তেলাকুচা পাতার ভেষজ গুনাগুন এবং এর উপকারিতা!!

in Incredible Indialast year

IMG_20230605_200951_157.jpg

আমরা যারা গ্রামে বসবাস করি! তারা হয়তোবা এই তেলাকুচা পাতার সাথে খুবই পরিচিত! বিশেষ করে আমাদের গ্রাম অঞ্চলে! বিভিন্ন গাছের মধ্যে এই তেলাকুচা পাতার লতা,,, পরগাছা হিসেবে জন্মগ্রহণ করে থাকে।

ঠিক তেমনি আমার বাড়ির পাশে ও,, আম গাছের মধ্যে এই তেলাকুচা পাতার লতা পরগাছা হিসেবে জন্ম নিয়েছিল! প্রতিনিয়তই আমি এই পাতাগুলো দেখি,, এবং এই পাতাগুলোর বেশ কিছু গুনাগুন রয়েছে! সেটা আমি আমার শাশুড়ির কাছ থেকে শুনেছিলাম! তাই ভাবলাম আজকে আমি আপনাদের সাথে এই পাতা গুলোর গুনাগুন সম্পর্কে,,, সামান্য একটু আলোচনা করি।

তেলাকুচা পাতার ভেষজ গুনাগুন এবং এর উপকারিতা

আমরা সবাই কমবেশি এই তেলাকুচা পাতার সাথে পরিচিত। এটাকে আমরা একটা ঔষধি উদ্ভিদ বলতে পারি।

এই তেলাকুচা পাতার কিছু প্রচলিত নাম আছে! যেমন কুন্দ্রি শাক,তেলাকুচো,তেলাকুচা, এবার চলুন কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক! তেলাকুচা পাতার ভেষজ গুনাগুন,, এবং আমাদের জীবনে এর উপকারিতা গুলো।

IMG_20230605_200951_157.jpg
IMG_20230605_200950_669.jpg

১ শ্বাসকষ্ট ( হাঁপানি নয়): আমাদের অনেকেরই দেখা যায়! শ্বাসকষ্টের সমস্যা, এর মূল কারণ গুলো হচ্ছে বুকের মধ্যে কফ জমে যাওয়া অতিরিক্ত কাশি হওয়া।

আর এই ক্ষুদ্র সমস্যাগুলো,, ধীরে ধীরে আমাদের শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়ায়! বিশেষ করে আমাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয়! যাদের এই শ্বাসকষ্টের সমস্যা রয়েছে।

তারা যদি এই তেলাকুচা পাতার রস! এবং এই লতার যে মূল রয়েছে তা নিয়ে। যদি শিল পাটার মধ্যে পিষে,,, হালকা গরম পানি দিয়ে,, প্রত্যেক দিন সকালে,, ৫ থেকে ছয় চামচ! এবং রাতে পাঁচ থেকে ছয় চামচ খেতে পারে।

তাহলে তারা অনায়াসে,, এই শ্বাসকষ্টের সমস্যা থেকে নিজেদেরকে মুক্ত করতে পারবে।

২ কাশি: কাশির ক্ষেত্রেও কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে,,, এই তেলাকুচা পাতা।

আমাদের অনেকেরই দেখা যায় শ্লেষ্মা কাশি রয়েছে, যাদের মধ্যে শ্লেষ্মা কাশির প্রবণতা রয়েছে, তারা ওই কাশিটাকে তরল করার জন্য।

এই তেলাকুচা পাতার রস,, হালকা গরম করে তার সাথে আদা এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন! আপনারা অনায়াসেই সমস্যা থেকে বের হয়ে আসতে পারবেন।

IMG_20230605_200951_068.jpg
IMG_20230605_200950_710.jpg
-

৩ ডায়াবেটিস: আমাদের শরীরে বিভিন্ন কারণেই ডায়াবেটিস বাসা বাদে! ডায়াবেটিস রোগটা আমাদের এখন প্রত্যেকটা ব্যক্তির প্রত্যেকটা ঘরে ঘরে।

