বিষয় এখন তুলে ধরব সে বিষয়টি হচ্ছে ইউটিউব নিয়ে। ইউটিউবের কিছু ভালো এবং খারাপ দিকে রয়েছে।

ভালো দিক:
আমরা খুব সহজে এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেক ধরনের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারি।
আমাদের যেকোনো বিষয়ে সেখার এবং জানার দরকার হলে আমরা ইউটিউবে সার্চ দিলে সহজেই আমাদের সামনে হাজির হয় এবং এর মাধ্যমে আমরা অনেক কিছু জানতে পারি।

ইউটিউব এর মাধ্যমে আমি নিজেই অনেক কিছু শিখতে পেরেছি এবং জানতে পেরেছি। যেমন আমি
পলিটেকনিকে পড়াশোনা করি সিভিল ডিপার্টমেন্ট থেকে আমার সিভিল ডিপার্টমেন্টের অনেক কিছুই আমি ইউটিউব এর মাধ্যমে জানতে পেরেছি এবং শিখতে পেরেছি।
অটোক্যাড এর কাজ এবং স্কেচাপের কাজ এর মাধ্যমে আমি শিখতে পেরেছি।
এগুলো শিখতে হলে সাধারণত সাইবার ক্যাফে
বা অন্য জায়গায় ট্রেনিং এর মাধ্যমে এগুলো শিখতে হয়, এগুলো শেখার জন্য আমাদের অনেক টাকায় ব্যয় করতে হয়।
আমার এগুলা শিখতে এক টাকাও খরচা হয়নি কারণ আমি এগুলো সব ইউটিউব থেকে টিউটোরিয়াল ভিডিও দেখে দেখে শিখতে পেরেছি।
ইউটিউবের মাধ্যমে আমাদের দেশের অনেক বেকারত্ব দূর হচ্ছে যেমন নানা ধরনের ভিডিও আপলোডের মাধ্যমে আমরা অনেক অনেক টাকা উপার্জন করতে পারছি এবং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রাঅর্জন করতে পারছি। ইউটিউব এর মাধ্যমে আমরা অনেক অজানা বিষয় এবং খবর সহজেই পেয়ে থাকি এবং আমাদের মেধা বিকাস ঘটে থাকে।

pexels-ron-lach-9786304.jpg
source

খারাপ দিক:
প্রত্যেক জিনিসের ই কিছু ভালো-মন্দ দিক রয়েছে।
ইউটিউবে অনেক মানুষই নোংরা ভিডিও আপলোড করে, এবং এখানে প্রায়ই কুরুচিপূর্ণ বিজ্ঞাপন দেওয়া হয়। যেটা আমাদের অনেক বিরক্তির কারণ।
সোশ্যাল মিডিয়ার কারণে আমাদের অনেক যুবসমাজ ধ্বংসের পথে প্রায়।
তারা জেনে না বুঝে কুরুচিপূর্ণ ভিডিও গুলো দেখে থাকেন এবং তাদের জন্য এগুলো খুবই মারাত্মক।
এবং তারা সারাদিনই সোল মিডিয়ায় লিপ্ত হয়ে থাকেন।
শিশুদের ছোটবেলা থেকেই তাদের হাতে স্মার্টফোন দেওয়া হচ্ছে এই কারণে তারা সোশ্যাল মিডিয়ার দিকে বেশি অগ্রসর হচ্ছে এবং তারা ধ্বংসের পথে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।
ইউটিউব ব্যবহারের মাধ্যমে আমাদের প্রচুর এমবি ব্যবহার করতে হয় এবং আমাদের অনেক টাকা পয়সারও ক্ষতি হয়। ইউটিউব দেখার নেশায় আমাদের পড়াশোনায় অনেক ক্ষতি হয়।
ইউটিউবে
অনেক ধরনের ভুয়া নিউজ দেখা যায় যেগুলোর মাধ্যমে আমরা অনেক দ্বিধাদ্বন্দে পরে যাই, এগুলো আমাদের জন্য অনেক ক্ষতিকর।

