আমাদের সেই চিরজেনা প্রাচীনতম খেলা :

in Incredible Indialast year

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে অনেক ভাল আছি।
আপনাদের মাঝে এই যে বিষয়টি তুলে ধরতে চাচ্ছি
বিষয়টি হল, আমাদের সেই চিরজেনা প্রাচীনতম খেলা গুলো নিয়ে।
আমাদের সেই খেলাধুলা কতই না মজার ছিল, সেই দিনগুলো কতই না মজার ছিল, কত ধরনের খেলা আমরা খেলতাম।

IMG_20221102_120245.jpg

খেলা গুলোর নাম:
আমাদের সেই চিরচেনা খেলা গুলোর নাম হল হাডুডু, জুতা চোর, কানামাছি, বৌছি, বদন, ডাংগুলি, ঘোলা ছু, ফুটবল, ক্রিকেট।
তখনকার দিনগুলো আসলে কখনো ভোলার মত নয়, সবাই মিলে আমরা কতইনা মজা করতাম এবং সবাই মিলে কত ধরনের খেলাধুলা করতাম।
আমার সবচেয়ে প্রিয় খেলা ছিল ফুটবল,
যখনই দেখতাম কোথাও ফুটবল খেলা হচ্ছে সেখানে দৌড়ে যেতাম এবং খেলার অংশগ্রহণ করার চেষ্টা করতাম, আমি ছোটবেলা থেকেই ফুটবল খেলা অনেক পছন্দ করতাম,
এবং ফুটবল খেলায় অনেক পারদর্শী ছিলাম, এজন্য সবাই আমাকে অনেক পছন্দ করত এবং আমাকে খেলার জন্য সবাই ডাকতো, আমার পাড়ায় কিছুদিন পরপরই ফুটবল খেলার লীগ ছাড়তো এবং ১১ টি প্লেয়ার এর মধ্যে আমাকে তারা ভালো প্লেয়ার হিসেবে গণ্য করতো, তারা এমন ভাবে বলতো যে আমি না হলে নাকি তাদের খেলাটা পরিপূর্ণ পেতনা।

IMG20221109162149.jpg

উৎপত্তি: ১৮৬৩ সালের ইংল্যান্ডের প্রথম ফুটবল খেলার জন্ম হয়। প্রথম আনুষ্ঠানিক আন্তর্জাতিক ফুটবল ম্যাচ ১৮৭২ সালের স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে হয়েছিল।

আমার ফুটবল খেলা এজন্যই এত পছন্দ হয় যে এই খেলাটি সবাই মিলে উপভোগ করা যাই, এবং এই খেলাটি মজার চলে সবাই খেলতে পারে। অন্যান্য খেলা গুলো পছন্দ হয় কিন্তু ফুটবল খেলার মত না।

যেমন ক্রিকেট খেলাটি আমার অতটাও পছন্দের খেলা নয়, কারণ হলো একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি, ইংল্যান্ডে একটি ক্রিকেট টেস্ট ম্যাচের আয়োজন করা হয় এবং সেখানে জাপানের প্রাইম মিনিস্টার হিটলার কে নিমন্ত্রণ করা হয়, হিটলার যখন তৃতীয় দিন সেখানে যায় সে দেখে যে ম্যাচটি এক দিনেই শেষ হয়ে গেছে, সে তখন সিদ্ধান্ত নেয় যে, যে খেলাটি তিন দিনের কথা বলে একদিনে শেষ হয়ে যায় সেই খেলাটি আমার জাতি খেলতে পারে না, তখন থেকে জাপানে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয় না,কথাটি আসলে সত্য আসলে শেষ হয়ে যাই সে খেলাটি আসলে আমারও পছন্দ নয়।
আসলে সবার তো সবার সব খেলা পছন্দ নয়,
আমারও তেমন ক্রিকেট খেলাটা অতটা পছন্দ নয় যতটা ফুটবল খেলা আমি পছন্দ করি।

খেলোয়াড়ের সংখ্যা:
ফুটবল খেলার মাঠে ১১ টি প্লেয়ার থাকে, এবং অতিরিক্ত প্লেয়ার হিসেবে আরও রাখা হয়।
প্লেয়ারের মধ্যে একটি থাকে গোলকিপার তিনজন ডিফেন্ডার আর তিনজন মিডফিল্ডার আর তিনজন স্ট্রাইকার এই ১১ টি খেলোয়াড় নিয়ে ফুটবল খেলা টি অনুষ্ঠিত হয়ে থাকে।
আমরা মাঠে খেলতে যাওয়ার আগে সবাই মিলে প্র্যাকটিস করে তারপর আমরা মাঠে নামি এবং সবাই আমাদের কর তালির মাধ্যমে শুভেচ্ছা জানাই
তখন আমার অনেক ভালো লাগে যে সবার মধ্যে আমিও একজন খেলোয়ার।
যাইহোক অনেক কথাই বললাম আমার লেখার মাঝে কোন ভুল ত্রুটি হয়ে থাকলে আমাকে আপনাদের ছোট ভাই হিসেবে ক্ষমা করে দিবেন এবং সামনে আরো ভালো কিছু লেখা নিয়ে যেন আপনাদের সামনে হাজির হতে পারি এ পর্যন্ত আপনারা সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন আল্লাহ হাফেজ।

TQ.png

DeviceName
AndroidNokia C21 pro
Camera16px camera
LocationBangladesh, bogura 🇧🇩
Short by@rxsajib

Q.png

Sort:  
Loading...
 last year 

আসলে আপনি যে খেলা গুলো আমাদের সাথে তুলে ধরেছেন সে খেলা গুলো এখন আর তেমন একটা দেখা যায় না যদিও গ্রাম অঞ্চলের টুকটাক দেখা যায় শহর অঞ্চলে এই খেলা গুলো মোটেও দেখা যায় না।

খেলা বিশ্বকাপ আপনার পোস্ট পড়ে বেশ ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাল থাকবেন।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু , আমার এই পোস্টটিতে এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য।


This post has been upvoted through Steemcurator09.

Congratulations! (1).png


Curated by - @radjasalman

আমার ফুটবল দেখতে ভালো লাগে কিন্তু খেলতে তেমন পছন্দ করি না। আমার বড় ভাই খুবই পছন্দ করে ফুটবল খেলা। কয়েক মাস আগে গ্রামে ফুটবল খেলায় অংগ্রহন করেছিল। একটা গোল দেওয়ার জন্য আমাদের দল জিতেছে ছিল টপি পুরষ্কার দিয়েছিল। অনেক ভালো লাগলো আপনার পোস্ট সুন্দর ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44