ডায়াবেটিস রোগটা নিয়ন্ত্রণ করার জন্য, তেলাকুচা পাতার রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমাদের মাঝে মাঝে দেখা যায়,, ডায়াবেটিস অতিরিক্ত হওয়ার কারণে আমাদের শরীর অকেজো হয়ে পড়ে! আমরা ঠিকমতো চলাফেরা করতে পারি না।

তারা যদি প্রতিদিন সকালে এবং রাতে এই তেলাকুচা পাতার রস নিয়ে,, আধা কাপ পানি দিয়ে প্রতিনিয়ত খেতে পারে! তাহলে কিন্তু অনায়াসে তারা ডায়াবেটিস কন্ট্রোল করতে পারে।

৪ জন্ডিস: জন্ডিস আমাদের যাদের মধ্যে রয়েছে,,, তারা কিন্তু অনেক ভয় পায়! বিশেষ করে আমার যখন জন্ডিস হয়েছিল! তখন আমি অনেক ভয় পেয়েছিলাম! আমার কাছে মনে হয়েছিল,, এটা খুবই মারাত্মক একটা রোগ।

পরে যখন আমি ডাক্তারের পরামর্শ নিয়েছিলাম, ডাক্তার আমাকে বলেছিল,,, এটা আসলে তেমন কোন বড় রোগ নয়।

তারপরে আমি আমার একটা দাদির কাছ থেকে জানতে পারি! এই তেলাকুচা পাতার উপকারিতা সম্পর্কে,, এবং জন্ডিসের ক্ষেত্রে এটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে,,, আমাকে জানিয়ে ছিলেন আমার ওই দাদী।

এরপরে আমি নিজে এই তেলাকুচা পাতার রস নিয়েছি,, এবং সকাল সন্ধ্যা আধা কাপ পানির মধ্যে মিশিয়ে খেয়েছি! আমি এখান থেকে উপকার পেয়েছি! আমার জন্ডিসের যে সমস্যা হয়েছিল,, সেটা সমাধান হয়ে গেছে।

IMG_20230605_200950_565.jpg

এই তেলাকুচা পাতার ভেষজ গুনা গুনের কথা আমি হয়তোবা বলে শেষ করতে পারবো না! তবে এই তেলাকুচা পাতার ভেষজ গুনাগুন অনেক এর গুরুত্ব অপরিসীম।

পরিশেষে একটা কথাই বলব! আপনারা চাইলে এই তেলাকুচা পাতা আমাদের দৈনন্দিন জীবনের,, একটা উপকারী ঔষধ হিসেবে ব্যবহার করতে পারেন।

অবশ্যই সতর্ক থাকবেন,, ঘরে তৈরি ভেষজ ঔষধ গুলো,, নিজ দায়িত্বে ব্যবহার করবেন।

আজ আর লিখছি না! এ পর্যন্তই থাক! সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি! আল্লাহ হাফেজ!

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

এই তেলাকুচা পাতা গাছ গাছড়ার মহাঔষুধ হিসেবে অনেক ভূমিকা পালন করেছে ৷ গাছ গাছড়ার ঔষুধের মত আর কোন ঔষুধ হয়ে থাকে না ৷ তারপর আপনি তেলাকুচা ঔষুধি গুনা গুনের অনেক গুলো উপকারিতা আমাদের মাঝে শেয়ার করেছেন ৷ খুবই ভালো লাগলো আপনার পোস্ট টি পড়ে ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

Loading...
 last year 

ছোটবেলা থেকে দেখে এসেছি এই তেলাকুচা রস করে খেলে অনেক অনেক দিক থেকে উপকার পাওয়া যায়। আজ আবারো আপনার পোষ্টের মাধ্যমে তার কিছু উপকারিতা সম্পর্কে জানতে পেরে খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65697.93
ETH 3342.39
USDT 1.00
SBD 2.63