পরিশেষে একটি কথাই বলতে চাই আমরা যেকোনো জিনিসই ব্যবহার করি না কেন সে জিনিসগুলোর ভালো দিক খুঁজে বের করে সেগুলো আমরা গ্রহণ করবো এবং সেগুলোর মাধ্যমে আমাদের মেধাবী
বিকাস করব।
আপনাদের মাঝে অনেক কথাই বললাম আমার কথায় যদি কেউ কোন ধরনের কষ্ট পেয়ে থাকেন
তাহলে অবশ্যই আমাকে ক্ষমা করে দিবেন এবং সামনে যেন আরো ভালো কিছু লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হতে পারি এ পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং আমার জন্য সবাই দোয়া করবেন আল্লাহ হাফেজ।

TQ.png

DeviceName
AndroidNokia C21 pro
LocationBangladesh, bogura 🇧🇩
Short by@rxsajib

Q.png

Sort:  
 last year (edited)

বন্ধু তোমার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। সোশ্যাল মিডিয়া সম্পর্কে অনেক সুন্দর তথ্য উপস্থাপন করেছো। প্রত্যেকটি সোশ্যাল মিডিয়ারি ভালো এবং খারাপ দিক রয়েছে।

তুমি তোমার পোস্টে ইউটিউব এর ভালো এবং খারাপ দিক উল্লেখ করেছ। ইউটিউব থেকে আমরা অনেক কিছু লিখতে পারি। অনেক ধরনের টিউটোরিয়াল ক্লাস করতে পারি।

আবার এর কিছু খারাপ দিক রয়েছে যেগুলো তোমার পোস্টে আমি পড়েছি। তবে যাই হোক সোশ্যাল মিডিয়া ব্যবহারে আমাদের সবসময় ভালো দিকটি বেছে নেওয়া দরকার।

এতে আমাদের অনেক কিছু জানা এবং শেখা হবে। আর কোন প্রকার ক্ষতিকর প্রভাব পড়বে না। এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উল্লেখ করার জন্য তোমাকে ধন্যবাদ বন্ধু। ভালো থেকো।

#miwcc

 last year 

ধন্যবাদ বন্ধু, আমার পোস্টটিতে এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য।। 💗💗🥰

Loading...
 last year 

আপনি একদমই ঠিক বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে youtube সবচাইতে অন্যতম একটা প্ল্যাটফর্ম।

যেখানে কিনা আমরা দৈনন্দিন হাজার হাজার এমবি খরচ করে, youtube এর নানা ধরনের ভিডিও দেখে থাকে।

অনেকেই শিক্ষামূলক ভিডিও দেখে। আবার অনেকেই দেখে আলতু ফালতু ভিডিও। আবার অনেকেই গেমের ভিডিও দেখেন।

যারা আলতু ফালতু কিংবা গেমের ভিডিও দেখে সময় কাটায়। তাদের পড়াশোনার যেমন ক্ষতি হয়। তেমনি তাদের মন-মানসিকতার মধ্যে কিছুটা পরিবর্তন ঘটে। এবং তারা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

অসংখ্য ধন্যবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমের এই প্লাটফর্ম নিয়ে, এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আমার পোস্টটিতে এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য, এবং আমাকে সাপোর্ট করার জন্য। 💗

 last year 

, আসলেই ভাই আপনার কথার সাথে আমি একেবারেই একমত আছি আমাদের সোশ্যাল মিডিয়া যেমন দরকার এবং তেমনি ক্ষতিকর।

আপনি যে পয়েন্টগুলো তুলে ধরেছেন ভালো দিক ও খারাপ দিক আসলে এই পয়েন্ট গুলোই মূলত আমাদের সোশ্যাল মিডিয়ায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সোশ্যাল মিডিয়া যেমন আমাদেরকে উন্নতির পথে হাঁটায় তেমন আবার ধ্বংসের পথেও নিয়ে যায় হ্যাঁ আপনার কথাই একটা কিন্তু আছে আমাদের এই যুবসমাজকে ধ্বংস করছে স্মার্ট ফোন তুলে দিচ্ছি বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া তাদেরকে দেখাচ্ছি যাতে আস্তে আস্তে তারা সেটার প্রতি আসক্ত হয়ে পড়ছে এবং একপর্যায়ে তারা খারাপ হয়ে যাচ্ছে।

অনেক ভালো লাগলো আপনার মূল্যবান কথাগুলো এবং পুরো পোস্টটি আমি পড়লাম আসলেই এটা থেকে অনেক কিছুই শেখার আছে ধন্যবাদ আপনাকে এত সুন্দরী পোস্ট শেয়ার করার জন্য

#miwcc

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার পোস্টটিতে এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য, এবং আমাকে সাপোর্ট করার জন্য।

 last year 

সোশ্যাল মিডিয়া আমাদের কাছে এখন ডাল ভাতের মত হয়ে গিয়েছে। এটি মুলতঃ আমাদেরকে অন্যান্য দেশের মানুষদের সাথে, তাদের সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়। এতে করে মানুষ অনেক কিছু খুব সহজে জানতে পারে। কিন্তূ বৰ্তমান সমাজে সোশ্যাল মিডিয়ার অপব্যবহার হচ্ছে খুব। কারণ প্রতিটা জিনিসের ভালো ভালো এবং খারাপ দিক আছে। কে কোনটা চয়েজ করবে সেটা ব্যবহারকারীর উপর নির্ভর করে।

ধন্যবাদ আপনাকে সোশ্যাল মিডিয়ার অন্যতম প্ল্যাটফর্ম ইউটিউব নিয়ে আলোচনা করার জন্য। প্ৰতিনিয়ত আমরা যেভাবে আসক্ত হয়ে পড়ছি এটার উপর, এতে করে আমাদের সকলের সাবধান হওয়া উচিত।

#miwcc

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমার পোস্টটিতে এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য, এবং আমাকে সাপোর্ট করার জন্য।

 last year 
@rxsajib আপনি খুব ভালো একটি দিক আমাদের এই প্লাটফর্মে তুলে ধরেছেন। বর্তমান যুগে সোস্যাল মিডিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা আমরা আমাদের সারাদিনের অনেকটা সময় বিভিন্ন সোস্যাল মিডিয়ার মধ্যে ব্যায় করি। বর্তমানে জীবনের একটা অবিছেদ্য অংশ হিসেবে ধরা হয় সোস্যাল মিডিয়ার মাধ্যমগুলোকে।

আপনি সোস্যাল মিডিয়ার বিভিন্ন ভালো দিক ও খারাপ দিক তুলে ধরেছেন। হ্যা আমি আপনার সাথে সহমত পোষণ করছি। কেননা আমরা যখন কোন কিছু নিয়ে কোন সমস্যায় পরি তখন সোস্যাল মিডিয়া গুলোর স্মরণাপন্ন হই। তার মধ্যে ইউটিউব অন্যতম।

কিন্তু সবাই যে শুধু ভালো কাজে এসব ব্যবহার করে তা কিন্তু নয়। অনেকে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডেও এই মিডিয়া গুলো ব্যবহার করে থাকে। যা এই সমাজের মানুষের জন্য অত্যন্ত বিপদজনক।

আপনি শিশুদের কথা খুব চমৎকার ভাবে উল্লেখ করেছেন। আমি আপনার সাথে সহমত যে শিশুদের হাতে আসলে স্মার্টফোন তুলে দেয়া উচিত নয়। কেননা আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যৎ।

ভাই আপনার পোষ্টটি পরে অনেক ভালো লাগলো। ভবিষ্যতে আরো এমন পোষ্ট করবেন আশা করি। আসসালামু আলাইকুম।

#miwcc

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটিতে এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য, এবং আমাকে সাপোর্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65